নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।

সহীদুল হক মানিক

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।

সহীদুল হক মানিক › বিস্তারিত পোস্টঃ

বিল গেটসের বিস্ময়কর' বাড়ি।

১০ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:৩১

আমেরিকার সবচেয়ে সম্পদশালী মানুষটি বিল গেটস। তার মোট সম্পদের পরিমাণ ৮১.৫ বিলিয়ন ডলার। মাইক্রোসফট এর এই সহ-প্রতিষ্ঠাতার বাড়িটিও মানুষের চোখে এক বিস্ময়। প্রযুক্তির দুনিয়ার এই সম্রাটের বাড়িতেও প্রযুক্তির সমাবেশ ঘটেছে অদ্ভুতভাবে। বাড়িটির নাম 'জানাডু ২.০', যেনো কোনো প্রযুক্তিপণ্যের সংস্করণ। পুরো ৬৬ হাজার বর্গফুটের বাড়িটি তিনি নিজের মতো করে গড়ে তুলেছেন। এখানে জেনে নিন বিল গেটসের বাড়ি সম্পর্কে ১৯টি চমকপ্রদ তথ্য।
১. এই বাড়িটির বর্তমান মূল্য হল ১২৩ মিলিয়ন ডলার। কিং কাউন্টি পাবলিক অ্যাসেসোরস অফিস জানায়, এ বছর বাড়িটির মূল্য দাঁড়িয়েছে ১২৩.৫৪ মিলিয়ন ডলারে।
২. বাড়িটি ৫০০ বছরের পুরনো ডগলাস ফির গাছ দিয়ে বানানো হয়েছে। ৩০০ জন নির্মাণ শ্রমিক এ বাড়িটি গড়ে তুলেছেন যাদের মধ্যে ১০০ জন ছিলেন বিদ্যুৎকর্মী।
৩. এ বাড়ির প্রতি ঘরে অত্যাধুনিক সেন্সরের সাহায্যে পছন্দসই তাপমাত্রা এবং আলো সৃষ্টির ব্যবস্থা করা হয়েছে। এই বাড়িতে প্রত্যেক অতিথি নিজস্ব পিন নম্বর নিয়ে প্রবেশ করেন। নম্বর উল্লেখ করলেই মেলে অত্যাধুনিক পরিষেবা। ঘরের ওয়ালপেপারের পিছনে লুকোন স্পিকার থেকে বাড়ির সর্বত্র পছন্দ অনুযায়ী গান শোনার ব্যবস্থাও করা হয়েছে।
৪. পারিপার্শ্বিক প্রাকৃতিক পরিবেশ কাজে লাগিয়ে বাড়ির পরিবেশ নিয়ন্ত্রণ করা হয়। প্রাকৃতিকভাবেই তাপমাত্রা স্বাভাবিক উপায়ে বজায় থাকে।
৫. ৮০ হাজার ডলার মূল্যের কম্পিটার পর্দা লাগানো রয়েছে দেওয়ালে। শুধুমাত্র একটি বোতামে চাপ দিয়েই অতিথিরা পছন্দের ছবি পর্দায় আনতে পারবেন। কয়েক হাজার কোটি ছবি রাখতে ব্যবহার করা হয়েছে দেড় লাখ ডলার মূল্যের স্টোরেজ ডিভাইস।
৬. ৩ হাজার ৯০০ বর্গ ফুটের পৃথক ভবনে বাড়ির ৬০ ফিট লম্বা সুইমিং পুলটি তৈরি করা হয়েছে। পুলে পানির নিচে সঙ্গীত শোনার জন্য রয়েছে আলাদা ব্যবস্থা। একটি কাঁচের দেওয়ালের নিচ দিয়ে পুলের বাইরে চলে আসা যায়। রয়েছে একটি অত্যাধুনিক লকার রুম, ৪টি শাওয়ার এবং ২টি স্বয়ং সম্পূর্ণ বাথরুম।
৭. ২ হাজার ৫০০ বর্গ ফুট এলাকাজুড়ে শরীরচর্চার ব্যবস্থা রাখা হয়েছে যেখানে স্টিম ও সওনা বাথের ব্যবস্থা রয়েছে।
৮. বাড়ির রিসেপশন হলটির আয়তন ২ হাজার ৩০০ বর্গ ফুট। ২০০ জন অতিথি নিয়ে পার্টি করা যাবে। একযোগে ১৫০ জন বসে দিব্যি খেতে পারবেন। হলঘরের একদিকে রয়েছে লাইমস্টোনের তৈরি ৬ ফিট চওড়া ফায়ারপ্লেস। উল্টোদিকের দেওয়ালে রয়েছে ২২ ফিট চওড়া ভিডিও স্ক্রিন।
৯. এ বাড়িতে রয়েছে ২৪টি বাথরুম। এর মধ্যে ১০টিতে রীতিমতো গোসলের পুরো ব্যবস্থা রয়েছে।
১০. মোট ৬টি রান্নঘর আছে। বাড়ির বিভিন্ন প্রান্তে রয়েছে, যেনো ইচ্ছেমতো স্থানে বসে খাওয়া যায়।
১১. ২ হাজার ১০০ বর্গ ফুট আয়তনের গ্রন্থাগার রয়েছে। এতে রয়েছে ২টি গোপন বুককেস। এর মধ্যে একটি পথে গেলে পাবেন গোপন বার। বইয়ের আড়ালে লুকোনো রয়েছে বিশ্বের বিরল ও দুর্মূল্য মদের সম্ভার। গ্রন্থাগারে রয়েছে লিওনার্দো দ্য ভিঞ্চির পাণ্ডুলিপি সুবিখ্যাত 'কোডেক্স লিসেস্টার'। ১৯৯৪ সালে যা নিলামঘর থেকে ৩০.৮ মিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নেন গেটস।

