নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

সামুতে একটি শপ কর্নার খোলা যেতে পারে।★

২৬ শে জুন, ২০২৪ দুপুর ১:০২


সামু ব্লগের ভবিষ্যৎ নিয়ে অনেকেই অনেক সময় উদ্বিগ্ন হোন। এই উদ্বিগ্নের কারণটায় সব সময় অর্থনৈতিক ব্যাপারটা সামনে চলে আসে। জানা আপু তাঁর নিজের একক প্রচেষ্টায় এখনো সামুকে টিকিয়ে রেখেছেন। নিশ্চয়ই উনারও অনেক সময় অনেক সীমাবদ্ধতা চলে আসে। সেক্ষেত্রে সামু ব্লগকে টিকে থাকার জন্য একটি আর্থিক নিশ্চয়তার দরকার। অনেকেই অনেক সময় অনেক ধরনের পরামর্শ দিয়েছেন। সামু টিমের কাছে হয়তো সেগুলি বাস্তবসম্মত মনে হয়নি বিধায় পদক্ষেপ নেওয়া হয়নি কিংবা অন্য কারণও থাকতে পারে।

তবে আমি মনে করি এখানে যেহেতু এখনো ভালো ট্রাফিক আছে সে ক্ষেত্রে কিছু বিজনেস আইডিয়া নিয়ে এগুনো যেতে পারে। একটি শপ কর্নারের মাধ্যমে প্রাথমিকভাবে কিছু আইটেম নিয়ে ট্রায়াল দেওয়া যায়।
গেজেট ধরনের আইটেম ও ফ্যাশন আইটেম গুলি নিয়ে কাজ করা যায়। এই ধরনের আইটেমের ঝামেলা কম। কিছু পরিমাণ পণ্য স্টকে রেখে বাকিগুলি কালেকশন করেও সেল করে দেওয়া যায়।
বাংলাদেশে কিন্তু এখন ই-কমার্স বাজার বিশাল, প্রায় তিন ট্রিলিয়নের কাছাকাছি। গেজেট ও ফ্যাশন কিডস আইটেমের ব্যাপারে আমি কিছুটা হেল্প করতে পারি। এছাড়াও এখানে RMG সেক্টরের কয়েকজন ব্লগারকেও দেখেছি মনে হয়। তারা সহযোগীতা করলে দ্রুত রেজাল্ট আসবে। ব্লগাররাও টুকটাক কেনাকাটা এখান থেকে করবে।

মন্তব্য ২৩ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ১:১৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


দারুণ আইডিয়া, হিরণ ভাই।

জানাপু'র দৃষ্টি আকর্ষন করছি।

২৬ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:১২

নূর আলম হিরণ বলেছেন: আমার বিশ্বাস এ ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষকে আপনি সাহায্য করতে পারবেন।

২| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ১:৪০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমার মনে হয় এই আইডিয়াটি কাজ করবে।

২৬ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:১৩

নূর আলম হিরণ বলেছেন: আমারও তাই মনে হচ্ছে।

৩| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ১:৪২

রানার ব্লগ বলেছেন: হু , সেখানে সামু ব্লগাদের প্রকাশিত বই ও ব্লগ রিলেটেড প্রকাশনী, সুভিনর, কার্ড ইত্যাদি থাকবে ।

২৬ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:১৭

নূর আলম হিরণ বলেছেন: সামু ব্লগের অনেক ব্লগার বাহিরে থাকে। বাংলাদেশে এখন পেইড সফটওয়্যার এর চাহিদা দিন দিন অনেক বাড়ছে। কিন্তু এগুলোর সাবসক্রিপশন কিংবা এক্টিভেশন কি কেনাটা বাংলাদেশ থেকে বেশ ঝামেলার। যদি এটাকে সহজলভ্য করা যায় এই শপ কর্নারে তাহলে আমার বিশ্বাস ভালো সেল হবে।

