নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তথ্যের মৌমাছি, জ্ঞানের ভিক্ষুক, প্রজ্ঞার সাধক।

মিথমেকার

তথ্যের মৌমাছি, জ্ঞানের ভিক্ষুক, প্রজ্ঞার সাধক।

মিথমেকার › বিস্তারিত পোস্টঃ

ঋণ করে ঘি খেয়েছে স্বৈরাচারী আওয়ামীলীগ সরকার: এখন সেই ঋণের বোঝা টানবে বাংলাদেশের জনগণ?

১৮ ই আগস্ট, ২০২৪ রাত ১:০৩


বাংলাদেশের বর্তমানে দেশে-বিদেশে মোট ঋণের পরিমাণ ১৮ লাখ ৩৫ হাজার কোটি টাকা! বিগত ১৫ বছরের আওয়ামীলীগের স্বৈরাচারী শাসনামলে এই ঋণের পরিমাণ সাড়ে ১৫ লাখ কোটি টাকা!!!
এই অঙ্ক যদি সংখ্যায় লেখা হতো, হয়ত ২/৩ লাইন লেগে যেত শুধু সেটা পরিপূর্ণ ভাবে প্রকাশ করতে। কথা হচ্ছে; বাংলাদেশের কত শতাংশ মানুষ জানেন তাঁদের ঘারের ওপর এই ঋণের বোঝা চাপিয়ে দিয়ে স্বৈরাচারী শেখ হাসিনা এবং আওয়ামীলীগ সরকার দেশ থেকে ভেগে গিয়েছে? দেশবাসীকে দেখানো হয়েছে ব্যপক উন্নয়ন হচ্ছে; পদ্মা সেতু হচ্ছে, মেট্রো রেল হচ্ছে, এটা হচ্ছে সেটা হচ্ছে। কিন্তু বদমাইশগুলো যে ঋণ এর পর ঋণ নিয়ে দেশটাকে গলাটিপে মারার ফন্দি করছিল এটা দেশবাসী বোঝেনি। হয়তো কখনও বুঝবেও না। যখন প্রতাক্ষ পরোক্ষভাবে এই ঋণ এর কিস্তি জনগণকেই টানা লাগবে তখন মাসুম-জনগণ শুধু একটা কথাই বলবে; জিনিস পত্রের দাম এত বেশি কেন? সরকার কী করছে?

এই মেগা প্রজেক্ট-সেই মেগা প্রজেক্ট! উন্নয়ন আর উন্নয়ন! কেউকেউ তো আবেগে দেশকে ইউরোপের সাথেও তুলনা করেছিল। বিশাল-বিশাল মেগা প্রকল্পের কাজ শুরু করে যখন বিদেশ থেকে ঋণ মিলছিল না তখন এই চোর স্বৈরাচারী সরকার সায়েত্বশাসিত বাংলাদেশ ব্যাংকে থেকে অবৈধ ভাবে চাপ দিয়ে ছাপিয়ে নেয় ৪১ হাজার কোটি টাকা। পদ্মা সেতু করার সময় একটা দাম্ভিক বক্তব্য দিয়েছিল স্বৈরাচারী শেখ হাসিনা; দেশের টাকাতেই পদ্মা সেতু করবে। তার প্রতিশ্রুতি সে রেখেছিল, দেশের টাকাতেই পদ্মা সেতু হয়েছিল। কিন্তু সেটা অবৈধ ভাবে টাকা ছাপিয়ে, প্রকল্পের টাকার জোগান দিয়ে। আওয়ামীলীগের মাফিয়াদের গণলুটপাটের সুযোগ করে দিয়ে। এজন্যই পদ্মা সেতু হওয়ার পরপরই টাকার মান হুহু করে কমতে থাকে। দেখা দেয় ভয়াবহ মূল্যস্ফীতি! নিচের গ্রাফটি দেখলে এই স্ক্যামটি পরিষ্কার হবে।

এখানে দেখা যাচ্ছে ৩জুন ২০২২ সালে ইউএস ডলারের বিপরীতে বাংলাদেশের টাকার মান ছিল ১ ইউএসডি=৮৯ টাকার কিছু বেশি। এমন মানই চলে আসছিল অনেক বছর থেকে। তখনও পদ্মা সেতু উদ্বোধন হয়নি।