বিল গেটসের 'বিস্ময়কর' বাড়ি, জেনে নিন ১৯টি চমকপ্রদ তথ্য

১২. হোম থিয়েটারে একযোগে ২০ জনের বসে সিনেমা উপভোগ করতে পারবেন। এখানেএকটি পপকর্ন তৈরির যন্ত্রও রয়েছে।
১৩. গেটসের খেলাধুলার কোর্টের পাশে রয়েছে ৯০০ বর্গ ফুটের একটি বাড়ি। সেখানে রয়েছে বোট ডক ও সবুজের সমারহ।
১৪. মোট ২৩টি গাড়ি রাখার ব্যবস্থা রয়েছে এই বাড়ির বিভিন্ন গ্যারেজে। এর মধ্যে রয়েছে স্টেনলেস স্টিল ও কংক্রিটের তৈরি একটি কৃত্রিম গুহা। সেখানে ১০টি গাড়ি রাখার ব্যবস্থা আছে।
১৫. গেটসের সবচেয়ে প্রিয় গাছটি একটি ৪০ বছরের প্রাচীন মেপল গাছ। এই গাছের ওপর ২৪ ঘণ্টা নজর রাখে অত্যাধুনিক প্রযুক্তি।
১৬. বাড়ির একপাশ দিয়ে বয়ে চলেছে মিষ্টি পানির নালা। সেখানে বসবাস করে স্যামন ও কাটথ্রোট ট্রাউট মাছের ঝাঁক। মাঝে-মধ্যে মেনুতে জায়গা করে নেয় এসব মাছ।
১৭. এ বাড়িতে একটি কৃত্রিম বিচ রয়েছে। তবে এখানকার বালু আনা হয়েছে সুদূর ক্যারিবিয়ার দ্বীপপুঞ্জ থেকে।
১৮. এ বাড়ির অতিথিদের জন্য তৈরি অংশটি সবার আগে প্রস্তুত করা হয়েছে। এই অংশে নানা প্রযুক্তি পরীক্ষামূলকভাবে চালু করা হয় যা পরবর্তীতে গোটা বাড়িতে ব্যবহার করা হয়েছে।
১৯. এ বাড়িতে অতিথি হতে গেলে অংশগ্রহণ করতে হবে মাইক্রোসফটের বাৎসরিক নিলামে। এই নিলামের অর্থ জমা পড়ে সংস্থার ত্রাণ তহবিলে।
সূত্র : বিজনেস ইনসাইডার - See more at: Click This Link

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:৫০

নিজাম বলেছেন: ভাইরে এই সব বলে আফসোস বাইয়েন না। টাকা থাকলে কী না হয়??

২| ১০ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:১৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


সত্যিই চমকপ্রদ। ধন্যবাদ, জানাবার জন্য।






//গেটসের খেলাধুলার কোর্টের পাশে রয়েছে ৯০০ বর্গ ফুটের একটি বাড়ি। সেখানে রয়েছে বোট ডক ও সবুজের সমারহ।//

৯০০ বর্গফুটের হিসাবটি ঠিক আছে তো? খুব কম মনে হয় না? আমাদের দেশে একটি ২বেডরুমের বাসা। B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.