নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

শাফিন আহমেদ… … .. .. . . মাইলস এওয়ে

২৫ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১৫



আমরা যারা নব্বই দশকে টিন এইজ থেকে যৌবনে পা দিয়েছি, তাদের কাছে বাংলা ব্যান্ড জগতের ক্রেজ ছিলো এলআরবি, ফিলিংস, আর্ক আর মাইলসকে ঘিরেই। আমি এলআরবি’র ডাইহার্ড ফ্যান হলেও মাইলস অনেকটা সেই প্রিয় বন্ধুর মতো ছিলো, ক্লান্তির দিনশেষে যার কাছে নিজেকে সমর্পন করে কিছুটা শান্তির পরশ মিলে। আর মাইলস বলতেই শাফিন আহমেদ, একথা অস্বীকার করার কোন উপায় নেই। আমার ব্যক্তিগত মত হলো বাংলাদেশে ব্যান্ড জগতে সবচাইতে ব্যতিক্রমধর্মী সুরেলা এক কন্ঠের অধিকারী ছিলেন শাফিন আহমেদ। যতই হামিন আহমেদ এর সাথে ব্যান্ড নিয়ে দ্বন্দ্ব হোক, মাইলস ব্যান্ডে ভাঙ্গন ধরুক, শ্রোতাদের কাছে মাইলস আর শাফিন ছিলেন একে অপরের পরিপূরক; একথা ব্যান্ড সঙ্গীত ভালবাসে এমন যে কেউই মেনে নিতে দ্বিধা করবে না। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৬টা ৫০ মিনিটে মাত্র ৬৩ বছর বয়সে পরপারে পাড়ি জমিয়েছেন এই জনপ্রিয় সঙ্গীত শিল্পী।

কিংবদন্তি কণ্ঠশিল্পী ফিরোজা বেগম এবং বাবা সংগীতজ্ঞ কমল দাশগুপ্ত’র কোল আলো করে ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি শাফিন আহমেদের জন্ম। সঙ্গীত পরিবারে জন্মের সুবাদে সেই ছোট বয়সেই বাবার কাছে মাঝে মাঝে উচ্চাঙ্গ সঙ্গীত শিখেছেন আর মার কাছে শিখেছেন নজরুলগীতি। এরপর বড়ভাই হামিন আহমেদ সহ ইংল্যান্ডে পড়াশোনার সুবাদে পাশ্চাত্য সংগীতের সংস্পর্শে এসে ব্যান্ড সঙ্গীত শুরু করেন। ১৯৭৯ সালে “মাইলস” ব্যান্ডের যাত্রা শুরু যেখানে বেজ গিটারিস্ট ও প্রধান গায়ক হিসেবে ছিলেন শাফিন আহমেদ। মাইলস এর শুরু হয় ফরিদ রশিদ, কামাল মাইনুদ্দিন, ল্যারি বার্নবে, ইশতিয়াক, মুসা, রবিন এবং হ্যাপী আখন্দ’দের হাত ধরে ১৯৭৯ সালে। শুরুর বছরেই কিছু সদস্য ব্যান্ড ছেড়ে গেলে হামিন আহমেদ ও শাফিন আহমেদ মাইলস ব্যান্ডে যোগ দেন। সেই থেকে মাইলস ব্যান্ড এর অপর নাম হয়ে উঠেছিলো এই ভ্রাতৃদ্বয়। মাইলস ব্যান্ড শুরু দিকে শুধু ইংরেজি গান করতো; প্রথম দিকে তৎকালীন ইন্টারকন্টিনেন্টাল ঢাকা এবং সোনারগাঁও প্যান প্যাসিফিক হোটেলে মাইলস ইংরেজী গান পরিবেশন করতো। সেই পথ ধরে ১৯৮২ সালে তাদের প্রথম এ্যালবাম “মাইলস” এবং ১৯৮৬ সালে “অ্যা স্টেপ ফাদার” নামক দুটি ইংরেজী গানের এ্যালবাম প্রকাশ করে। এরপর ১৯৯১ সালে 'প্রতিশ্রুতি' অ্যালবাম প্রকাশের মাধ্যমে বাংলা গানে তাদের পথ চলা শুরু হয়, এরপর একে একে বের হয় আটটি বাংলা এ্যালবাম যার শেষটি ছিলো ২০১৬ সালে প্রকাশিত “প্রবর্তন”।

