নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশেষ কোন পরিচয় নাই।

আমি রাছেল খান

বলার মত কিছু নেই

আমি রাছেল খান › বিস্তারিত পোস্টঃ

বাঙালি হওয়া যেখানে একটা অপরাধ

০৩ রা এপ্রিল, ২০২০ ভোর ৫:৪৩

বাংলাদেশে আটকে পড়া পাকিস্তানি জনগণের (বিহারি) সংখ্যা ৫ লক্ষ। অথচ পাকিস্তানে আটকে পড়া বাঙালি জনসংখ্যা রয়েছে ৩০ লক্ষ। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতা লাভ করলে তাদের নাগরিকত্ব আটকে দেয় পাকিস্তান সরকার।
বাংলাদেশ সৃষ্টির পর পাকিস্তানে বাঙালিরা ঘৃণার শিকার হয়ে পড়ে। তাদেরকে বিশ্বাসঘাতক হিসাবে দেখা শুরু হয়। প্রজন্মের পর প্রজন্ম বাঙালিরা পাকিস্তানে জন্মেছে,পাকিস্তানেই বড় হয়েছে তারপরেও বাঙালিরা পাকিস্তানে অমানবিক জীবনযাপন করছে। করাচীর নোংরা ঘিঞ্জি একটি জনপদে নোংরা পানি জমে থাকা তার ওপর ভাসছে আবর্জনা আর রাস্তার দুপাশে বস্তির মত সার সার ঘর, শুধু করাচিতেই এমন প্রায় ১০৫টি বাঙালি বস্তি রয়েছে। যে বস্তিগুলিতে দিনের মধ্যে কুড়ি ঘণ্টা বিদ্যুৎ থাকে না, পানীয় জল আসে দিনে মাত্র একবার। সিংহভাগ বাঙালির আবাসস্থল এখানেই।

তাঁদের কলোনির রাস্তায় হাঁটলে শুনতে পাবেন মমতাজের হিট গান ‘খায়রুল লো তোর লম্বা মাথার কেশ’ বা ‘ তুমি দিও নাগো বাসর ঘরের বাত্তি নিভাইয়া। তাদের কাছে রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, মমতাজ, অ্যান্ড্রু কিশোরের বাংলা গান জনপ্রিয়। করাচি ইউনিভার্সিটি থেকে বাংলায় মাস্টার্স করা যায়। করাচি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে পড়ানো হয় রবীন্দ্রনাথের গোরা, নজরুলের অগ্নিবীণা থেকে জসীমউদ্দীনের নক্সী কাঁথার মাঠ। পড়ানো হয় হুমায়ুন আহমেদ।

কিন্তু দুঃখের বিষয় তাদের চলাফেরা করতে হচ্ছে তারা যে বাঙালি সেটা গোপন করে, চলতে হচ্ছে পিতৃপরিচয় গোপন করে। বাঙালি পরিচয়ে কোন সুযোগ সুবিধা নেয়া যায় না। পাচ্ছে না নাগরিকত্ব বা কোন পরিচয়পত্র। না পাচ্ছে শিক্ষা, চাকুরি, চিকিৎসা সেবা। তারা নিজেদের মহল্লার ভিতরেই সুইপার, ঝাড়ুদার, মুচি, নাপিত, কসাই, জেলে হিসাবে কাজ করে। এই ধরনের নিম্ন মানের কাজ করে কোন রকম জীবনযাপন করছে।