পদ্মা সেতু উদ্বোধন হয় ২৫ জুন ২০২২। এক মাসের ভেতরেই টাকার মান পড়া শুরু করে! ২৯জুলাই ২০২২ এ টাকার মান দাঁড়ায়; ১ইউএসডি=৯৪ টাকার কিছু বেশি। নিজের টাকায় সেতু করার ফল পেতে থাকে বাংলাদেশের অর্থনীতি, জনগণ। রিজার্ভে টাকা না থাকায় তখন গোপনে টাকা ছাপিয়ে বিভিন্ন ফন্দি ফিকির করে এসব প্রকল্পের অর্থের জোগান দেয়া হয়। সাথে থাকে আওয়ামীলীগ এবং আওয়ামী মাফিয়াদের অবাধ দুর্নীতি।

বেশ কিছু তথাকথি মেগা প্রকল্প শেষ হতে থাকে, সাথে সাথে সেগুলোর কিস্তিও দেয়া শুরু হতে থাকে। পদ্মা সেতু উদ্বহনের মাত্র ৬ মাসের ভেতরেই মূল্যস্ফীতি মারাত্মক সংকট তৈরি করে দেশে। একদিকে দেশের রিসার্ভ খালি হতে থাকে, অন্যদিকে ঋণের পাহাড় সমান কিস্তি, আমদানি ব্যায়। সব মিলিয়ে লেজেগোবরে অবস্থা হয় স্বৈরাচারী আওয়ামীলীগ সকারের। ১ইউএসডি=১০৩ টাকায় এসে ঠেকে টাকার মান। যেটা সম্ভবত ইতিহাসে সর্বোচ্চ। ভুলে যাবেন না; এদিকে তাদের মহাচুরির আরেক প্রকল্প মেট্রোরেল উদ্বোধন হয় ২৮ ডিসেম্বর ২০২২।

বর্তমানে, ১৭আগস্ট ২০২৪ এ ১ইউএসডি= ১১৭টাকা। লোকাল মার্কেটে যেটা আরও বেশি, অ্যারাউন্ড ১২৫/১৩০ এর আশেপাশে। টাকার মান তাসের ঘরের মতো হুহু করে ভেঙ্গে পড়েছে। কারণ কী? কারণ একটাই টাকা ছাপিয়ে সেই টাকা দিয়ে প্রকল্প ব্যায় চালানো। শেখ হাসিনার স্বৈরাচারী সরকার যদি আর কয়েক বছর থাকত তাহলে বাংলাদেশের মানুষের জিম্বাবুয়ের মতো বস্তা-বস্তা টাকা নিয়ে বাজারে করতে যেতে হত! তারপরও হাসিনা সরকার বলত; ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতির এই কঠিন সময়ে সব কিছুর দাম বেড়েছে।

এই বদমাইশ চোর ঋণখেলাপি শেখ হাসিনার টাকা পাচার করার মেশিন সালমান এফ রহমান। এই হারামজাদা যদি পারত দেশটাকে বিক্রি করে দিত। ২০০৮ সালে আওয়ামীলীগ ক্ষমতায় আসার পরপরই শেয়ারবাজার কেলেঙ্কারি ঘটিয়েছিল এই মহাচোর সালমান। তখন দেশের অনেকে সবটুকু পুঁজি হারিয়ে আত্মহত্যার পথ বেছে নেয়। ১৬ বছরে এই হারামজাদ যে কত টাকা বিদেশে পাচার করেছে তার হিসাব করা কঠিন হবে। সম্প্রতি এই হারামজাদার ছেলে নিজের বিয়ের পার্টিতে ৩০০ কোটি টাকা খরজ করেছে!

