নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তথ্যের মৌমাছি, জ্ঞানের ভিক্ষুক, প্রজ্ঞার সাধক।

মিথমেকার

তথ্যের মৌমাছি, জ্ঞানের ভিক্ষুক, প্রজ্ঞার সাধক।

মিথমেকার › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে সাম্প্রতিক যত স্ক্যাম!

২০ শে মার্চ, ২০২৪ দুপুর ২:২৯


ছবি: নেট


স্ক্যাম এর মেথডস এর কোনো শেষ নেই। বাংলাদেশে ইদানীং কিছু নতুন মেথডসে স্কামিং শুরু হয়েছে। এই স্ক্যাম গুলোয় যারা ভিক্টিম হচ্ছেন তাঁরা মানসম্মান, টাকা পয়সা, জীবনটাও হারাচ্ছেন! স্ক্যাম গুলো কী কী? এর থেকে বাঁচার উপায় কী?

সামাজিক যোগাযোগ মাধ্যম বিদেশি বন্ধু ফাঁধ বা হোয়াটসঅ্যাপ ভিডিও কল স্ক্যাম: এই স্ক্যাম মেথডে ইন্ডিয়ান প্রতারকচক্র বাংলাদেশি টার্গেট খুঁজে বের করেন। বেশিরভাগ শিকার হন যারা ইনডিয়াতে গিয়েছিলেন তাঁরা। সুন্দরি নারীর ছবি দিয়ে তাঁরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রোফাইল তৈরি করে বাংলাদেশি টার্গেটকে ফ্রেন্ড রিকোএস্ট দেয়। তারপর হোয়াটসঅ্যাপ নাম্বার নেয়, তাদের সকল বন্ধু, পরিবার পরিজন, সবার ইনফরমেশন কালেক্ট করে। ইন্ডিয়ান ওই সস্ক্যামার এর পর হঠাৎ একদিন ভিডিও কল দেয়। এই ভিডিও কল রিসিভ করার সাথে সাথে দেখা যায় ওপাশে একজন নারী/পুরুষ বিবস্ত্র অবস্থায় অশালীন কাজ করছেন। এই ভিডিও কল কেটে দিতে ১/২ সেকেন্ড দেরি হলেই কেল্লাফতে! ওই স্ক্যামমাররা সাথেই সাথেই আপনার স্ক্রিন রেকর্ড বা স্ক্রিনশট নিয়ে নেবে। এটা দেয়াই ভয় দেখিয়ে আপনার সাথে প্রতারণা করে টাকা চাওয়া হবে। টাকা না দিলে আপনার বন্ধু, পরিবার-পরিজন, কলিগ, এদের কাছে ওই অশ্লীল ছবি বা ভিডিও পাঠিয়ে দেবে বলে ব্ল্যাকমেইল করবে। নিরুপায় হয়ে অনেকে এই সময় আত্মহত্যার পথ বেছে নেন।

এই স্ক্যাম থেকে বাঁচার উপায়: আননোন নাম্বার এর কোনো ভিডিও কল বা অডিও কল কোনো ভাবেই রিসিভ করবেন না। যদি সেটা ইন্টারনেট দিয়ে ব্যবহার করতে হয় এমন কোনো অ্যাপ এ এসে থাকে। টুরিস্ট হিসাবে অন্য দেশে গেলে বিশেষ করে ভারতে গেলে, স্ট্রেঞ্জারদের বন্ধু ভাববেন না। ওরা আপনার বন্ধু নয়। কখনোই নিজের পার্সোনাল ইনফরমেশন অপরিচিত বিদেশী করো সাথে শেয়ার করবেন না। নিজের পাসপোর্ট কখনোই কোনো অবস্থাতেই অন্য করো হাতে দিবেন না।


