somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিরে দেখা - ১২ মে

১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
১২ মে ২০০৭


রাজনীতিতে পরিবারতন্ত্রের অবসান চান বিএনপি নেতারা

বিএনপিতে সংস্কারের দাবি জোরদার হচ্ছে। গুরুত্বপূর্ণ নেতাদের কেউ কেউ প্রকাশ্যে মুখ খুলছেন। চেয়ারপার্সনের ক্ষমতা সীমিত করার পক্ষে পাল্লা ভারী হচ্ছে ক্রমাগত। পরিবারতন্ত্রের অবসান, এককেন্দ্রিক ক্ষমতার বিকেন্দ্রীকরণ, দলের অন্দর-বাইরে সর্বব্যাপী ব্যাপক সংস্কার, গঠনতন্ত্রের পরিবর্তন-পরিবর্ধনের কথা এখন বলছেন অনেক নেতাই। বিএনপি মহানগর সভাপতি ঢাকার মেয়র সাদেক হোসেন খোকার পর মুখ খুলেছেন দলের প্রবীণ নেতা বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান এবং আরেক নেতা সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক। সংস্কারের কথা বলেছেন দলের যুগ্ম মহাসচিব সেলিমা রহমানও। অচিরেই আরো কেউ কেউ প্রকাশ্যে তাদের বক্তব্য উপস্থাপন করবেন বলে আভাস পাওয়া গেছে। বিএনপি’র প্রবীণতম নেতা সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান বলেছেন, রাজনীতিতে পরিবারতন্ত্রের অবসান হওয়া উচিত। দলের গঠনতন্ত্র সংশোধন ও সংস্কারের প্রয়োজন রয়েছে। তিনি বলেন, বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর পরিবর্তে রাষ্ট্রপতিকে প্রধান উপদেষ্টা করা ছিল মারাত্মক ভুল। গতকাল এনটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে সাইফুর রহমান জানান, তিনি ভবিষ্যতে আর নির্বাচন করবেন না। দলের গুরুত্বপূর্ণ কোন পদেও যাবেন না। তিনি নতুন রাজনৈতিক দলের পক্ষে মত দিয়ে বলেন, সেটা ভাল, তবে ড. মুহাম্মদ ইউনূসের মত যেন না হয়। তিনি বলেন, নির্বাচনের জন্য ১৮ মাস সময় অনেক বেশি। ১২ মাসের মধ্যে নির্বাচন হওয়া উচিত। ওসমান ফারুক সরাসরি বললেন, বিগত ২২ জানুয়ারি নির্বাচন হলে দেশে গৃহযুদ্ধ লেগে যেত। বিশ্বব্যাংকের অর্থনীতিবিদ যথাযথই সংস্কারপন্থী বলে পরিচিত। তিনি বলেন, মানুষ পরিবারতন্ত্র পছন্দ করে না, সংস্কার চায়।

তবে এ বিষয়ে দলের চেয়ারপার্সনের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) হান্নান শাহ বলেছেন, যারা দাবি করছেন তাদের সবকিছু পাওয়া হয়ে গেছে। চাওয়া-পাওয়ার আর কিছু নেই, তারাই চেয়ারপার্সনের ক্ষমতা খর্ব করতে চান। মনে রাখতে হবে চেয়ারপার্সন একা কিছুই করেন না, তিনি সংখ্যাগরিষ্ঠের সমর্থনে চেয়ারপার্সন। তাই তার একক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রয়েছে। তিনি বলেন, বেগম খালেদা জিয়া বলেছেন, ঘরোয়া রাজনীতি শুরু হলেই তিনি দলের সংস্কারের কাজে হাত দিবেন। দলের কাউন্সিলই সিদ্ধান্ত নেবে কোন কোন ক্ষেত্রে সংস্কার হবে। বিএনপি’র মুখপাত্র নজরুল ইসলাম খান ইত্তেফাককে বলেন, দলের চেয়ারপার্সন সংস্কারের পক্ষে। বর্তমানে রাজনীতি নিষিদ্ধ। ঘরোয়া রাজনীতি শুরু হলে সংস্কার প্রক্রিয়াও শুরু হবে। তিনি সাদেক হোসেন খোকা ও ড. ওসমান ফারুকের বক্তব্য প্রসঙ্গে বলেন, ওটা তাদের নিজস্ব বক্তব্য।