স্বৈরাচারী আওয়ামীলীগ সরকারের শেষ সময় যখন দেশের অর্থনৈতিক অবস্থা শোচনীয়, তখন এই সালমান দ্য দরবেশ বদমাইশ, বাজারে বেক্সিমকো বন্ড ছাড়ে। টিভিতে দেয়া হয় লোভনীয় বিজ্ঞানপন। বদমাইশটার প্ল্যান ছিল এই ভুয়া বন্ডের মাধ্যমে বাজার থেকে আরও হাজার হাজার কোটি টাকা তুলে নেয়া, এবং নিয়েছেও।


স্বৈরাচারী আওয়ামীলীগের আরেক অর্থ রাক্ষস হলো এস আলম গ্রুপ। এই অর্থ রাক্ষস গ্রুপ দেশের বেশ কিছু প্রাইভেট ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা লোন নিয়ে ব্যাংক গুলোকে সাইনবোর্ড সর্বস্ব করে ছেড়েছে। এই অর্থরাক্ষস গ্রুপ হলো সয়াবিন তেল কেলেঙ্কারি সিন্ডিগেট এর অন্যতম হোতা।

স্বৈরাচারী আওয়ামীলীগ জানত ওরা বেশিদিন ক্ষমতা ধরে রাখতে পারবে না। তাই ১৬ বছরে যে যতটুকু পেরেছে আখের গুছিয়ে নিয়েছে। দেশকে ডুবিয়ে গেছে ঋণের সাগরে। অর্থনীতি করেছে ধ্বংস।

দেশের এই সংকটময় মুহূর্তে বর্তমান সরকারের উচিত যত দ্রুত সম্ভব আওয়ামীলীগের সকল দুর্নীতেবাজ চোর বিজনেসম্যান গুলোকে আটক করে আইনের আয়তায় আনা। স্বৈরাচারী আওয়ামীলীগের মদদ পুষ্ট সহ যারা দুর্নীতি করে কালো টাকার পাহাড় গড়েছে, ওদের দুর্নীতি সব টাকার কড়ায়-গণ্ডায় হিসাব করে আদায় করা। যত ঋণ নিয়েছে সকল ঋণ সুদে-আসলে আদায় করা। সম্ভব হলে ,এদের যত বাবসা প্রতিষ্ঠান আছে সব গুলোকে রাষ্ট্রায়ত্ত করা। লাখ লাখ কোটি টাকার ঋণের বোঝা নিরিহ জনগণের ওপর চাপিয়ে না দিয়ে, এই সকল আওয়ামী বদমাইশ গুলো থেকে আদায় করা হোক। সাথেসাথে সুস্থ-স্বচ্ছ তদন্তের মাধ্যমে এই বদমাইশ গুলো সহ অন্য যেসব দুর্নীতিবাজ মহাচোর বাটপাড় আছে, সব গুলোকে ধরে আইনের আয়তায় আনা হোক।
এনাফ ইস এনাফ, এদের মতো মহাচোর-চিটার আর টলারেট করা হবে বাংলাদেশের জন্য আত্মঘাতী!


নিউজ গুলোর শিরোনাম গুগল এবং ইউটিউবে সার্চ করলে পাওয়া যাবে। (যদি সরিয়ে না নেয়া হয়।)

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০২৪ ভোর ৪:১৬

শাঙ্কোপাঞ্জা বলেছেন: পৃথিবীর ইতিহাসে যখন যেখানে যত ফ্যাসিস্ট সরকার এসেছে তারা সবসময় দৃশ্যমান উন্ন্যয়ন বা মেগা স্ট্রাকচার বানিয়ে সকলের চোখে ধুলো দিয়েছে আর তলে তলে একটা অন্তঃসার শূন্য এক রাষ্ট্রের জনগনের ঘাড়ে চাপিয়ে দিয়ে গিয়েছে। যেই রাষ্ট্রের জনগনের মৌলিক অধিকার বিলুপ্ত প্রায় আর অর্থনীতি মৃতপ্রায় তায় আবার ঋণে জর্জরিতা। প্রগতি আর চেতনার এক ককটেল বানিয়ে জনগণকে ইচ্ছায় অনিচ্ছায় গিলিয়েছে।

১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ৯:১২

মিথমেকার বলেছেন: বাংলাদেশের অর্থনীতির এই কঠিন অবস্থা সামলে নিয়ে ছন্দে ফিরতে বেশ সময় লেগে যাবে।

