নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

ঢাকার বাঈজী কাহিনী (দ্বিতীয় পর্ব)

১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৪৩

ঢাকার বাঈজী কাহিনী (প্রথম পর্ব)





মোস্তারী বাঈ শুধু সুরের জাদুতে বশ করতেন শ্রোতাদের। ১৮৭০ সালে ঢাকার নবাব আব্দুল গনির আমন্ত্রনে শাহবাগের বাগান বাড়িতে এসে গান গেয়ে মুগ্ধ করেছিলেন সে কালের বিখ্যাত উর্দু সাহিত্যিক আবদুল গাফফার নাসকান কে। কলকাতায় তার গান শুনে আত্মহারা হয়েছিলেন রাঁইচাদ বড়াল, কৃষ্ণচন্দ্র আর কবি নজরুল ইসলাম। রেডিওতে মোস্তারী বাঈয়ের গান শুনে তখন ফোন করছিলেন রেডিও অফিসে কবি রবীন্দ্রনাথ ঠাকুর আর জিজ্ঞাস করেছিলেন, ‘এই দেবীকে কোন গন্ধর্বলোক থেকে নিয়ে এলে’?



লাল চাদ বড়ালের গুরু বিশ্বনাথ রাওয়ের ছাত্রী মানদা। ল্যান্স ডাউন রোডে নাটোর হাউসে বিখ্যাত ফৈয়াজ খাঁ র সাথে এক সাথে সংগীত পরিবেষন করেছিলেন যা ১৯২৭ সালে যা এর আগে কল্পনাই করা যেত না। এভাবেই সমাজের কাছে নিস্প্রভ করে দিয়েছিলেন গনিকার আত্মজা হওয়ার কষ্ট। মানদার ৫০ টির মত বেকর্ড আছে তার মধ্যে ৩ টি রবীন্দ্র স্ংগীত। উপমহাদেশে পুরুষদের সাথে পাল্লা দিয়ে নারী শিল্পীদের চলা এই সময় থেকেই মূলত শুরু।



ঢাকার বিভিন্ন অঞ্চলে বাঈজী বা বারাঙ্গনা পাড়া ছিল।সে সময় বাঈজী পাড়া হিসাবে গঙ্গাজলি ও সাচিবন্দর ছিল। ঢাকার ইসলাম পুর ও পাটুয়াটুলীর মোড় থেকে যে পথটি ওয়াইজঘাট নামে বুড়ি গঙ্গার দিকে চলে গেছে তার নাম ছিল গঙ্গাজলি। সন্ধ্যা নেমে আসার সাথে সাথে তবলার বোল, সেতারের ঝঙ্কার আর নুপুরের নিক্কর গঙ্গাজলির পরিবিশ মুখরিত হয়ে উঠত। বাবু আর সাহেবদের আলবোলার গুড়্গড় শব্দ পরিবেশের সাথে ছিল সঙ্গতি পূর্ন।



নাট্যকার সাঈদ আহমেদ তার একটি লেখায় বলেছেন, কাছেই ছিল মহেশ ভট্টাচার্যির বিশাল হোমিওপ্যাথিক ওষুধের দোকান, গঙ্গাজলির উল্টা দিকে ছিল কালীমন্দির। গঙ্গাজলি ছিল দোতালা প্রসস্ত বাড়ী। নীচতলায় বাঈজীদের কাজের লোকেরা থাকত। বাঈজীরা থাকতেন দোতালায়। বাকওয়ালা সিড়ি বেয়ে ওপরে উঠতে হত। বারান্দায় পাতা থাকত ইজি চেয়ার। বাঈজীদের খাস কামরা সাজানো থাকত শান শওকতে। ফরাশ বিছানো ঘর।



গঙ্গাজলির অধিকাংশ বাঈজী বিষ্ণু উপাসনা করত। প্রতিদিন সকালে গঙ্গাজলি থেকে স্নানের জন্য দল বেধে বুড়ি গঙ্গায় যেতেন। গোসল সেরে বুকে গামছা জড়িয়ে কোমড়ে পিতলের কলসি নিয়ে সিক্ত ভূষনে বাঈজীরা লাইন দিয়ে ফিরে আসতেন। এ দৃশ্য উপভোগ করতে কৈশরে বন্ধুদের নিয়ে ওয়াইজ ঘাট এলাকায় যেতেন নাট্যকার সাঈদ আহমেদ।