শেষের দিকে হামিন আহমেদের সাথে কলহে দুবার ব্যান্ড ছেড়ে বের হয়ে যান শাফিন আহমেদ। ২০১০ সালের শুরুর দিকে একবার ব্যক্তিগত কারণ দেখিয়ে ব্যান্ড থেকে সরে দাঁড়ান শাফিন এবং কয়েকমাস পর ফের ব্যান্ডে ফেরেন। এরপর ২০১৭ সালে অক্টোবরেও তিনি আবার মাইলস ছেড়ে দেন এবং আবারও কয়েকমাস পর দ্বন্দ্ব ভুলে ব্যান্ডে ফিরেছিলেন। ২০২১ সালের নভেম্বরে সবশেষ তথা তৃতীয়বার একেবারে মাইলস ব্যান্ড ছাড়েন শাফিন আহমেদ। এই আসা যাওয়ার মাঝে “রিদম অব লাইফ” এবং “ভয়েস অব মাইলস” নামে ব্যান্ড গড়ে তুলেছিলেন শাফিন আহমেদ।

২০১৭ সালে ববি হাজ্জাজের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) এর সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামের সদস্য হিসেবে মনোনীত হোন। ২০১৯ সালে জাতীয় পার্টি থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) উপনির্বাচনে মেয়র পদে প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। কিন্তু ঋণখেলাপির অভিযোগে নির্বাচন কমিশন (ইসি) তাঁর মনোনয়নপত্র বাতিল করে। ২০২১ সালে তিনি জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান।

১৫ বছর আগে থেকে শাফিন আহমেদ হার্টের সমস্যায় ভুগছেন। প্রথমবার তিনি ভারতে হার্ট অ্যাটাক করেন। হামিন জানান, ভারতের ওই হার্ট অ্যাটাকও মেজর ছিল। এরপর সেটা নিয়ন্ত্রণে আসে। কয়েক বছর আগে কক্সবাজারে আরেকবার হার্ট অ্যাটাক হয় শাফিনের। জানা গেছে, এ বছরের শুরুর দিকে ঢাকার কেরানীগঞ্জেও শাফিন আহমেদের একবার হার্ট অ্যাটাক হয়। এরপর চিকিৎসকেরা তাঁকে মানসিক চাপ নেওয়া, এমনকি বিমান ভ্রমণের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছিলেন। হামিন আহমেদ প্রথম আলোকে জানালেন, ২০ জুলাই ভার্জিনিয়ায় গান গাওয়ার কথা ছিল শাফিন আহমেদের। সব ঠিকঠাক চলছিল। হোটেলে আয়োজকেরাসহ বসা ছিলেন। এর মধ্যে শাফিন জানান, তাঁর শরীরটা খারাপ লাগছে। তাই স্টেজ শো বাতিল করতে হয়। বুধবার রাত সাড়ে তিনটার দিকে আবার অ্যাটাক হয়, সেটা ম্যাসিভ ছিল। ৫-৭ মিনিট একেবারে অচেতন ছিল। এরপর সিপিআর করে তার জ্ঞান ফিরিয়ে আনার চেষ্টা হয়। সিপিআর শেষে তাকে ভেন্টিলেশনে নেওয়া হয়। এরপর বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৬টা ৫০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মাইলস ব্যান্ডের প্রকাশিত এ্যালবামসমূহ


মাইল্‌স্‌ (ইংরেজি) (১৯৮২)


অ্যা স্টেপ ফাদার (১৯৮৬)