২| ১৮ ই আগস্ট, ২০২৪ ভোর ৬:৪৮

আব্দুল হাদী আল নাফী খান বলেছেন: খুবই প্রয়োজনীয় বিশ্লেষণ। বিগত সরকারের সময় আমরা বিশাল ডিজিটে অভ্যস্থ হয়ে গিয়েছি আসলে। ১০-১৫ হাজার কোটি টাকার দুর্নীতি দেখতে দেখতে ১০০-২০০ কোটিকে মনে হয় সামান্য।
যাই হোক সর্বমোট ঋণের পরিসংখ্যান আপনার উপাত্ত থেকে দেখে যেটা বুঝা গেল, দেশে যদি ধরে নিই যে, চার কোটি পরিবার রয়েছে, তাতে সব পরিবারের উপর গড়ে চার লাখ টাকা বা আরও বেশী করে ঋণ চাপিয়েছে ওই সরকার আর তাদের উন্নয়নের জোয়ার। যেখানে বেশীরভাগ পরিবার বছরে দুই লাখ (আরো কম হতে পারে) টাকাও ঘরে তুলে না, তাদের উপর এই বিশাল ঋণ!!!
আমার দুঃখ এটাই যে, ফাঁপা উন্নয়নের বুলিটা ওই সরকারের আমলে স্পষ্ট হতে পারে নাই। শেখ হাসিনা এক দিক দিয়ে লাভবান, উন্নয়নের বাঁশবাগানটা পরের সরকারকেই সামলাতে হবে।

১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ৯:২০

মিথমেকার বলেছেন: ১৬ বছরের বাজেট গুলো যদি খেয়াল করেন, তাহলে বুঝতে পারবেন শুভঙ্করের ফাঁকি কোথায়। বিশাল বিশাল মেগা প্রজেক্ট দিয়ে মহাচুরির শোডাউন করেছে স্বৈরাচারী আওয়ামীলীগ সরকার।
এছাড়াও যেভাবে ভ্যালু অ্যাডেড ট্যাক্স, ও অন্যান্য বিলের ইউনিটের সাথে হাবিজুবি চার্জস বাড়ানো হয়েছে সেটাও জনগণের ওপর ঋণের বোঝা চাপানোর আরেক ফন্দি।

৩| ১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ৭:০৩

নয়া পাঠক বলেছেন: যেসব আওয়ামী সাপোর্টার ব্লগে এসে জাত গেল জাতি গেল মানসম্মান গেল বলে ধূয়া তুলেছে এ কয় দিন তারা কই তাদের কারও মতামত প্রয়োজন, দেখি তাদের কেউ এর উপযুক্ত জবাব দিতে পারে কি না?

১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ৯:২৫

মিথমেকার বলেছেন: একটা কথা কী; মানুষ যখন বিবেক নৈতিকতা বিসর্জন দিয়ে অন্যায়কে সমর্থন করে, তখন তার হিতাহিত জ্ঞান লোপ পায়। খুনি স্বৈরাচারী আওয়ামীলীগের যেসব চেলা-চামান্দা রয়েছে, এদের দুধ-ভাত বন্ধ হওয়াতেই এরা এমন প্রলাব বকছে আর গুজব রটাচ্ছে।

৪| ১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ৮:৫৩

শেরজা তপন বলেছেন: আর একজন বাদ পড়ে গেল; বসুন্ধরা কোথায়?


* ১ইএসডি= ১১৭টাকা ( ইউএসডি হবে না?)

১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ৯:৩১

মিথমেকার বলেছেন: বসুন্ধরা আরেক অর্থ রাক্ষস, ভূমি দস্যু। অনভিরের নামে ধর্ষণ মামলাও হয়েছিল। কী বিচার হয়েছে দেশবাসী সেটাও দেখেছে। খবরে দেখলাম, ওকে বিচারের আওতায় আনার জন্য প্রতিবাদী মানুষগুলো আবারও রাজপথে নেমেছে। আশাকরছি এই টপিক নিয়ে একটা লেখা লিখব।

ইউএসডি* ই সঠিক হবে, টাইপো হয়েছিল।
অসংখ্য ধন্যবাদ ভুলটি ধরিয়ে দেয়ার জন্য!

৫| ১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ১০:৪১

আহলান বলেছেন: এরা তো পাড়ার ছ্যাচড়া চোরার চেয়েও মারাত্মক। কিভাবে এদেরকে জনগন এখেনো সাপোর্ট দেয় ... এদের পক্ষে মন্তব্য করে। অশিক্ষিত না মূর্খ ?