শিল্পী পরিতোষ সেন ও কিন্তু ভূলে যাননি সিক্ত বসনে বাঈজীদের ঘরে ফেরার দৃশ্যর বর্ননা দিতেঃ



‘আমাদের পাড়ায় বারবনিতারা প্রতিদিন সকালে স্নান করতে বুড়ীগঙ্গা যায়। তাদের স্নানে যাবার পথটি আমাদের বাসার সামনে দিয়ে। ফেরার পথে ভেজা কাপড়ে কালী মন্দিরে প্রনাম করে আমাদের গলির মূখে আবার দেখা হয়। সকাল বেলার এই মনোরম দৃশযটি আমাদের পাড়ার পুরুষদের চোখকে বেশ তৃপ্তি দিত। তাদের মন মেঝাজ খোশ রাখে। দিনটি ভাল কাটে।



সদ্য স্নাত তরুনীদের প্রথম সারির মাঝখানে ১৬-১৭ বছরের একটি মেয়ের আকর্ষনীয় বর্ননা দিয়েছিলেন পরিতোষ সেন। সেই সরস বর্ননা আমি শামীম আমিনুর রহমানের একটি লেখায় কিছুটা পেয়েছিলাম তার কিছুটা তুলে দিলামঃ



মুখটি অবিকল লিচুর মত গোল। থুতুনিটি ঈষৎ তীক্ষন, ঠোট দুটি যেন রসালো দুটি কমলার কোয়া। তার নাকের ছোট্ট পাটা দুটি প্রতিটি নিঃশ্বাসের সাথে সাথে ফুলে ফুলে উঠছিলো। গোটা শরীরটি যেন মুর্শিদাবাদী রেশম দিয়ে মোড়ান। এমনই মসৃন আর চকচকে তার ত্বক। পাকা পাতি লেবুর গায়ে হাল্কা গোলাপী রঙের পোচে যে রঙের মিশ্রন হয় ঠিক তেমনই তার গায়ের রঙটি। তার নীল কালো চোখ দুটি যেন স্তম্ভিত মেঘ মুখের অর্ধেকটাই জুড়ে আছে।



শাস্ত্রে বলা আছে বিহঙ্গের সৌন্দর্যের প্রতি আনুরাগ আছে বলিয়াই তো বিহঙ্গটি সুন্দর হয়েছে। ময়ুর ও সেই সৌন্দর্য্যের প্রতি অনুরাগী বলিয়াই তো ময়ুর সুন্দর হয়েছে। চম্পক আঙ্গুলী ও খঞ্জন নয়নের প্রতি পুরুষের আকর্ষন আছে বলিয়াই তো নারী জাতি চম্পক আঙ্গুলী ও খঞ্জন নয়নের অধিকারিনী হয়েছে’।



পরিতোষ সেন আরো বর্ননা দিয়েছেনঃ



‘ভেজা কাপড়টি মেয়েটির গায়ে লেপ্টে থাকার কারনে তার শরীরের প্রতিটি অঙ্গ যেন একটি ফুলের বিভিন্ন পাপড়ির মত আলাদা সত্ত্বা নিয়ে সরল বৃন্তটির ওপর দাড়িয়ে আছে। এক একটি পাপড়ি যেন একেকটি ফুল। বাকী মেয়েকটির মত তার কাধেও পেতলের কলসি ভরা বুড়িগঙ্গার জল। এই কলসি আর নিতম্ব দুইই মিলেমিশে একাকার হয়ে গেছে। দুইই টলোমলো। এমনই সুন্দর সাবলীল আর বেপরোয়া।