আননোন নাম্বার থেকে ইংরেজি কল বা সাইলেন্ট কল স্ক্যাম: এর পেছনেও রয়েছে ইন্ডিয়ান প্রতারক চক্র। এই প্রতারক চক্রকে সহায়তা করছে বাংলাদেশি কিছু কুলাঙ্গার, এরা ভয়ঙ্কর প্রতারক চক্র। পুরো বিশ্বে এরা প্রতারণা করে। এরা পারটাইম-রিমোট কাজের প্রলোভন দেখিয়ে প্রতারণা করে। প্রথমে আপনার নাম্বারে দেশি একটি নাম্বার থেকেই কল আসবে, ওপাশ থেকে কথা বলবে কোনো নারী ইংলিশে। তারা বলবে আপনি কী কোনো পারটাইম/রিমোট জবএ ইচ্ছুক কিনা, আপনি স্মার্ট সাজতে অবশ্যই ইংলিশেই উত্তর দিবেন। তখন এরা আপনাকে বলবে আপনর এই নাম্বারে হোয়াটসঅ্যাপ আছে কিনা। হোয়াটসঅ্যাপ থাকলে অ্যাপনর হোয়াটসঅ্যাপ এ এরা দুটো লিঙ্ক পাঠাবে, যেটা নরমাল ইউটিউব লিঙ্ক এর মতোই দেখবে এবং আপনাকে বলবে এই দুটো চ্যানেলে সাবস্ক্রাইব করতে। আপনি সাবস্ক্রাইব করার সাথে সাথেই আপনাকে এরা ২০০ টাকা আপনার বিকাশ নাম্বারে পাঠিয়ে দিবে। এই প্রসেস এর ভেতরেই আপনার নাম, বিকাশ নাম্বার ওদের হাতে চলে যাবে। সাথে অন্য পার্সোনাল ইনফরমেশনস ও। এরপর ওরা আপনাকে একটা টেলেগ্রাম গ্রুপে অ্যাড করে দেবে সেখানে বলবে কাজ পাওয়া যাবে, এমন ইউটিউব সাবস্ক্রাইব এর কাজ। করলেই সাথে সাথে টাকা। এর পরের বারও আপনি টাকা পাবেন। কিন্তু তার পর আপনাকে দেখানো হবে একটা স্কিম, যেটায় আপনাকে টাকা ইনভেস্ট করতে বলা হবে। টাকা ইনভেস্ট করলেই পয়সা ডাবল! ইনভেস্ট করলেই কেল্লাফথে! আপনার টাকা পয়সা নিয়ে যাবে। শুধু এই নয়, এদের ভেতর কিছু কল এমন আছে যেখানে আপনার সাথে ইংলিশ এ কথা বলবে সার্ভে বা প্রোডাক্ট রিভিউ এর জন্য। এই সুযোগে ওরা আপনার ভয়েস রেকর্ড করবে তারপর অ্যাডভান্সড এআই ব্যবহার করে আপনার ভয়েস মোডিফাই করে অশ্লীল কনভারসেশনে যুক্ত করবে। তারপর তো সবারই জানা। আপনাকে ব্ল্যাকমেল করবে, আপনার কাছে টাকা চাওয়া হবে। আপনাকে হুমকি দেয়া হবে আপনি টাকা না দিলে আপনার বন্ধু, পরিবার-পরিজন, কলিগ, সবার কাছে ওই অশ্লীল কনভারসেশন পাঠিয়ে দেওয়ার হুমকি! আপনি আত্মসম্মান, তখন মানুষ সামাজিক মানসম্মান এর ভয়ে নিরুপায় হয়ে আত্মহত্যার পথ বেছে নেয়।

এই স্ক্যাম থেকে বাঁচার উপায়: আননোন নাম্বার থেকে কল রিসিভ এড়িয়ে চলুন। যদি একান্তই রিসিভ করতে হয়, কখনোই আপনি আগে কথা বলবেন না। আগে শুনুন ওপাশ থেকে কে কথা বলছে, সন্দেহজনক অপরিচিত কেউ হলে সাথে-সাথে কেটে দিন।


ট্রেডিং স্ক্যাম: এই স্ক্যামএ আমার এক বন্ধু পড়েছে, সে ১৬০০০ টাকা হারিয়েছে। এখনতো ইউটিউব খুললেই দেখবেন ট্রেডিং অ্যাপ এর নানান বিজ্ঞাপন। অল্প দিনেই বড়লোক হওয়ার নানা ওয়ে। লোভে পড়ে এখানে যুক্ত হয়েছেন তো সব খুইয়েছেন। প্রথমে আপনাকে লাভ দিয়ে আপনার বিশ্বাস অর্জন করবে তারপর টাকা পয়সা মানসম্মান সকল কিছু খোয়াতে হবে। ইদানীং প্রচুর ফেমাস ইউটিউবার এইসব অ্যাপ এর অ্যাড দিয়ে থাকেন। সাবধান!

এই স্ক্যাম থেকে বাঁচার উপায়: লোভে পড়ে এইসব ট্রেডিং অ্যাপ এ যুক্ত হবেন না। ইন্টারন্যাশনাল এসব ক্রিপ্টো ট্রেডিং বাংলাদেশে টোটালি ইল্লিগাল। এইসবে যুক্ত হলে আপনি জেল-হাজতেও যেতে পারেন।


জব এসএমএস স্ক্যাম: এটা সাধারণত নারীদের নারীদের টার্গেট করে করা হয়। আপনার কাছে এমন এসএমএস আসবে যেখানে আপনাকে জব এর অফার করা হবে, বাড়ি বসে অনলাইন জব। একটা লিঙ্ক ও দেয় হবে এসএমএস এর সাথে। ওই লিঙ্ক এ ট্যাপ করলেই কেল্লাফথে! আপনার ডিভাইস হ্যাক হওয়ার সমূহ সম্বাভনা। যদি হ্যাক না ও হয় পরবর্তীতে প্রতারিত হবেন এটা নিশ্চিত থাকুন।

