somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিরে দেখা - ২৯ মে

২৯ শে মে, ২০২৪ সকাল ১০:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
২৯ মে, ২০০৫


চারুকলায় বর্বরোচিত হামলা
অবরুদ্ধ ভিসি ও প্রক্টরকে কমান্ডো স্টাইলে উদ্ধার ।। সাংবাদিকসহ শতাধিক ছাত্র-ছাত্রী আহত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে ভিসি ও প্রক্টরকে অবরুদ্ধ করাকে কেন্দ্র করে ছাত্রদল ক্যাডাররা অবরোধকারী ছাত্র-ছাত্রীদের উপর কমান্ডো স্টাইলে হামলা চালিয়ে ভিসি ও প্রক্টরকে উদ্ধার করে। ঘন্টাব্যাপী বহিরাগতদের সহযোগিতায় ছাত্রদলের এই নারকীয় হামলায় সাংবাদিকসহ শতাধিক ছাত্র-ছাত্রী আহত ও লাঞ্ছিত হয়েছে। ঘটনার সময় উপস্থিত কয়েকজন শিক্ষক ছাত্র-ছাত্রীদের যে কায়দায় লাঞ্ছনা করা হয় সে দৃশ্য দেখে কেউ কেউ বলে উঠেন, এটাই কি দেশের সর্বোচ্চ বিদ্যাপিট? এই ঘটনার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পরিচয় দিতে ঘৃণা হয় এবং নিজেকে অপরাধী মনে হচ্ছে। তাদের সামনে প্রিয় ছাত্ররা যে কায়দায় ছাত্রীদের লাঞ্ছনা করে তা স্মারণকালের রেকর্ড ছাড়িয়ে গেছে বলে কয়েকজন শিক্ষক অভিমত ব্যক্ত করেন। এই হামলার ঘটনা সমগ্র বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়লে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। হামলার প্রতিবাদে তাৎক্ষণিক বাম রাজনৈতিক দলের ছাত্র সংগঠন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল বের করে।

২৯ মে, ২০০৫



২৯ মে, ২০০৬


শায়খ বাংলাভাইসহ ৭ জঙ্গির ফাঁসি দুই বিচারক হত্যা মামলার রায়
ঝালকাঠির দুই বিচারক হত্যা মামলায় দেশব্যাপী আতংক সৃষ্টিকারী ইসলামী জঙ্গি সংগঠন জেএমবি’র শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাইসহ ৭ জঙ্গির ফাঁসির আদেশ হয়েছে। মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হল শায়খের ভাই আতাউর রহমান সানি, জামাতা আবদুল আউয়াল, ইফতেখার হোসেন মামুন, খালেদ সাইফুল্লাহ (ফারুক) ও আসাদুল ইসলাম (পলাতক)। এছাড়া সুলতান নামে এক ব্যক্তিকে খালাস দেয়া হয়েছে। গতকাল সোমবার ঝালকাঠির অতিরিক্ত জেলা ও দায়রা জজ রেজা তারিক আজিজ আহমেদ জনাকীর্ণ আদালতে চাঞ্চল্যকর এই মামলার রায় ঘোষণা করেন। রায়ে বলা হয়, হত্যা এবং ষড়যন্ত্রের অভিযোগ আসামিরাই প্রমাণ করেছে। প্রকাশ্য আদালতে তারা বলেছে, এর সঙ্গে তারা যুক্ত ছিল। রায়ে বলা হয়, এই হত্যাকাণ্ড ছিল একটি ধারাবাহিক ষড়যন্ত্র এবং সমগ্র পরিকল্পনার অংশ। আর এর প্রথম টার্গেট হলেন দু’জন বিচারক। তাদের মূল উদ্দেশ্যই ছিল রাষ্ট্রযন্ত্র এবং বিচার বিভাগকে ভীতির মধ্যে রাখা।

