নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"সেকি অন্য তত্ত্ব মানে, মানুষতত্ত্ব যার সত্য হয় মনে\" https://www.facebook.com/ajoblinkon.official

আজব লিংকন

সহজ মানুষ

আজব লিংকন › বিস্তারিত পোস্টঃ

হ্যারিকেন-এর যুগের আমি

১০ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৩০

বিদ্যুৎ নিয়া কিছু বলেন, এমন প্রশ্নের জবাবে ছোট ভাইকে হোয়াটসঅ্যাপ খুদে বার্তায় কহিলাম,
ভালবেসে তোমরা তাকে কি বলবে! কি বলবে...?
ও বিজলী চলে যেও না।

পোলাডা দেখলাম চেইত্ত্যা উঠলো। বুঝলাম আবারো ইলেকট্রিসিটি গেছেগা। শুধু হেই না আমার জেলার সব মানুষের এহন সেইম অবস্থা। গরমের দোচনে কাউরো সাথে কথা কওন যায় না। দুই মিনিট কথা কইলে তিন মিনিটের মধ্যে নগদ গ্যাঞ্জাম-মারামারি লাগনের মত অবস্থা।

লোডশেডিং বিষয়টা নিয়ে মুরুব্বির লেখা "হ্যারিকেন-এর যুগের আমি" নামক একটা আর্টিকেল থেকে কিছু কথাবার্তা বলা যায়। বেশ অনুপ্রেরণা মূলক কথাবার্তা লিখেছেন, ওনার লেখার অনেক বিষয়বস্তু আমার হৃদয় ছুঁয়ে যায়। বিদ্যুৎ-এর খুঁটি খাম্বা ধইরা ক্যাম্নে বদলাইয়া গেল গ্রামবাংলার পল্লী অঞ্চলের মানুষের জীবনযাত্রা। অন্ধকার কুসংস্কার দূরে ঠেলে দিয়ে বিদ্যুতের মাধ্যমে আলোর মুখ দেখলো গ্রামবাংলার মানুষ। লেখার এক পর্যায় মুরুব্বী কহিলেন, ব্যাটারি দিয়ে সাদা-কালো টেলিভিশনে এক উঠান মানুষ লইয়া বাংলা সিনেমা দেখা। মাহফিল আর মেলার ময়দানে ল্যাম্পোর আলো জ্বালিয়ে বসে থাকা বাতাসা-নাড়ুর দোকান হইতে কিছু বাতাসা খরিদ করিয়া খাওনের আনন্দ। শীতল পাটিতে ক্লান্ত দুপুরে টং অথবা গাছের ছায়ায় একটু ঘুমিয়ে জিরিয়ে নেওয়া। হ্যাজাক বাতি জ্বালাইয়া রাতভর হাটবারে ব্যাপস্যা-পাতি শেষ করিয়া ভ্যানগাড়ি লইয়া রেললাইনের পাশে পাথরের রাস্তা ধরিয়া ঝাঁকুনি খাইতে খাইতে শেষ রাইতে বাড়িপথে যাত্রায় ছিল অন্তহীন সুখ। ভ্যানগাড়ির নিচে জ্বলন্ত হ্যারিকেন ছিল নিয়ন আলো।

এরপর মুরুব্বি বিদ্যুতের হাত ধরে কলকারখানা, শিল্প অঞ্চল, বিজ্ঞান প্রযুক্তি ও মর্ডান স্বাস্থ্য ব্যবস্থার নানান প্রশংসা করিলেন। তারপর একগুচ্ছো আবেগি হতাশায় কহিলেন, এভাবে একে একে যুগের সাথে তাল মিলিয়ে হারিয়ে গেলো আমার প্রিয় গ্রাম।

বুঝলাম ঘন ঘন লোডশেডিং-এর সুবাধে কারো কোনো সুবিধা হোক না হোক মুরুব্বির একটা সুবিধা হয়েছে। মুরুব্বী তার রুপালী জীবনে পার করে আশা সোনালী স্মৃতির একাংশ হাতরানোর সুযোগ পেয়েছেন। হাতরাউক... বেশ ভালো লাগে যখন মুরুব্বির মুখ থেইক্কা মাটির ঘরে চাঁন্দের আলোর গল্পগুলা শুনি।

কিছুক্ষণ মুরুব্বি সাথে আলোচনা করলাম,
নতুন জেনারেশন বাল্বের আলোয় জন্ম নেয়া। অনেকটা ফার্মের মুরগিরে যেমন লাইটের নিচে রাইক্ষা ফুটানো হয় তেমন। জন্মের পর থেইক্কা ওয়েস্টার্ন শিক্ষার ফিডিং করিয়ে বড় হবার পর ফার্ম নামক মর্ডান চাকুরিতে ঢুকিয়ে দেওয়া হয়। সারাদিন ঘড়ি ধরে রোবটের ন্যায় কাজ করে যাওয়া। বিনোদনের নামে ওই একটা স্মার্ট ফোন আর কিছু সোশ্যাল মিডিয়া আ্যাপ। প্রকৃতি ও প্রকৃত কষ্ট কি এরা জানে না।