তার চলার ভঙ্গি মনে হয় কোন নিঃশব্দ সংগীতের সঙ্গে তাল রেখে পা ফেলছে বা এই পা ফেলের ঢং যে কোন ওস্তাদ নর্তক বা নর্তকীর ঈর্ষার বস্তু হতে পারে, তাতে আর সন্দেহ কি? এই চালে তার সোনার বাটির মত বক্ষ যুগল নেচে ঊঠছে, আর একটু নাচলেই হয়ত করতালের মত বেজে ঊঠবে।



যে মেয়ের উদ্ভাসিত রূপ পৃথিবীর তাবৎ পুরুষদের সমস্ত সূর্যকিরনকে সজীব করে তোলে তার কোথা থেকেই বা শেষ করি কোথা থেকেই বা শুরু করি? একই দেহে একই সঙ্গে এত রূপ দেখার পক্ষে বিধাতা পুরুষদের দুটি মাত্র চোখ দিয়ে যেন বিশেষ অবিচার করেছেন, কারন একদিক দিয়ে দেখতে গিয়ে আর একদিক যেন বাদ পরে যায়।



তাই এক কথায় বলি এ যুগের রাধা। তার মা নাকি তাকে সত্যি সত্যি হরিদাসী বলে ডাকত। জমিদার পুত্র, বিশ্ববিখ্যাত সাতারু, আধুনিক বাংলা সাহিত্য বিশেষ অবদান রয়েছে এমন লেখক আর কবিদের হরিদাসীর দাস হতে দেখেছি’।



সত্যেন সেন তার রচনায় ঢাকার জানকী বাঈয়ের কথা বলেছেন। এলাহাবাদের মেয়ে ছিলেন। থাকতেন ঢাকায়। সে সময় তিনিই ঢাকায় সবচেয়ে বেশী পারিশ্রমিক প্রাপ্ত ছিলেন একদিনের মুজরোতে তাকে দেড় হাজার টাকা দিতে হত ততকালীন সময়ে। জানকী ছিলেন এক নবাবের রক্ষিতা। নবাব তাতে এতই মুগ্ধ ছিলেন কেউ যেন তার কাছ থেকে জানকীকে ছিনিয়ে নিতে না পারে সেই জন্য কিছুটা কুৎসিত করার নিমিত্তে জানকীকে ৫৬ টি ছুরির আঘাত করেছিলেন। সে কারনে জানকী ছাপান্ন ছুড়ি নামে পরিচিত ছিল।



কৃতজ্ঞতাঃ হেকিম হাবিবুর রহমান, ডঃ মুনতাসির মামুন, শামীম আমিনুর রহমান, ইন্টারনেট।

চলবে

মন্তব্য ৫৪ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৫৩

লাবনী আক্তার বলেছেন: প্রথম ভালোলাগা দিলাম ভাইয়া।

১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৫৬

শের শায়রী বলেছেন: বহিন এ যে কত বড় আনন্দ আপনি বুজতে পারবেন না, আগের পর্বেও প্রথম মন্তব্য কিন্তু আপনার ছিল। আমি আবিভূত। কৃতজ্ঞতা।

২| ১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৫৪

কান্ডারি অথর্ব বলেছেন:

শাস্ত্রে বলা আছে বিহঙ্গের সৌন্দর্যের প্রতি আনুরাগ আছে বলিয়াই তো বিহঙ্গটি সুন্দর হয়েছে। ময়ুর ও সেই সৌন্দর্য্যের প্রতি অনুরাগী বলিয়াই তো ময়ুর সুন্দর হয়েছে। চম্পক আঙ্গুলী ও খঞ্জন নয়নের প্রতি পুরুষের আকর্ষন আছে বলিয়াই তো নারী জাতি চম্পক আঙ্গুলী ও খঞ্জন নয়নের অধিকারিনী হয়েছে’।


ভাইরে কি কঠিন কঠিন কথাইনা শাস্ত্রে বলা আছে :)