২৯ মে, ২০০৭


আরো ৪ সাবেক মন্ত্রীসহ ৮ জন গ্রেফতার
যৌথবাহিনীর সদস্যরা রাজধানী ঢাকাসহ দেশব্যাপী একযোগে সোমবার রাতভর শীর্ষ রাজনীতিবিদ ও ব্যবসায়ীসহ বিভিন্ন ব্যক্তির বাসায় তল্লাশী চালায়। ৪র্থ দফা এই তল্লাশীতে গতকাল মঙ্গলবার ভোর পর্যন্ত আরো সাবেক দুই মন্ত্রী, দুই প্রতিমন্ত্রী, এক মেয়র, এক ব্যবসায়ী, বর্তমান প্রধান বন সংরক্ষক কর্মকর্তা ও এক সিবিএ নেতাসহ মোট ৮ জনকে গ্রেফতার করে। এছাড়া অর্ধ শতাধিক রাজনীতিবিদ, ব্যবসায়ী ও অন্যান্য পেশার লোকজনের বাসায় তল্লাশী হয়েছে। এর আগে যৌথবাহিনী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল জলিল, বিএনপির নেতা সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক এমপি পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এমএ হাশেমকে গ্রেফতার করে। এই নিয়ে যৌথবাহিনী দেশব্যাপী ১৫ ঘণ্টার মধ্যে ৬ মন্ত্রীসহ মোট ১১ জনকে গ্রেফতার করেছে।

ত্রিপুরায় মির্জা আজম ও নানক আটক
আওয়ামী লীগ নেতা মির্জা আজম ও জাহাঙ্গীর কবির ধরা পড়লো ভারতের ত্রিপুরার কলমচৌরা থানা এলাকার কলসিমুড়ায়। সোমবার রাতে বিএসএফ সূত্রে খবর পেয়ে এদের আটক করা হয়। মঙ্গলবার সকালে এদের জেরা করেন ত্রিপুরার আইজি ইন্টিলিজেন্স রাকেশ কুমার। কলমচৌরা থানা সূত্রে খবর, গত এক মাস ধরে পশ্চিম ত্রিপুরার কলমচৌরা থানা এলাকার কলসিমুড়ায় হানিফ মিঞার বাড়িতে লুকিয়ে ছিলেন মির্জা আজম ও জাহাঙ্গীর কবির। প্রতিদিন সকালে একটি ছেলেকে সীমান্ত পার করে কুমিল্লার রাজাপাড়ায় পাঠাতেন বাংলাদেশের ইংরাজি দৈনিক পত্রিকা আনতে। ঘটনাটি নজরে পড়ে বিএসএফ জওয়ানদের। তারা ছেলেটিকে সোমবার সকালে আটক করেন। জেরা করতে সে বলে হানিফ মিঞার বাড়িতে দু’জন রয়েছে। তারাই কাগজ আনতে পাঠায়। হানিফ মিঞাকে জেরা করে পাওয়া যায় মির্জা আজম ও জাহাঙ্গীর কবিরকে। সোমবার রাতেই তাদের আটক করে কড়া নিরাপত্তায় আগরতলায় নিয়ে আসা হয়। মঙ্গলবার সকালে জেরার পর তাদের আগরতলার বিএসএফ সদর ক্যাম্পের বাংলোয় নজরবন্দি করে রাখা হয়েছে। সূত্রের খবর, ভারতে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন আটক দুই আওয়ামী লীগ নেতা। এ বিষয়ে যোগাযোগ করা হয়েছে দিল্লীতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এদের দু’জনকে ভারতে আশ্রয় দেয়া হবে কি-না বা তাতে ভারত-বাংলাদেশ সম্পর্কে কি প্রভাব পড়বে তা নিয়ে চিন্তা-ভাবনা চলছে।

২৯ মে ২০০১


১০ সহযোগীসহ সাকা চৌধুরী আটক
চট্টগ্রাম শহরে নিজ বাসভবনের সামনে ছাত্রদল নেতা নিহত হওয়ায় হত্যা মামলায় গ্রেপ্তার করা হয়েছে বিএনপি থেকে বহিষ্কৃত সাংসদ সালাউদ্দিন কাদের চৌধুরীকে। পুলিশ একই সঙ্গে তল্লাশি চালিয়ে সাকা চৌধুরীর বাসভবন থেকে বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র উদ্ধার করে। সাংসদের চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানাধীন বাসার সামনে ছাত্রদল নেতা শহিদুল আলম নিটল গুলিবিদ্ধ হওয়ার ঘটনার সূত্র ধরে পুলিশ সালাউদ্দিন কাদের চৌধুরীর বাসায় তল্লাশি চালিয়ে তাকেসহ ১১ জনকে আটক করতে সক্ষম হয়। গুরুতর আহত ছাত্রদল কোতোয়ালি থানার সহসভাপতি নিটল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছে। বিকেল ৫টায় সাকা চৌধুরীকে আটক করে কোতোয়ালি থানায় রাখা হলেও রাত পৌনে ১টায় তাকে হত্যা মামলার প্রধান আসামি হিসেবে গ্রেপ্তার দেখানোর সিদ্ধান্ত হয়। গভীর রাতে পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, 'জনাব চৌধুরীকে গ্রেপ্তার করা হয়েছে। হত্যাকাণ্ডের প্রতিবাদে ছাত্রদল গতকাল সন্ধ্যায় নগরীতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে।

