নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন
তর্ক না বিতর্ক !!
নূর মোহাম্মদ নূরু
তর্ক আর বিতর্ক, স্বাভাবিক দৃষ্টিতে শব্দ দুটি প্রায় সমার্থক হলেও তর্কে যুক্তির কোন বাধ্য-বাধকতা নেই,পক্ষান্তরে বিতর্ক হচ্ছে সুশৃঙ্খল অভ্যাস।
আসুন প্রথমেই জেনে নেই তর্ক কিঃ তর্ক হচ্ছে অহেতুক বিষয় নিয়ে উভয়পক্ষের ইচ্ছেমতো কথা কাটাকাটি। তর্ক শব্দটির সমার্থক শব্দ বা প্রতিশব্দ হচ্ছেঃ
প্রতর্ক, তর্কাতর্কি, কথা-কাটাকাটি, উত্তর-প্রত্যুত্তর, বাদানুবাদ, অনুমান সন্দেহ ইত্যাদি।
নিজের মত বা ইচ্ছাকে প্রতিষ্ঠিত করার জন্য, অর্থাৎ আমি যা পছন্দ করি, আমি যা চাই, তা পাওয়ার জন্য যে শব্দ, বাক্য আমরা উচ্চারণ করি সেটাই তর্ক। হীন ও কুতর্কে লিপ্ত হওয়া নিন্দনীয় ও দোষনীয়। এতে সত্য উন্মোচিত হওয়ার পরিবর্তে মনে জেদ ও রাগ বাড়ে। জেদের বশবর্তী হয়ে প্রতিপক্ষকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করে। পরিণামে মানুষের মধ্যে বিদ্বেষ-হিংসা ও কলহের সৃষ্টি হয়।
তর্ক যে কোনো ভিত্তিতে, যে কোনোভাবে করা যেতে পারে এবং তাতে যুক্তির বাধ্য-বাধকতা মোটেই নেই। কোন বিষয় নিয়ে তর্ক হবে আগে থেকে তার আভাসও পাওয়া যায়না। হঠাৎ করেই দুই পক্ষ তর্কে জড়িয়ে পড়ে। যেখানে একে অপরের কুৎসা আর নিন্দা ছাড়া কোন
কিছুরই চর্চা হয়না। এই জন্যই জ্ঞানীরা বলেছেন, ‘তর্কে জেতা বুদ্ধিমানের কাজ নয়, তর্কে না জড়ানো বুদ্ধিমানের কাজ।’
এবার বিতর্কঃ আমরা অনেকেই বিতর্ক নিয়ে কম-বেশি ধারণা রাখি। স্কুল-কলেজ বা বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনেকেই সরাসরিভাবেই বিতর্কের সাথে সম্পৃক্ত থাকেন। বিতর্ক হচ্ছে যুক্তি-তর্কের মাধ্যমে নিজের মতামত প্রতিষ্ঠা করা। একটি নির্ধারিত বিষয়ের পক্ষে-বিপক্ষে নিজের যুক্তি উপস্থাপনের মাধ্যমে নিজের বক্তব্যকে প্রতিষ্ঠিত করাই বিতর্কের মূল উদ্দেশ্য।বিতর্কের মাধ্যমে নিজের বলার ও জানার দক্ষতা বৃদ্ধি পায়। ব্যাকরণগতভাবে ‘তর্ক’ শব্দটির আগে ‘বি’ প্রত্যয় যোগ হয়ে এতে যোগ করেছে অর্থের বিশেষ মত্রা। বিতর্ককে সাধারণ তর্ক থেকে আলাদা করে একটি মৌলিক বৈশিষ্ট্য, আর তা হচ্ছে যুক্তি। বিতর্কর মূল ভিত্তি যুক্তি। শুধুই যুক্তি। যুক্তিময় এই চর্চা ব্যক্তিকে সমৃদ্ধ করে। সাফল্যের পথে সহযোগিতা করে। বিতার্কিকের উচ্চারণ, বাচনভঙ্গি, ভাষার ব্যবহার হতে হবে শুদ্ধ এবং স্পষ্ট। ভালো উচ্চারণ ও শব্দচয়ন সহজেই শ্রোতাকে আকৃষ্ট করে।