১২ মে ২০১৫


ব্লগার অনন্ত খুন
প্রকাশ্যে বা জনসমক্ষে ব্লগার খুনের বিভিন্ন ঘটনার সমালোচনা করতেন অনন্ত বিজয়। কী নির্মম নিয়তি। এ ধরনের নিষ্ঠুর ঘটনার শিকার হলেন তিনি নিজেই। দিনদুপুরে নিজ বাসার পাশেই জনসমক্ষে কুপিয়ে হত্যা করা হলো তাকে । দাঁড়িয়ে দাঁড়িয়ে এ ঘটনা দেখলেও অভিজিৎ রায়ের মতো তাকেও কেউ বাঁচাতে এগিয়ে এলেন না। গতকাল মঙ্গলবার সিলেটের সুবিদবাজারে প্রকাশ্যে কুপিয়ে খুন করা হয় ব্লগার ও যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সোচ্চার গণজাগরণ মঞ্চের কর্মী অনন্ত বিজয় দাশকে। মুক্তমনা ব্লগের লেখক ড. অভিজিৎ রায়কে হত্যার আড়াই মাসের মাথায় একইভাবে খুন হলেন অনন্ত বিজয়। যিনি নিজেও মুক্তমনা ব্লগে লেখালেখি করতেন।

১২ মে, ২০১৭


তাদের চোখে পুরো ঘটনাটি বিনোদন
রাজধানীর বনানীর হোটেলে বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রীকে ধর্ষণের কথা স্বীকার করেছে প্রধান অভিযুক্ত ধনাঢ্য ব্যবসায়ীপুত্র সাফাত আহমেদ। গত বৃহস্পতিবার রাতে সিলেটের জালালাবাদ থেকে সহযোগী সাদমান সাকিফসহ তাকে গ্রেফতার করে ঢাকায় এনে গতকাল শুক্রবার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে কয়েক ঘণ্টাব্যাপী প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে সাফাত বলে, তার চোখে ধর্ষণের ঘটনাটি ছিল বিনোদন। এর আগেও একই ধরনের ঘটনায় সে সম্পৃক্ত ছিল। দুই বিশ্ববিদ্যালয় ছাত্রীর ব্যাপারটি এতদূর যাবে- এটা তার কল্পনায়ও ছিল না।

১২ মে, ২০২২
ডেসটিনির রফিকুলের ১২ ও হারুনের ৪ বছর কারাদন্ড
গ্রাহকের অর্থ আত্মসাৎ ও পাচারের দায়ে ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল আমীনের ১২ বছর ও কোম্পানির প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদের চার বছরের কারাদ দিয়েছেন আদালত। এ ছাড়া আরও ৪৪ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। পাশাপাশি তাদের দুই হাজার ৩০০ কোটি অর্থদন্ড করেছেন আদালত। উল্লেখ্য করা যেতে পারে যে, বেশুমার লাভের টোপ ফেলে দেশের ৩৫ লাখ মানুষের কষ্টের টাকা হাতিয়ে নেওয়া আলোচিত ডেসটিনি গ্রুপের অধিকাংশ শীর্ষ কর্মকর্তা এখন কারাগারে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) দীর্ঘ তদন্তে বেরিয়ে এসেছে, ডেসটিনি গ্রুপের এখনকার স্থাবর-অস্থাবর মোট সম্পদের পরিমাণ ৫৯০ কোটি ৩৩ লাখ ৮৬ হাজার ৩৩৬ টাকা। তবে পোড় খাওয়া গ্রাহকরা ডেসটিনির কাছেই পাবেন অন্তত ১৪ হাজার কোটি টাকা। প্রতিষ্ঠানটির বিদ্যমান সম্পদ গ্রাহকদের দেনার বোঝার চেয়ে প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকা কম।

১২ মে, ২০১৯
ভূমধ্য সাগরে নৌকাডুবিতে ১৯ বাংলাদেশি নিঁখোজ
লিবিয়া হয়ে ভূমধ্যসাগর নিয়ে ইতালি যাওয়ার পথে নৌকাডুবির ঘটনায় অন্তত ৩৭ জন বাংলাদেশি রয়েছেন। নৌকাডুবিতে চীনের বরাত দিয়ে তিউনিসিয়ার গত বৃহস্পতিবার গভীর রাতে লিবিয়ার জুমারা উপকূল থেকে একটি বড় নৌকায় যাত্রা করেছিলেন ৭৫ আরোহী। এরপর একটি ছোট নৌকায় ধারণক্ষমতার বেশি যাত্রীকে তোলা হলে কিছুক্ষণের মধ্যে গভীর স্লোতের তোড়ে সেটি ভূমধ্যসাগরে ডুবে যায়।

১২ মে, ২০১৪
নারায়ণগঞ্জে ৭ জনকে অপহরণ ও খুনের ঘটনায় RAB-এর তিন কর্মকর্তাকে গ্রেফতার প্রক্রিয়া শুরু।

১২ মে, ২০১৩
সফল সংলাপ চায় জাতিসংঘ
রাজনৈতিক দলগুলোর মধ্যে সফল আলোচনার মাধ্যমে আগামীতে সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সফররত জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো। গতকাল রোববার জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে বৈঠকে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। তারানকো জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত হিসেবে ঢাকা এসেছেন। তিনি বলেন, জাতিসংঘ চায় বিরাজমান রাজনৈতিক পরিস্থিতি এবং সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে রাজনৈতিক দলগুলোর মধ্যে সফল সংলাপ অনষ্ঠিত তোকষ বিস্ফোরণ আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কার কথা বলা হয়েছে একাধিক গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে।

১২ মে, ২০০৮৯ দফা শর্তে সারাদেশে খুলে গেল রাজনীতির বদ্ধ দুয়ার, তবে উন্মুক্ত স্থানে সভা করা যাবে না
দীর্ঘ ৪৩৭ দিন পর সারা দেশে ৯ দফা শর্তে খুলে গেল রাজনীতির বন্ধ দুয়ার। ঢাকার দলীয় কার্যালয়গুলো আজ থেকে সারাদেশেই উন্মুক্ত হলো ঘরোয়া রাজনীতি। প্রায় সাড়ে ১৪ মাস ধরে রাজনৈতিক কার্যালয়ে ঝুলে থাকা তালাগুলো আজ খুলবে। এতদিন কার্যত 'নো ম্যানস ল্যান্ডে পরিণত ধূলি-ধূসর কার্যালয়গুলো আবারও নেতাকর্মীদের পদচারণায় হয়ে উঠবে সরব-জমজমাট, মুখরিত। জুড়ে দলীয় কার্যালয়ে আবারও ফিরে আ প্রাণচাঞ্চল্য। ঘরোয়া রাজনীতির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণার পর রাজনৈতিক থেকে ফের মুখর হবে। নেতাকর্মীদের মাঝে ব্যাপক প্রাণচাঞ্চল্য ফিরে আসার সংবাদ পাওয়া গেছে সারাদেশ থেকেই। সোমবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে ঢাকার পর সারাদেশ থেকে ঘরোয়া রাজনীতির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রতীক্ষিত ঘোষণা দেন প্রধান উপদেষ্টা ফকরুদ্দিন আহমদ।

১২ মে, ২০০৩
আওয়ামী লীগের আহবানে আজ সারাদেশে অর্ধবেলা হরতাল।

১২ মে, ২০০২


আইনশৃঙ্খলা বলে আর কিছু অবশিষ্ট নেই, নির্বিঘ্নে বাড়ছে সন্ত্রাস
রাজধানী ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানেই এখন আর আইনশৃঙ্খলা বলে কিছু নেই। খুন-ধর্ষণ, চুরি- ডাকাতি, ছিনতাই-চাঁদাবাজী আর অপহরণের ঘটনা বেড়ে চলেছে বেপরোয়া গতিতে, অনেকটা নির্বিঘ্নেই। চলতি বছরের প্রথম সাড়ে চার মাসে সারা দেশে ১২ শতাধিক মানুষ খুন হয়েছে। এর মধ্যে শুধু রাজধানীতেই ঘটেছে ৩ শতাধিক খুনের ঘটনা। আইশৃঙ্খলার এমন ভয়াবহ পরিস্থিতিতে করেছে বিভিন্ন দেশের কূটনীতিকরা উদ্বেগ প্রকাশ করেছে। অনেক মানুষ মনে করছে জোট কর্মী বলে সাড়ে ১২ হাজার আটক সন্ত্রাসীকে ছেড়ে দেয়াতেই এ অবস্থা'।

