নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফখর

আলো

আলো › বিস্তারিত পোস্টঃ

আমার দেখা সেরা টেষ্ট, ওডিআই, টি২০ একাদশ

১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:২০

আমার দেখা সেরা টেষ্ট, ওডিআই, টি২০ একাদশ পোষ্ট করার লোভ সামলাতে পারলাম না। আমি প্রত্যেক প্লেয়ার কে তাদের সেরা এবং overall contribution দিয়ে বিবেচনা করেছি।
শুরু করছি টি২০ একাদশ দিয়ে। তুলনামূলক ভাবে সহজ ছিল এই একাদশ বানানো, প্রত্যেকটা পজিশন নিয়ে নিজের সন্তুষ্টি ছিল।
১। ব্রেন্ডন ম্যাক-কুলাম
২। ক্রিস গেইল
৩। ভিরাট কোহলি
৪। এ বি ডিভিলিয়ার্স
৫। যুবরাজ সিং
৬। আন্ড্রে রাসেল
৭। এম এস ধোনী (কেপ্টেন, কিপার)
৮। সুনীল নারাইন
৯। রশীদ খান
১০। লাসিথ মালিন্গা
১১। জাসপ্রীত বোমরাহ্

৩ পেসার, ২ টা স্পিনার। ৩ নাম্বারে ভিরাট কোহলি কে দেখে অনেকে নাক চুলকাবেন, কিন্তু সব ধূমধারাক্কা ব্যাটিং এর মাঝে ৩ নাম্বারে ভিরাট সুযোগ মত খেলার টেম্পো কন্ট্রোল করতে পারবেন। আন্ড্রে রাসেল এই টিমের ভরকেন্দ্র আর এই টিম চালানোর জন্য ধোনীর চাইতে যেগ্যতম আর কে আছে!

তিন ফরমেট এর মধ্যে ওডিআই এর ৭ নাম্বার পজিশনটা খুবি জালিয়েছে। টিম ব্যলেন্স বলছিল এক কথা, আবার নিজের দেশের পার্শিলিয়াটি করছি কিনা ওটা ছিল অন্য ব্যাপার। আগে টিম দিয়ে নেই, পরে হালকা Explain করব কয়েকটা সিলেকশন।

১। এডাম গিলক্রিষ্ট (কিপার)
২। শচীন টেন্ডুলকার
৩। রিকি পন্টিং (ক্যাপ্টেন)
৪। ভিরাট কোহলি
৫। এ বি ডিবিলিয়ার্স
৬। যুবরাজ সিং
৭। সাকিব আর হাসান
৮। শন পোলক
৯। ওয়াসিম আকরাম
১০। মুরালিধরন
১১। লাসিথ মালিন্গা

এবার আসি ব্যাখ্যায়। ৬ নাম্বারে যুবরাজ। হাল আমলে খেলা দেখে অনেকে যুবরাজের কন্ট্রিবিউশ ভুলে যান। সে বিশ্বকাপের প্লেয়ার অফ দ্যা সিরিজ, fearless একজন প্লেয়ার। দেশে, বিদেশে সবজায়গায় সফল।
৭ এ বেন ষ্টোকস, ক্লুসেনার, সাকিব এদের মধ্য থেকে সাকিব কে নেয়ার মূল কারন টিম ব্যলেন্স। সাকিব টিমের ২য় স্পিনার। ভাবছিলাম সাকলায়েন কে নিব, কিন্তু তখন ব্যটিং টা দূর্বল হয়ে পড়ে। আর স্টোকস কে নিলে ভাল ব্যটিং পাওয়া যায়, কিন্তু ১-৬ এত পাওয়ারফুল ব্যাটসম্যানরা আছেন, সাকিব ভাল ব্যালেন্স এড করবেন।
৮ এ পোলক কে দেখে অনেকে মেনে নিতে পারবেন না হয়ত, কিন্তু জেনে রাখবেন, লাইট নাইনটিস থেকে ২০০৬-৭ পর্যন্ত পোলক নাম্বার ওয়ান ওডিআই র‌্যান্কড বোলার ছিলেন। টেষ্টে ম্যাক্গ্রা যে রকম, এডিআই তে পোলাক আমার কাছে সেরকম। ১১ তে মালিন্গার পেইস, সুইং, ইয়র্কার, স্লোয়ার পাওয়ার প্লের জন্য এরচাইতে ভাল আর কাউকে পেলাম না।