১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৪২

শের শায়রী বলেছেন: হ রে ভাই শাস্ত্র পড়লে বুজা যায় শাস্ত্রে কি সব কঠিন কথা আছে।

৩| ১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৫৭

লেখোয়াড় বলেছেন:
+++++++++++++

১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৪৩

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই।

৪| ১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ২:০৩

পথহারা সৈকত বলেছেন: :D :D :D

১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৪৩

শের শায়রী বলেছেন: :D :D :D

৫| ১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২৫

ইমরাজ কবির মুন বলেছেন:
পরিতোষ সেন সাহেব তো মারাত্মক বলসেন :| ||

১৩ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০০

শের শায়রী বলেছেন: পরিতোষ সেন সাহেব মানুষ টাও ছিলেন তো মারাত্মক! কেন লেখা পড়ে বুজছেন না ;)

৬| ১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৩৬

স্পাইসিস্পাই001 বলেছেন: ভাল লেগেছে....++++

চলবে না, দৌড়াবে.....

ধন্যবাদ ... ভাল থাকবেন....

১৩ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০০

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই।

৭| ১৩ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৫৭

আজ আমি কোথাও যাবো না বলেছেন: :( :( :(

নারীরা তাহলে শুধুই উপভোগের বস্তু সেই অনেক আগে থেকেই!

১৩ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:০৫

শের শায়রী বলেছেন: না বোন ব্যাপারটাকে আপনি কেন এভাবে দেখছেন? আমি দেখছি এভাবে আমাদের যে উচ্চাঙ্গ নৃত্য নিয়ে গর্ব করি তার শুরু কিন্তু বাঈদের হাত ধরে।

এক সময় সে অনেক আগে নারী ছিল পুরুষের করুনার পাত্রী, তখন আসলে মানুষের নৈতিকতা অনেক নীচু পর্যায় ছিল, বিশেষ করে পুরুষদের। কিন্তু সে সময় তো এখন আর নেই।

ভাল থাকুন।

৮| ১৩ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৪

শফিক১৯৪৮ বলেছেন: অসাধারণ লাগল। গঙ্গাজলী, কান্দুপট্টি উঠিয়ে দিল মনে আছে হো. মোল্লা নামক জনৈক ধনী ব্যাবসায়ী, সাচীবন্দর মনে হয় আগেই স্বাধীনতার কিছুকাল পর উঠে যায়, দিনতারিখ মনে নেই।
আর নারীরা শুধুই ভোগের বস্তু কথাটি সেদিনের প্রেক্ষাপটে সম্পুর্ণ ঠিক নয়। বিস্তারিত আলোচনা করলাম না।

১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:০২

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ভাই

৯| ১৩ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৫৮

ঢাকাবাসী বলেছেন: খুব সুন্দর! ভাল থাকুন আর হ্যাঁ লেখা চালিয়ে যান।

১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:০২

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কস ব্রো

১০| ১৩ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:১০

আমিতপু বলেছেন: ভালো লাগছে !! আরও চলুক!!!



ঢাকার বাঈজী ঐতিহ্যের কি এখনও কিছু অবশিষ্ট আছে?

১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:০৫

শের শায়রী বলেছেন: ভাই বাঈজী ঐতিহ্যর কিছুই অবশিষ্ট নাই। ভাল যা কিছু ছিল বাঈজী ঐতিহ্য এ তা আলাদা হয়ে গেছে গেছে যা আপনি এখন কার বড় বড় গুনী গায়ক আর নৃত্য শিল্পীদের মধ্য দেখবেন, আর খারাপ টা দেখবেন ...............

ভাল থাকুন

১১| ১৩ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:১৩

মাক্স বলেছেন: চলুক+++++++++
১ম পর্বটা মিস করেছিলাম বোধহয় দেখে আসি!

