নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।

সহীদুল হক মানিক

ভালবাসি জন্মভুমি বাংলাদেশ ।অসহ্য মনে হয় যে কোন অন্যায়-কে।অসততার সাথে আপোষ নয় কখনই।

সহীদুল হক মানিক › বিস্তারিত পোস্টঃ

সংখ্যালঘুর ছড়........

০৪ ঠা মার্চ, ২০১৩ বিকাল ৩:৫০

সংখ্যালঘুর ছড়া

লুৎফর রহমান রিটন



(নোয়াখালীতে জামায়াত-শিবিরের তান্ডবে ৭৬টি হিন্দু পরিবারের নিঃস্ব হবার সচিত্র সংবাদ দেখার পর)



এক.

হিন্দু তুমি? তোমার নিবাস গুঁড়িয়ে দেবো

সুযোগ পেলেই তোমার বাড়ি পুড়িয়ে দেবো।

তুমি হচ্ছো সংখ্যা লঘু, বুঝলে কী না?

রক্তে দু’হাত ক্যাম্নে রাঙাই তোমায় বিনা!



তুমি হচ্ছো রাজনীতিতে দাবার গুটি

ক্ষুদ্র মৎস্য, ক্ষমতাহীন, চুনোপুটি।

অমর্যাদা করবো তোমায় পদে পদে

যতোই কাঁদো অরক্ষিত জনপদে—

রক্ষা তোমায় করবে না কেউ, পালাও তুমি

হিন্দু তুমি, এ নয় তোমার জন্মভূমি!



জন্ম নিলেই হয় না স্বদেশ, বুঝলে দাদা?

ভোট-বাজারে তোমরা গরু তোমরা গাধা।

জন্ম নিলেই হয় না স্বদেশ, বুঝলে দিদি?

তোমার ভোটেই জেতে আমার প্রতিনিধি।



আমার দলেও হিন্দু আছে দু’তিনখানা

আচরণে ওরা সবাই শুকরছানা।

হিন্দু মেরে সাফ করে দেই তবুও ওরা

দেখতে পায় না। চোক্ষে ওদের ঠুলি পোরা।

প্রতিবাদ তো দূরের কথা কয় না কিছু

উচ্ছিষ্ট কুড়িয়ে নিতে আমার পিছু—

ভৃত্য হয়ে নিত্য ঘোরে দিবস-রাতি!

(এই ঘটনায় লজ্জিত হয় মানব জাতি?)



দুই.

সংখ্যালঘু নির্যাতনের এ কোন্‌ ধারা?

যখন-তখন ছাই হয়ে যায় হিন্দুপাড়া!

যখন-তখন ধর্ষিতা হয় হিন্দু নারী!

ধর্মান্ধ পুড়িয়ে দেয় হিন্দু বাড়ি!



হিন্দু আমি, তোমার তাতে কী আসে যায়?

আমারও কী নেই অধিকার অই পতাকায়?

এ দেশ তোমার একার তো নয়! আমারও তো!

জড়িয়ে আছি জন্মাবধি ওতপ্রোত!

একাত্তরের তিরিশ লাখে আমারও খুন—

আমার দেহ জ্বালিয়েছিল দ্রোহের আগুন

মুক্তিযুদ্ধে আমার দাদা আমার দিদি

মা পিসিমা শহিদদেরই প্রতিনিধি...



ওহে মানুষ রহম করো, রহম করো

জননী এই জন্মভূমি কাঁদছে বড়ো...



ঢাকা ০৪ মার্চ ২০১৩

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.