somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনুভূতির অনুবাদঃ প্রিয় চারটি কাব্যকথা

১২ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আমার খুব বাজে অভ্যাসগুলোর একটা হচ্ছে অন্যের কবিতা পড়ায় অনীহা। আমি ছোট বেলা থেকেই কেন জানি কবিতা লিখতে ভালবাসি, কিন্তু পড়তে নয়। টিনএজ শেষ করে যখন একটু একটু করে বড় হচ্ছি তখন থেকে বুঝতে শিখি অন্যদের কবিতার মজা। যতসম্ভব ইমদাদুল হক মিলন এর কোন বইয়ের শুরুতে একটি কবিতার লাইন দেখি এরকমঃ

Remember me when I am gone away,
Gone far away into the silent land;
When you can no more hold me by the hand,
Nor I half turn to go yet turning stay.

তখন থেকে এই কবিতাটি আমার খুব ভালো লেগে যায়। ইদানিং এরকম কিছু ভালোলাগা কবিতা অনুবাদ করার চেষ্টা করছি, জানি এ নিতান্তই ছেলেমানুষী, তারপরও মনের চাহিদা এড়াতে পারিনা। আর নিজের এই ভালোলাগা শেয়ার করতেই আজ আমার করা চারটি অনুবাদ কবিতা নিয়ে এই লেখা।

(অফটপিকঃ ইদানিং ঘনঘন পোস্ট দেয়া হয়ে যাচ্ছে, অনেকে এটাকে হয়ত ভালো চোখে দেখবেন না, কিন্তু কি আর করা। ইদানিং বোধহয় লেখালেখির মুডে আছি। ভালো না লাগলে দয়া করে ক্ষমা করে দিবেন।)

নিচে কবিতা চারটি, প্রতিটির সাথে মূল কবিতা দেয়া হল। কবিতার ভাব কতটুকু উপলব্ধি করতে পেরেছি জানিনা, আমি আমার অনুভূতি দিয়ে অনুবাদ করার চেষ্টা করেছি।

================================



সুখ

প্রভাতেরও আগে যখন আঁধারে ডুবে
চারিধার, কফির পেয়ালা হাতে জানালায়,
ভাবনারা খেলা করে যাচ্ছিল আমাতে, যবে
দাড়িয়ে মগ্ন হয়ে ছিলাম নানা ভাবনায়।

হঠাৎ খেয়াল হল সরু রাস্তা দিয়ে
হকারেরা হেঁটে যাচ্ছে খবরের ডেলা নিয়ে
শীতের জামা গায়ে, মাথায় দিয়ে টুপিখানি,
একজনের কাঁধে ছিল ঝোলা ব্যাগ
কোন কথা ছিলনা তাদের মুখেতে
কিন্তু তারা সুখি ছিল এটা আমি জানি।

আমি সে সময় ভাবলাম পারলে তারা
হাতে হাত ধরে এগিয়ে যাবে,
কেন নয়? এই সাত সকালে
পত্রিকা বিলি করতে বেরিয়েছে একত্রে।

তারা ধীর পায়ে হেঁটে যায়
আকাশ তখনো আলকিত নয়
শেষ রাতের চাঁদ তখনো
পানির উপরে ভেসে রয়।

ক্ষণিকের সেই সুন্দরতম মুহূর্ত
যেথায় ছিল না জরা-মৃত্যু
ছিলনা উচ্চাশা কিংবা ভালবাসা
চাওয়া-পাওয়া এততুকু।

সুখ আসে অপ্রত্যাশিতভাবে
যায় চলে নীরবে
আজকের এই সকালের মত
সুখ নিয়ে কথা হবে।

=========================================

Happiness
by Raymond Carver (1938-1988)


So early it's still almost dark out.
I'm near the window with coffee,
and the usual early morning stuff
that passes for thought.

When I see the boy and his friend
walking up the road
to deliver the newspaper.

