নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অশান্ত বাশিওলা

raselabe

তাই মনে হয় আমি বড় স্বার্থপর।

raselabe › বিস্তারিত পোস্টঃ

স্বাধীন ভাবে মত প্রকাশ করতে চাইলে তার দায় নিতেও প্রস্তুত থাকতে হবে

২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ২:৫৮

মতপ্রকাশ করার স্বাধীনতা শব্দটি শুধু কেবল কাগজে কলমে বা সাংবিধানিক ভাবে রয়েছে, কিন্তু বাস্তবে নাই। আমাদের দেশে বা বিভিন্ন দেশে মতপ্রকাশ নিয়ে যা হচ্ছে বা যে সব ঘটনা ঘটছে সেটি কিন্তু মতপ্রকাশের স্বাধিনতার অন্তরায়। রাষ্ট্র বা রাষ্টের কোন সংগঠন ঠিক করে দিবে না আমি কি খাবো বা আমি আমার লেখাতে কি লিখবো। আবার কেউ আমাকে বলতেও পারবে না, আমার এসব লেখা যাবে না বা ওই বিষয়ে লিখতে পারবোনা।
তাই আমি বলবো মতপ্রকাশই যদি করতে চান তাহলে তাত দায় ভারও নিতে প্রস্তুত থাকতে হবে।

এবার আসি মতপ্রকাশের স্বাধীনতা কি??? আইনষ্টাইনের ভাষায় বলতে হয়, " জগতের সব কিছুই আপেক্ষিক, কোন কিছুই পরম নয়"। সেই রকম ভাবে মত প্রকাশের স্বাধিনতাও আপেক্ষিক। কেননা আমি বা আপনি যেটাকে স্বাধিনতা বলছি, সেটা অন্য কারু কাছে চরম অসন্মানজনক হতে পারে। একজন ব্যাক্তি বা কোন গোষ্টীকে খেপিয়ে তুলতে পাতে। তাই মতপ্রকাশই যদি করতে চান তাহলে তার দায় ভারও আপনাকেই নিতে প্রস্তুত থাকতে হবে। কাউকে ব্লেম দেয়া যাবে না। মোট কথা ব্লেম গেম বন্ধ করতে হবে।

আমার এই কথাটি শুনে হয়তো অনেকেই ভাবতে পারে আমি কোন জঙি সংগঠনকে মদত দিচ্ছি। অথবা আমি কোন দলের সাথে সম্প্রীতি গড়ে তুলতে চাচ্ছি। কিন্তু না, তা নয়। আমি যে এই লেখা লিখতেছি তার দায় কিন্তু আমার। এর দায় ভার কেউ নেবে না বা নিতে চাইবে না। আমি জানি, যেদিন থেকে নিজের মত প্রকাশ করার সাহস দেখিয়েছি সেদিন থেকেই আমার বিপদে আছি।
তাই যারা নিজের মতপ্রকাশের কথা বলছেন আর আপনাদের নিরাপত্তার জন্য সরকার বা আইন শৃঙ্খলার কমতি আছে ভাবছেন। আর বলছে আমাদের নিরাপত্তা দিন। কিন্তু কেউ কি কারু নিরাপত্তা দিতে পারে? আর পারলেও সেটা ক'জনকে দিবেন?? যদি আপনাদের সবার নিরাপত্তার ব্যবস্থা করা হল। কিন্তু আমার এই লেখার জন্যে যদি কেউ আমাকে আক্রমন করে বা আমি আক্রান্ত হই তাহলে আমাকে নিরাপত্তা দিবে কে? আমিও তো আপনাদের মত আমার স্বাধীন মতপ্রকাশ করছি। এটা তো আমার কাছেও মনে হয় " আমার মত প্রকাশের স্বাধিনতা "।

আমি লেখকদেরকে স্বাগত জানাই, তাদের লেখনির জন্যে। লেখকরা তো রাস্তার কেউ নন। তাদের প্রতিবাদের ভাষাই হলো তাদের লেখনি। কিন্তু আমরা যেন আমন কিছু না লিখি যা অন্যের কাছে অসন্মানজনক মনে হয়।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ৩:০৩

বাংলার ফেসবুক বলেছেন: আমার এই কথাটি শুনে হয়তো অনেকেই ভাবতে পারে আমি কোন জঙি সংগঠনকে মদত দিচ্ছি। অথবা আমি কোন দলের সাথে সম্প্রীতি গড়ে তুলতে চাচ্ছি। কিন্তু না, তা নয়। আমি যে এই লেখা লিখতেছি তার দায় কিন্তু আমার। এর দায় ভার কেউ নেবে না বা নিতে চাইবে না। আমি জানি, যেদিন থেকে নিজের মত প্রকাশ করার সাহস দেখিয়েছি সেদিন থেকেই আমার বিপদে আছি। @ভাই মনে শাহস রাখেন একদিন এই কালেঅ মেঘ কেটে যাবে।

২| ২৮ শে নভেম্বর, ২০১৫ সকাল ৭:০২

চন্দ্রপ্রেমিক বলেছেন: সত্য কথন। আপনি যেমন এই স্‌বাধীন দেশে স্‌বাধীনভাবে আমাকে গালি দেয়ার অধিকার রাখেন ঠিক তেমনি আমিও স্‌বাধীনভাবে আপনার মাথার খুলি ভাঙ্গার অধিকার রাখি যতক্ষন রাষ্ট্র বিকল থাকে। রাষ্ট্র সচল থাকলে উভয় থেকে আমাদের রক্ষা করবে। অশেষ ধন্যবাদ।

৩| ২৮ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৫৯

দেবজ্যোতিকাজল বলেছেন: সংবিধান মানে' সমবিধান' ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.