৪| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ১:৫৩

নতুন বলেছেন: ইকমার্স আইডিয়া সামুর সাথে যাবে।

অল্প পরিসরে শুরু করা যায়।

প্রথমত ব্লগারেরা তাদের সারভিস অফার করতে পারে।

২৬ শে জুন, ২০২৪ রাত ৮:১৫

নূর আলম হিরণ বলেছেন: আমাদের অনেক ব্লগারই বিভিন্ন ব্যবসা এবং অনেকে বিভিন্ন প্রোডাক্ট ম্যানুফ্যাকচারিং এর সাথে জড়িত। তারা তাদের প্রোডাক্ট এখানে সেল করতে পারবে। সেক্ষেত্রে সামু ইনভেস্ট না করেও সেলের উপরে কমিশন পেতে পারে।

৫| ২৬ শে জুন, ২০২৪ দুপুর ২:০৮

এম ডি মুসা বলেছেন: শুভ দুপুর।।

২৬ শে জুন, ২০২৪ রাত ৮:১৬

নূর আলম হিরণ বলেছেন: শুভ সন্ধ্যা।

৬| ২৬ শে জুন, ২০২৪ বিকাল ৪:১৮

চারাগাছ বলেছেন: আমি নিজে প্রোডাক্ট ডেভেলপমেন্ট সেক্টরে আছি।

২৬ শে জুন, ২০২৪ রাত ৮:১৮

নূর আলম হিরণ বলেছেন: দারুন। এক্ষেত্রে আপনি সামু কর্তৃপক্ষকে ভালো সহযোগীতা করতে পারবেন।

৭| ২৬ শে জুন, ২০২৪ বিকাল ৪:৫২

শায়মা বলেছেন: গুড আইডিয়া!!

কিন্তু দেখা যাবে সবাই বিক্রেতা। ক্রেতাই নাই। তখন বিপদ!!! :(


তবে আশা ও ইচ্ছা নিয়ে এগিয়ে না গেলে তো কিছুই হবে না!!!:)

২৬ শে জুন, ২০২৪ রাত ৮:১৯

নূর আলম হিরণ বলেছেন: যারা বিক্রেতা তারাই ক্রেতা। আমরা যারা বিক্রয় করি, দিন শেষে আমাদেরও ক্রেতা হতে হয়।

৮| ২৬ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৩৪

শেরজা তপন বলেছেন: শায়মা বলেছেন: গুড আইডিয়া!! কিন্তু দেখা যাবে সবাই বিক্রেতা। ক্রেতাই নাই। তখন বিপদ!!! :(
~ এই একটা সমস্যা বটে!! কেনাকাটির ব্যাপারা আপু নিজেই এক'শ!
'বেচতে হলে কিনতে হবে' এই শর্ত দেয়া যেতে পারে।

৯| ২৬ শে জুন, ২০২৪ রাত ৮:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বই প্রকাশ করতে গিয়ে সামুর লেখকদের প্রায়শই চোর চোট্টা প্রকাশকের খপ্পরে পড়তে হয়। তাই অনেক আগে সামুর আয়বর্ধক প্রকল্প হিসেবে একটা প্রকাশনী খোলার কথা বলেছিলাম। বিষয়টি নিয়ে সে সময় প্রচুর আলোচনা হয়েছিল।

১০| ২৬ শে জুন, ২০২৪ রাত ৮:৫৭

লেখার খাতা বলেছেন: ভাই সুন্দর প্রস্তাব। কিন্তু দু:খের সহিত বলিতে হইতেছে কিছু কিছু ব্লগার শুধু বিক্রির ক্ষেত্রের অগ্রাধিকার পাবেন বিশেষ করে যারা কারও পোস্ট মন মতো না হলেই কুকুরের মতো কামড়ায়। যেমন ব্লগার সোনাগাজী যদি দোকান দেন তবে সবাই উনার দোকান থেকেই কিনবেন। অধিকাংশ বাঙালী হিংসুক ফলে গোনাগাজীর দোকানে বেশি করলে কেউ কেউ তার পেছনে লেগে গয়ে তাকে ব্লগ থেকে বের করে দেয়ার জন্য উঠে পড়ে লাগবে। পোস্ট আসবে - ব্যাক্তি আক্রমণ কারী সোনাগাজীর দোকানে এত এত বিক্রি হচ্ছে, যারা উনার দোকান থেকে কিনছেন তারা উনার চামচা চ্যালা। ফলে ক্যাচাল লাগবে। এবং ফলাফল বর্তমানের মন্তব্য ও পাঠক বিহীন পোস্টের মতই। সকলেই ক্রেতা হবেন বিক্রেতা সামুর মন্তব্যের মতই হবে। যেমন:

