somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ড. ইউনুস সরকারের প্রথম ব্যর্থতা কী?

১২ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার জীবদ্দশায় এই বর্তমান অনির্বাচিত অন্তর্বতীকালীন সরকারের প্রতি যতটা জনসমর্থন রয়েছে আর আগের কোন নির্বাচিত সরকারের বেলায় এতোটা জনসমর্থন ছিল কিনা আমার জানা নেই। সবাই আশা নিয়ে এই সরকারের দিকে তাকিয়ে রয়েছে। তার মানে কিন্তু এই না আজকেই এক চুটকি এক দুই মাসেই এই দেশের সব সমস্যার সমাধান হয়ে যাবে। ড. ইউনুসের কাছে আলাদিনের চেরাগ আছে, সেটা সে ঘষে জ্বীন বের করবেন আর সব কিছু সমাধান হয়ে যাবে একদিনেই। এমনটা আপনারা আশা করেন কিনা আমি জানি না তবে আমি অন্তত করি না । আওয়ামীলীগ সরকার নিজ আমলে যা আকাম করে গেছে তা পুরোপুরি ভাবে আদৌও কোন সরকারের পক্ষে পরিস্কার করা সম্ভব কিনা সন্দেহ আছে।

আমাদের দেশের প্রধান সমস্যা দুর্নীতি। সেটা শতভাগ নির্মুল করা বোধকরি কারো পক্ষে সম্ভব না। অন্তত এই এক দুই মাস কিংবা এক দুই বছরে তো নয়ই । সেটা নিয়ে এখন আপাতত কোন অভিযোগও নেই। এতো এতো দিন মানুষ নির্যাতন সহ্য করেছে আরও কয়েকটা মাস না হয় অপেক্ষা করুক । সেই অপেক্ষা করাটা কোন সমস্যা না । কিন্তু মানুষের নিরাপত্তার ব্যাপারটা ! এটা তো অপেক্ষা করার মত ব্যাপারটা না ! সরকারের কি উচিৎ ছিল না ক্ষমতা গ্রহনের পরে সবার আগে এই দিকটাতে বেশি নজর দেওয়া, সর্বোচ্চ চেষ্টা করা? সেটা কি করা হয়েছে?

শেখ হাসিনার পতনের পরে কয়েকটা দিন দেশে কার্যত কোন সরকার ছিল না । কোন প্রশাসন ছিল না । সেই সময়ে নিরাপত্তার অবস্থার অবনতি হওয়াটা স্বাভাবিক । সেটা না হয় মেনে নিলাম। সরকার গঠনের পরে পুলিশ ছিল না। সেই সময়েও না হয় মেনে নেওয়া গেল। কিন্তু এক মাসের বেশি যখন পার হয়ে গেল তখনও অবস্থা আগের মতই কেন রয়েছে ?
দেশের অধিকাংশ মানুষের সমর্থন এই সরকারের উপরে রয়েছে কিন্তু এইটা কি সরকারের ব্যর্থতা নয়?
যে কোন বড় আন্দোলন কিংবা সরকার পতনের পরে এই মড জাস্টিসের ঘটনা ঘটে। কিন্তু সেটা তিন চার দিনের ভেতরেই শান্ত হয়ে আসে। আজকে এক মাসের বেশি সময় ধরেই এই কাজ এখনও চলছে। ড ইউনুস সরকার এটা বন্ধের জন্য কোন প্রকার ব্যবস্থা এখনও গ্রহন করছেন না। হয়তো চেষ্টা করছেন তবে এখনও কার্যত সেই ব্যবস্থার চিত্র আমরা দেখতে পাচ্ছি না।