১২ মে, ২০০১
ভারতীয় দালালদের যেখানে পাবেন সেখানেই উপযুক্ত শিক্ষা দিতে ঐক্যবদ্ধ হোন : খালেদা জিয়া
বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বলেছেন, মুক্তিযোদ্ধা নয় কিন্তু আওয়ামী লীগ করে, এমন সবাইকে মুক্তিযোদ্ধা সার্টিফিকেট দেয়া হচ্ছে। কিন্তু প্রকৃত মুক্তিযোদ্ধাদের আজ মূল্যায়ন করা হচ্ছে না। এই ইস্যুতে আওয়ামী লীগ আজ দেশকে বিভক্ত করতে চায়। "চারদলীয় ঐক্যের প্রার্থী যেই হবে, তাকেই ভোট দিয়ে আওয়ামী লীগের পরাজয় নিশ্চিত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ভোটের বাক্স হাইজ্যাক করে আর জাল ভোট নিয়ে ক্ষমতা য় যাওয়ার সুযোগ আর বাংলার মানুষ তাদের দেবে না। বেতার-টিভির স্বায়ত্তশাসন প্রসঙ্গে তিনি বলেন, এটা স্বায়ত্তশাসন নয়, পারিবারিক ও দলীয় শাসনে পরিণত হয়েছে। শনিবার কুমিল্লার নাঙ্গলকোটে এআর হাইস্কুল ময়দানে বিএনপি আয়োজিত এক বিশাল জনসভায় বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, সরকার ঐক্য ভাঙ্গার ষড়যন্ত্র করছে। কিছু কিছু বেইমান বিশ্বাসঘাতক চলে যায়, তাতে ঐক্যের ক্ষতি হয় না, জনগণ আগামী দিনে ভোটের মাধ্যমে তাদের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করবে। তিনি বলেন, ভারতীয় দালালদের যেখানে পাবেন, সেখানেই উপযুক্ত শিক্ষা দেয়ার জন্য ঐক্যবদ্ধ হন। তিনি অভিযোগ করেন, পার্বত্য চট্টগ্রাম সীমান্তে বাংলাদেশের সেনা ক্যাম্প গুটিয়ে নেয়া হচ্ছে। সেখানে ভারতীয় সেনা ক্যাম্প বসানো হচ্ছে। সভার সভাপতির বক্তব্য চলাকালে জনসভা ময়দানের মাঝামাঝি হঠাৎ অগ্নিস্ফুলিঙ্গ দেখা যায়। সমবেত জনতা বোমা মনে করে দ্রুত জনসভাস্থল ত্যাগে উদ্যত হয়।

১২ মে, ১৯৯৩
রোহিঙ্গা প্রত্যাবসনে বাংলাদেশ-জাতিসংঘ সমঝোতা স্বাক্ষর স্বাক্ষরিত।

১২ মে, ১৯৯৩
রোহিঙ্গা প্রত্যাবসনে বাংলাদেশ-জাতিসংঘ সমঝোতা স্বাক্ষর স্বাক্ষরিত।

১২ মে, ১৯৮২
সামরিক আদালতে দুস্কৃতিকারী ইমদুসহ ৪ জনের ফাঁসির নির্দেশ।

১২ মে, ১৯৯৯
পার্বত্য আঞ্চলিক পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব নিলেন সন্তু লারমা।

১১ মে, ১৯৭৪
পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে বঙ্গবন্ধুর ভারত গমন
শীর্ষ বৈঠকে গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত গৃহিত হতে পারে।