বিক্রেতা -[পোস্ট- ১৫]
ক্রেতা- [মন্তব্য - ০,০,১,০, ২,০, সিন্ডিকেট সদস্য ৫০, ০, ২, ০, ০ ৩, ৭, ৪, ০, ০]

১১| ২৬ শে জুন, ২০২৪ রাত ১০:১৫

মিরোরডডল বলেছেন:





আইডিয়া খারাপ না হিরণ কিন্তু মনে হয়না এরকম কিছু হবে।
সামু যেহেতু একটা ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান, আমার মনে হয় যতদিন পর্যন্ত সম্ভব জানাপু যেভাবে করছেন সেভাবেই কনটিনিউ করবে। একান্তই যদি কখনও সম্ভব না হয়, এটার জন্য নিশ্চয়ই ওনার কোন প্ল্যান বি আছে।
সময় হলে উনিই জানাবেন কি করতে হবে।



১২| ২৬ শে জুন, ২০২৪ রাত ১০:৪৮

রিফাত হোসেন বলেছেন: অনেক আগেই পেইড প্রিমিয়াম ব্লগিং চালু করার কথা উনাদের পোস্টে বলেছিলাম। যেখানে কিছু অতিরিক্ত সুবিধা থাকতে পারে। অনেক আগের কথা। তখন সামুর আর্থিক সমস্যা প্রকট হয় নি। তারা সময়ের সাথে মানিয়ে নিতে পারে নাই। নিজ নিজ ব্লগিং পেইজে কিছু ব্যক্তিগত বিজ্ঞাপন করার কথাও ইঙ্গিতে বলেছিলাম। যা হাল আমলের অনলাইন শপিং এর সাথে মেলানো যাবে।

আমার মনে হয় না তারা এই ধরনের কিছু করতে আগ্রহী। ১১ নং মন্তব্যের সাথে সহমত জ্ঞাপন করছি।

১৩| ২৬ শে জুন, ২০২৪ রাত ১১:০৮

অপু তানভীর বলেছেন: এই আইডিয়া আগেও একবার দেওয়া হয়েছিলো । বেশ কিছু আগে, সবাই হঠাৎ করেই সামু বন্ধ হয়ে যাওয়ার এক হই উঠেছিলো। সেই সময়ে অনেক আয়ের প্রস্তাবের ভেতরে এই অনলাইন শপের প্রস্তাবও ছিল। আর ব্যাপারটা শুনতে যত সহজ মনে হচ্ছে বাস্তবে এতো সহজ না । একটা অনলাইন শপ চালু করে সেটা চালু রাখা খুব বেশি হ্যাপার কাজ । টেকনিক্যাল ব্যাপারগুলো বাদ দিয়ে যদি শপ চালু করা হয় তাহলে প্রথম প্রথম হয়তো অর্ডার হবে তবে কয়েকদিন পরেই তা ঝিমিয়ে পড়বে ! যাদের অনলাইনে ব্যবসা করার অভিজ্ঞতা আছে তারা এই ব্যাপারটা খুব ভাল করে জানেন !

সামুর আর্থিক সমস্যা সমাধানের কার্যকর উপায় হতে কোন কোম্পানি বা পত্রিকার সাথে মার্জ হওয়া ! সামুর একটা ব্রান্ড ভ্যালু রয়েছে । এটা কাজে লাগিয়ে যদি কিছু করা যায় !

