somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশে সমকামী কমিক ও বর্তমান প্রেক্ষাপট

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সম্প্রতি বাংলাদেশে একটি গে নেটওয়ার্ক একটি সমকামী কমিক চরিত্র উদ্ভোধন করেছে। বিষয়টি যেমন স্পর্শকাতর তেমন আলোচনা স্বাপেক্ষ। বাংলাদেশের মত একটি মুসলিম দেশে যা খুবই দুঃসাহসী কাজ। অন্যদিকে দিকে দেশের কৃষ্টি ও সংস্কৃতির কথা মাথায় রেখে এধরনের প্রচারনা বেমানান। অনেক মুক্তমনা আছেন যারা সাধুবাদ জানাচ্ছে। একজন বিশ্বমানুষ হিসেবে "মানুষ তার যৌনতায় স্বাধীন"। তাছাড়া আইন করে এসব খুব একটা আটকানো যায় না। কিন্তু এধরনের পাবলিসিটি খুবই সংস্কৃতি বহির্ভূত কাজ । সংস্কৃতির বিপরীতে আপনার কোন অভ্যাস থাকতেই পারে তাই বলে দেশের আইন ভেঙ্গে ঢোল পিটাতে হবে কেন। এমনিতেই দেশে মৌলবাদী সমস্যা প্রকট। পয়সাওয়ালা নেতা দেশগুলোর চোখে এমনি আমরা মৌলবাদী হয়ে উঠছি। যারা সমকামী তাদের বলছি, কেউ তো আপনার বেডরুমে দেখতে যাচ্ছে না। তাছাড়া বাংলাদেশের পুলিশ নিজেদের রক্ষা করতেই পারে না, সেখানে তারা আপনার বেড রুমে গিয়ে আপনার আইন বিরোধী কাজ ধরবে তা ভাবা হাস্যকর। যা করছেন করুন, অন্ধকারেই থাকতেন। কিন্তু এই ইস্যু সামনে এনে আবার মৌলবাদীদের একটা লিড দিলেন। ইতিমধ্যেই বিশ্বের বিখ্যাত অনেক সংবাদ মাধ্যম গুরুত্ব দিয়ে সংবাদটি প্রচার করছে। আমরা গরিব দেশের নাগরিক এমনিতেই ইউরোপ আমেরিকার সাথে মৌলবাদী ইস্যু নিয়ে সম্পর্ক ও ধারনা দিন দিন খারাপ হচ্ছে। আপনারা এর মাধ্যমে মৌলবাদীদের ভাল একটা লিড দিলেন। অন্যদিকে মুসলিম দেশগুলোর চোখে আমাদের অব্স্থান দূর্বল হবে।
আমি নিজে সমকামি না। সমকামিতাকে ঘৃনা করি। ঘৃনা করা আমার অধিকার। বেশীর ভাগ বাংলাদেশী ও পুরো বিশ্ববাসী আমারা সাথে একমত হবে। তবে সমকামীদের অধিকারকে ছোট করে দেখি না। বাংলাদেশে উত্তরাঞ্চলের একটি উপজাতিদের বিধবা স্ত্রীদের তাদের মেয়ে সহ একই স্বামীর কাছে বিয়ে দেয়ার রেওয়াজ আছে। তারা তা করছে । এটা তাদের সংস্কৃতিক অধিকার। তেমনি সমকামীদের অধিকার আছে। বাংলাদেশে বার-পতিতালয় বৈধ হলে সমকামীতা কি দোষ করল। আরো অনেক যুক্তি আছে সমকামীতার পক্ষে।
যে দেশ সমূহ সমকামীদের অধিকার দিয়ে ইতিমধ্যেই নেতা বনে গেছে তাদের দেশেও সমকামীতা ট্যাবু। সব কিছু নিয়ে আন্দোলন হয় না । গ্রুপিং হতে পারে। সমকামী দম্পতি যেমন সন্তান আশা করা করতে পারে না তেমন সাধারন সমাজের সাথে একভূত আশা করা উচিত নয়। আর দেশটা যদি বাংলাদেশ হয় তবে তো কথাই নেই। আগুন ধরাচ্ছেন।
একটা প্রশ্ন সমকামীদের কাছে, গে হয়ে লেসবিয়ান কমিক কেন করলেন ?
তবে মনে রাখতে হবে সংস্কৃতি-ধর্ম-চিন্তা যারা যার । কিন্তু দেশটা সবার। একজন সমকামীর যেমন দায়ীত্ব আছে তেমন একজন ইমামের দায়ীত্ব আছে। সমকামী সংগঠনগুলো হয়তো ভুলে গেছে। আমেরিকায় সমকামীতা বৈধ হতে পারে। কিন্তু বাংলাদেশের মত মৌলবাদ পুজি করে রাজনীতি করা সরকার সমূহ কখনোই এমন ভুল করবে না। ফলে আপনার দেশকে সংকটে ঠেলে দিচ্ছেন।
সমকামীরা অধিকার নিয়ে কথা বললে গোপনে গোপনে রাখা দরকার ছিল । সামনে এনে আপনারা এবং অন্যসমকামীদের বিপদে ঠেলে দিচ্ছেন। গোপনে ভাল ছিলেন। ব্লগারদের মত হিট লিষ্টে থাকতেন না। কিন্তু এখন হয়ত হবেন। নিজের ভাল বুঝতে হয়। আপনাদের অধিকার আদায়ের ঠেলায় দেশের অন্যসব মানুষের ভাবমূর্তি নিয়ে খেলার অধিকার নেই। খুব বড় সমকামী এক্টিভিস্ট হবেন বলে আশাকরেন হয়তো । কিন্তু বাস্তবতা বুঝতে শিখুন। ন্যায় অন্যায় না, দাড়িপাল্লা ভারি দিকে হেলে পড়বে। এটা স্বাভাবিক। আপনারা আপনাদের আন্দোলনে আপনাদের আপন জনকেই পাবেন না , সেখানে অন্দোলন করা চিন্তার বিষয়।
ভালোই তো ছিলেন । এখন ঝামেলা করে ফেললেন । বাংলাদেশের গ্রামে একটি প্রবাদ আছে " ভালো পাছা চুলকিয়ে ঘা করা" । আপনারা তো নিজের পাছা ইতিমধ্যে ঘা করে ফেলেছেন এখন দেশের পাছা চুলকাচ্ছেন।
সূত্র : Click This Link
সর্বশেষ এডিট : ০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১১
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আগে বুঝতে হবে রিসেট বাটন কি......