১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ১০:৫১

মিথমেকার বলেছেন: অশিক্ষিত এবং মূর্খের ভেতর একটা বিরাট তফাৎ আছে।
ওরা মূর্খ এতে কোনো সন্দেহ নেই।

৬| ১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ১১:০৬

আহসানের ব্লগ বলেছেন: আপনেরা একটা ভালো রিজার্ভ পাইছেন। উপদেষ্টা সালেহউদ্দিন স্বীকার করেছেন বিদেশী ঋন পরিশোধ করার সক্ষমতা বাংলাদেশের আছে। জিডিপি টু ফরেইন লোন রেশিও হচ্ছে ১৫.৫ শতাংশ। এটা খুবই কম। এটাও আমি বলি নাই সালেহউদ্দিন গত ১৪ আগষ্ট এক বৈঠকে এই তথ্য দিয়েছেন। তিনি এও বলেছেন অর্থনীতি খারাপ অবস্থায় নেই। তবে গতি কমেছে। সেটাও স্বাভাবিক। পুরো দেশ একটা অস্বাভাবিক অবস্থার মধ্য দিয়ে গেছে। এখন তাদের নিশ্চিত করতে হবে অর্থনীতি যাতে গতি পায়। এইটুকুই তাদের কাজ। এই কাজ করতে ব্যার্থ হলে স্বভাবতই শুরু হবে ব্লেম গেম খেলা।

১৮ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:৩৬

মিথমেকার বলেছেন: ঋণ একদিন না একদিন পরিশোধ হবেই। কিন্তু, জনগণের ওপর দিয়ে কী যাবে সেটা জনগণই বুঝবে।
আপনেরা একটা ভালো রিজার্ভ পাইছেন।

ভালো রিসার্ভ বলতে আপনি কী বোঝাতে চাচ্ছেন? যে রিসার্ভ দিয়ে সিম্পল আমদানি ব্যয় মেটাতে হিমশিম খাওয়া লাগে? নাকি আইএমএফের থেকে ঋণ ভিক্ষা নিয়ে রিসার্ভ ঘাটতি মেটানো?

যা ইচ্ছা তাই মন্তব্য করে নিজেকে হাসির পাত্র করবেন না।
একজন কেন্দ্রীয় ব্যাংক এর গভর্নর এর প্রেসের সামনের ভাষা বোঝার সামর্থ্য আপনাদের নেই। আপনারা বিবেক বুদ্ধিহীন দল দাসে পরিণীত হয়েছেন। যতসব ননসেন্স লোকজন!

৭| ১৮ ই আগস্ট, ২০২৪ সকাল ১১:১০

করুণাধারা বলেছেন: যে পরিমাণ টাকা পাচার করেছে, সেগুলো ফেরত আনতে পারলেই ঋণ শোধ করে আরো উদ্বৃত্ত থাকবে। ‌

সব শয়তানের ফাঁসি চাই, শয়তান সব লীগ করনেওয়ালা।

১৮ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:৩৮

মিথমেকার বলেছেন: পাচার করা টাকাগুলো ফেরত আনা সহজ হবে না। তবে এবিষয়ে বর্তমান সরকারের এফেক্টিভ পদক্ষেপ নেয়া দরকার।

৮| ১৮ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:২০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাই, উনাদের স্লোগান ছিল - '' উন্নয়নের জোয়ারে , আরসি খান আরামে'' র মত ।

তাদের আমলে তথাকথিত কিছু উন্নয়ন হয়েছে তবে দেশ-জনগনের নয় । তাদের ও দলের কিছু লোকের।

আর যে পরিমান অপরাধ-লুটতরাজ তারা করেছে দেশের সর্বক্ষেত্রে তাতে এদের সবাইকে ধরে এনে কয়েকবার করে ফাঁসি দিলেও সে সব অপরাধের সাজা শেষ হবেনা।

তবে, বিচার হওয়া উচিত সবার। নায্য বিচার।

১৮ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:৪১

মিথমেকার বলেছেন: দেশের মানুষ ওদের নিরপেক্ষ-স্বচ্ছ বিচার দেখতে চায়। ওদের বিচারে যদি দৃষ্টান্ত স্থানপন করা না যায়, তবে এমন দুর্নীতি কখনোই থামবে না।

৯| ১৮ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:৩০

রাজীব নুর বলেছেন: এখন সময় আওয়ামীলীগের লোকজন যত টাকা লুটপাট করেছে, তাদের কাছ থেকে সেই সব টাকা নিয়ে নিতে হবে। কোনো ছাড় দেওয়া যাবে না।

