নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- মাহমুদুর রহমান।কোন কুসংস্কারে বিশ্বাস করি না।যে কোন ধরনের সন্ত্রাসবাদকে ঘৃণা করি।নিজের ধর্ম ইসলামকে খুব ভালোবাসি।ইসলাম এমন একটি ধর্ম যা মানুষকে মানবিক হতে শিখায়,সহনশীল হতে শিখায়,সামাজিক হতে শিখায়।নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি।

মাহমুদুর রহমান

এই পৃথিবীর বিরাট খাতায়, পাঠ্য যেসব পাতায় পাতায় শিখছি সে সব কৌতূহলে, নেই দ্বিধা লেশ মাত্র, বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র।

মাহমুদুর রহমান › বিস্তারিত পোস্টঃ

স্বদেশী ডায়েরীর আজকের পাতায়-২

২২ শে মার্চ, ২০২০ রাত ১১:২৬


১-

ঋতু পরিবর্তনের কারনে আমরা অনেকেই ভোগান্তিতে পড়ি আর তা হলো সর্দি-কাশি এবং জ্বর।এসব করোনায় আক্রান্ত হওয়ার লক্ষন মনে হলেও এটাকে করোনায় আক্রান্ত বলে ধরে নেয়া যাবে না।বিশেষজ্ঞরা বলছেন,একজন ব্যক্তির যদি জ্বর হয় আর সে জ্বরের সাথে যদি শুকনো কাশি হয় তাহলে সেটা নিয়ে করোনা সংক্রমণের সম্ভাবনার কথা ভাববেন তারা।আর সেটা নিশ্চিত করনের জন্যে পরীক্ষা করবেন।চিকিৎসক অন্দিরাম বলেছেন, কফ সাদা হলে চিকিৎসক বুঝবেন রোগী ব্যাকটেরিয়া সংক্রমণের শিকার হয়েছেন। তখন সেই সংক্রমণ থেকে বের করে আনতে তাকে অ্যান্টিবায়োটিক দেয়া হবে।কাজেই জ্বর,সর্দি-কাশি হলেই করোনার ভয়ে ভীতসন্ত্রস্ত হওয়ার কোন প্রয়োজন নেই।

২-

দেশজুড়ে যখন করোনা আতঙ্ক তারই মধ্য দিয়ে করোনা ভাইরাস পরীক্ষার জন্য দশহাজার টেস্টিং কিট ও ১০ হাজার পার্সোনাল প্রোটেক্ট ইকুইপমেন্ট পাঠাচ্ছে চীন।করোনা মোকাবেলায় চীনের রাষ্ট্রদূত লী ঝিমিং বাংলাদেশকে সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছেন।পররাষ্ট্রমন্ত্রী থেকে জানা গেছে, কিট রেডি আছে এখন যেকোন সময় পাঠাবে চীন।

৩-

করোনা প্রাদুর্ভাবের প্রভাবে স্বদেশসহ বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা নেমে এসেছে।অর্থনীতি যেমন বাধাগ্রস্ত তেমনি পর্যটন ব্যাবস্থাও স্থবির।করোনা আতঙ্কে আকাশের বাহন এখন মাটিতে অবস্থান নিয়েছে,সমস্ত হোটেল-মোটেল বন্ধ রয়েছে।ধারনা করা হচ্ছে, ২০২০ সাল এয়ারলাইন্সওয়ালাদের জন্য খুব কঠিন একটি বছর হতে চলেছে।

৪-

ঢাকার ধামরাই উপজেলার আটিমাইটাইন এলাকার ২০ শয্যাবিশিষ্ট হাসপাতালের কোয়ারেন্টিন থেকে ২৮টি সিলিংফ্যান চুরি হয়েছে।তবে এটার চেয়েও বড় বিষয় হলো, সেখানে হোম কোয়ারেন্টিনে নিবিড় পর্যবেক্ষণে থাকা ৭ জন ইতালী ফেরত প্রবাসী বাংলাদেশীসহ মোট ১০ জন ব্যক্তির লক্ষাধিক টাকা ও মোবাইল ফোনসহ প্রয়োজনীয় ব্যবহার্য জিনিসপত্রও চুরি হয়েছে।এই বিষয়ে সেখানকার স্বাস্থ্য ও পরিবারপরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডা ইফফাত আরার সঙ্গে মোবাইলে যোগাযোগ করতে গেলে তার নম্বর মৃত ঘোষণা করা হয়।

৫-

করোনা ভাইরাস প্রতিরোধে বাংলাদেশ দোকান-মালিক সমিতি আগামী ২৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত সকল দোকান-পাট বন্ধ করার নির্দেশ দিয়েছে।এদিকে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয় থেকে বলা হয়েছে, করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারনে গ্যাস ও বিদ্যুত বিল ৩-৪ মাস দেরী করে দিতে পারবে জনগণ।আর সে জন্য অতিরিক্ত কোন চার্জ কাটা হবে না।কারন মানুষ যখন বিল জমা দিতে যায় তখন তারা একসঙ্গে দাঁড়ায়।এতে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০২০ রাত ১২:৩৩

চাঁদগাজী বলেছেন:



সর্বশেষ সংক্রমণের কোন ডাটা আছে?

২৩ শে মার্চ, ২০২০ সকাল ১১:০৬

মাহমুদুর রহমান বলেছেন: http://www.worldometers.info/coronavirus
এই লিংকে গিয়ে সার্চ করুন।এখানে করোনা রিলেটেড সকল প্রকার তথ্য পাবেন।

২| ২৩ শে মার্চ, ২০২০ রাত ১২:৪৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চাঁদগাজী ভুল জায়গায় সংক্রমণের ডাটা খুঁজছেন - বাংলাদেশ সরকারের কাছে সঠিক তথ্য পাবেন না | যারা কক্সবাজার বা সাজেকে সর্দি/কাশি নিয়ে ঘুরছে তাদের কাছে ডাটা পেতে পারেন |

২৩ শে মার্চ, ২০২০ সকাল ১১:০৮

মাহমুদুর রহমান বলেছেন: ভালো থাকুন।

৩| ২৩ শে মার্চ, ২০২০ সকাল ৯:৪৯

রাজীব নুর বলেছেন: স্বাস্থ্যসেবা যারা দেন, তারা যতো ধার্মিকই হোন, ঝাড়ফুক পানিপড়ায় বিশ্বাস করেন না। ডাক্তার নার্স ব্রাদার সিস্টার সবাই এটুকু বোঝেন যে এইসব সাময়িক প্রবোধের কাজ হয়তো করে, কিন্তু কার্যকর কিছু না। প্ল্যাসেবো মাত্র। হুজুররাই যদি ফু দিয়ে রোগ সারাইতে পারতো তাইলে দুনিয়াতে হাসপাতাল দরকার হইতো না। এই স্বাস্থ্যকর্মীরাই আজরাইলের হাত থিকা আপনারে নিরাপদ রাখতে দিনরাত লড়ে, হুজুররা না। কিন্তু কোনো সংক্রামক মহামারির সময় ব্যাপারটা এমন মানবিক থাকে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.