১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:০৫

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভ্রাতা

১২| ১৩ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ভাল লাগছে।


১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:০৫

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ভাই

১৩| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:২৪

জাকারিয়া মুবিন বলেছেন:
চলতে থাকুক, আপনার সিরিজগুলো ভালই লাগে।

১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:০৬

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কস ব্রো

১৪| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

আশিক মাসুম বলেছেন: +++ পর্ব গুলু ভাল হচ্ছে।

১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৫৩

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কস ব্রো

১৫| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০৬

সোনালী ডানার চিল বলেছেন:

চমৎকার!! চলতে থাকুক; সাথে আছি.......................
+++++++++++++++++++++++++

১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৫৩

শের শায়রী বলেছেন: চলবে ভাই।

ভাল থাকুন

১৬| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ৮:৩০

ঝটিকা বলেছেন: বারবনিতা ব্যাপারটা দেখছি সর্ব যুগে সর্ব দেশে বিরাজমান। এখনকার আমলই মনে হচ্ছে তুলনামুলক বেটার। সমাজে মেয়েরা এখন অনেক সন্মানিত পেষায় নিজেদেরকে নিয়ে যেয়ে নিজেদের মূল্যায়ন করছে।

১৪ ই মার্চ, ২০১৩ সকাল ১১:০৫

শের শায়রী বলেছেন: হ্যা বোন আগে শুধু নারীর ক্ষেত্রে না অনেক ক্ষেত্রে সমাজের নানা ব্যাপারে বৈষম্য ছিল এখন অনেক কিছু পরিবর্তিত।

১৭| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:১৯

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: পোস্ট তো সব সময়েই তৃষার উদ্রেককারী। আচ্ছা ভাই, এই কারণেই কি সেইলররা সব সময় ফিলোসফার হন? ফিলোসফি কি সব সময় জ্ঞান অর্জন ও একাকীত্বের উপলব্ধির মুখাপেক্ষী?

ষোল নম্বর কমেন্টটায় গর্বিতবোধ করছি। অনেক সুন্দর সময়ে জন্ম নিয়েছি। সৌভাগ্যবান। নিজের চোখে ইন্টারনেট ছড়াতে দেখলাম, রোবটিক্স আসতে দেখলাম, জেনেটিক্স আসতে দেখলাম, সুপারকলিডার আসতে দেখছি, মাস কমুনিকেশনের সুযোগ দেখছি সেইসাথে সামাজিকভাবে নারীত্বের সম্মান আরো একটু উচুতে আছে সেই দাবির সত্যতাও দেখছি। লাকি উই আর।

১৪ ই মার্চ, ২০১৩ সকাল ১১:০৯

শের শায়রী বলেছেন: লিসানি ভাই দর্শন অবশ্যই নিজের উপলদ্বির ওপর নির্ভর করে আর একাকীত্ব ছাড়া ভাল উপলদ্ধি কি কখনো সম্ভব?

ভাই আমি সেইলর না :) আমি পেট্রোলিয়াম জিওলোজিষ্ট। তবে কর্মক্ষেত্র সাগরে। বাংলাদেশে আমি সাঙ্গু আর বিবিয়ানায় কাজ করেছি

১৮| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৯:৩২

এক্সপেরিয়া বলেছেন: ব্যপক তথ্যে ভরপুর ।

১৪ ই মার্চ, ২০১৩ সকাল ১১:১০

শের শায়রী বলেছেন: ধন্যবাদ তোমাকে

১৯| ১৪ ই মার্চ, ২০১৩ দুপুর ১:৫৪

ভুল উচ্ছাস বলেছেন: ফিরিয়ে দাও আমায়,
ও হরিদাসির অব্যক্ত ওষ্ঠ যুগল প্রতিনিয়ত যে আমারি বিহনে বিবাগী হয়ে যেত, সে তো আর কেউ বুঝবে না।
ফিরিয়ে দাও আমায়, আমার হরিদাসি। :(( :((

১৪ ই মার্চ, ২০১৩ দুপুর ২:০৭

শের শায়রী বলেছেন: "আমাদের পাড়ায় বারবনিতারা প্রতিদিন সকালে স্নান করতে বুড়ীগঙ্গা যায়। তাদের স্নানে যাবার পথটি আমাদের বাসার সামনে দিয়ে। ফেরার পথে ভেজা কাপড়ে কালী মন্দিরে প্রনাম করে আমাদের গলির মূখে আবার দেখা হয়। সকাল বেলার এই মনোরম দৃশযটি আমাদের পাড়ার পুরুষদের চোখকে বেশ তৃপ্তি দিত। তাদের মন মেঝাজ খোশ রাখে। দিনটি ভাল কাটে"