লিখেছেন জুল ভার্ন, ১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১০:০৩

আগে বুঝতে হবে রিসেট বাটন কি......

বেশ কিছুদিন যাবত ডক্টর ইউনুস সাহেব এক সাক্ষাৎকারে "রিসেট বাটন" শব্দদ্বয় বলেছিলেন- যা নিয়ে নেটিজেনদের ম্যাতকার করতে করতে মস্তিষ্ক এবং গলায় রক্তক্ষরণ হচ্ছে। আমরা যারা... ...বাকিটুকু পড়ুন

বঙ্গবন্ধু ভগবান না হয় ইশ্বর!

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১০:৫২



মানুষ বঙ্গবন্ধুর ওপর এতোই ত্যক্তবিরক্ত যে আজকাল অনেকেই অনেক কথা বলছে বা বলার সাহস পাচ্ছে। এর জন্য আম্লিগ ও হাসিনাই দায়ী। যেমন- বঙ্গবন্ধু কলেজ, বঙ্গবন্ধু স্কুল (হাজারের কাছাকাছি),... ...বাকিটুকু পড়ুন

শাহ্‌ সাহেবের ডায়রি ।। শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

লিখেছেন শাহ আজিজ, ১৭ ই অক্টোবর, ২০২৪ দুপুর ১:২৮





বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে গত জুলাই-আগস্টের গণহত্যার মামলায় শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. গোলাম মর্তুজার নেতৃত্বাধীন বেঞ্চ... ...বাকিটুকু পড়ুন

মতিয়া চৌধুরীর মৃত্যু সংবাদ শুনে কোন গালিটা আপনার মুখে এসেছিলো?

লিখেছেন সোনাগাজী, ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৩:৩৬



"খবিশ মহিলা", গালিটি বা তার কাছাকাছি কিছু?

মতিয়া চৌধুরী (১৯৪২-২০২৪) ছিলেন একজন মুক্তিযোদ্ধা ও সৎ রাজনীতিবিদ। গত ৫৩ বছরে বাংলাদেশে তিনিই ছিলেন একমাত্র নারী মুক্তিযোদ্ধা ও সবচেয়ে নিবেদিত-প্রাণ... ...বাকিটুকু পড়ুন

বিশ্বে চরম দারিদ্র্যে বাস করা প্রায় অর্ধেক মানুষই ভারতের

লিখেছেন সরকার পায়েল, ১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৩৮


বিশ্বের ১১০ কোটি মানুষ দারিদ্রে দিন কাটাচ্ছে। তাদের প্রায় অর্ধেকই যুদ্ধ-সংঘাত লেগে থাকা দেশের বাসিন্দা। জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপির এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।


ইউএনডিপির বরাতে সংবাদমাধ্যম আল জাজিরা... ...বাকিটুকু পড়ুন

×