এবার আসি অভিজাত, টেষ্ট একাদশে, ৬ নাম্বারের প্লেয়ার কে অনেকে চমক বলবেন আমার কাছে ওয়েল ডিসার্বিং। একটা সারপ্রাইস ইলিমিনেশ আছে, কিন্তু টিম ফর্মেটের বলি ছিল ওটা। কারন সেরা পজিশন এ সেরা প্লেয়ার কে বেছে নেয়া লাগত আর টিম ব্যলেন্স ও বজায় রাখা লাগত।

১। আলিস্টেয়ার কুক
২। ম্যাথু হেইডেন
৩। কুমার সাংগাকারা (ক্যাপ্টেন)
৪। ব্রায়ান লারা
৫। জ্যাক ক্যালিস
৬। ভেংকাটসাই লক্ষণ
৭। এডাম গিলক্রিষ্ট (কিপার)
৮। শেইন ওয়ার্ণ
৯। ডেল ষ্টেইন
১০। মুরালিধরন
১১। গ্লেন ম্যাকগ্রা

ওপেনার অনেকে শেভাগ কে দেখেন, কিন্তু টেষ্টে আমার কাছে ব্যাটিং বিশুদ্ধতা এগিয়ে। ৩ নাম্বারে কুমার সাংগাকারার চেয়ে ভাল আর ৪ নাম্বারে লারার চেয়ে ভাল কেউ খেলেনি। তাই ক্যালিস আর শচীন কে ৫ নাম্বারের জন্য ফাইট করতে হয়েছে কারন দুজনের কেউই ৬ নাম্বারের প্লেয়ার নন। অলরাউন্ডিং পারফরমেন্স, বিশুদ্ধতম ব্যাটিং সৌন্দর্য (ব্যাক্তিগতভাবে টেষ্টে আমার প্রিয় ব্যাটসম্যান) আর ফার্স্ট স্লিপে ক্যাচিং এর জন্য ক্যালিস কে নিতে হল।
৬ নাম্বারে লক্ষণ অনেকের কাছে সারপ্রাইজিং মনে হতে পারে কিন্তু টেষ্টে বিপদের মুখে লক্ষণের চেয়ে বেশি ভাল ইনিংস অন্য কোন প্লেয়ার খেলেছে কিনা আমার জানা নেই।
২ জন টপ ক্লাস পেসার, ২ জন টপ ক্লাস স্পিনার, একজন খাটি অলরাউন্ডার, আর কি চাই?

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

বিজন রয় বলেছেন: যাক পোস্ট দিলেন তাহলে।
অনেক ধন্যবাদ সেজন্য।

একটু নিয়মিত পোস্ট দিবেন অনুরোধ।

২| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০২

রাজীব নুর বলেছেন: কোনো লিংক আছে নাকি??

৩| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ১০:২৪

নেওয়াজ আলি বলেছেন: Good

৪| ১৪ ই এপ্রিল, ২০২০ সকাল ৯:২৩

খায়রুল আহসান বলেছেন: চমৎকার বিশ্লেষণ সমৃদ্ধ একটি ক্রিকেটীয় পোস্ট। স্ব গৃহে অন্তরীণ অবস্থায় এর চেয়ে ভাল একটা টপিক হতে পারে না চায়ের কাপে ঝড় তোলার জন্য। আশাকরি, ব্লগের ক্রিকেট বোদ্ধারা এ নিয়ে আলোচনায় এগিয়ে আসবেন।
পোস্টে প্রথম প্লাসটি রেখে গেলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.