পিথাগোরাস(আনুঃ৫৭০-৪৯৫ খ্রিঃ পূঃ)
পিথাগোরাস বা পিথাগোরাসপন্থিদের মতে "সমস্ত কিছুর উৎপত্তি স্বর্গীয় সংখ্যা থেকে।"
পিথাগোরিও ভ্রাতৃসংঘ সংখ্যাকে স্বর্গীয়,শাশ্বত ও পবিত্র মনে করত। উল্লেখ্য পিথাগোরাস কোনো কিছু লিখে যাননি,তাঁর ভক্ত-শিষ্য এগুলো মনে রাখত এবং সংঘের মধ্যেই এসব বিষয়ের আলোচনা সীমাবদ্ধ থাকত। পীথাগোরাসের মৃত্যুর প্রায় শতবছর পর থেকে বিভিন্ন লেখকের লেখায় পীথাগোরিও-ভ্রাতৃসংঘের বিভিন্ন কার্যক্রম উঠে আসতে থাকে।
ফলত, আজ আর জানার উপায় নেই, মতামত গুলি একান্ত ভাবেই পীথাগোরাসের,নাকি তাঁর ভ্রাতৃসংঘের কিংবা পরবর্তী সঙ্কলন ও সম্পাদনার ফল।
সেযাই হোক, তাঁর এবং তাঁর সংঘের নামে চলে আসা বক্তব্যগুলো হলোঃ- পীথাগোরিয়পন্থিরা সংখ্যাকে সমস্ত কিছুর মূল নিমিত্ত মনে করত, যেখান থেকে সকল দেবতা,মানুষ এবং অন্য সমস্ত কিছুর সৃষ্টি হয়েছে। এজন্য তারা সংখ্যাকে পবিত্রজ্ঞানে পূজা করতো।তাদের মতে "পবিত্র টেট্রাকটিস"।
টেট্রাকটিস হলো বিন্দু দিয়ে তৈরি এক ত্রিভুজবিশেষ
টেট্রাকটিস
যেখানে চারটি সারিতে দশটি বিন্দু সাজানো।
এছাড়াও সংখ্যাগুলোতে তারা বিভিন্ন গুন আরোপ করেছিলেন।যেমনঃ জোড় সংখ্যাগুলি বিশ্লেষণযোগ্য, ক্ষণস্থায়ী, স্ত্রীজাতীয় এবং পার্থিব বস্তু সম্পর্কিত।আর বিজোড় সংখ্যাগুলিকে মনে করা হতো, অবিশ্লেষ্য, পুরুষজাতীয় এবং স্বর্গীয়। বিভিন্ন পূর্ণ সংখ্যাকে কোনো না কোনো মানবিক গুণাবলীর সঙ্গে এক করে দেখা হতো।
১ ছিল যুক্তির প্রতীক, এটি অপরিবর্তনীয়। ২, মতের প্রতীক। ৩, বৈচিত্রের প্রতীক। ৪, ন্যায়ের প্রতীক কারণ এটি দুইটি সমান রাশির যোগফল আবার গুণফলও বটে।৫ ছিল বিবাহের প্রতীক, কেননা এটি প্রথম স্ত্রী এবং প্রথম পুরুষ সংখ্যার মিলনের ফল।১ কে এই হিসাবের মধ্যে ধরা হয়নি, একে সমস্ত সংখ্যার উৎস হিসাবে গণ্য করা হতো।
১ থেকে ৪ এই সংখ্যা ক'টির মিলনে উপরে সৃষ্ট একটি প্রতিকৃতিকে তারা বিশেষ ভক্তিভরে পূজা করতো। এই 'টেট্রাকটিস' বা পবিত্র চতুর্গুণতাকে মনে করা হতো নর-নারীর যুক্তি ও ন্যায়ের সমন্বয় এবং বিশ্বসৃষ্টির চারটি মৌলিক উপাদান আগুন, পানি, মাটি ও বায়ুর প্রতীক।
এভাবে পীথাগোরিয়ান সম্প্রদায় প্রায় সমস্ত কিছুকেই সংখ্যার প্রতিরূপ হিসেবে তুলে ধরতে চেয়েছিলো।
রাফায়েলের আঁকা "The School of Athens" থেকে
(ভুল-ত্রুটি নিজগুণে ক্ষমা করবেন, এবং ভুল-ত্রুটি কেউ উল্লেখ করলে যথাসম্ভব সংশোধন করে নেব)
আরও জানতেঃ১) পিথাগোরাস ২) পিথাগোরাস ৩) পিথাগোরাস
প্রাচীন গ্রীক দার্শনিক
গনিতের জগতঃনূরুল হুদা(পৃষ্ঠাঃ৯-১১)
পূর্ববর্তী পোস্টঃ
বিভিন্ন তত্ত্ব ও মতবাদ (১) :- পানি বা জল তত্ত্ব
বিভিন্ন তত্ত্ব ও মতবাদ(২) :- অসীম বা সীমাহীনতা তত্ত্ব
বিভিন্ন তত্ত্ব ও মতবাদ(৩) :- বায়ু মতবাদ
সর্বশেষ এডিট : ১১ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫২