নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন অসুস্থ,ছন্নছাড়া ও বিকারগ্রস্ত প্রেমিক!

রিয়াজ হান্নান

So I believe, someday I will be happy.

রিয়াজ হান্নান › বিস্তারিত পোস্টঃ

কোটা মুভমেন্ট ২০২৪ ও বর্বরতার বাংলাদেশ

১৫ ই জুলাই, ২০২৪ রাত ৯:১৮


এই দুনিয়াতে শিক্ষিত কেবল কালা মাগুর নাজমুল,আশরাফুল খোকন,সাত বছর টানা ফেইল করা সাদ্দাম হোসেন,সহ আরো অনেকেই,এর মধ্যে ৯০% ছাএলীগের একাত্তরের গর্জে উঠা হাতিয়ারেরা বাস করেন কানাডার বেগম পাড়ায়,আম্রিকার টেক্সাস কিংবা লাস ভেগাসে,কেউ কেউ দুবাইতে। আর এদের ফেসবুক পোস্টের কমেন্টকারী সমর্থকরা কেউ কেউ বিভিন্ন কলেজ,ভার্সিটি,ইউনিয়ন,ওয়ার্ড এবংকি ড্রাইভার আবেদ আলীর সন্তানদের মতই দায়িত্বশীল৷

এর থেকে স্পষ্ট বুঝা যায় এরা প্রত্যককেই চাটুকার,পোধানমন্ত্রির চাটুকার যদি ইনু না হইতো তাইলে ইনুর ফাঁসি অনেক আগেই হইতো,তেমনি ভাবেই পদ,টাকা,ক্ষমতা কিংবা বেগমপাড়ার লোভে এরা চাটুকারিতা করেই যাচ্ছে। আর এদের চাটুকারিতা ঐ যে ওয়ার্ড থেকে শুরু করে ওদের নিচু জাতের পদবিওয়ালা চাটুকাররা।

তো এর থেকে স্পষ্ট ভাবেই বুঝা যায় এরা যদি চাটুকারিতা না করে বরং এরা কোন কিছুই পাবেনা,স্বার্থের জন্য এরা সবই করতে পারে রাষ্ট্র কিংবা রাষ্ট্রের জনগনের জন্য না। ভারতের সঙ্গে চুক্তি,আবরার হত্যা,দ্রব্যমূল্য,অবাধ হত্যা,গুম'খু*ন কিংবা রাষ্ট্রের কোন গুরুত্বপূর্ণ কাজেই এদেরকে কখনো দেখা যায়না। এদের দেখা যায় কখন? যখন এদের মাতা গর্তে পড়ে তখন,কারণ মা হচ্ছে বটগাছের মত ছায়া,আচল থেকে খুলে যদি টাকা পয়সা পদ বেগমপাড়ার পার্মিশন বা সুযোগ না দেয় তবে এরা শেষ হয়ে যাবে,তাই এদের একমাত্র কাজ হচ্ছে এদের মাতা কে সেইফ করা।

এদের মাতার একটা সাম্বাদিক সম্মেলন দেখলাম,যেখানে বেগম রোকেয়া হলের উদাহরণ দিলো,পাকিস্তানিদের বর্বরতার উদাহরণ দিলো,অথচ মাতার সন্তানেরা গত পনেরো বছরে পনেরো হাজারের ও বেশি নারী,শুধু নারী নয়,মেয়ের সামনে মা কিংবা মায়ের সামনে মেয়ে,স্বামীর সামনে স্ত্রী,বৃদ্ধা থেকে রাস্তার পাগল ধর্ষণ করে বেড়াচ্ছে কখনো কি এই মাতা এই ধর্ষকদের বিরুদ্ধে কথা বলতে দেখেছেন? শাস্তি হিসেবে দল থেকে বহিষ্কার ছাড়া আর কি শাস্তি এসেছে? এই নির্লজ্জ মাতা আবার পাকিস্তানিদের বর্বরতার উদাহরণ দিয়ে বেগক রোকেয়া হলের ছাত্রীদের নিয়ে কথা বলে,অন্যদিকে এই মাতার সন্তানেরাই ছাত্রীদের লাঠিপেটা করে। কখনো দেখেছেন সাম্মবাদিক সম্মেলনে এসে একটা কথা বলেছে?

এই রাষ্ট্রের মহান মুক্তিযোদ্ধাদের বিক্রি করতে করতে শেষে তার বাবা শেখ মুজিব কে বিক্রি করে এদেশের মানুষদের মাথা খেয়েছিলো,এখন যারে তারে রাজাকার সাব্যস্ত করে বসে,আবার সন্তানেরা বলে এটা তো ছাত্রদের বলেনাই,তো আন্দোলন কি কবর থেকে উঠে আসা নিজামি,মুজাহিদ,সাঈদি কিংবা সাকা চৌধুরী এসে করতেছে নাকি?