বিতর্ক হচ্ছে যুক্তি-তর্কের খেলা। বিতর্কের মাধ্যমে যুক্তির আয়নার নিজের ভাবনাগুলোকে প্রতিফলিত করা যায়। এর ফলে বাড়ে চিন্তার পরিধি, জ্ঞান আর প্রতিপক্ষের প্রতি সম্মান। অতি সম্প্রতি ব্লগে কপি পেষ্ট নিয়ে বিতর্কের নামে তর্ক শুরু হয়্রছে।
কিন্তু দুঃখের সাথে বলতে হয় আমরা তথা কথিত বিতর্কের নামে নোংরা তর্কে লিপ্ত হয়ে
নিজেদের আভ্যন্তরীন কুৎসিত চেহারাটা জনসম্মুখে প্রাকাশ করে নিজেকে হাস্যকর করে তুলছি। এর থেকে উত্তরণের জন্য আমাদের সবাইকে বিতর্কের জন্য তর্ক পরিহার করতে হবে।
প্রকাশকালঃ ঢাকা-২৮ এপ্রিল ২০২২ ইং
বিঃদ্রঃ লেখাটি তৈরী করতে গুগলের সাহায্য নেয়া হয়েছে।
কেউ কপি পেষ্টের গন্ধ শুকবেন না।
২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩৫
নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নীতি কথা ঢাকার মানুষের জন্য
যেমন প্রযোজ্য তেমনি দেশের অন্য
সব মানুষের জন্যও প্রযোজা। নীতি
কথা দূনিয়ার সকল মানুষের জন্য
সমান কার্যকরী।
এলাকা ভিত্তিক মানুষদের নিয়া লিখে
একজন এখন জেনারেল।
আমার এক পোষ্ট গায়েব!
২| ২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১২:১৩
জগতারন বলেছেন:
সোনাগাজী বলেছেন:
আপনি নীতি কথা বলেন, সেটা ওকে। তবে, আপনি ঢাকা ও ঢাকার মানুষ নিয়ে লিখলে আমরা রাজধানীকে বুঝতে পারতাম।
সোনাগাজী বলেছেন:- এর মন্তব্যটি ল্রখক-এর মন্তব্যটি পড়লাম
আমার কাছে সোনাগাজী বলেছেন:-এর মন্তব্যটিই প্রাতিধান মনে হয়।
নীতি কথা বআ উপদেশ অনেক আছে পাওয়াও যায় কিন্তু.।.।।।
সোনাগাজী বলেছেন: যা বলেছে সেটার জন্য আজ আমি ব্লগে এসেছিলাম।
২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩৪
নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাব পোড় খাওয়া মানুষ।
তার ঝুলি ভরা অভিজ্ঞতা। তিনি
মানুষ চিনেন তাদের চরিত্র
বোঝেন। তার কাছে আমি নস্যি।
তারাই যুদ্ধে নামুক যাদের যৌভন
এখনো উপচিয়েপড়ে।
৩| ২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২১
জগতারন বলেছেন:
আমার উপরের মন্তব্যটি লিখতে চেয়েছিলামঃ
সোনাগাজী বলেছেন:
আপনি নীতি কথা বলেন, সেটা ওকে। তবে, আপনি ঢাকা ও ঢাকার মানুষ নিয়ে লিখলে আমরা রাজধানীকে বুঝতে পারতাম
.।.।
সোনাগাজী-এর মন্তব্যটি এবং এই ব্লগ লিখক-এর মন্তব্যটিও পড়লাম
আমার কাছে সোনাগাজী-এর মন্তব্যটিই প্রাতিধান মনে হয়।
নীতি কথা বা উপদেশ অনেক আছে পাওয়াও যায় কিন্তু.
সোনাগাজী বলেছেন: যা বলেছে সেটার জন্যই আজ আমি ব্লগে এসেছিলাম।
২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩৯
নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার প্রতি মন্তব্য যদি আপনার
একান্তই মনোপুতঃ না হয় তা
হলে গাজীসাবের হস্তক্ষেপ
কামনা কিরছি।
৪| ২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩১
নিমো বলেছেন: প্রথমেই বলি শান্ত হোন ।মানুষ হিসেবে আমি-আপনি ভুল করতেই পারি, সেই ভুল কেউ ধরিয়ে দিলে বিরূপ না হয়ে, সেটাকে নিজেকে আরও বিকশিত করার সুযোগ ভেবে নিন না। তথ্যসূত্র হিসবে গুগল, ইন্টারনেট, অমুক জাতীয় তমুক না বলে সুনিদির্ষ্ট করে বলাই ভালো। গুগল, ইন্টারনেট এরা হল মাধ্যম বা রাস্তা কোন সুনিদির্ষ্ট ঠিকানা নয়। এখন আপনি জরুরি কোন ওষুধ কিনলেন। আমারও সেটা ঘটনা ক্রমে দরকার,আমি জানতে চাইলে বললেন যে, অমুক মোড়ে গেলেই পাবেন। তারচেয়ে সুনিদির্ষ্ট করে ওষুধ কোথায় পাওয়া যাবে তার ঠিকানা দেয়াটাই কি সঠিক না ? কোন লেখা যে কোন উৎস থেকে দেয়া যেতে পারে, কিন্তু মূল উৎসকে (যতদূর সম্ভব) কৃতজ্ঞতা জানালে, অনেকেই সেই উৎসের ভালো লেখাও পড়তে পারবে। ব্লগেই থাকুন, নিয়মিত লিখুন।
২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪২
নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি শান্ত থাকার
আপ্রাণ চেষ্টা করছি।
আমিও চাই ব্লগ আগের
মতো প্রাণবন্ত হোক।
কাঁদা ছোঁড়াছুড়ি বন্ধ
হোক।
৫| ২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১:২৬
ডঃ এম এ আলী বলেছেন:
তর্ক বিতর্ক নিয়ে প্রনিধানযোগ্য একটি লেখা ।
যে কোন বিষয়ে সুস্থ বিতর্ক সুফলদায়ক ।
শুভেচ্ছা রইল
২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১:৪৩
নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কিন্ত আলী ভাই এখন সেই
রামও নাই আর অযোদ্ধাও
নাই। এই লেখারও
ছিদ্রান্বেষণ হবে।
৬| ২৯ শে এপ্রিল, ২০২২ ভোর ৬:৪৫
স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অবশ্যই সুস্থ বিতর্ক এবং কোনো কিছুকে too personally না নেয়াটাই উত্তম।
রমজান এবং সামনে ঈদের বিবেচনায় এবারের মতো খ্যান্ত দিন !
২৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:২২
নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চেষ্টা করেও বিফল হচ্ছি
মায়মুনাদের বক্র হাসি দেখে।
স্বামীজী আমাকে একটু বিশুদ্ধ করেন।
৭| ২৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:২৮
আশিকি ৪ বলেছেন: কিচু নিরহ লোক ইসলামি পোষ্ঠ লিখেন। এরা ভিবিন্ন ঝায়গা থেকে কপি করে।যেখান থেকে কোফি খরে সেকানে কোন কপি রাইট ডে্য়া নাই। কপি করে দ্বিন প্রছাড়ের জণ্য ।কদরের রাতে এদের যাারা চোর বলে ওপমাণ করচে তারা হল অপ তানভির, জিকো ব্লগ, ভু্য়া মফিজ, আর ইউ ও তাডের সিন্ডিকেটের ওন্যরা। আল্লাহ এডের বিছার কোরুক।
২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৮:০৯
নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আল্লাহ সকলের
সকল কাজের উত্তম
বিনিময় দান করুন।
আমিন।
আপনি শিওর এরাই
চিন্ডিকেট?
মিস্টার জ্যকেল একখান
ইসলামী পোষ্ট দিয়েছেন
বলছেন ওটা নাকি তার
লেখা তাই সূত্র নাই!
তিনি কি তবে সাহাবী!
হা হা হা!
৮| ২৯ শে এপ্রিল, ২০২২ রাত ৮:৫৯
বিজন রয় বলেছেন: আলাপ না সংলাপ?
বিলাপ না প্রলাপ?
৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১১:১০
নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিজন' দা এ নিয়েও
বিতর্ক হতে পারে!
©somewhere in net ltd.
১| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ৯:১৭
সোনাগাজী বলেছেন:
আপনি নীতি কথা বলেন, সেটা ওকে। তবে, আপনি ঢাকা ও ঢাকার মানুষ নিয়ে লিখলে আমরা রাজধানীকে বুঝতে পারতাম।