প্রতিশ্রুতি (১৯৯১)


প্রত্যাশা (আগস্ট ২৩, ১৯৯৩)


প্রত্যয় (১৯৯৬)

প্রয়াস (১৯৯৭)


প্রবাহ (২০০০)


প্রতিধ্বনি (২০০৬)


প্রতিচ্ছবি (২০১৫)

শাফিন আহমেদ এর একক এ্যালবামসমূহঃ
তোমাকেই (Only You) (1997)
পাগলা ঘন্টি (Mad Bell) (1998)
ছবি আর স্মৃতি (Images and the Memories) (1999)
Best of Shafin Ahmed (2001)
কতদিন দেখিনা তোমায় (Didn't See You For Many Days) (2006)
Virus (2006)
হারানো সুখ (Lost Happiness) (2007)
My Love Songs (2010)


আমার পছন্দের মাইলস ব্যান্ড এবং শাফিন আহমেদ এর এক কুড়ি গানঃ
(০১) চাঁদ তারা - প্রতিশ্রুতি
(০২) গুঞ্জন শুনি - প্রতিশ্রুতি
(০৩) সে কোন দরদিয়া - প্রতিশ্রুতি
(০৪) প্রথম প্রেমের মত - প্রতিশ্রুতি
(০৫) ফিরিয়ে দাও - প্রত্যাশা
(০৬) ধিকি ধিকি - প্রত্যাশা
(০৭) নীলা - প্রত্যাশা
(০৮) কতকাল খুঁজবো তোমায় - প্রত্যাশা
(০৯) হৃদয়হীনা - প্রত্যাশা
(১০) জাদু - প্রত্যাশা
(১১) স্বপ্নভঙ্গ - প্রত্যাশা
(১২) পাহাড়ি মেয়ে - প্রত্যাশা
(১৩) জ্বালা জ্বালা - প্রত্যয়
(১৪) তুমি নাই - প্রত্যয়
(১৫) ভুলবোনা তোমাকে - প্রত্যয়
(১৬) পিয়াসী মন – প্রবাহ
(১৭) শেষ ঠিকানা - প্রবাহ
(১৮) পলাশীর প্রান্তর – প্রবাহ
(১৯) আজ জন্মদিন তোমার - সঙ্গীতঃ প্রিন্স মাহমুদ; অ্যালবামঃ দাগ থেকে যায়
(২০) কি করে সব ভুলে যাই - সঙ্গীতঃ প্রিন্স মাহমুদ; অ্যালবামঃ - শেষ দেখা (১৯৯৯)

তথ্য কৃতজ্ঞতাঃ উইকিপিডিয়া, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৩৫

নয়া পাঠক বলেছেন: বড়ভাই অনেক কষ্ট করেছেন পোষ্টটা দিতে। ভাই আমার এত কষ্ট পোষায় না। তবে শাফিন ভাইয়ের মৃত্যুতে একটু কষ্ট পেয়েছি, তবে সবচে বেশি কষ্ট পেয়েছি এতগুলো তাজা প্রাণ অকালে অমানুষদের হাতে ঝরে যাওয়ায়।

২৫ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাইজান। সমসাময়িক নৈরাজ্যের কথা তুলে ধরে গতকাল নেট চালু হওয়ার সাথে সাথে পোস্ট করেছিলাম, ঢুঁ মেরে আসতে পারেনঃ হ, আপনি জিতছেন, আপনারাই জিতছেন

যৌবনে একজন ব্যান্ড সঙ্গীতপ্রেমী ছিলাম, তাই সমসাময়িক এই বিষয়ে পোস্ট করা।

ভালো থাকুন সবসময়।

২| ২৫ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪৭

কামাল১৮ বলেছেন: ফিরোজা বেগমের গান এখনো শুনি কিন্তু তার ছেলেদের গান শুনা হয় নাই।

২৫ শে জুলাই, ২০২৪ রাত ১১:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেকগুলো এ্যালবামের ইউটিউব লিংক পোস্টে শেয়ার করেছি। সময় সুযোগ করে ইচ্ছে হলে শুনতে পারেন, আশা করি মন্দ লাগবে না।

