নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তথ্যের মৌমাছি, জ্ঞানের ভিক্ষুক, প্রজ্ঞার সাধক।

মিথমেকার

তথ্যের মৌমাছি, জ্ঞানের ভিক্ষুক, প্রজ্ঞার সাধক।

মিথমেকার › বিস্তারিত পোস্টঃ

মুক্তমনার শ্বাসরুদ্ধকর সময়: আর হিজি-বিজি লেখা।

০২ রা ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৩৬


ছবি: নেট

মুক্তমনাদের চিন্তার কোনো গণ্ডি থাকে না। তারা সব কিছুই নিয়েই চিন্তা করে ও করতে চায়, কখনও-কখনও সে তার আদিম বিশ্বাস, পারিবারিক শিক্ষা গুলোকেও চিন্তার গণ্ডি তে আনতে চায়। যদিও এটা করতে তার মনের কোণে যে ভয় বা অস্বস্তি উকি দেয়ান না তা নয়, সব কিছু উপেক্ষা করেই সে চিন্তা করে। তুলনা করে তাঁর বিশ্বাস কে নতুন পাওয়া তথ্য এবং জ্ঞান এর সাথে। এই সময়টাই বড্ড কঠিন হয়ে থাকে,"সাফোকেটিং" একটা সময়! অনেক “হাইপোথিসিস” মাথায় ঘুরপাক খায়। তুলনার পরও সিদ্ধান্ত নেওয়াটা বেশ কঠিন, অনেকে খুব দ্রুত নেয়। কিন্তু কিছু কিছু মুক্তমনা ক্লান্তি আর অবসাদ এ ভোগে। এই অবসাদ আর ক্লান্তি সামাজিক কোনো অবসাদ বা ক্লান্তির সাথে তুলনা করা বড্ড কঠিন, প্রতিটা মুহূর্ত এই অবসাদ আর ক্লান্তি তাঁকে খুবলে খায়। সত্য জানার জন্য বকুল হয়ে ওঠে তাঁর মন, সত্য কোথায় পাব, কীভাবে পাবো, পেলে মানতে পারব কি, অসংখ্য প্রশ্নের টর্নেডো চলতে থাকে তাঁর মাথায়।

লেখার সাথে হয়ত নিজের অভিজ্ঞতা "রিলেট" করতে পারছেন, হয়ত পারছেন না। এমনটা কেন হয়, কেন এই স্থবিরতা, অবসাদ, ক্লান্তি?

পৃথিবী ও দেশ এর বর্তমান অবস্থা দেখে মনটা আরও অস্থির হয়ে ওঠে, নিজ করণীয় নিয়ে সন্দিহান হয়ে পড়ে । চলমান নাট্যমঞ্চে নিজের রোলটা অন্ধের যষ্ঠী ছাড়া পথ চলার মতো। তাহলে কী "আডিওলজি", বিশ্বাস, আর লোভটাই মূল খলনায়ক? যার জন্য মানুষ মানুষকে হত্যা করছে, শোষণ-নির্যাতন আর মিথ্যা এর ফ্যাশন শো শুরু করেছে। চলছে যুদ্ধ সেই হাবিল-কাবিল এর সময় থেকে, এখনও বন্ধ হয়নি!
মানুষগুলো ধীরে ধীরে খাঁচায় জন্মানো পাখি হয়ে যাচ্ছে, খুব ডানা ঝাপটা-ঝাপটি করলেও মুক্ত আকাশ এ উড়তে জানে না।
ওদের লোভ, মানসিকতা, দেখে স্তম্ভিত হয়ে যাই, এদেরও নাকি ঈশ্বর বানিয়েছে।

লেখালেখি বাদ দিয়ে "লেনন" এর "ইমাজিন" গানটা শুনি, শান্তি হবে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:১৯

শার্দূল ২২ বলেছেন: আপনার অস্থির মনের অস্থিরতা ধরতে পেরেছি, এমন করে আমিও হতাস হই চারপাশটা দেখে। মানুষ সুখ খুঁজে আর সফল হতে চায়, মজার বিষয় হলো এই দুটোর সংজ্ঞা অনেকরেই জানা নেই। সফলতা যে ভালো থাকার নাম এটা মানুষ ভুলে গেছে। সুখ যে আঙ্গুলের ডগায় আর চোখের কোনায় অসহায় নিকটে নিঃশব্দে মরছে কেউ জানেইনা।

শিরোনাম দেখলাম মুক্তমনা নিয়ে। মুক্ত বিষয়টা যে কত কষ্টের তা যারা মুক্ত বলাকার মত আকাশে একাকি উড়ছে তাদের দেখেই বুঝা যায়। যত দিন চিন্তার সীমাবদ্ধতা না থাকবে। যতদিন নিজেকে সীমানায় সীমাবদ্ধ না করা যাবে। যতদিন নিজের পায়ে শিকল দিয়ে নিজের মানুষের হাতে তুলে দিতে না পারবে মানুষ ততদিন ভালো থাকবেনা।

আপনার ভাবনার সাথে আমার মন্তব্যের প্রাসঙ্গিকতা নেই তবে সময়ের সাথে আছে।

শুভ কামনা

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৩০

মিথমেকার বলেছেন: আন্তরিক ধন্যবাদ!
সকল মুক্তমনাদের আত্মচিৎকার লেখনিতে রূপ নিক, পৃথিবীত হোক বাসযোগ্য। সকল বর্ণ বৈষম্য, হিংসা, বিদ্বেষ, যুদ্ধ ভুলে মানুষ মানুষকে ভালোবাসুক।

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:০৬

সোনালি কাবিন বলেছেন: সঠিক পর্যবেক্ষণ ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৩০

মিথমেকার বলেছেন: আন্তরিক ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.