নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তথ্যের মৌমাছি, জ্ঞানের ভিক্ষুক, প্রজ্ঞার সাধক।

মিথমেকার

তথ্যের মৌমাছি, জ্ঞানের ভিক্ষুক, প্রজ্ঞার সাধক।

মিথমেকার › বিস্তারিত পোস্টঃ

ওরা কী পারবে অধিকার আদায় করতে? পারবে বাংলাদেশের অকুতোভয় নারী-পুরুষের মতো বুক চিতিয়ে বন্দুকের নলের সামনে দাঁড়াতে?

১৬ ই আগস্ট, ২০২৪ সকাল ১০:৫৮


পাকিস্তানে অর্থনৈতিক অবস্থা শোচনীয়। বাংলাদেশের থেকে খারাপ এতে কোনো সন্দেহ নেই। কিছুদিন আগে সেখানে নির্বাচন হয়েছে। সেই নির্বাচন তাদের মিডিয়া/জনতার মতেই নাকি বিতর্কিত। অন্যদিকে পাকিস্তানের সব থেকে জনপ্রিয় নেতা ইমরান খান জেল বন্দি। পাকিস্তানের সাধারণ মানুষও ভেতরে ভেতরে ফুঁসছে।

কিন্তু কথা হচ্ছে; এই জাতি যারা কিনা ইতিহাসের পাতায় খুব একটা প্রতিবাদী/বিদ্রোহী/অধিকার সচেতন না। তারা কী পারবে বাংলাদেশের মতো একটি ছাত্র-জনতা গণবিপ্লব দাঁড় কারাতে? ভাইয়ের/বোনের লাশ নিয়ে দৌঁড়ে হসপিটালে দিয়ে, ভাইয়ে/বোনের রক্ত মাখা শরীর নিয়ে আবারও রাজপথে ঝাঁপিয়ে পড়তে?

সেটার থেকে বড় কথা হলো; সেখানকার এক্সট্রিমিস্ট মোল্লারা, নারী পুরুষ এক সাথে কাঁধে কাঁধ মিলিয়ে রাজপথের অধিকার আদায়ের আন্দোলনকে কিভাবে দেখবে কে জানে! হুটহাট কোনো ফতুয়া দিয়ে আন্দোলন এর মোড় অন্যদিকে ঘুরিয়ে দেয় কিনা বা আন্দোলন স্থিমিত করে দেয় কিনা কে জানে!

ইতিমধ্যে পাকিস্তানে বেশ কিছু স্থানে নাকি ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়েছে। কিছু স্থানে নেট অনেক স্লো। পাকিস্তানে আন্দোলন বড় হতে শুরু করেছে। কিন্তু তাদের বেশ কিছু দাবির মধ্যে দেশ সংস্কারের কোনো দাবি আমার এখনো চোখে পড়েনি। যেটা মূল দাবি দেখলাম তারা বলছে ইমরান খান কে মুক্ত করবে। পাকিস্তানের ছাত্র-জনতা হয়তো জানে না আগে দেশ পরে দল!



অন্যদিকে বিজেপি প্রেডিকশন অনুযায়ী আগাচ্ছে। মমতাকে ক্ষমতা চ্যুত করার জন্য তারা এই সুযোগ হাত ছাড়া করতে চায় না। ইন্ডিয়ার ছাত্র-জনতা কী বিজেপির কূটচাল ধরতে পারবে? নাকি ওদের পলিটিকাল চেস প্লেতে পণ স্যাক্রিফাইস এর রোল প্লে করবে?

বাংলাদেশের জুলাই গণঅভূত্থানের আঁচ যে সমগ্র দক্ষিণ এশিয়াতে ছড়িয়ে পড়েছে সেটা এখন সম্পূর্ণরূপে দৃশ্যমান। কোনো দেশ চাইছে নেতার মুক্তি, কোনো দেশের বদমাইশ দল চাইছে প্রতিপক্ষের ক্ষমতা চ্যুতি!