রিফাত হোসেন বলেছেন: অনেক আগেই পেইড প্রিমিয়াম ব্লগিং চালু করার কথা উনাদের পোস্টে বলেছিলাম। এই জিনিস এই দেশে কাজ করবে কিনা সন্দেহ আছে ! বিশেষ করে সামুতে এখন যেমন লেখা আসে সেই লেখার জন্য কেউ টাকা খরচ করবে বলে কি মনে হয় ?

১৪| ২৭ শে জুন, ২০২৪ সকাল ৯:৫৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
৯ নম্বর মন্তব্যে লিটন ভাই তার কথাটা অনেকদিন ধরে বলে আসছেন। উনার মন্তব্যটা গুরুত্ব সহকারে দেখা উচিত।

আপনার আপনার প্রস্তাবনা ভালো লেগেছে হিরণ ভাই।

১৫| ২৭ শে জুন, ২০২৪ বিকাল ৩:৩৬

নূর আলম হিরণ বলেছেন: সবাইকে ধন্যবাদ আপনাদের মতামত জানানোর জন্য। সামু কর্তৃপক্ষ যদি কোনো উদ্যোগ নেয় তাহলে যার যার অবস্থান থেকে সহযোগীতা করার অনুরোধ থাকলো।

১৬| ২৮ শে জুন, ২০২৪ সকাল ৭:০০

রিফাত হোসেন বলেছেন: অপু তানভীর সাহেব এটা অনেক আগে করলে অনেক কাজে দিত। তখন অনেক আনাগোনা ছিল। আর এটাকে ভিত্তি করে সামু বিবর্তিত হবার সুযোগ তৈরী হত। এই পেইড বিভাগকে চালু করা যেতে পারে। এখনো সেই সুযোগ আছে৷ তবে এর সুফলসমূহ দ্রুত আসবে না। কারণটা আপনি বলেই দিয়েছেন। তবে কাজে দিবে। যে দেশে ডেস্টিনি, জুয়ার প্রতিষ্ঠান, গেমস এর পিছনে মানুষ ঢালতে পারে! নন পেইড, মাসিক পেইড ব্লগ দুই বিভাগই থাকতে পারে। মানুষতো দান করছে না। পয়সার বিনিময়ে কিছু বাড়তি সুবিধা কিনে নিচ্ছে। যা হবে আলংকারিক(যেমন:ফন্ট,ইমোজি,ব্যানার ও ইত্যাদি পেইড ব্লগার এর পেজে করে নিতে পারবে। আবার এর ভিতর যে কেউ আরো সুবিধা ক্রয় করে যোগ করতে পারে। যেমন: ভিডিও যোগ করা, আলাদা নিজের পন্যের বিজ্ঞাপন করার ছোট একটি পেইজের অংশে ছবি বা ভিডিও যোগ করে রাখা, ছবি বা ভিডিও ব্লগ এর জন্য আরো ক্রয়। যেগুলো পেইড ও নন পেইড ব্লগার উভয় গ্রুপই ক্রয় করতে পারে৷ যা একাধিকবার ক্রয় করা যাবে। এতে মনোপলি করার সুযোগ কম হবে। এগুলোর মূল্য যত নিচে রাখা যায় তত ভাল হবে৷ যাতে ব্যবহারে সময় গায়ে লাগবে না। কিন্তু ঘন ঘন ব্যবহারে খরচ হতে পারে। এগুলো পয়েন্ট হিসেবে ব্যবহার হতে পারে। যা মুদ্রা দিয়ে ভার্চুয়াল পয়েন্ট ক্রয় করবে সবাই। এগুলো থেকে লাইক, শেয়ার,প্রতিযোগিতার ভিত্তিতে কিছু পয়েন্ট ব্যবহারকারীকে ফেরত দিলে মানুষ আরো ব্যস্ত থাকতে পারত।

এগুলো ধারণা মাত্র। এরকমই হতে হবে কথা নাই। হয়ত সামুতে বাণিজ্যিক ভাবটা আসত। তবে সামু এখন থেকে ঢের ভাল অবস্থানে থাকত। মানুষ অভ্যস্ত হলে এমনিতেই খরচ করত।

সামু টিকে থাকুক। এটাই প্রত্যাশা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.