They wear caps and sweaters,
and one boy has a bag over his shoulder.
They are so happy
they aren't saying anything, these boys.

I think if they could, they would take
each other's arm.
It's early in the morning,
and they are doing this thing together.

They come on, slowly.
The sky is taking on light,
though the moon still hangs pale over the water.

Such beauty that for a minute
death and ambition, even love,
doesn't enter into this.

Happiness. It comes on
unexpectedly. And goes beyond, really,
any early morning talk about it.

========================================



একাকী


মিথ্যা,
গতরাতের সব চিন্তা।
আমার আত্মা আছে বাঁধা পড়ে,
এমন এক জীর্ণ কুটিরে,
যেথায় জল তৃষ্ণার্ত নয়,
রুটির টুকরো পাথর নয়।
আমি এসেছিলাম কিছু একটা নিয়ে
এবং আমি বিশ্বাস করি মিথ্যে নই আমি,
যে কেউ অথবা কেউ নয়
খুঁজে পেতে পারে হেথা নিজেকে একাকী।

একা, খুব একা
যে কেউ অথবা নয় কেউই
খুঁজে পেতে পারে হেথা নিজেকে একাকী।

জগতে কিছু ধনবান আছে,
যাদের বিত্ত অলস পরে থাকে,
ললনার দল ছেঁকে ধরে,
তাদের সন্তানেরা হেরে গলায় গান করে।
কাড়িকাড়ি টাকা ঢেলে চিকিৎসায়,
তারা বাঁচিয়ে রাখে তাদের পাথর হৃদয়,
কিন্তু কেউ নয়, না কেউ নয়,
খুঁজে পেতে পারে নিজেকে একাকী হেথায়।

একা, খুব একা
যে কেউ অথবা নয় কেউই
খুঁজে পেতে পারে হেথা নিজেকে একাকী।

খুব কাছে এসে শুনতে চাও যদি তুমি
আমি বলব তোমায় আমি যা জানি
ঝড়ো মেঘেরা জমেছে আকাশ
এর বুকে, বইছে দমকা বাতাস
মানুষের ছুটোছুটি বাঁধা পায়
আমি শুনতে পাই হৃদয়
বলছে,
‘দায়ী কেউ নয়?
তবে কেউ নয়।
খুঁজে পেতে পারে নিজেকে একাকী হেথায়।

একা, খুব একা
যে কেউ অথবা নয় কেউই
খুঁজে পেতে পারে হেথা নিজেকে একাকী।

========================================

Alone
- Maya Angelou (1928 – Present)


Lying, thinking
Last night
How to find my soul a home
Where water is not thirsty
And bread loaf is not stone
I came up with one thing
And I don't believe I'm wrong
That nobody,
But nobody
Can make it out here alone.

Alone, all alone
Nobody, but nobody
Can make it out here alone.

There are some millionaires
With money they can't use
Their wives run round like banshees
Their children sing the blues
They've got expensive doctors
To cure their hearts of stone.
But nobody
No, nobody
Can make it out here alone.

Alone, all alone
Nobody, but nobody
Can make it out here alone.

Now if you listen closely
I'll tell you what I know
Storm clouds are gathering
The wind is gonna blow
The race of man is suffering
And I can hear the moan,
'Cause nobody,
But nobody
Can make it out here alone.