নিকুঞ্জ বিহারী হত্যা মামলার রায়
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নিকুঞ্জ বিহারী নাথ হত্যার দায়ে চার পেশাদার ছিনতাইকারীকে ফাঁসি ও অপর চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিকৃষ্ণ বিদারী নিহত হওয়ার ১৬ মাস ১৮ দিনের মাথায় মহানগর দায়রা জজ এ এফ এম আমিনুল ইসলাম এ রায় ঘোষণা করেছেন। আদালত তার রায়ে আসামিদের মৃত্যু না হওয়া পর্যন্ত ফাঁসির রশিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করার আদেশ দেন। আসামিদের মধ্যে মোঃ গাউস মিয়া ওরফে রানা, দীন ইসলাম, শাহিনুর ও রমজান সরাসরি হত্যাকাণ্ডে জড়িত ছিল বলে আদালত তাদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডে দিয়েছেন।

২৯ মে ১৯৮২
জোড়া খুনের দায়ে গালকাটা কামালের ফাঁসির আদেশ
সামরিক আইন আদালত চলতি বততসর জানুয়ারি মাসে অভয়দাস লেনে পূর্ব পরিকল্পিত ও ঠান্ডা মাথায় জোড়া খুনের দায়ে আবুল হাসনাত কামাল ওরফে গালকাটা কামালে দোষী সাব্যস্ত করিয়া ফাঁসী কাষ্ঠে ঝুলাইয়া মৃত্যুদণ্ডের আদেশ দিয়াছেন।

২৯ মে ১৯৭৪



২৯ মে ১৯৭২
বিমান হইতে খাদ্য নিক্ষেপ শুরু করিবে
বাংলাদেশের যে সকল দূরবর্তী এলাকায় খাদ্য সমস্যা দেখা দিয়াছে সেই সকল এলাকায় ঢাকার জাতিসংঘ ত্রাণসংস্থা বিমানযোগে খাদ্যশস্য নিক্ষেপ শুরু করিবে বলিয়া জানা গিয়াছে । দেশের বিভিন্ন এলাকার জটিল খাদ্য পরিস্থিতির প্রেক্ষিতে গভীর উদ্ভেগ প্রকাশ করিয়া আনরও প্রধান মিঃ উমব্রিখট জরুরী ভিত্তিতে বিভিন্ন এলাকায় খাদ্যশস্য পৌঁছানোর জন্য সুইস সরকার ও আই সি আর সি'র নিকট বর্তমানে বাংলাদেশে অস্থানরত ডিসি-৬ বিমানটি ব্যবহারের অনুমতি প্রার্থনা করিলে তাহা মঞ্জুর করা হয়।

২৯ মে ১৯৭১
জনগণকে পাকিস্তান বিরোধীদের দমন করতে হবে
পূর্ব পাকিস্তান কেন্দ্রীয় শান্তি কমিটির আহ্বায়ক এবং প্রাদেশিক কাউলিস মুসলিম লীগ প্রধান খাজা খয়েরুদ্দীন বলেছেন যে, পাকিস্তানকে ধ্বংস করার জন্য তৎপর ব্যক্তি, গোষ্টি, শক্তি ও বাহিরাগত শত্রুকে দমন করা আমাদের কর্তবা। এ ব্যাপারে সেনাবাহিনীর চেয়ে আমাদের দায়িত্ব কোন অংশেই কম নয় বলেও তিনি মন্তব্য করেন। তিনি বলেন, আমরা শাস্তি চাই। আমরা চাই আমাদের স্বপ্নের দেশ পাকিস্তান বাধাহীন ভাবেই মাগত উন্নতির পথে এগিয়ে যাবে। আমরা চাই পাকিস্তানে কায়েম হবে ইসলামী সমাজ ব্যবস্থা। তিনি বলেন, এখন থেকে আর কোন দিন যেন দেশে পাকিস্তান ও ইসলাম বিরোধী কোন দল মাথা চাড়া দিয়ে উঠতে না পারে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।
সূত্র: দৈনিক সংগ্রাম, ৩০ মে ১৯৭১