২৫ শে জুলাই, ২০২৪ রাত ১১:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেকগুলো এ্যালবামের ইউটিউব লিংক পোস্টে শেয়ার করেছি। সময় সুযোগ করে ইচ্ছে হলে শুনতে পারেন, আশা করি মন্দ লাগবে না।

৩| ২৫ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:০৫

মোহাম্মদ গোফরান বলেছেন: বিদায় হে মহান শিল্পী।
যদিও জঙ্গি জামায়াত শিবির বলে গান হারাম কোন গায়ক জান্নাতে যাবেনা, কিন্তু তারা মিথ্যাবাদী তাই তাদের কথা পাত্তা না দিয়ে ঈ বিশ্বাস না করে - এই কিংবদন্তী শিল্পীর জন্য আল্লাহর কাছে ক্ষমা করার ও জান্নাতুল ফেরদৌস দেয়ার দোয়া করছি।

২৭ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। তবে, গান-বাদ্য'র সাথে ইসলামের রীতিনীতি'র সাংঘর্ষিক দিকটা মেনে নিতে হবে; আমি ধর্মের বিধিনিষেধ সবকয়টা পালন করতে না পারলেও, সুস্পষ্ট কোন কিছুকে অস্বীকার করতে পারি না।

ভালো থাকুন।

২৭ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:১৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। তবে, গান-বাদ্য'র সাথে ইসলামের রীতিনীতি'র সাংঘর্ষিক দিকটা মেনে নিতে হবে; আমি ধর্মের বিধিনিষেধ সবকয়টা পালন করতে না পারলেও, সুস্পষ্ট কোন কিছুকে অস্বীকার করতে পারি না।

ভালো থাকুন।

৪| ২৫ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৫৯

করুণাধারা বলেছেন: শাফিন আহমেদ... ... ... .... মাইলস এওয়ে!

এত লাগসই শিরোনাম দেখে চমৎকৃত হয়েছি! পোস্ট পড়লাম তারপর।

২৭ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: শাফিন আহমেদের মৃত্যুর খবরটা শুনে প্রথমেই এই কথাটা মাথায় এসেছিলো, "শাফিন আহমেদ... ... ... .... মাইলস এওয়ে!"

এদিকে আমার সবচাইতে প্রিয় সলো গায়ক হাসান আবিদুর রেজা জুয়েল লাইফ সাপোর্টে। মনটা খুব খারাপ। আমার অতি সংক্ষিপ্ত প্রিয় বিনোদনের মানুষদের মধ্যে সবাই চলে যাচ্ছে পরপারে, কালে কালে গেল অনেক বেলা...

ধন্যবাদ প্রিয় ব্লগার। পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

৫| ২৫ শে জুলাই, ২০২৪ রাত ১১:৪৭

শেরজা তপন বলেছেন: শেষ শ্রদ্ধা রইল এই গায়কের প্রতি। যদিও তিনি আমার খুব প্রিয় গায়কের তালিকায় ছিলেন না কখনোই তবুও ভাল লাগত তাঁর স্টাইল, ব্যক্তিত্ব ও গায়কী ঢঙ।

২৯ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার। শাফিন আহমেদ'কে আমার পছন্দ করার অন্যতম কারণ তার ব্যতিক্রমী কন্ঠ সাথে মাইলসের কম্পোজিশনে রক মেটাল এর মাঝেও অদ্ভুত এক ক্ল্যাসিকাল মিউজিকের ছোঁয়া খুঁজে পেতাম আমি। শাফিন আমারও খবু প্রিয় গায়কের মধ্যে না থাকলেও মাইলসের গানগুলো আমাকে অদ্ভুত এক শান্তি দিতো। আমি গানের ক্ষেত্রে সর্বভুক প্রাণী বলতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.