নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।

সহীদুল হক মানিক

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।

সহীদুল হক মানিক › বিস্তারিত পোস্টঃ

মানুষের মতো বানরও একে অন্যের নাম ধরে ডাকে!

০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৩২

মানুষ নিজেদের স্বতন্ত্র নামে একে অন্যকে ডাকে। এরপর গবেষণায় জানা যায়, মানুষ ছাড়াও আফ্রিকান হাতি এবং বোতলনাক ডলফিনও একে অন্যকে স্বতন্ত্র নামে ডাকে। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে- মারমোসেট বানরদেরও এই সক্ষমতা রয়েছে।

বৃহস্পতিবার ‘সায়েন্স’ সাময়িকীতে প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে। জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের গবেষণায় দেখা গেছে, মারমোসেট বানরেরা নিজেদের আলাদা আলাদা নামে চিহ্নিত করতে পারে।

গবেষণায় দেখা গেছে, মারমোসেট প্রজাতির পিগমি বানরেরা একে অপরকে ডাকতে তীক্ষ্ণ কণ্ঠে নির্দিষ্ট স্বর মাত্রা ব্যবহার করে।

গবেষণা দলের জ্যেষ্ঠ লেখক ডেভিড ওমার বলেন,

আমরা সামাজিক আচরণের বিষয়ে খুব আগ্রহী, কারণ আমরা মনে করি সামাজিক আচরণের কারণেই মূলত মানুষকে অন্যান্য প্রাণীর তুলনায় বিশেষ মনে করা হয়।

ওমার বলেন, মানুষের মধ্যে কীভাবে সামাজিক আচরণ এবং ভাষার বিবর্তন হয়েছে সেটা বোঝার জন্য মারমোসেট বানরেরা আদর্শ উদাহরণ। কারণ মানুষের মতোই এদের কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। মানুষের মতোই এদের একক পরিবার রয়েছে। ছয় থেকে আট সদস্যের পরিবার হয় তাদের। মানুষের মতো করেই তারা তাদের শিশুদের লালন পালন করে।

গবেষকেরা তিনটি পৃথক পরিবার থেকে দশটি মারমোসেটের উপর গবেষণা চালিয়েছেন।

তিনি আরও বলেন, মারমোসেটের কথাগুলো মেশিন-লার্নিং মডেল ব্যবহার করে বিশ্লেষণ করা সম্ভব হয়েছে। ভবিষ্যতের গবেষণার জন্য মারমোসেট কথোপকথন আরও বিস্তারিত বিশ্লেষণের জন্য আর্টিফিশিয়াল ইন্টিলিজিন্সের ব্যবহার করা হতে পারে।

ধারণা করা হয়, মারমোসেট বানরেরা তুলনামূলকভাবে মানুষের দূরবর্তী আত্মীয়। গবেষকেরা মনে করেন, মানুষের সঙ্গে এদের বিভাজন প্রায় সাড়ে তিন কোটি বছর আগে হয়েছিল। অন্যদিকে শিম্পাঞ্জিদের সঙ্গে মানুষের এই বিভাজনের সূত্রপাত হয়েছিল ৫০ থেকে ৭০ লাখ বছর আগে।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৪০

আলামিন১০৪ বলেছেন: গবেষণা প্রবন্ধের লিঙ্কটি কি দেওয়অ যাবে?

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৯:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: আমাদের দেশের পশু-পাখি, গরু-ছাগল আল্লাহ বলে ডাকে।

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:০২

আলামিন১০৪ বলেছেন: বাই দ্যা ওয়ে, শেষ প্যারার বক্তব্যের সাথে একমত হতে পারলাম না।
মজার ব্যাপার হচ্ছে, শিম্পাঞ্জীর কোন ফসিল আপনি খুঁজে পাবেন না, যেটির উদাহরণ দেওয়া হয়, সেটি একটি দাঁত মাত্র, সেটি যে শিম্পাঞ্জীর তাতে যথেষ্ট সন্দেহের অবকাশ আছে। তার মানে শিম্পাঞ্জীর আবির্ভাব মানুষের অনেক পরে।
আল্লাহ বলেন
আর তোমাদের মধ্যে যারা শনিবার সীমালংঘন করেছিল তাদেরকে তোমরা নিশ্চিতভাবে জেনেছিলে। ফলে আমরা তাদেরকে বলেছিলাম, তোমরা ঘৃণিত বানরে পরিণত হও। ‘তোমাদের মধ্যে যারা শনিবার সম্পর্কে সীমা লঙ্ঘন করেছিল, তোমরা তাদের নিশ্চিতভাবে জানো। আমি (আল্লাহ) তাদের বলেছিলাম, তোমরা ঘৃণিত বানর হয়ে যাও। আমি তা তাদের সমসাময়িক ও পরবর্তীদের জন্য দৃষ্টান্তস্বরূপ ও মুত্তাকিদের জন্য উপদেশস্বরূপ করেছি।’ (সুরা : বাকারা, আয়াত : ৬৫-৬৬)

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৫৬

রানার ব্লগ বলেছেন: ধন্যবাদ । সুন্দর কিছু তথ্য সমৃধ্য পোস্ট প্রকাশের জন্য । এমন পোস্ট আরো দিন । ব্লগে ভড়ে গেছে রাজনৈতিক পোস্টে । মাথা পুরাই হ্যাং হ্য়ে যায় ।

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:০৬

এম ডি মুসা বলেছেন: কিভাবে বুঝলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.