১৮ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:৪৩

মিথমেকার বলেছেন: সত্য মন্তব্যের জন্য ধন্যবাদ!
সবসময় সত্যের পক্ষে থাকুন, সম্মান-মর্যাদা দুটোই পাবেন।

১০| ১৮ ই আগস্ট, ২০২৪ বিকাল ৪:৪৫

প্রামানিক বলেছেন: যে ভয়াবহ চিত্র দেখলাম সামনে কি দুর্ভিক্ষ লাগে কিনা সেই চিন্তায় আছি

১৮ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:২২

মিথমেকার বলেছেন: আশা করছি ওমন ভয়ানক দুর্যোগ হবে না। তবে সবাইকে সতর্ক থাকা অত্যন্ত প্রয়োজন!

১১| ১৮ ই আগস্ট, ২০২৪ বিকাল ৫:১২

রাসেল বলেছেন: তথ্য বহুল লেখা, ধন্যবাদ। শুধু রাজনৈতিক দল নয়, আমলারাও আখেরে গুছিয়েছে। এক দল চোর ডাকাত যাবে, আরেক দল চোর ডাকাত আসবে কিছু আছে রং পরিবর্তন করবে, যারা সবসময়ই দেশ প্রেমিক। সাধারণ জনগণের জন্য, এ দেশে জন্ম নেয়াই আজন্ম পাপ।

১৮ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:২৫

মিথমেকার বলেছেন: বাংলাদেশের মানুষসচেতন হওয়া শুরু করেছে। বাংলাদেশের মানুষ পরিবার তন্ত্র থেকে মুক্তি চায়।

১২| ১৮ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৩০

করুণাধারা বলেছেন: আজকে খবর প্রকাশিত হয়েছে, হাসিনা টিউলিপের মধ্যস্থতায় রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের থেকে ৫০০ কোটি ডলার সরিয়েছে মালয়েশিয়ায়। এই ডাইনির জন্য কোন উপযুক্ত বিশেষণ খুঁজে পাচ্ছি না।

১৯ শে আগস্ট, ২০২৪ সকাল ১০:১৬

মিথমেকার বলেছেন: খবরটা পড়েছি। বেশ কিছু নামকরা নিউজ এজেন্সী থেকে নিউজটা করে হয়েছে। ওদের সকল অপ কর্ম ধীরে ধীরে বেরিয়ে আসবে। এখন শুধু সময়ের অপেক্ষা।

১৩| ১৮ ই আগস্ট, ২০২৪ রাত ৯:২৫

অস্বাধীন মানুষ বলেছেন: সবই উন্নয়নের জোয়ার । আর ডিজিটাল স্মার্ট দেশের হিসেব ।

১৯ শে আগস্ট, ২০২৪ সকাল ১০:১৮

মিথমেকার বলেছেন: চুরির হিসাব তো সবে শুরু! কড়ায়-গণ্ডায় হিসাব করে ওদের বিচার হবে।

১৪| ১৯ শে আগস্ট, ২০২৪ রাত ১২:২৩

ঊণকৌটী বলেছেন: , ২০২৪ সন্ধ্যা ৬:২৫

মিথমেকার বলেছেন: বাংলাদেশের মানুষসচেতন হওয়া শুরু করেছে। বাংলাদেশের মানুষ পরিবার তন্ত্র থেকে মুক্তি চায়।
ভুল একটা চরম ভুল এর কথা বলছেন, কারণ এদেশের মানুষ হুজুগে চলে, চলে এসেছে আগামীতে ও চলবে এতে কোন সন্দেহ নাই কারন জনগণের বড় অংশই অশিক্ষিত সুতরাং এইটা হবার ছিল তাই হয়েছে আগামীতে ও হবে

১৯ শে আগস্ট, ২০২৪ সকাল ১০:২২

মিথমেকার বলেছেন: "দেশের সব মানুষ হুজোগে চলে", আপনি নিশ্চিত?
২৪ এর গণঅভূত্থান বাংলাদেশের বেশ কয়েকটি জেনারেশন রাজনীতিক ভাবে দারুণ সচেতন করে তুলেছে। যার সুফল বাংলাদেশ পাবেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.