নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তথ্যের মৌমাছি, জ্ঞানের ভিক্ষুক, প্রজ্ঞার সাধক।

মিথমেকার

তথ্যের মৌমাছি, জ্ঞানের ভিক্ষুক, প্রজ্ঞার সাধক।

মিথমেকার › বিস্তারিত পোস্টঃ

আমাদের শোক-প্রতিবাদের রং লাল

৩০ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:১৬



আমরা জীবন দিতে শিখে গেছি,
আমরা ভাইয়ের লাশ নিয়ে মিছিল করতে শিখে গেছি।
আমাদের অন্তরে আর রক্ত পিপাসু স্বৈরাচারীর ভয় নেই,
ভয় নেই কিছুই হারানোর।
একটাইতো জীবন;
এ জীবনে যদি স্বৈরাচারীর বুলেটে প্রাণ দিয়ে অমর হতে পারি,
যদি অমর হতে পারি শহীদ আবু সাঈদ, ইয়ামিনের এর মতো!

আমরা জীবন দিতে শিখে গেছি,
এখন আর আমাদের লাশের ভয় নেই।
ওই নিথর হিম শীতল লাশগুলো যে আমার ভাইয়ের, আমার বোনের।
আমরা যদি ওদের ভয় পেয়ে দূরে ঠেলে দিই, ওরা কোথায় যাবে?
মাগো! আমাকে যেতে দাও,
আমাকে যেতে দাও রাজপথে!
ওরা আমার ছোট্ট বোনটাকেও ছাড়েনি মা!
আমাকে যেতে দাও রাজ পথে!

মাগো! আমরা যুদ্ধ করতে শিখে গেছি,
আমাদের আস্যাল্ট রাইফেল নেই,
কিন্তু মা; আমাদের তো শহীদ আবু সাঈদের মতো আকাশ সমান বুক আছে!
ও মা, তুমি বিশ্বাস কর মা;
স্বৈরাচারীর ওই গুলি আমাকে মারতে পারবে না!

মা, আমরা রাতে ঘুমাতে পারি না,
স্বপ্নে; আমাদের ভাইবোন গুলো এসে ডুকরে কাঁদে মা!
আমাকে যেতে দাও মা রাজপথে।
গতরাতে মুগ্ধের ঘাড়ে চেপে রিয়া-কুটি এসেছিল।
বলছিল; তোমরা কী আমাদের ভুলে গেছ?
মাগো! আমি কোনো উত্তর দিতে পারিনি মা!
যখন ঘুম ভাঙল, দেখেছি আমার চোখ ভেজা।
কিন্তু এটা যে মা চোখের নোনা পানি না,
হাত দিয়ে দেখেছি বারবার মা, এটা যে রক্ত!
আমাদের অশ্রু এখন রক্তে রূপ নিয়েছে মা,
আমাদের শোকের রং লাল!

মা, নজরুলের কবিতা সত্য হয়েছে,
আমরা জাহান্নামের আগুনে বসে হাসছি পুষ্পের হাসি!
চেয়ে দেখো ওই রাজপথে, চেয়ে দেখো!
স্বৈরাচারীর কারাবরণে কেউ অমন হাসতে পারে?
বল মা বল!
মাগো আমাদের শোকের রং লাল হয়েছে,
এখন আমাদের রাজপথে যেতেই হবে।
প্রতি ফোঁটা রক্তের বদলা নিতে হবে;
আমাকে ছেড়ে দাও মা! আমি রাজপথে যাব।
আমি কিছুতেই রক্তের সাথে বেইমানি করতে পারবো না!

মন্তব্য ১৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:৩৮

সামরিন হক বলেছেন: আল্লাহ আমাদের সহায় হোন প্রার্থনা।

৩০ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:৪৩

মিথমেকার বলেছেন: আমিন। সত্যের জয় হবেই!

২| ৩০ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:০২

মায়াস্পর্শ বলেছেন: লেখা চলবেই ।

৩০ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:০৬

মিথমেকার বলেছেন: অবশ্যই!
এই লেখা থেমে গেলে বুঝে নিবেন; আমাকে ওরা গুম করেছে, জেলে পাঠিয়েছে, অথবা কুপিয়ে মেরে ফেলেছে।
একটাইতো জীবন গোলামি-চাটুকরিতা করে বাঁচতে চাই না!

৩| ৩০ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:৫৯

জটিল ভাই বলেছেন:
এখন আর আশ্বাস ও আশায় বিশ্বাস হয় না। এখন শুধু মন চাক্ষুস প্রমাণ চায়...........

৩০ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:০২

মিথমেকার বলেছেন: চাক্ষুস প্রমাণ হয়েছে! আবারও হবে। সত্যের বিজয় হবেই!

৪| ৩০ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:২০

কাঁউটাল বলেছেন:

৩০ শে জুলাই, ২০২৪ বিকাল ৫:২১

মিথমেকার বলেছেন: আমাদের শোকের রং লাল!

৫| ৩০ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০৮

কামাল১৮ বলেছেন: বাঁচতে শিখুন।

৩০ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১১

মিথমেকার বলেছেন: গোলাম, চাটুকারের মতো বাঁচার থেকে শির উঁচু করে মরা ঢের ভালো!

৬| ৩০ শে জুলাই, ২০২৪ রাত ৮:৫৪

আরোগ্য বলেছেন: মাঠের সাথে কলম কিবোর্ডেও প্রতিবাদ চলুক।

৩০ শে জুলাই, ২০২৪ রাত ১১:১৮

মিথমেকার বলেছেন: সব স্থান থেকে প্রতিবাদ হবে।

৭| ৩১ শে জুলাই, ২০২৪ ভোর ৬:২৪

কাঁউটাল বলেছেন:



ভাকুর কুকুর
কুকুর ভাকুর
বাল ভাকুর
বাল কুকুর

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.