তৎকালীন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর শাসনামলে কিছু শীর্ষ উপদেষ্টা বিপুল সংখ্যক বাংলাদেশী অভিবাসী জনসংখ্যাকে রাষ্ট্রের জন্য ভীতিজনক আখ্যা দেন। এবং ভোটাধিকার না থাকলেও, করাচির বাঙালিরা বেশিরভাগই পাকিস্তান মুসলিম লীগের সমর্থক। যেটি বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির প্রধান বিরোধী দল ছিল। যার কারণে প্রধানমন্ত্রী ভুট্টো অভিবাসীদের বিতাড়নবিষয়ক একটি কঠোর আদেশ জারী করে পাকিস্তান থেকে বিমানে করে বেশকিছু বাঙালিকে পাঠিয়ে দেন বাংলাদেশে। যা নিয়ে পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের চুড়ান্ত অবনতি ঘটেছিল। বাংলাদেশ পাকিস্তানের পাঠিয়ে দেওয়া দুই বিমানভর্তি বাঙালি শরণার্থীকে নিতে অস্বীকার করে এবং দুটি বিমানকেই ফেরত পাঠিয়ে দেয় পাকিস্তানে।
ইতিমধ্যে পাকিস্তান মুসলিম লিগ ও ধর্মীয় সংস্থাগুলি বেনজির ভুট্টোর এই কাজকে ইসলামবিরোধী বলে আন্দোলনে নেমে পড়েছিল। ফলে বেনজির ভুট্টোকে ‘বাংলাদেশি হটাও‘ অভিযান পিছিয়ে আসতে হয়েছিল।

পাকিস্তানের মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান আসাদ ইকবাল বাট একবার বিবিসিকে বলেছিলেন বাঙালিদের মর্মান্তিক অবস্থার কথা। তিনি বলেছিলেন “একজন অবাঙালি পাকিস্তানি শ্রমিক যেখানে মাসে ১২-১৩ হাজার রুপি মজুরি পান, একজন বাঙালি শ্রমিক পান তার অর্ধেক বা আরো কম। বাঙালি মেয়েরা কারখানা এবং লোকের বাড়িতে কাজ করতে গিয়ে শুধু যে পয়সা কম পান তা নয়, অনবরত যৌনশোষণের শিকারও হচ্ছেন তাঁরা।“

পাকিস্তানি বাঙালিদের সংগঠন পাক মুসলিম অ্যালায়েন্স’র অধীনে বাঙালিরা নাগরিকত্ব পাওয়ার জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে, ফলশ্রুতিতে প্রথমবারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতায় এসে বলেছেন, বাঙালিদের জাতীয় পরিচয়পত্র এবং পাসপোর্ট দেবেন। বাংলাদেশ-পাকিস্তান দুই দেশের তিক্ত সম্পর্কের কারণে এই বিষয়টি মিমাংসার জন্য কোন পক্ষ এতদিন এগিয়ে না এলেও ইমরান খানের সরকার আসার পর দুই দেশের অবহেলিত জনগোষ্ঠীর একটি আশার আলো দেখা যাচ্ছে। এই শিথিলতার মধ্যে বাংলাদেশ যদি একটু এগিয়ে আসে তাহলে বাংলাদেশ-ভারতের মধ্যে জটিল ছিটমহল সমস্যার সমাধানের মতো বাংলাদেশ-পাকিস্তানের অবহেলিত নাগরিকদের বিশাল একটি সমস্যার সমাধান হবে বলে আশা করা যায়।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০২০ ভোর ৬:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




১৯৭২ এ যারা বাংলাদেশে ফিরে আসেননি তাদের সাথে পাকিস্তান কি করছে তা আমাদের কি জানার প্রয়োজন আছে? আপনি ১৯৭১ এ পাকিস্তান বসবাসরত তথাকথিত বাংলাদেশীর ভূমিকা সম্পর্কে কতোটুকু জানেন?

০৩ রা এপ্রিল, ২০২০ ভোর ৬:১৫

আমি রাছেল খান বলেছেন: সেখানে তখনকার খুব কম সংখ্যক রাজাকার ছিল। তাই বলে অধিকাংশ বাঙালিতো আর খারাপ ছিল না। নতুন প্রজন্ম অনেকে বাংলাদেশকে ভালোবাসে, তারা দেশেও আসতে চায় কিন্তু পরিচয়পত্র আর পাসপোর্ট না থাকার কারনে আসতে পারে না।