Alone, all alone
Nobody, but nobody
Can make it out here alone.
===================



এখানেই আমাদের শেষ


তুমি সেই প্রান্তে দাঁড়াতে পারো মুখে নিয়ে স্মিত হাসি
অথবা পার তুমি বসতে সেথায়, ফেটে পড়তে অট্টহাসিতে,
তুমি মিথ্যের মাঝে আশ্রয় দিলে আমাকে, আর সবাইকে
কিন্তু কেন তুমি মিথ্যের আয়নায় নিজেকে দেখলে।
তুমি স্থির হয়ে বসতে পার সেথায়, পেতে পার প্রশান্তির ধোঁকা,
কিন্তু আমি জানি তোমার অনুভূতি, জানি তুমি বড় বোকা।

আমি জানি তোমার ভেতরকার অনুভূতিগুলোর রোষ
জীবনের পরতে পরতে গড়ে উঠেছে যে উদ্বেগের ঝড়,
দিনের আলোর মত তুমি রাতে বদলে যাও
তোমার এই পরিবর্তিত সত্ত্বা কখনো ছুঁয়ে যায় না পরস্পর।

আমি দেখি তুমি অতলে হারাও তোমার হৃদয়েরও গভীরে
আর এই দেখে দেখে আমার এই চোখ হতে জল ঝরে,
আমি এই প্রান্তে বসে কাঁদি, আমার জন্য নয় তোমার তরে
ইচ্ছে হয় যদি তুমি দেখতে কতটা বদল হচ্ছে তোমার গভীরে।

আমি কোন শব্দ পঙক্তিমালার দ্বারস্থ হব না বোঝাতে
তুমি কষ্টে আছো তা কি অনুভুতির জন্ম দেয় আমাতে,
তুমি আর নেই ক্ষণিকের তরে আমার এই জগতে
“এখানেই আমাদের শেষ” – বলছি আমি বুকে পাথর চেপে।

======================================

This Is Our End
- Jessica A. Phillipi


You can stand there and smile you can sit there and laugh
but you can't trick me I know it's a mask
You’re trying to lie to me and everyone else
but why is it that you’re lying to yourself?
You can calmly sit there and try to look cool
but I know your emotions and I know you’re a fool
I know inside you your feelings rage
The suspense builds with the turn of a page
By day you’re one person by night another
and neither of them have anything to do with each other
I've watched you sink farther from your heart
and all of this just tears me apart
I sit here and cry, for you not for me
What you've become I wish you could see
No words could I use to help me explain
what it does to me to see you in pain
You’re not there anymore my dearest friend
I hate to say this but this is our end

======================================



মনে রেখ


মনে রেখ মোরে স্মরণ কোরে
যখন আমি চলে যাব দূরে;
ঐ সুদূরে, যেথায় তুমি না পারবে
আমার বাহু ধরে জড়াতে আলিঙ্গনে,
না আমি পারবো ফিরে আসতে তোমার তরে।

স্মরণ কোরো যখন তুমি পারবেনা
বুনতে তোমার স্বপ্নের জাল আমাকে ঘিরে,
আমাকে স্মরণ কোরো, যখন তুমি বুঝবে
অনেক দেরী হয়ে গেছে প্রার্থনার
আমাকে তোমার মাঝে পেতে ফিরে।

যদি কখনো আমায় ভুলে যাও,
হয়তো ক্ষণিকের তরে,
দুঃখ পেয়না যখন আবার পড়বে মনে;
যদি আঁধার আর চক্রান্তিরা মুক্তি দেয় তোমায়
তবে আমার সেই জীর্ণ চিন্তাগুলো যা ছিল তোমাকে ঘিরে
ভুলে যেও, ভালো হয় সব ভুলে যেয়ে সুখে থেকো
আমায় কোরোনা স্মরণ আর ক্ষণে ক্ষণে।

=============

Remember
By Christina Rossetti (1830-1894)



Remember me when I am gone away,
Gone far away into the silent land;
When you can no more hold me by the hand,
Nor I half turn to go yet turning stay.

Remember me when no more day by day
You tell me of our future that you plann'd:
Only remember me; you understand
It will be late to counsel then or pray.

Yet if you should forget me for a while
And afterwards remember, do not grieve:
For if the darkness and corruption leave
A vestige of the thoughts that once I had,
Better by far you should forget and smile
Than that you should remember and be sad.
সর্বশেষ এডিট : ১৭ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:৫৯
১৭টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×