আওয়ামীলীগ মানেই একটা মূর্খের দল ছিলো,এর মাঝেও কিছু শিক্ষিত মানুষ ছিলো যারা চাটুকার ছিলোনা,এদের মধ্যে অনেকেই মারা গেছেন,জীবিত যারা আছে তারা এখন আর পলিটিক্স করার মত সামর্থ্য ও রাখেন না,কিন্তু এই আওয়ামিলীগ এখন এতটাই মূর্খদের দখলে চলে গেছে যে এরা মনে করছে এরা ছাড়া এই রাষ্ট্রে আর কেউ নেই,কেউ থাকতে পারবেনা,শুধু এদের জন্যই রাষ্ট্র স্বাধীন হয়েছে কিংবা এদের জন্যই সব সুযোগ সুবিধা।

এমন একটা ঘৃণ্য বক্তব্যকে এরা এখনো সমর্থন দিয়ে যাচ্ছে,শুধু সমর্থনই নয়,প্রটেস্ট করছে রাস্তায় ছাত্র ছাত্রীদের গায়ে হাত তুলে,এই রাষ্ট্রের প্রশাসনের কাজ কি আমার জানা নাই,তবে এইটুকু জানা হয়ে গেছে এই রাষ্ট্রের জনগনের যে,এই রাষ্ট্রের গর্বিত সেনাবাহিনী এখন কেবলই নির্বাচনের ব্যালট বক্স অয়াহারা দেয়ার বাহিনীদে পরিণত হওয়া। একটা সময় দেখতাম কিংবা পৃথিবীর অন্যান্য দেশে দেখি যে,রাষ্ট্রের ক্রান্তিলগ্নে দেশের সেনাবাহিনী বুক পেতে দিয়েছে,দিতো,অথচ এখন? এদেরকে কেবল শান্তিমিশন আর নির্বাচনের পাহারাদার ছাড়া কোথাও দেখা যায়না,এই রাষ্ট্রের প্রধান বাহিনী এখন ছাত্রলীগ,কখনো হেলমেট বাহিনী কখনো মাস্তুল বাহিনী কখনো লাঠিয়াল বাহিনী,এদের এই যাত্রা শুরু হয়েছিলো লগি-বইঠা দিয়ে।

এই সন্তান গুলোর বাবা মা কি অন্ধ অথবা অথর্ব যে এদের সন্তানরা রাস্তায় এদেরই মা বোন কিংবা মেয়ের মত মানুষদের গায়ে হাত তুলছে,কেন? ন্যায্যতার অধিকার চেয়েছে বলে,অথচ কাদের নির্দেশে? যারা দেশ ছেড়ে,দেশের সম্পদ লুট করে বিদেশে বেগপাড়া গড়ে তুলেছে তাদের নির্দেশে। এদের পারিবারিক শিক্ষা কি জাহেলিয়াত? মধ্যযুগীয় নাকি ফেরাউনের পরিবার থেকে আসা?

#quotamovement2024 #DhakaUniversity #JahangirnagarUniversity #protest #Bangladesh

মন্তব্য ১১ টি রেটিং +৪/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০২৪ রাত ৯:২১

মোহাম্মদ গোফরান বলেছেন: সাধারণ ছাত্রছাত্রী দের উপর হামলার তীব্র নিন্দা জানাই।

২| ১৫ ই জুলাই, ২০২৪ রাত ৯:৩৮

পাইকার ১.১.২ বলেছেন: নব্য পাকিরা গুলিও চালাইছিল। লাইভে গুলির খোসা দেখলাম।

৩| ১৫ ই জুলাই, ২০২৪ রাত ৯:৪৪

ঢাবিয়ান বলেছেন: ১৯৭১ এর পাকবাহিনীর হামলার উদাহরন দিয়ে নিজেই সেই একই স্টাইলে ছাত্রছাত্রীদের উপর হামলা করতে ছাত্রলীগকে নামিয়ে দিয়েছেন।

তবে এই জুলুমের দিনে যারা নিশ্চুপ তারা হয় চাটুকার নাহয় কাপুরুষ।

৪| ১৫ ই জুলাই, ২০২৪ রাত ৯:৫৪

রিয়াজ হান্নান বলেছেন: ফেসবুক লিংক,লাইক কমেন্ট অথবা শেয়ার করতে পারে

https://www.facebook.com/share/p/RvrhwU5o9xMvRfCR/?mibextid=oFDknk

৫| ১৫ ই জুলাই, ২০২৪ রাত ১০:২৯

কামাল১৮ বলেছেন: আমি রাজাকার বলে যারা স্লোগান দেয় তারা যুদ্ধ ঘোষণা করে দিয়েছে।যারা আমি রাজাকার বলে স্লোগান দেয় তাদের দাবি শুনারই দরকার নাই।