১২ মে ১৯৭২
বাংলাদেশকে স্পেন ও দক্ষিণ কোরিয়ার স্বীকৃতি দান

১২ মে ১৯৭১
পূর্ববঙ্গে এখন শকুনিদের মহোৎসব
ছয় সপ্তাহ ধরে লৌহ যবনিকার অন্তরালে যে নরহত্যা, অগ্নিকান্ড, লুন্থন ও ধর্ষণের ঘটনা ঘটেছে বাইরের জগত তার বিশেষ কিছুই জানে না। যতটুকু সংবাদ পাওয়া গেছে তার চেয়ে অনেক অনেক বেশী নির্মম নিষ্ঠুরতা সেখানে চলতেছে। সরকারী প্রতিনিধির তত্ত্বাবধানে পূর্ববঙ্গ সফরে যাওয়া একজন এসোসিয়েটেড প্রেসের প্রতিনিধি যে বিবরণ পাঠিয়েছেন তাতে সেই পৈশাচিক পরিচয় পাওয়া যায়।

উদ্ধৃতি:

"সূর্যসেনই বাংলাদেশে সন্ত্রাসের জন্ম দিয়েছেন। 'বাংলা ভাই' নামে কাউকে আমি চিনিনা। "
-জামায়াতে ইসলামীর আমীর ও শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী : ১২ মে ২০০৪

সূত্র:
১। উইকিপিডিয়া
২। বিবিসি
৩। দৈনিক ইত্তেফাক
৪। দৈনিক প্রথম আলো
৫। দৈনিক সমকাল
৮। https://songramernotebook.com/
সর্বশেষ এডিট : ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৪৬
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পাগলের প্রলাপ' যখন সত্যি হয়......

লিখেছেন জুল ভার্ন, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:১৯

'পাগলের প্রলাপ' যখন সত্যি হয়......
[/সব

আমার এক মামা ততকালীন পূর্ব পাকিস্তানে হোটেল ইন্টারকন্টিনেন্টালে জব করতেন হোটেলের শুরু থেকেই। সেই মামা মাঝেমধ্যে আমাদের জন্য হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে মুখরোচক কেক, পেস্ট্রি ছাড়াও বিভিন্ন... ...বাকিটুকু পড়ুন

তার চাওয়া পাওয়ার কিছু ছিল না, তবুও

লিখেছেন খাঁজা বাবা, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৩২



শেখ হাসিনার নাকি বায়ক্তিগত চাওয়া পাওয়ার কিছু ছিল না। শেখ মুজিবের বেয়ে নাকি দুর্নীতি করতে পারে না। সে এবং তার পরিবার যে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি করতে পারে... ...বাকিটুকু পড়ুন

দেশের বর্তমান পরিস্থিতি সংক্রান্ত বিষয়ে সামু কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি

লিখেছেন সাড়ে চুয়াত্তর, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৩:৪৬

ছাত্র-জনতার সম্মিলিত অভ্যুত্থানের মাধ্যমে গত ৫ আগস্ট, ২০২৪ তারিখে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দলের পতন ঘটানো হয়। এটা আমাদের একটা জাতীয় গৌরবের দিন। এটা নিয়ে কারও সন্দেও থাকলে মন্তব্যে লিখতে... ...বাকিটুকু পড়ুন

জ্বীনভুতে বিশ্বাসী বাংগালী ও ঢাকায় ৫০ হাজার ভারতীয় একাউন্টটেন্ট

লিখেছেন সোনাগাজী, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:৩৩




ব্লগার সাড়ে চুয়াত্তর ব্লগে লিখেছিলেন যে, উনার ভগ্নিপতিকে জ্বীনেরা তুলে নিয়ে গিয়েছিলো; ২ সপ্তাহ পরে ভগ্নিপতিকে দিয়ে গিয়েছে; এই লোক, সামুর কাছে আমার বিরুদ্ধে ও অন্য... ...বাকিটুকু পড়ুন

বেছুর নিজস্ব একটি জ্বীন ছিলো!

লিখেছেন সোনাগাজী, ০৭ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:২৪



আমাদের গ্রামের খুবই সুশ্রী ১টি কিশোরী মেয়েকে জংগলের মাঝে একা পেয়ে, প্রতিবেশী একটা ছেলে জড়ায়ে ধরেছিলো; মেয়েটি ঘটনাকে সঠিকভাবে সামলায়ে, নিজের মাঝে রেখে দিয়েছিলো, এটি সেই কাহিনী।... ...বাকিটুকু পড়ুন

×