সময়ের সাথে সাথে মানুষ বদলায়। মানুষের চিন্তাধারা ও জীবন যাত্রা বদলায়। সবার কাছে নিজ নিজ জেনারেশনটাই বেষ্ট মনে হয়। তবুও এসব পাশ কাটিয়ে কিছু চিন্তা আমাকে গভীর ভাবে ভাবায়..। বিশ্বজুড়ে এই চাকচিক্যের আড়ালে কোথাও তো একটা সবচেয়ে বড় ঘাপলা রয়েছে। শুভঙ্করের ফাঁকির মতো লোকচক্ষুর আড়ালে। ভাবি এই বুঝি দাজ্জাল নামক বস্তুটা কখন না জানি বের হয়।

অনেক বিষয়ে আমি মুরুব্বির সাথে বাহাজ করি না। শুধু শুনেই যাই... কারণ আমাদের চিন্তাধারা সময়ের সাথে পরিবর্তন হয়। আজকে যা সঠিক কালকে তাই আবার ভুল প্রমাণিত হয়।

যাইহোক কোন বিষয় থাইক্কা কোন বিষয়ে ঢুইকা গেলাম। কি নিয়া কথা কইতেছিলাম.. ও হ্যাঁ বিদ্যুৎ।
ইলেকট্রিসিটি চইল্লা আসছে এহন যাইগা।

- Ajob Linkon.

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৩৬

কামাল১৮ বলেছেন: কিছুদিন পর আন্ধকার যুগে প্রবেশ করবেন।নয়তো দেশ আমেরিকার কাছে বিক্রি করে দিতে হবে।তখন ফিলিপিনের যুগে প্রবেশ করবেন।

২| ১০ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:৫২

অস্বাধীন মানুষ বলেছেন: আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে।

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: আমি ভাবছি মোবাইল ফোনের কারেন্ট চলে গেলে কি হবে! :P

১০ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১১:৪৭

আজব লিংকন বলেছেন: ফোনের কারেন্ট যাবে না। ফোন থেকে নেট গেলেই হবে। এইতো কয়েকদিন আগের যে আন্দোলনের সময় ইন্টারনেট বন্ধ করে রাখা হয়েছিল তাতে আমার মত মানুষের একটা জিনিস উপলব্ধি হয়েছিল, ইন্টারনেট আর মোবাইল ছাড়া পৃথিবীটা কত সুখের। নিজের পরিবার আর হাতেগোনা কিছু বন্ধু-বান্ধবের সাথে নিজের মূল্যবান সময় পার করা। আজাইরা কোন টেনশন চিন্তা মাথায় নেই।

পৃথিবীর কোথায় কে মরলো তাতে আমার কি?

আমার নিজের এলাকায় কোন মানুষ মরলো কিনা তাতে আমার যায় আসে...

আমার নিজের এলাকায় কোন মানুষ না খেয়ে আছে কিনা তাতে আমার যায় আসে...

আমার নিজের এলাকায় কারো উপর কেউ অন্যায় অবিচার করছে কিনা তাতে আমার যায় আসে...

পৃথিবীর কোন প্রান্তে কার সাথে কি অন্যায় হচ্ছে তা আমি ইন্টারনেটে দেখি কিবা করতে পারবো? এটা কি শুধু শুধুই মাথায় টেনশন নেওয়া না?

কিন্তু এইসব চিন্তা পুরোটাই স্বার্থপরের মত। নিজের সাথে যোগ বিয়োগ করে এইসব প্রত্যেকটা চিন্তা আমার কাছে ভুল মনে হয়েছে। তারপরও শেয়ার করলাম।

আসলে ইন্টারনেট থেকে কি গ্রহণ করব আর কি বর্জন করব সেটাই হচ্ছে মূল কথা। কিন্তু ফেসবুকের কল্যাণে আমাদের সমাজের সুস্থ মাথার অসুস্থ হয়ে যাচ্ছে দিন দিন।

মাথায় অনেক অনেক প্রশ্ন অনেক অনেক দ্বিধাদন্দ।

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ২:৫৫

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: হারিকেন এর আলো আমি খুব মিস করি। আলো শুধু সামনে থাকতো বলে পড়ায় কনসেনট্রেশান খুব ভালো হতো, এখন মনযোগ দুনিয়ার সব দিকে যায়। আজকে যতবার বিদ্যুৎ গেল :(

১২ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:২৭

আজব লিংকন বলেছেন: বেশ তো। এই সুবাদে না হয় ক্যান্ডেল জ্বালিয়ে পছন্দের কোন বই পড়ে ফেলা যায়।

শুনেছি ঝিঁঝিঁর ডাকে নাকি মাথা ধরে যায়। আপনিও কি ঝিঁঝিঁর মত অনর্গল কথা বলে যান সন্ধ্যা রাতের ঝিঁঝি? আপনার ডিপি দেখে মনে পড়লো কতকাল হয় জোনাকি দেখিনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.