যেটা অন্যায় সেটা সারা জীবনই অন্যায়। একজন মানুষের হাজারটা অপরাধটা থাকতে পারে। কিন্তু দুইশজন মানুষ সেই মানুষটাকে পিটিয়ে মেরে ফেলাটা কোন ভাবেই জাস্টিফাই যায় না। হতে পারে না । পৃথিবীর সব থেকে জঘণ্য মানুষের ক্ষেত্রেও এমনটা ঘটলে সেটা অন্যায় হবে। ড ইউনুস সরকার এখনও পর্যন্ত এটা ঠেকাতে ব্যর্থ। তিনি সামনে কী করবেন সেটা সময়ে বলে দিবে, হয়তো অনেক সংস্কার করবেন আবার হয়তো অনেক কিছুই করতে পারবেন না। কিন্তু তার ক্ষমতা গ্রহনের পরে যতগুলো এমন মড জাস্টিসের ঘটনা ঘটেছে তার দায়ভার শুধু মাত্র তার সরকারের ।
সবার আগে দেশের মানুষের জান মালের নিরাপত্তা নিশ্চিত করুন এবং এই জনগন বলতে আমি আওয়ামীলীগের কথাও বলছি। দয়া করে আরেকটা আওয়ামীলীগ হয়ে যাইয়েন না। আওয়ামীলীগের আমলে আমরা দেখেছি যাকে তাকে মেরে, খুন করে শিবির ট্যাগ দিলেই, ব্যাস সব সমাধান হয়ে যেত। কেউ এটা নিয়ে কোন কথা বলত না। এখন এই সরকারের আমলেও যদি একই ভাবে আওয়ামীলীগ ট্যাগ দিয়ে, কোন প্রকার বিচার না করে শুধু মাত্র আওয়ামীলীগ হওয়ার কারণে মেরে ফেলাটা জায়েজ হয়ে যায় তাহলে বিশ্বাস করেন ঐ আওয়ামীলীগ আর আপনাদের ভেতরে কোন পার্থক্য থাকবে না। যারা অন্যায় করেছে সবাইকে ধরে শাস্তির ব্যবস্থা করেন। সেটা হচ্ছে ন্যায় বিচার কিন্তু মড জাস্টিস করে, যে কাউকে ধরে, আওয়ামীলীগ ট্যাগ পিটিয়ে মেরে ফেলা, মারধোর ,অপমান করা কোন ভাবেই ন্যায় বিচার নয় !
গত কয়েক দিনে মাজারে হামলা হয়েছে, দেওয়ানবাগির আস্তানা ভেঙ্গে আগুন দেওয়া হয়েছে। আমি তীব্র ভাবে দেওয়ানবাগি অপছন্দ করি, মাজার অপছন্দ করি, তাই বলে কি আমি হামলা করতে পারি? এই হামলা ঠেকানোর দায়িত্ব সরকারের । এই হামলা ঠেকানোর ব্যর্থতার দায় ভার সরকারের ।
কয়েকদিন আগে গাজী টায়ারের কারখানায় হামলা হল আগুন ধরিয়ে দেওয়া হল ! গতকাল দেখি এক গার্মেন্টস ফ্যাক্টারিতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। এই হামলা গুলো সরকার ঠেকাতে পারে নি । গাজী টায়ারের মালিক আওয়ামীলীগ ছিল তাকে গ্রেফতার করা হয়েছে । কিন্তু এই কারখানাতে কম করে হলেও তিন চার হাজার লোক কাজ করতো, এক ধাক্কায় সবাই বেকার হয়ে গেছে । আগুন কারা দিল তার থেকেও বড় প্রশ্ন সরকার কেন সেটা ঠেকাতে পারলো না?

গতকাল সরকার সংস্কারের একটা রূপরেখা দিয়েছেন। সেটা কত ভাল কাজ করবে বা করতে পারবে সেসব পরে সময়ের সাথেই দেখা যাবে। কিন্তু এই হামলা ঠেকাতে বর্তমান সরকার ব্যর্থ । আগের সরকারের কোন জবাবদিহীতা ছিল না। আপনারা যদি নিজেদের জনগনের কাছে দায়বদ্ধ মনে করেন তাহলে ব্যর্থতার জবাবদিহী আপনাদের করতে হবে !
সামনের মাসে হিন্দুদের দুর্গাপুজা আসছে। এই পুজার সময়ে যদি মন্দির পুজা মান্ডপে হামলা হয় তাহলে সেটায় দায় সরকারের । এই ব্যাপারে সর্বোচ্চ ব্যাবস্থা কি সরকার গ্রহণ করবে?

