নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।

সহীদুল হক মানিক

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।

সহীদুল হক মানিক › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের সবচেয়ে ছোট দেশ

১৪ ই আগস্ট, ২০২৪ সকাল ১০:৪০

ছোট-বড় মিলিয়ে পৃথিবীতে মোট দেশের সংখ্যা ১৯৫। ভৌগলিক অবস্থানসহ বিভিন্ন কারণে দেশগুলো তৈরি হয়। অনেক বড় বড় দেশ ভেঙ্গে নতুন একটি দেশের আবির্ভাব ঘটে। যেমন— সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে ১৫টি স্বাধীন দেশের জন্ম হয়। আবার বিভিন্ন দেশের অনেক প্রদেশ, দ্বীপ ইত্যাদি নিজেদের স্বাধীন দেশ হিসেবে দাবি করলেও আন্তর্জাতিকভাবে স্বীকৃত নয়। তাই আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিশ্বের সবচেয়ে ছোট দেশ ভ্যাটিকান সিটি।

vatican-cityভ্যাটিকান সিটি ১৯২৯ সালের ১১ ফেব্রুয়ারি ল্যাটারান চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ইতালি থেকে স্বাধীনতা লাভ করে। ইতালির রাজধানী রোমের অভ্যন্তরে এবং টাইবার নদীর পূর্বে দেশটি অবস্থিত। আয়তন এবং জনসংখ্যা উভয় ক্ষেত্রেই বিশ্বের ক্ষুদ্রতম সার্বভৌম রাষ্ট্র। সর্বশেষ হিসেব অনুযায়ী দেশটিতে মোট জনসংখ্যা ৮২৫ জন। মোট আয়তন ০.৪৯ বর্গ কিলোমিটার। এখানকার রাষ্ট্রনেতা পোপ ফ্রান্সিস।


দেশটিতে নদী বা সমুদ্রও নেই। বিশ্বের সবচেয়ে সুন্দর জাদুঘরগুলোর মধ্যে অন্যতম ভ্যাটিকান জাদুঘর। দেশটির আয়তনের অর্ধেকেরও বেশি এলাকাজুড়ে রয়েছে বাগান। পর্যটকদের জন্য সবচেয়ে জনপ্রিয় উন্মুক্ত এলাকা হলো সেন্ট পিটারস ব্যাসিলিকা এবং ভ্যাটিকান মিউজিয়াম।

vatican-cityমজার বিষয় হলো, ভ্যাটিকান সিটিতে কোনো বিমানবন্দর নেই। কারণ বিমান অবতরণ করার মত জায়গা নেই দেশটিতে। কিন্তু এটির কাছাকাছি ইতালির সিয়াম্পিনো এবং ফিউমিসিনো বিমানবন্দর রয়েছে। সেখানকার নাগরিক বা পর্যটকরা এই বিমানবন্দর ব্যবহার করে থাকে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:৩৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.