নিউজ লিঙ্ক ১
নিউজ লিঙ্ক ২

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০২৪ সকাল ১১:২০

ভুয়া মফিজ বলেছেন: বাংলাদেশ এখন পৃথিবীব্যাপী হয়ে উঠবে নির্যাতিত মানুষের পথ প্রদর্শনের একটা মডেল। বিশ্বের ইতিহাসে লেখা থাকবে একটা স্বৈরাচারকে কিভাবে টেনে-হিচড়ে ক্ষমতা থেকে নামাতে হয় সেটা দেখিয়েছে বাংলাদেশের ছাত্র-জনতা!! এই আন্দোলন নিয়ে প্রচুর গবেষণা হবে। আমি নিশ্চিত, রাষ্ট্রবিজ্ঞানের একটা কেইস-স্টাডি হিসাবে এটা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমে যুক্ত হবে।

পাকিস্তান যদি এই মডেল অনুসরণ করে সাফল্য পায়, খুবই ভালো হবে। তারা সম্ভবতঃ ''থিঙ্ক বিগ, স্টার্ট স্মল'' নীতি গ্রহন করেছে। তাদের জন্য বেস্ট উইশেজ!!!

১৬ ই আগস্ট, ২০২৪ সকাল ১১:৩০

মিথমেকার বলেছেন: বাংলাদেশ এখন পৃথিবীব্যাপী হয়ে উঠবে নির্যাতিত মানুষের পথ প্রদর্শনের একটা মডেল। বিশ্বের ইতিহাসে লেখা থাকবে একটা স্বৈরাচারকে কিভাবে টেনে-হিচড়ে ক্ষমতা থেকে নামাতে হয় সেটা দেখিয়েছে বাংলাদেশের ছাত্র-জনতা!! এই আন্দোলন নিয়ে প্রচুর গবেষণা হবে। আমি নিশ্চিত, রাষ্ট্রবিজ্ঞানের একটা কেইস-স্টাডি হিসাবে এটা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমে যুক্ত হবে।

এটা এখন সময়ের ব্যপার মাত্র। বিশ্বের কাছে বাংলাদেশের ছাত্র-জনতার মর্যাদা বহুগুণ বেড়ে গিয়েছে। বাংলাদেশ আগেও ছিল অধিকার আদায়ের মডেল এখন হবে নিউ জেন অধিকার আদায়ের রোল মডেল।

পাকিস্তান যদি এই মডেল অনুসরণ করে সাফল্য পায়, খুবই ভালো হবে। তারা সম্ভবতঃ ''থিঙ্ক বিগ, স্টার্ট স্মল'' নীতি গ্রহন করেছে। তাদের জন্য বেস্ট উইশেজ!!!

পাকিস্তানেও স্বাধীনতা/গণতন্ত্র ফিরে আসুক। ইন্ডিয়ার বদমাইশ দলটি লুপ্ত হোক। সাউথ এশিয়া শান্তিতে থাকুক! সবার জন্য অনেক অনেক শুভ কামনা!!!!

২| ১৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১২:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশের ছাত্র জনতা নিঃসন্দেহে ইতিহাস গড়েছে এবার। তাদের এই আন্দোলন ইতিমধ্যে ইতিহাসে স্থান নিয়েছে। ইতিমধ্যে এই আন্দোলন মডেলের প্রতি আগ্রহ দেখা যাচ্ছে পাকিস্তানে। মোদী সাহেব এই মডেলের অপব্যবহার করার চেষ্টা করছেন। মুখ্যমন্ত্রী মমতা ব্যাপারটা বুঝতে পেড়েছেন। আমার ধারণা পশ্চিমবঙ্গের মানুষদেরও বোঝা উচিত।

পাকিস্তানে এই আন্দোলন সফল হবে কি না সেটা নির্ভর করে তাদের তরুণ প্রজন্মের সাহসের উপরে এবং অহিংস থাকার প্রচেষ্টার উপরে। বাংলাদেশের প্রজন্ম 'জি' প্রমাণ করেছে তাদের সাহস ছাত্রলীগের চেয়ে অনেক বেশী এবং তারা অস্ত্র দিয়ে আন্দোলন করেনি। আন্দোলনের পরবর্তী পর্যায়ে আন্দোলন যখন গণ আন্দোলনে পরিণত হয় এবং যখন পুলিশ এবং ছাত্রলীগ নির্বিচারে গুলি করা শুরু করে তখন জনগণের সাথে সাথে অন্যান্য রাজনৈতিক দল আন্দোলনে শরিক হয়। তখন সঙ্গত কারণে সহিংসতা পরিহার করা যায়নি।

১৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:০০

মিথমেকার বলেছেন: পশ্চিমবঙ্গের মানুষ আশা করি বিজেপির চালাকি ধরতে পারবে।
পাকিস্তানের তরুণ প্রজন্মও কতটুকু সাহসী সেটা এবারের আন্দোলনে বোঝা যেতে পরে। তবে সেখানকার আন্দোলন অহিংস থাকবে কিনা এটা বলা মুশকিল। কারণ, পাকিস্তানে একে-৪৭, এম-১৬ এর মতো ভয়ানক আস্যাল্ট রাইফেল রাস্তাঘাটে অবাধে বিক্রি হয়। অন্যদিকে পাকিস্তানকে বালুচিস্তান, কাশ্মীরে বিচ্ছিনতাবাদীরা বেশ তৎপর। ওদের আন্দোলন যেকোনো সময় ভয়ানক মোড় নিতে পারে।

৩| ১৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১২:৫৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: বাংলাদেশ এখন সারা বিশ্বে রোল মডেল হচ্ছে --- ছাত্ররা দেখিয়ে দিয়েছে, তারা কি করতে পারে। ছাত্ররা কতটা ওএকত্রিত, মোটিভেট ও কমিটেড তার উপর নির্ভর করছে পাকিস্তানের ছাত্র আন্দোলনের সফলতা।
মমতাজী আগেই টের পেয়েছেন-হয়তো তিনি সে অনুযায়ী ব্যবস্থাও নিবেন। এখন দেখা যাক কি হয় --

১৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ১:০৫

মিথমেকার বলেছেন: বাংলাদেশের ছাত্র-জনতার গণঅভ্যুথান নিয়ে বহির্বিশ্বে ব্যপক আলোচনা-বিশ্লেষণ হচ্ছে। তাঁরা বাংলাদেশের নতুন প্রজন্মকে বেশ প্রশংসা করছে।
দেশটা দুর্নীতি মুক্ত সুন্দর শান্তির দেশ হোক এটাই একান্ত কামনা!

৪| ১৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ২:২৫

কিরকুট বলেছেন: পাকিস্থান নামক বিষবৃক্ষ পৃথীবি থেকেই নিঃশ্চিহ্ন হয়ে যাক। চীন ভারত আফগানিস্থা ভাগ করে নিক।

১৬ ই আগস্ট, ২০২৪ দুপুর ২:৫৫

মিথমেকার বলেছেন: এই ব্লগে ননসেন্স প্রলাপের কোনো স্থান নেই। দয়া করে এসব ননসেন্স প্রলাপ এখানে করবেন না।

৫| ১৬ ই আগস্ট, ২০২৪ বিকাল ৫:০৮

ফেনা বলেছেন: পাকিস্থান পারবে না। কারণ তারা জাতি হিসাবে বরবর, অসভ্যের শেষ পর্জায়ে চলেগেছে। সব থেকে বড় কথা দুর্নীতি আমাদের দেশে যেমন রক্তে মিশে গেছে ঠক তাঁর মতই পাকিস্থানে দূর্নীতি রক্তে নয় পুরা ডিএনএ -এ রুপান্তর হয়ে গেছে। কিছুতেই কিছু হবে না।
অনেকটা এইভাবে বলতে হয়- "ভাই বাদ দেন, বেডি মানুষ"

১৬ ই আগস্ট, ২০২৪ রাত ১০:০৮

মিথমেকার বলেছেন: দেখা যাক কী হয়। সময়ই বলে দেবে ওরা পারবে নাকি পারবে না।

৬| ১৬ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:২৬

পবন সরকার বলেছেন: বাংলাদেশের এই আন্দোলন সারা বিশ্বে উদাহারণ সৃষ্টি করেছে

১৬ ই আগস্ট, ২০২৪ রাত ১০:০৯

মিথমেকার বলেছেন: সত্য কথা বলেছেন।
অধিকার আদায়ের রোল মডেল হিসাবে বিশ্বে জুলাই বিপ্লব অমর হয়ে থাকবে।

৭| ১৬ ই আগস্ট, ২০২৪ রাত ৯:৫১

কামাল১৮ বলেছেন: জাতিসংঘ তাদের লোক পাঠাচ্ছে সরকারে।ছাত্রদের উপর আস্থা রাখতে পারছে না।রাখা উচিতও না।

১৬ ই আগস্ট, ২০২৪ রাত ১০:১১

মিথমেকার বলেছেন: ছাত্রদের উপর আস্থা রাখতে পারছে না।

এসব ননসেন্স কথা কোথায় পান?
আপনাদের এখনও শিক্ষা হয়নি! আপনারা মূলত কী চান বলুনতো???

ফালতু যতসব!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.