মোল্লাদের দাবীর প্রেক্ষিতে শরিয়ত বাউলকে রিমান্ডে নেওয়া হয়েছে। অথচ মোল্লাদের উচিত ছিল বাউলের কথা মিথ্যা প্রমাণ করা। পুলিশও এক তরফা ভাবে তাকে গ্রেপ্তার করতে পারে না। মামলা করা ভদ্রলোককেও গ্রেপ্তার করা হোক যদি সে শরিয়ত বাউলকে মিথ্যা প্রমাণ করতে না পারে।
নয়তো হোক প্রতিবাদ।
মসজিদ
৷৷৷৷৷৷৷৷৷৷৷৷ জুলিয়ান সিদ্দিকী
---------------------------------------------------------------
আমি বুড়ো বলেই কি যেতে হবে মসজিদে, মন্দিরে, গির্জায় কিংবা প্যাগোডায়?
ধর্ম কর্ম কি শুধু বুড়োদের জন্যেই তোলা আছে তোমাদের অভিধানে?
নাম দিয়েই তোমরা মানুষের ধর্মাধর্ম বিবেচনা করে থাকো দেখি;
আমাকে শাসিয়ে বলো, বুড়ো মুসলমান! অথচ কেন যাই না মসজিদে?
আমার কথা তো ভালো লাগবে না তোমাদের! মনে হতে পারে
চিরতার রস ঢেলে দিচ্ছি জোর করে মুখের ভেতর; নতুবা কানের
ভেতর ঢুকিয়ে দিচ্ছি গরম সীসার তার; যেমন, রাজ্জাক মাওলানা
অথবা শিয়াপন্থি পাকিস্তানিরা বহুবার আমাকে ডেকেছে কাফের।
তবু যদি কখনও বা ঢুকে পড়ি আমাদের মসজিদে, দাড়ি টুপি কোর্তার ভিড়ে
মানুষ দেখি না। এত এত ধার্মিক যেন পুঁটির আশায় ধ্যানস্থ বক
অথবা মুরগি ধরা ফাঁদ পেতে ওত পেতে আছে কোনও চতুর শেয়াল;
যাকে দেখে মান্যগণ্য ভেবে এগিয়ে দেবে চেয়ার; নেক্কার বলে কথা!
ইমাম সাহেব, যিনি মধুর কণ্ঠে তেলাওয়াত করেন সুরা হাশর কিংবা কদর
আমি যেন শুনতে পাই নাবালক কোনও তালেব এলেমের বুক চাপা কান্না;
হেফজ খানায় শিকলবন্দী কিশোর, যেন হারেম খানায় কৃষাণ দুহিতা
চার দেয়ালের অন্ধকারে গুমরে মরে যার আর্তনাদ; দীর্ঘশ্বাস পথ খুঁজে ফেরে।
বয়সের ভার আমাকে দেখায় না কবরের পথ; কানে বাজে না আজ্রাইলের হুংকার
আমি মিশে যাই প্রতিদিন উচ্ছল শিশুদের কলতানে মুখরিত নিষ্পাপ মিছিলে;
আমি ডুবে থাকি কাঁচা মনের কচি প্রাণের নুরানি হাসির ঝর্ণা ধারায়
যারা বোঝে না প্রতারণা চল-চাতুরী; বুকভরা যাদের আগামীর উল্লাস।
ধর্ম খুঁজে পাই না কো আমি ধার্মিকের কাজে; জোব্বা আর পাগড়িতে ঢেকে রাখা বুঝি
অতীত পাপের ফোস্কা পড়া দাগ, ঘিনঘিনে ঘায়ে মাছিদের উৎপাত;
তাই মসজিদ এক আড্ডাখানার নাম, দুর্জনের আত্মগোপনের ডেরা;
যেখানে সরব পরচর্চা আর ধর্মের নামে কতল করার নিত্যনতুন সংবিধান।
শিশুদের জায়গা হয় না তাই মসজিদের প্রথম কাতারে; পাপীদের অপছন্দ ওরা;
তাই তাদের ঠাঁই হয় শেষ কাতারে; সারা গায়ে আতর মাখানো দুষ্টুদের পশ্চাতে;
মসজিদ সে তো নিবাস নয় আল্লার; মাসালা আর মনগড়া ফতোয়ার অন্ধ গোলক ধাঁধা;
শিয়া সুন্নি কাদিয়ানী বাহাই নামে বিচ্ছেদ আর বিভেদের আতুর ঘর।
যে ঘর আমাকে বদল করে না, বিরত রাখে না পাপাচার আর ভ্রষ্টাচার থেকে
সে ঘর কী করে আল্লার হবে, যেখানে চলে মানুষের বিধান মহান আল্লার নামে?
১০.০১.২০২০
কারবালা।
সর্বশেষ এডিট : ১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:২৫