শেখ হাসিনার সরকারের সমালোচনা করা মানেই ছিল জামাত শিবির বিএনপির ট্যাগ খাওয়া। এখনো সে ব্যাপারটা বলবৎ আছে। শেখ হাসিনার নামে কিছু কইলেই তার শিয়াল বাহিনী সবার আগে এই ট্যাগ যুক্ত করে। আর ইদানীং শুরু হয়েছে ড. ইউনুস সরকারের সমালোচনা করলেই আওয়ামীলীগ ট্যাগ দেওয়া। যদিও গতকাল ড. ইউনুস বলেছেন যে আপনারা মনখুলে এই সরকারের সমালোচনা করুন । দেখা যাক এই সরকার তাদের সমালোচনাকারীদের ব্যাপারে কী করেন ? সেটা সহ্য করে নিজেদের দায় স্বীকার করেন নাকি আরেকটা আওয়ামীলীগ সরকার হয়ে উঠবেন, এটাই এখন দেখার বিষয়।
সর্বশেষ এডিট : ১২ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৫৩
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ্‌ সাহেবের ডায়রি ।। শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

লিখেছেন শাহ আজিজ, ১৭ ই অক্টোবর, ২০২৪ দুপুর ১:২৮





বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে গত জুলাই-আগস্টের গণহত্যার মামলায় শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. গোলাম মর্তুজার নেতৃত্বাধীন বেঞ্চ... ...বাকিটুকু পড়ুন

ব্লগে কিছু লিখতেই ভয় লাগে!

লিখেছেন সাহাদাত উদরাজী, ১৭ ই অক্টোবর, ২০২৪ দুপুর ১:৩০

১৬ বছরের অধিক সময় ধরে এই বাংলা ব্লগে আছি, সমার্থ্য অনুসারে যা পারি লিখি, অন্যের পোষ্ট দেখি, কমেন্ট করার আগে ১০০বার ভাবি বা কখনো কমেন্ট করি না! এভাবে আবার পরের... ...বাকিটুকু পড়ুন

মতিয়া চৌধুরীর মৃত্যু সংবাদ শুনে কোন গালিটা আপনার মুখে এসেছিলো?

লিখেছেন সোনাগাজী, ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৩:৩৬



"খবিশ মহিলা", গালিটি বা তার কাছাকাছি কিছু?

মতিয়া চৌধুরী (১৯৪২-২০২৪) ছিলেন একজন মুক্তিযোদ্ধা ও সৎ রাজনীতিবিদ। গত ৫৩ বছরে বাংলাদেশে তিনিই ছিলেন একমাত্র নারী মুক্তিযোদ্ধা ও সবচেয়ে নিবেদিত-প্রাণ... ...বাকিটুকু পড়ুন

বিশ্বে চরম দারিদ্র্যে বাস করা প্রায় অর্ধেক মানুষই ভারতের

লিখেছেন সরকার পায়েল, ১৭ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৩৮


বিশ্বের ১১০ কোটি মানুষ দারিদ্রে দিন কাটাচ্ছে। তাদের প্রায় অর্ধেকই যুদ্ধ-সংঘাত লেগে থাকা দেশের বাসিন্দা। জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপির এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।


ইউএনডিপির বরাতে সংবাদমাধ্যম আল জাজিরা... ...বাকিটুকু পড়ুন

কেন?

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ১৭ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:১৭





"আমি মানসিক বিকারগস্ত লোক। সারাক্ষণ এনক্সাইটিতে বুক ধড়ফড় করে। মায়ের দেয়া কলে আমি খুবই ভয় পেয়ে যাই। বাবা কে আমার সহ্য হয়না। আমার কাছে সবসময় মনে হয়েছে মানসিক ভারসাম্যহীনতার এই... ...বাকিটুকু পড়ুন

×