১৫ ই জুলাই, ২০২৪ রাত ১০:৩৫

রিয়াজ হান্নান বলেছেন: আমি রাজাকার এই ট্যাগ কি তারা নিজেদেরা নিজেদেরকে দিয়েছে? নাকি রাষ্ট্রের প্রধানমন্ত্রী আন্দোলন করা শিক্ষার্থীদেরকে বলেছে? তো শিক্ষার্থীরা এই ট্যাগ ক্যারি করে ক্ষোভ এবং আন্দোলন করে যাচ্ছে,এটাকে যদি আপনি মনে করেন যে নিজেদেরকে রাজাকার বলতেছে,আর যে বলেছে তাকে সেইফ করার জন্য মাটি কামড়ে ধরে থাকেন তাহলে বলব,আপনার গোফে গু লেগে আছে ক্লীন করেন

৬| ১৫ ই জুলাই, ২০২৪ রাত ১১:১১

ইফতেখার ভূইয়া বলেছেন: বিরোধীতা করলেই কথায় কথায় রাজাকাররের ট্যাগ দেয়ার লাইসেন্স যারা নিয়ে বসে আছে, তাদের গোবর মাথায় যে খুব বেশী জ্ঞান নেই তা বোঝার জন্য পড়াশোনা করতে হয় না। ১৯৭১ -এ-ই সব যুদ্ধ শেষ হয়ে যায় নি। গণতন্ত্র ফিরিয়ে আনার যুদ্ধও আরো একটি প্রজন্মকে করতেই হবে।

৭| ১৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:৫৬

এম ডি মুসা বলেছেন: ঐখানে মুক্তিযুদ্ধের সন্তান ছিল আন্দোলনে বহু মুক্তিযুদ্ধের সন্তান বিশ্ববিদ্যালয়ে কোটা ভর্তি। পরে আর কোটা পাবে না। তাহলে সেই মুক্তিযুদ্ধের সন্তান কে রাজাকার বলা, সাধারণ শিক্ষার্থীরা রাজাকার হয় কিভাবে। ১৯৭১ সালে মরার ভয়ে রেডিওতে খবর শুনেছেন। কবি শামসুর রহমান কবিতা দিয়ে প্রতিবাদ করেছেন। তার ছদ্মনাম ছিল মজলুম আদিব। বহু মানুষ মুক্তিযুদ্ধের রাজাকার ভয়ে যোগ দিতে পারেন নাই। চেতনা আর সাহায্য যুদ্ধে যাওয়ার চিন্তা ছিল। সাপোর্ট না হলে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ৭ মার্চ ভাষণে লক্ষ লক্ষ লোক হয়? সেখানে সবাই মুক্তিযুদ্ধে গেছে। এখন যত কাহিনী হচ্ছে। নিজের সুবিধার আদায় জন্য। বঙ্গবন্ধুকে হত্যা করছে তারা মুক্তিযুদ্ধা ছিল বেশিরভাগ

৮| ১৬ ই জুলাই, ২০২৪ রাত ১:৪১

কামাল১৮ বলেছেন: প্রধান মন্ত্রি কি বলেছে সেটাইতো বুঝেন নাই।আবার শুনে আসুন।প্রধান মন্ত্রী বলেছে,মুক্তি যোদ্ধার নাতি-পুতিরা যদি চাকুরি না পায় তবে কি পাবে রাজাকারের নাতি- পুতিরা।

১৬ ই জুলাই, ২০২৪ রাত ২:৪৭

রিয়াজ হান্নান বলেছেন: আন্দোলন কি কি রাজাকের বাচ্চারা বা নাতীপুতিরা করছে? যে তাকে কোটা নিয়ে এই বক্তব্য দিতে হবে? মানুষ কে সব সময় বেকুব বানানোর চেষ্টা করবেন না,এই সমস্ত কথাবার্তা বলে ডিপেন্ড করাকে মূর্খতা বলে,অজ্ঞতা বলে অথবা দলকানা চাটুকার বলে। আর উনাকে এই রাজাকারের নাতীপুতি নিয়েই বা কেন কথা বলতে হবে,সারাদেশের রাজাকের লিস্ট তো উনার কাছে আছেনই,ঐ সমস্ত রাজাকারদের সন্তান নাতীপুতিদের আন্দোলনে দেখলে উনি এই কথা বলতে পারতো,আর হ্যা মুক্তিযোদ্ধা সন্তান নাতীপুতিদের বলছে পড়ালেখা ছেড়ে দিতে যদি কোটা ভালো না লাগে,এই হচ্ছে আপনাদের আম্মোওওর আম্নসিক অবস্থা

৯| ১৬ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:১৮

বিদ্রোহী পুরুষ বলেছেন: কিছু একটা বললেই রাজাকার জামাত শিবির বিএনপি ট্যাগ দিয়ে দেয় এই চেতনা ব্যবসায়ীরা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.