এখন বুজতাছি ওই সব পুরুষ আসলে কারা ছিল। ঈমানে কন ওই সময় আপ্নের লগে যারা খাড়াইয়া থাকত সবাই একই রকম ভাবত না ;) ? থাউক আর কাইন্দেন না। হরিদাসী রে হেইদিন দেখছি এফ ডি সি র গেটে এক্সট্রার লাইনে খারাইয়া আছে ;)

২০| ১৪ ই মার্চ, ২০১৩ দুপুর ২:১২

ভুল উচ্ছাস বলেছেন: জী না এফ ডি সি র লাইনে সে দাঁড়ায় না, আমি বিশ্বাস করিই না, ইহা একটি ষড়যন্ত্র।


যেমনেই পারেন তারে ইম্পরট করেন অথবা গুগল দিয়া ডাউনলোড করিয়ে দ্যান। নইলে আমার কি হপে? :(

১৪ ই মার্চ, ২০১৩ দুপুর ২:২৪

শের শায়রী বলেছেন: এট্টু ওয়েত করেন টাইম মেসিন লইয়া এক খান পোষ্ট দিতাছি, হয় আমনে হেই জায়গায় ফেরত যাবেন না হয় শালার দাসীর বাচ্চারেই ধইরা লইয়া আমু X( । আম্নের দুঃখ আমি চোখহে দেক্তে পারতেছিনা

২১| ১৪ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৩২

মুহম্মদ ফজলুল করিম বলেছেন: পড়ে ভাল লাগলো।

১৪ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৫১

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কস ব্রো

২২| ১৪ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:১৮

মহামহোপাধ্যায় বলেছেন: যাক আমাদের ঢাকাও তাহলে পিছিয়ে ছিল না। ধন্যবাদ ভাইয়া, এতদিন তো মুজরো/মাহফিল শুনলেই চোখে কলকাতা ভেসে উঠত। আপনার বরাত দিয়ে অনেক কিছু জানছি।

১৪ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৩

শের শায়রী বলেছেন: এ আমার অনেক পাওয়া ব্রো

২৩| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ৮:১৯

হাসানঢাকাবাংলা বলেছেন: শিল্পী পরিতোষ সেন কঠিন মাল ছিলেন বলে মনে হোছছে। আমি মুগ্ধ উনার বরণনা পড়ে

১৫ ই মার্চ, ২০১৩ ভোর ৪:২৬

শের শায়রী বলেছেন: ভাই শুধু কঠিন না ওস্তাদ মাল ছিলেন (দ্য গুরু)

২৪| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ৮:২৭

মনিরা সুলতানা বলেছেন: আমি লেট হয়া গেছি :(( :(( :(( :(( :(( :(( :((

১৫ ই মার্চ, ২০১৩ ভোর ৫:০৯

শের শায়রী বলেছেন: তারপরো আপনার দেখা পেলাম তো :)

২৫| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ৮:৪১

ধরণীর অতিথি বলেছেন: apnar lekhar vitor narir vija sorirer gondh peyesi...the great post

১৫ ই মার্চ, ২০১৩ ভোর ৫:১০

শের শায়রী বলেছেন: ভাই ক থাগুলো আমার না পরিতোষ সেন ওস্তাদের। আমি শুধু টাইপ করে গেছি।

২৬| ১৫ ই মার্চ, ২০১৩ ভোর ৫:১৪

কামরুল হাসান শািহ বলেছেন: আপনার প্রায় পোষ্টই মিস হয়ে যায় :|

+++

১৫ ই মার্চ, ২০১৩ ভোর ৫:৫৬

শের শায়রী বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।

আর ভাই লেখা ভাল না হলে তো মিস হয়ে যাবেই :|

২৭| ২২ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

সেচ্ছাসেবক বলেছেন: মনিরা সুলতানা বলেছেন: আমি লেট হয়া গেছি :(( :(( :(( :(( :(( :(( :((

২২ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:২২

শের শায়রী বলেছেন: তাতে কি? এই যে আসলেন এই তো অনেক পাওয়া আমার জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.