গতকালের অস্কার শোটি আদ্যপান্ত দেখে মনে হল কিছু লিখি। আগের অনেকবারের চেয়ে এ বছরের অস্কার অনেকের কাছেই স্মরণীয় হয়ে থাকবে লিওর অস্কার খরা কেটেছে বলে। শুধু তাই না, #OscarSoWhite কন্ট্রোভারসি নিয়ে সঞ্চালক ক্রিস রকের মনোলগ আর অভারল সঞ্চালনাও আগের কয়েক বছরের সাথে তুলনা করলে ছিল বেশ ভালো।
আমার করা প্রেডিকশনের সাথে বেশিরভাগই মিলে গেছে কারণ আমি মোটামুটি জেনে শুনেই প্রেডিক্ট করেছিলাম। "GoldDerby" ইউটিউব চ্যানেলটা ফলো করে এসেছি। ওখানে একাডেমি অ্যাওয়ার্ডের স্পেশালিস্টদের প্রেডিকশন দেখলেই পরিস্কার হয় অনেক কিছু। লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=O_6G9bH168g
কন্ট্রোভারসিটা শুরুর পর যখন উইল স্মিথ, ডেঞ্জেলের মত অনেক কৃষ্ণাঙ্গ অভিনেতা, কলাকুশলী অস্কারকে বয়কট করেছিলেন, তখন ক্রিস রকও পারতেন একাডেমির সঞ্চালনার অফার নির্দ্বিধায় ফিরিয়ে দিতে। তা না করে চমৎকারভাবে হ্যান্ডেল করলেন বিষয়টা। তার রসিকতাগুলা বেশীরভাগ সময়ই জমজমাট ছিল যা আপাত দৃষ্টিতে হালকা মনে হলেও আসলে মেসেজগুলা ভালো মতই সামনে চলে এসেছিল। তবে অনেকেই মনে করেন পুরা শোএ ব্যাপারটা নিয়ে বেশি বাড়াবাড়ি করা হয়েছে, আরেকটু কম করলে ঠিক ছিল। আমার তা মনে হয়না। আমার মনে হয়েছে শোটি মাঝেখানে খানিকটা ঝুলে গিয়েছিল, হয়ত লিওর অস্কারের টেনশানে ওকে লেটস মুভ অন মুভ অন ...অনুভুতি হচ্ছিল।
তবু পুরাটা সময় উপভোগ করেছি বিশেষত ম্যাড ম্যাক্স ফিউরি রোডের বড় ভক্ত হওয়া।
একের পর এক যখন কারিগরি সব বিষয়ে বড় বড় সব ফিল্মকে হারিয়ে অস্কার জিতে নিচ্ছিল তখন বাকি অনেক বছরের মত ম্যাড ম্যাক্সই বেস্ট ফিল্ম হয়ে যায় কিনা আশাটা আরও বেশি করে সত্যি হবে মনে হচ্ছিল।
তবে ২০১৫তে কি শুধু ম্যাড ম্যাক্সই কি ভালো ছিল? বাকি অনেকগুলা ফিল্ম যেগুলা অল্প নমনয়ন পেয়েও জিততে পারছিলনা, খারাপ লাগছিল সেগুলার জন্য। তাই যখন ব্রিজ অফ স্পাইসের জন্য সিল্ভেস্টার স্ট্যালনের জায়গায় মারক রাইল্যান্স পার্শ্ব চরিত্রের অস্কার জিতলেন, আমার সেভাবে খারাপ লাগেনি।
হ্যাঁ, ক্রিড মুভিটা কোন অস্কার জিতল না, শেষ বয়সে অস্কার অধরাই থেকে গেল কিংবদন্তী স্ট্যালনের - এই আফসোসগুলা হচ্চিল না বললে মিথ্যা হবে।
সারপ্রাইজড হয়েছি সবচেয়ে বেশি বেস্ট ভিউজুয়াল ইফেক্টসে এক্স মাকিনার বিজয় দেখে। মনোনীত মুভির মধ্যে স্টার ওয়ারস, রেভেনেন্ট, মারশিয়ান, ম্যাড ম্যাক্সের সাথে এক্স মাকিনাকে বেশীরভাগ বিজ্ঞরাই গনায় ধরে নি। কিন্তু একাডেমির কাছে এক্স মাকিনার ইফেক্টস ছিল সবচেয়ে সূক্ষ্ম এবং পারফেক্ট! আমি খুশি। এধরণের আন্ডারডগ অস্কার জিতলে ভালো লাগবে নাই বা কেন? এক্স মাকিনার জন্য অ্যালিসিয়াও পার্শ্ব চরিত্রের মনোনয়ন পেতে পারত।
যাই হোক, আলিসিয়া ভিকান্দার প্রথম মনোনয়নেই বাজিমাত করলেন কেইট উইন্সলেট কে হারিয়ে। স্টিভ জবসের জন্য কেইট পুরষ্কার জিততে পারতেন। আমার মত অনেকেই মনে করেন ড্যানিশ গার্লের জন্য আলিসিয়া মূল চরিত্রের মনোনয়নই পায়, পার্শ্ব চরিত্র না। হয়ত এ জন্যই পার্শ্ব চরিত্রে তার জেতার সম্ভাবনা বেশি ছিল।
চিত্রনাট্যের অস্কার দুইটা ভাগাভাগি করে জিতে নিলেন স্পটলাইট আর বিগ শর্ট মুভি দুইটি -এটাও প্রেডিক্টেবলই ছিল। তবে আমি ভেবেছিলাম এডিটিং এ ম্যাড ম্যাক্সের জায়গায় স্পটলাইট জিতবে। এবং বেস্ট এডিটিংই বেস্ট ফিল্মের নিয়ন্ত্রক হবে। হল না... একাডেমি বেস্ট ফিল্ম দিল স্পটলাইটকে যে শুধুমাত্র চিত্রনাট্যের অস্কারই ঝুলিতে ভরেছিল।
অনেকেই অবাক হয়েছেন, কেননা রেভেন্যান্টের জন্য সেরা পরিচালক হয়েছেন ইনারাতু। অথচ সেরা ফিল্ম হয়নি। শুধু তাই না, সেরা পরিচালক জর্জ মিলারও হতে পারতেন। তার দল এতগুলা অস্কার জিতল, অথচ তিনি জিতলেন না। খারাপ লেগেছে অবশ্যই। তবে মেনে নিয়েছি কেননা ইমোশান দিয়ে তো কাউকে পুরষ্কার দেয়া যায়না তাই না? ঠিকও না সেটা। হ্যাঁ, বুঝলাম মিলার ছিলেন দুর্দান্ত। তাই বলে তার প্রতিদ্বন্দ্বীকে ছোট করার তো কোন জায়গা নেই। ইনারাতু পরপর দুইবার অস্কার জিতল। এবং রেভেন্যান্ট কারিগরি বেশীরভাগ দিকেই কিন্তু পরাজিত হয়েছে ম্যাড ম্যাক্সের কাছে, কেবল মাত্র ম্যানুয়াল ল্যাবস্কি সিনেমাটোগ্রাফির পুরষ্কার ঘরে তুলেছিলেন। সব মিলিয়ে রেভেন্যান্টের ঘরে মাত্র ৩টা অস্কার। আমি মনে করি ঠিকই আছে।
বেস্ট ফিল্ম কাকে দেয়া উচিত? দেখুন, একাডেমি বেশীরভাগ সময় সেরা অনসম্বল কাস্ট, সেরা গল্পের মুভিকেই কিন্তু বেছে নেয়। অনেক সময় সেরা সম্পাদিত মুভিও পায়। স্পটলাইট কিন্তু সেভাবেই সমাদৃত হয়েছে গত বছর সব মহলেই। কিন্তু সবাই কি পছন্দ করেছেন উপভগ করেছেন মুভিটি? না। গত বছর বেস্ট ফিল্ম বার্ডম্যান কি সবার ভালো লেগেছে? না। এ বছর ম্যাড ম্যাক্স কি সবার ভালো লেগেছে? না। রেভেন্যান্ট? না। তবু ম্যাড ম্যাক্সই ছিল একমাত্র ব্লকবাস্টার এবং একাডেমি বরাবরই এধরণের মুভিকে পাত্তা না দিয়ে এসেছে। এবার ছাড়া। সুতরাং আমি খুশি। রেভেন্যান্টের প্রচারনায় বরাবরই এর নির্মাণাধীন লড়াইর কথা বলা হয়েছে। কিন্তু যেই ফিল্ম বানাতে যত কষ্ট, সেই ফিল্ম বেস্ট ফিল্ম হবে? অবশ্যই না। রেভেন্যান্টকে সবাই এপ্রিয়েশিয়েট করেছে, তবে এর গল্পকে না। একি ব্যাপার ম্যাড ম্যাক্সের ক্ষেত্রেও। তাই তো বিগ শর্ট আর স্পটলাইট চিত্রনাট্য জিতল।
সব মিলিয়ে আমার মনে হয়েছে একাডেমি এবার সবাইকে খুশি করতে চেয়েছে কম বেশি। মনোনয়নে স্ট্রেট আউট অফ কম্পটন, বিস্টস অফ নো নেশন, ক্রিডকে উপেক্ষা করার ভুলের কারণেই কিনা জানিনা। তবে মনোনয়নের পর বিজয়ী বেছে নেয়াটায় সেভাবে প্রশ্ন করার আসলে কিছু নেই। হ্যাঁ, আমি খুশি হতাম স্ট্রেট আউট অফ কম্পটন বিগ শর্টের জায়গায় চিত্রনাট্য জিতলে। তখন বিগ শর্টের ঝুলি শুন্য থাকত। একাডেমি সেটা চায়নি।
ব্রিজ অফ স্পাইস আর মারশিয়ানের জন্য পরিচালক স্পিলবারগ আর রিডলি স্কটকে উপেক্ষা করা হল। মারক রাইল্যান্স পেলেও মারশিয়ান কিছুই পেল না। সত্যি কথা বললে আমার মনে হয়েছে লিওর জায়গায় ম্যাট ডেমন সেরা অভিনেতার পুরষ্কার পেতে পারত। সেটাই সমিচীন ছিল। লিও পেয়েছে কারণ একাডেমি তাকে আর বঞ্চিত করতে চায়নি। লিও এভিয়েটর, উলফ অফ ওয়াল স্ট্রিটের জন্য বেশি দাবীদার ছিল অস্কারের। রেভেন্যান্টের জন্য ততটা না। এমনকি ড্যানিশ গার্লের জন্য এডি রেডমেইনের দাবীও বেশি ছিল লিওর চেয়ে আমি মনে করি। তবে মানুষ লিও, ম্যাটকে যেভাবে পছন্দ করেন, এডিকে সেভাবে না। তাই এডি পাবেন না মোটামুটি জানা ছিল। যাই হোক, লিওর প্রসঙ্গটা নিয়ে বিস্তারিত আলোচনা আরেক দিন হবে।
এছাড়া আবহ সঙ্গীতে ৮৬ বছর বয়সী এনিও মরিকনের হেইটফুল এইটের বিজয়টা ভালো লাগার মুহূর্ত ছিল। তবে আফসোস লেগেছে সিনেমাটগ্রাফার রজার ডিকেন্সের জন্য। ১০বারের বেশি মনোনয়ন পাওয়া এই লোক এখনও অস্কার জেতেনি ভাবা যায়? লিওর পর হয়ত রজারের জেতা নিয়ে পরের বার অপেক্ষা করবো।
অনুস্থানের সেগমেন্টগুলার মাঝে বেস্ট ফিল্মের মন্টাজগুলা ভালো লেগেছে। চমৎকারভাবে সল্প সময়ে সব কটা ফিল্মের ব্যাপারে তুলে ধরা হয়েছে।
স্যাম স্মিথের রাইটিংস অন দা ওয়াল, ডেভ গ্রউলের আকস্টিক গান আর লেডি গাগার পারফর্মেন্স সবকটিই ছিল দারুণ। তবে লেডী গাগার গানটাকে বেশি দাবীদার মনে হয়েছে এর থিমের কারণে। স্যাম স্মিথ এক্সেপ্টেন্স স্পিচে যখন বললেন তিনি প্রথম সমকামী অস্কার বিজয়ী, তথ্যটা ভুল ছিল কেননা এর আগে এল্টন জন জিতেছিলেন।
বেস্ট ফিল্মগুলায় ব্ল্যাক রসিকতার দৃশ্যগুলা চরম উপভোগ্য ছিল। স্কুল স্কাউট গার্লদের নিয়ে বিস্কিট কুকির সেগমেন্টটা খানিকটা বোরিং হলেও কিউট ছিল।
বেস্ট অরিজিনাল স্ক্রিনপ্লেঃ Spotlight
বেস্ট অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লেঃ The Big Short
বেস্ট সাপোর্টিং অ্যাকট্রেসঃ Alicia Vikander
বেস্ট কস্টিউম ডিজাইনঃ Mad Max Fury Road, Jenny Beavan
বেস্ট প্রোডাকশন ডিজাইনঃ Mad Max Fury Road
মেকয়াপ অ্যান্ড হেয়ার স্টাইলিংঃ Mad Max Fury Road
বেস্ট সিনেম্যাটোগ্রাফিঃ The Revenant, Emmanuel Lubezki
বেস্ট ফিল্ম এডিটিংঃ Mad Max fury Road (Margaret Sixel)
বেস্ট সাউন্ড এডিটিংঃ Mad Max Fury Road
বেস্ট সাউন্ড মিক্সিংঃ Mad Max Fury Road
বেস্ট ভিজুয়াল ইফেক্টসঃ Ex Machina
বেস্ট অ্যানিমেটেড শর্টঃ Bear story
বেস্ট অ্যানিমেটেড ফিচার ফিল্মঃ Inside Out
বেস্ট সাপোর্টিং অ্যাকটরঃ Mark Rylance (Bridge of Spies)
বেস্ট শর্ট ডকুমেন্টারিঃ The Girl in the River
বেস্ট ডকুমেন্টারি ফিচারঃ AMY
বেস্ট লাইভ অ্যাকশন শর্ট ফিল্মঃ Stutterer
বেস্ট ফরেইন ফিল্মঃ Son of Saul
বেস্ট অরিজিনাল স্কোরঃ Ennio Morricone (The Hateful Eight)
বেস্ট অরিজিনাল সংঃ Writings on the Wall (Sam Smith, Spectre)
বেস্ট ডিরেকটরঃ Alejandro G Innaritu (The Revenant)
বেস্ট অ্যাকট্রেসঃ Brie Larson (Room)
বেস্ট অ্যাকটরঃ Leonardo DiCaprio (The Revenant)
বেস্ট পিকচারঃ Spotlight
------o------
একাডেমি পরেরবার আরও অনেক নিরপেক্ষভাবে মনোনয়ন দেবে - এই আশায় শেষ করছি।
সর্বশেষ এডিট : ০২ রা মার্চ, ২০১৬ রাত ১২:২৭