উদ্ধৃতি:

"‘জিয়াউর রহমান হত্যাকাণ্ডের সঙ্গে এইচ এম এরশাদ সরাসরি জড়িত ছিলেন। এ নিয়ে অনেক তথ্য প্রমাণাদি পেয়েছিলাম। জিয়ার হত্যাকাণ্ডকে পুঁজি করে আরও ১১ মুক্তিযোদ্ধা অফিসারকে ফাঁসির কাষ্ঠে ঝুলানো হয়। এদের মধ্যে অনেকেই জিয়ার হত্যাকাণ্ডের সঙ্গে আদৌ জড়িত ছিলেন না।"
-লিবারেল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম : ২৯ মে ২০০৭

সূত্র:
১। উইকিপিডিয়া
২। বিবিসি
৩। দৈনিক ইত্তেফাক
৪। দৈনিক প্রথম আলো
৫। দৈনিক সমকাল
৮। https://songramernotebook.com/
সর্বশেষ এডিট : ২৯ শে মে, ২০২৪ সকাল ১০:৪৮
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পাগলের প্রলাপ' যখন সত্যি হয়......

লিখেছেন জুল ভার্ন, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:১৯

'পাগলের প্রলাপ' যখন সত্যি হয়......
[/সব

আমার এক মামা ততকালীন পূর্ব পাকিস্তানে হোটেল ইন্টারকন্টিনেন্টালে জব করতেন হোটেলের শুরু থেকেই। সেই মামা মাঝেমধ্যে আমাদের জন্য হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে মুখরোচক কেক, পেস্ট্রি ছাড়াও বিভিন্ন... ...বাকিটুকু পড়ুন

তার চাওয়া পাওয়ার কিছু ছিল না, তবুও

লিখেছেন খাঁজা বাবা, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৩২



শেখ হাসিনার নাকি বায়ক্তিগত চাওয়া পাওয়ার কিছু ছিল না। শেখ মুজিবের বেয়ে নাকি দুর্নীতি করতে পারে না। সে এবং তার পরিবার যে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি করতে পারে... ...বাকিটুকু পড়ুন

দেশের বর্তমান পরিস্থিতি সংক্রান্ত বিষয়ে সামু কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি

লিখেছেন সাড়ে চুয়াত্তর, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৩:৪৬

ছাত্র-জনতার সম্মিলিত অভ্যুত্থানের মাধ্যমে গত ৫ আগস্ট, ২০২৪ তারিখে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দলের পতন ঘটানো হয়। এটা আমাদের একটা জাতীয় গৌরবের দিন। এটা নিয়ে কারও সন্দেও থাকলে মন্তব্যে লিখতে... ...বাকিটুকু পড়ুন

জ্বীনভুতে বিশ্বাসী বাংগালী ও ঢাকায় ৫০ হাজার ভারতীয় একাউন্টটেন্ট

লিখেছেন সোনাগাজী, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৩৩




ব্লগার সাড়ে চুয়াত্তর ব্লগে লিখেছিলেন যে, উনার ভগ্নিপতিকে জ্বীনেরা তুলে নিয়ে গিয়েছিলো; ২ সপ্তাহ পরে ভগ্নিপতিকে দিয়ে গিয়েছে; এই লোক, সামুর কাছে আমার বিরুদ্ধে ও অন্য... ...বাকিটুকু পড়ুন

বেছুর নিজস্ব একটি জ্বীন ছিলো!

লিখেছেন সোনাগাজী, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:২৪



আমাদের গ্রামের খুবই সুশ্রী ১টি কিশোরী মেয়েকে জংগলের মাঝে একা পেয়ে, প্রতিবেশী একটা ছেলে জড়ায়ে ধরেছিলো; মেয়েটি ঘটনাকে সঠিকভাবে সামলায়ে, নিজের মাঝে রেখে দিয়েছিলো, এটি সেই কাহিনী।... ...বাকিটুকু পড়ুন

×