নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।

সহীদুল হক মানিক

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।

সহীদুল হক মানিক › বিস্তারিত পোস্টঃ

প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা দ্বীপদেশ পালাউ

০৬ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:০৮


পালাউ পৃথিবীর ক্ষুদ্রতম দেশগুলোর একটি। ৪৫৯ বর্গ কিলোমিটারের এই দেশটিতে মোট জনসংখ্যা ২৫ হাজারের কাছাকাছি। আয়তনের দিক দিয়ে এটি বিশ্বের দশম ক্ষুদ্রতম দেশ।
১৫০০ সাল নাগাদ স্পেনের সাম্রাজ্য এই দ্বীপ রাষ্ট্রটি দখল করে এবং শাসন করতে থাকে। ঐতিহ্যগতভাবে এর আগে দেশটি স্থানীয় আদিবাসীদের দ্বারা শাসিত হতো। ১৮৯৯ সালে স্পেন মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধের সময় জার্মান পালাউ দখল করে নেয়। পরবর্তীতে প্রথম বিশ্বযুদ্ধের সময় জাপান সম্রাজ্য পালাউ দখল করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের আত্মসমর্পণের পর এটি প্রশান্ত মহাসাগরীয় একটি দ্বীপপুঞ্জ জাতিসংঘের ট্রাস্ট্রের অন্তর্ভূক্ত হয় এবং দেশটি মার্কিন যুক্তরাষ্ট্রের শাসনাধীন হয়ে পড়ে। ১৯৯৪ সালের অক্টোবর মাসে পালাউ একটি স্বশাসিত রাষ্ট্রে পরিণত হয়।
পালাউ এর সরকারি নাম রিপাবলিক অব পালাউ। এটি প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি স্বাধীন দ্বীপ দেশ। ফিলিপাইনের প্রায় সাড়ে আটশো কিলোমিটার পূর্বে অবস্থিত। ছবির মতো সুন্দর, গোছানো আর ছোট্ট সুন্দর দেশ পালাউ। এই দেশে রয়েছে নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য। এখানের মৌলিক সংস্কৃতি যেকোন পর্যটকের কাছে অনেক আগ্রহের বিষয়।
দেশটির উপকূলে অনেক হাঙ্গর পাওয়া যায়। এখানের হ্রদে ভেসে বেড়ায় লাখ লাখ জেলো ফিশ। সামুদ্রিক প্রাণী সংরক্ষণে ভীষণ সচেতন তারা। অর্থনৈতিকভাবেও এই ছোট্ট দেশটি অনেক সমৃদ্ধ। দেশটির আয়ের প্রধান উৎস পর্যটন। এ ছাড়া কৃষি কাজ এবং মাছ শিকার করেও দেশটির একটি বড় সংখ্যক নাগরিক আয় করে থাকেন।
পালাউয়ের সরকারি ভাষা পালাউয়ান এবং ইংরেজি। বয়ষ্কদের অনেক জাপানিজ ভাষায় কথা বলে থাকেন। দেশটিতে কোনো রাষ্ট্রীয় ধর্ম নেই। তবে অধিকাংশ মানুষ খ্রিষ্ট ধর্মে বিশ্বাসী। দেশটির আশি শতাংশ মানুষ খ্রিষ্টান। বাকিদের মধ্যে ৬ শতাংশ স্থানীয় ধর্ম পালন করেন। দেশটিতে প্রায় ৩ শতাংশ মানুষ মুসলিম। ১১ শতাংশ অন্যান্য ধর্মের মানুষ বসবাস করে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.