এই স্ক্যাম থেকে বাঁচার উপায়: এইসব লিঙ্ক সম্বলিত এসএমএস এ কখনই ওপেন করবেন না। কখনোই ট্যাপ করবেন না।


অনলাইন ক্যাসিনো বা জুয়ার স্ক্যাম: ইউটিউব খুললেই অনলাইন ক্যাসিনোর অ্যাড দখেননি এমন মানুষ পাওয়া যায় না।সেখানে সুপারস্টারগণ ব্র্যান্ড এম্বাসেডর! এইসব অনলাইন ক্যাসিনোতেও লোভে পড়ে যুক্ত হলে সর্বশান্ত হবেন। প্রথমে মোটা অঙ্কের লাভ দিলেও পরে কিভাবে ক্ষতিগ্রস্ত হবে নিজেও জানবেন না যতসময় সেই ক্ষতি আপনার সামনে আসছে।

এই স্ক্যাম থেকে বাঁচার উপায়: লোভে পড়ে এসবের সাথে জড়াবেন না। জুয়া মারাত্মক নেশা, এই নেশায় পড়েছেন তো মরেছেন।


টিউশন মিডিয়া স্ক্যাম: সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচুর এমন এড বা পোস্ট দেখবেন, যেখানে গ্রুপ খুলে বা পোস্ট দিয়ে এসব স্ক্যাম চালানো হয়। মোটা অঙ্কের টিউশন অফার করা হয়। আপনি ইন্টারেস্টেড হয়ে এদের সাথে যোগাযোগ করলে আপনাকে বলবে অ্যাডভান্সড টাকা দিতে। তারপর স্টুডেন্ট এর প্যারেন্ট এর সাথে যোগাযোগ করিয়ে দেয়া হবে। অনেক সময় এরা টাকা আগে নেয় না, তখন বলে আপনি আগে ট্রাএল ক্লাস নেন, স্টুডেন্ট এর বা তাঁর বাবা মায়ের পছন্দ হলে আপনার সাথে চুক্তি বদ্ধ হবেন। তারপর আপনি টিউশন মিডিয়াতে পেমেন্ট করবেন। কিন্তু! আপনি সেই টিউশনে যাওয়ার এক সপ্তাহের ভেতরেই সেই স্টুডেন্ট আপনার কাছে আর পড়তে চাইবে না। আপনাকে বাদ দিয়ে দেবে। এবং ওই এক সপ্তাহ পোড়ানোর টাকা ও আপনি পাবেন না। ওইদিকে আপনি তো আগেই টিউশন মিডিয়া তে টাকা দিয়ে দিয়েছেন। সেখানে গেলেও আপনাকে তারা রিফান্ড করবে না। এই চক্রে কিছু স্টুডেন্ট ও যুক্ত আছে ওই প্রতারক চক্র এর সাথে।

এই স্ক্যাম থেকে বাঁচার উপায়: কখনোই বিনা রশিদে কাউকে টাকা দিবেন না। টাকা দিলে অবশ্যই প্রমাণ রাখুন। এসব টিউশন মিডিয়া তে আগে টাকা দেওয়া থেকে বিরত থাকুন। প্রথম মাস পড়ানোর পর দরকার হলে টাকা দিবেন, এবং সে টাকা আপনার টিটিউশন এর টাকা থেকে যেন বেশি না হয় সেদিকে খেয়াল রাখবেন।

তথ্য সূত্র: , , , , , ,


সবসময় স্মরণ রাখেবেন; লোভে পাপ, পাপে মৃত্যু। নিজে সতর্ক হন, আপনার প্রিয়জনকে সতর্ক করুন।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০২৪ রাত ১২:৫৫

ফ্রেটবোর্ড বলেছেন: এই বিষয় নিয়ে আজ দুপুরে ইউটিউবে ভিডিও দেখলাম, চারদিকে ফাঁদ পাতা। পোস্ট দিয়ে ভালো করেছেন, সবাই জানুক বিষয়টা।

আপনার লেখাতো প্রথম পাতায় আসছে না।
জাদিদ ভাই আজ যে পোস্ট দিয়েছেন সেখানে আপনার এই সমস্যার কথা জানান, আশাকরি সমাধান হয়ে যাবে।

২১ শে মার্চ, ২০২৪ রাত ১:১৩

মিথমেকার বলেছেন: ধন্যবাদ পাঠক আপনার মন্তব্যের জন্য!
সবাই সচেতন হোক এটাই কাম্য।

২| ২৬ শে মার্চ, ২০২৪ সকাল ১১:৪৩

মায়াস্পর্শ বলেছেন: ধন্যবাদ মিথ। সুন্দর সতর্কতামূলক লেখা।

২৬ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৫৬

মিথমেকার বলেছেন: ধন্যবাদ কবি!
সদা সতর্ক থাকবেন, আপনজনকে সুরক্ষিত রাখবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.