নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর

আনসারী

সত্য ও সুন্দরের পক্ষে কথা বলুন

আনসারী › বিস্তারিত পোস্টঃ

ইসলামী শিক্ষা ব্যবস্থাঃ প্রেক্ষিত বাংলাদেশ - ১ম পর্ব

১১ ই মে, ২০২৩ রাত ১০:৩১

আমাদের দেশে প্রচলিত শিক্ষা ব্যবস্থা বহু ধারা উপধারায় বিভক্ত। যেমন সাধারণ শিক্ষা ও ধর্মীয় শিক্ষা বা ইসলামি শিক্ষা।
সাধারণ শিক্ষা বলতে বুঝি স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকেই। এই সাধারণ শিক্ষার মধ্যে আবার নানান উপধারা প্রচলিত যেমন বাংলা মাধ্যম ইংরেজি ভার্সন ইংলিশ মিডিয়াম ইত্যাদি।

আবার ইসলামি শিক্ষার মাধ্যম হিসেবে যে মাদরাসা শিক্ষাকে বুঝি তাও আবার নানান ধারায় বিভক্ত। যেমন আলিয়া মাদরাসা কওমি মাদরাসা নুরানি মাদরাসা ইত্যাদি। আলিয়া মাদরাসাগুলো সরকারি পৃষ্ঠপোষকতায় চলায় সঙ্গত কারনে দেশের সকল আলিয়া মাদরাসায় অভিন্ন কারিকুলামে পড়াশোনা প্রচলিত আছে কিন্তু কওমি মাদরাসাগুলো কোনো নির্দিষ্ট ধারায় চলে না যে যার মতো করে চালাচ্ছেন। এই মাদরাসাগুলোতে দৃশ্যমান কোনো নিয়ন্ত্রণও সরকারের নেই। যদিও সরকার বাহাদুর তাদের মান দিয়েছেন তারপরও কওমি মাদরাসা গুলো একমুখী নয়। তাদের আকাবীর বা শায়েখগন যে যার মতো করে চালাচ্ছেন।
জাতীয় ঐক্য ও সংহতির জন্য একমুখী শিক্ষা ব্যবস্থা খুবই জরুরী। বর্তমান শিক্ষা ব্যবস্থায় সমাজে বিভেদ বেশি হচ্ছে। কেউ কাউকে নুন্যতম সম্মান, মর্যাদা ও মুল্যায়ন করছেন না। সকল মাদরাসা ও কারিগরি শিক্ষা পদ্ধতি বিলুপ্ত করে সব কিছুর সমন্বয় করে একমুখী জাতীয় শিক্ষা ব্যবস্থার প্রচলন করা দরকার। শিক্ষা পদ্ধতিতে এতে রকমারি ধারা পৃথিবীর আর কোনো দেশে আছে জানা নাই।
চলবে-

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০২৩ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: আপনি আসলে কি বলতে চাচ্ছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.