নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর

আনসারী

সত্য ও সুন্দরের পক্ষে কথা বলুন

আনসারী › বিস্তারিত পোস্টঃ

তওবা ইশতেগফার এর দুআ এবং ফজিলত

২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৪:১৫

*তাওবা-ইস্তেগফার এর জন্য দু'আ*
.
হাদিসে বর্ণিত তাওবার কতিপয় দোয়া::
দোয়া-১:
أَستَغْفِرُ اللهَ
উচ্চারণঃ আস্তাগফিরুল্লা-হ।
অনুবাদঃ আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি।
প্রতি ওয়াক্তের ফরয সালাতে সালাম ফিরানোর পর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই দোয়া ৩ বার পড়তেন। [মিশকাত-৯৬১]
দোয়া-২:
أَسْتَغْفِرُ اللهَ وَأَتُوْبُ إِلَيْهِ
উচ্চারণঃ আস্তাগফিরুল্লা-হা ওয়া আতূবু ইলাইহি।
অনুবাদঃ আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি ও তাঁর দিকে ফিরে আসছি।
রাসুলুল্লাহ (সাঃ) প্রতিদিন ৭০ বারের অধিক তাওবা ও ইসতিগফার করতেন। [বুখারী-৬৩০৭]
দোয়া-৩:
رَبِّ اغْفِرْ لِيْ وَتُبْ عَلَيَّ إِنَّكَ أنْتَ التَّوَّابُ الرَّحِيْمُ الغَفُوْرُ
উচ্চারণঃ রাব্বিগ্ ফিরলী, ওয়া তুব ‘আলাইয়্যা, ইন্নাকা আনতাত তাওয়া-বুর রাহীম। দ্বিতীয় বর্ণনয় “রাহীম”-এর বদলে: ‘গাফূর’।
অনুবাদঃ হে আমার প্রভু, আপনি আমাকে ক্ষমা করুন এবং আমার তাওবা কবুল করুন। নিশ্চয় আপনি মহান তাওবা কবুলকারী করুণাময়। দ্বিতীয় বর্ণনায়: তাওবা কবুলকারী ও ক্ষমাকারী।
রাসুলুল্লাহ (সাঃ) মসজিদে বসে এক বৈঠকেই এই দোয়া ১০০ বার পড়েছেন। [আবূ দাঊদ-১৫১৬, ইবনু মাজাহ-৩৮১৪, তিরমিযী-৩৪৩৪, মিশকাত-২৩৫২]
দোয়া-৪:
أَسْتَغْفِرُ اللَّهَ الَّذِي لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّومُ وَأَتُوبُ إِلَيْهِ
উচ্চারণঃ আস্‌তাগফিরুল্লা-হাল্লাযী লা- ইলা-হা ইল্লা- হুওয়াল হাইয়্যুল কইয়্যূম ওয়া আতূবু ইলায়হি।
অনুবাদঃ আমি আল্লাহর কাছে ক্ষমা চাই, তিনি ছাড়া প্রকৃতপক্ষে কোন মা‘বূদ নেই, তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী এবং তাঁর কাছে তাওবাহ্ করি।
এই দোয়া পড়লে আল্লাহ তাকে ক্ষমা করে দিবেন-যদিও সে যুদ্ধক্ষেত্র হতে পলায়নকারী হয়। [আবু দাউদ-১৫১৭, তিরমিযী-৩৫৭৭, মিশকাত-২৩৫৩]
দোয়া-৫:
اللَّهُمَّ أَنْتَ رَبِّي لَا إِلَهَ إِلَّا أَنْتَ خَلَقْتَنِي وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلَى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ أَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعْتُ أَبُوءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَيَّ وَأَبُوءُ لَكَ بِذَنْبِي فَاغْفِرْ لِي فَإِنَّهُ لَا يَغْفِرُ الذُّنُوبَ إِلَّا أَنْتَ
উচ্চারণঃ আল্লাহুম্মা আনতা রব্বী লা-ইলাহা ইল্লা আনতা খালাক্কতানী ওয়া আনা আ'বদুকা ওয়া আনা আ'লা আহ্দিকা ওয়া ও’য়াদিকা মাসতাত’তু আ'উযুবিকা মিন শার্রি মা ছা’নাতু আবূউলাকা বিনি'মাতিকা আ'লাইয়্যা ওয়া আবূউলাকা বিযানবী ফাগ্ফির্লী ফাইন্নাহু লা-ইয়াগফিরুয্যুনূবা ইল্লা আনতা
অনুবাদঃ হে আল্লাহ তুমিই আমার প্রতিপালক। তুমি ছাড়া কোন ইলাহ নেই। তুমিই আমাকে সৃষ্টি করেছ। আমি তোমারই গোলাম। আমি যথাসাধ্য তোমার সঙ্গে প্রতিজ্ঞা ও অঙ্গীকারের উপর আছি। আমি আমার সব কৃতকর্মের কুফল থেকে তোমার কাছে পানাহ চাচ্ছি। তুমি আমার প্রতি তোমার যে নিয়ামত দিয়েছ তা স্বীকার করছি। আর আমার কৃত গুনাহের কথাও স্বীকার করছি। তুমি আমাকে মাফ করে দাও। কারন তুমি ছাড়া কেউ গুনাহ ক্ষমা করতে পারবে না।
এই দোয়া সকালে পড়ে রাতের আগে মারা গেলে অথবা রাতে পড়ে সকালের আগে মারা গেলে সে জান্নাতে যাবে।
[বুখারী-৬৩০৬]

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৫

রাজীব নুর বলেছেন: আমার কাছে আগে হলো কোরআন।
বুখারি, তিরমিজি মিশকাত এগুলোতে জাল হাদীসের সংখ্যা বেশী।

২| ২৯ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৯

রানার ব্লগ বলেছেন: এটা কোন মাত্রার ব্লগিং ভাই ?? আপনি যদি বিশ্লেশান করতেন বা ব্যাখ্যা করতেন তাও বুঝতাম। আপনি হুবাহু বিভিন্ন হাদিস কপি মেরে তুলে দিয়েছেন।

এমন কিছু পোষ্ট দেন যার ফলে মানুষ নতুন কিছু জানতে পারে।

৩| ২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৪২

আনসারী বলেছেন: ধন্যবাদ।পোস্টটি মুলত ব্যক্তিগত আমলের জন্য করা হয়েছে গবেষণা বা বিশ্লেষণের জন্য নয়। আর নতুন কিছু জানার কথা বলছেন আমি হাদীসগুলো থেকে নতুন খোরাক পেয়েছি।

৪| ২৯ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

আনসারী বলেছেন: ধন্যবাদ। সবার আগে অবশ্যই কোরআন। কিন্তু হাদীসের গুরুত্ব অস্বীকার করার সুযোগ নেই। বুখারীতে জাল হাদীসের সংখ্যা বেশি জীবনে এই প্রথম শুনলাম। তিরমিজি মিশকাতে দুর্বল হাদীস যে নেই তা বলবো না। মুলত পোস্টটি করার উদ্দেশ্য হলো ব্যক্তিগত আমল করার জন্য অন্য কোনো উদ্দেশ্য নেই।

৫| ৩১ শে মার্চ, ২০২১ দুপুর ১:১০

রানার ব্লগ বলেছেন: আনসারী @ ভাই ব্যাক্তিগত আমলের জন্য বাজারে অনেক বই পাওয়া যায়, আপনি ভালো হয় এই আয়াত গুলার শানে নজুল , তাফসির নিয়ে আলোচনা করুন আমরাও জানি !!!

০২ রা এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪২

আনসারী বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.