২| ০৩ রা এপ্রিল, ২০২০ ভোর ৬:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশকে আফগানরাও ভালোবাসেন, ইস্তেমাতে প্রতি বছর ছুটে আসেন হাজার হাজার আফগান তাই বলে নাগরিকত্ব দেয়া যায় না। মমতাজ সাবিনা রুনা লায়লার গান শুনলেই কারো বাংলাদেশের প্রতি ভালোবাসা হয়ে যাবে এমন কোনো কারণ নেই। কোলকাতায় ঘরে ঘরে মমতাজের গান শুনে তাই বলে তারা বাংলাদেশকে ভালোবাসে না। আপনি অন্ধকার যুগে আছেন বলেই পাকিস্তানকে ভালোবেসে যারা ১৯৭২ এ পাকিস্তান থেকে গেছে তাদের উত্তরসূরী নিয়ে পাকবাংলা রচনা লিখেছেন। ব্লগে ১৯৭১ দেখা লোকজন আছেন আপনার পাকবাংলা রচনা লেখা উচিত ২০৫০ সনে। ভুল সময়ে লিখেছেন।

১৯৭২ এ তাদের মাতাপিতা সন্তান সহ বাংলাদেশে কেনো আসেন নি তা বিস্তারিত লিখুন। আপনি কি জানেন পড়ি জানি।


৩| ০৩ রা এপ্রিল, ২০২০ ভোর ৬:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:





বাই দ্যা ওয়ে, আন্ত রাষ্ট্রিয় কূটনৈতিক আলোচনায় দুই দেশের পতাকা পাশাপাশি রাখা হয়। আপনি ফেসবুক ডক্টর বলেই দুই দেশের পতাকা এক করে বাংলাদেশের লার্জেষ্ট ব্লগে পোষ্ট দেওয়ার সাহস করেছেন অথবা আপনি একজন পাকিস্তানপন্থী।

যেখানে এই মার্চ এপ্রিল মাসে পাকিস্তান পতাকার নিচে শুরু হয় বাংলাদেশে হত্যা ধর্ষণ। আপনি বাংলাদেশের ব্লগে পাকিস্তান পতাকা দিয়ে অপরাধ করেছেন।


০৩ রা এপ্রিল, ২০২০ ভোর ৬:৫২

আমি রাছেল খান বলেছেন: আমি এখানে আপনার মতো চেতনা খুঁজি নাই। বিহারি হোক আর পাকিস্তানি বাঙালি হোক নূন্যতমমানবিক হলে এসমস্ত সাধারন জনগণ ভালো থাকলে সমস্যা কি?

৪| ০৩ রা এপ্রিল, ২০২০ সকাল ৯:২৯

নেওয়াজ আলি বলেছেন: Right

৫| ০৩ রা এপ্রিল, ২০২০ সকাল ১০:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি অনুগ্রহ করে আগে বাংলাদেশের পতাকা এবং পরবর্তীতে পাকিস্থানের পতাকা পোষ্টে সংযুক্ত করুন। ঠাকুর মাহমুদ ভাই, এই বিষয়ে সঠিক জানেন, আশা করি তাঁর গাইডলাইন আপনি অনুসরন করবেন।

১৯৭২ সালে উনারা কেন বাংলাদেশে আসলেন না, এই ব্যাপারে কি আপনি কিছু জানেন?

৬| ০৩ রা এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩৭

রাজীব নুর বলেছেন: যে পাকিস্তানী রা আমাদের দেশে আছে এবং যে বাঙ্গালীরা পাকিস্তানে আছে তারা কেউই ভালো নেই।

৭| ০৩ রা এপ্রিল, ২০২০ রাত ৯:০৯

সোনালি কাবিন বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি অনুগ্রহ করে আগে বাংলাদেশের পতাকা এবং পরবর্তীতে পাকিস্থানের পতাকা পোষ্টে সংযুক্ত করুন। ঠাকুর মাহমুদ ভাই, এই বিষয়ে সঠিক জানেন, আশা করি তাঁর গাইডলাইন আপনি অনুসরন করবেন।

১৯৭২ সালে উনারা কেন বাংলাদেশে আসলেন না, এই ব্যাপারে কি আপনি কিছু জানেন?

০৪ ঠা এপ্রিল, ২০২০ সকাল ৮:১৫

আমি রাছেল খান বলেছেন: কোন ঠাকুরের গাইড লাইন অনুসরণ করতে এখানে আসি নাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.