নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অশ্রু তোমার আমার মনে ক্ষতের সৃষ্টি করে, বন্ধু তোমার হাসি ঘরে আলোর সৃষ্টি করে।

আরোগ্য

পৃথিবী আজ তার বার্ধক্যে এসে পড়েছে, শৈশব পেড়িয়ে যৌবন ও সে হারিয়েছে, তাই বৃথা আনন্দ করো না, ক্ষণিকের সময় হাতে, নশ্বর এ পৃথিবী যেন মৃত্যুর দ্বারপ্রান্তে। সে মৃত্যু আসার আগে আজ তীর্থে ভ্রমণ করো, পবিত্র জলে হে পৃথিবী তুমি অবগাহন করো। ধুয়ে ফেলো তোমার গায়ের শত কালিমা, সাজিয়ে নাও বিদায়ের আগে আবার আঙিনা।

আরোগ্য › বিস্তারিত পোস্টঃ

আসুন রমাদানের প্রস্তুতি গ্রহণ করি

১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৭



মানবজাতি সৌন্দর্যপ্রিয় সৃষ্টি। বাড়িতে যখন কোন বিশেষ অতিথি আগমনের কথা থাকে, মানুষ তখন দু এক দিন পূর্ব হতে তার আপ্যায়ণের প্রস্তুতি নিতে থাকে, যাতে কোনরূপ ত্রুটি বা কমতি পরিলক্ষিত না হয়। ঘর বাড়ি সুন্দর করে গুছিয়ে রাখা হয়, সাধ্যমত ভালো খাবারের ব্যবস্থা করা হয়, টেবিলে সুন্দর মত পরিবেশন করা হয়, এমনকি পরিবারের সবাই পরিপাটি পোশাক পরিধান করে মেহমানকে স্বাগত জানায়।

তদ্রূপ পবিত্র পবিত্র রমাদান মাস মুসলমানদের নিকট অত্যন্ত প্রিয় ও মূল্যবান একটি মাস। এর যথাযথ মূল্যায়ন করা আমাদের অবশ্য কর্তব্য। ধর্মপ্রাণ মুসলমানরা এ মাসটির মর্যাদা উপলব্ধি করে অপেক্ষা করতে থাকে। অন্যথায় মনে হয় বিনা নিমন্ত্রণে রমাদান এসে হুট করে চলে গেল।

আজ পবিত্র রজব মাসের প্রথম দিন চলে গেল । রজব আর শাবান মাত্র দুটি মাস বাকি আছে রমাদান আসতে। রমাদান যেন আমাদের দোরগোড়ায় কড়া নাড়ছে। তাই আমাদের সকলের উচিত আসন্ন রমাদানকে সুন্দর করে স্বাগত জানানোর জন্য যথাসাধ্য চেষ্টা করা ।

আল্লাহ তায়ালা পবিত্র রমাদান মাসে তার বান্দাদের রব্বের নৈকট্য অর্জনের জন্য রমাদান মাসে দুটি উপহার দান করেছেন, একটি দিবাগত সিয়াম ও অপরটি রাত্রিকালীন নফল সালাত। আর্থিক ইবাদতের কথা স্মরণ রেখে মানুষ এ মাসেই যাকাতের ব্যবস্থা করে থাকে। ধনীদের মধ্যে কেউ আবার উমরাহ করতে চলে যান। এ মাসেই কদরের রাত্রিতে মানবজাতির কল্যানে সঠিক পথ প্রদশর্নের জন্য তার চিরন্তন বাণী আল কোরআন নাযিল করেন। আসুন আমরা এবার রমাদানে কোরআনকে সাধ্যমত মূল্যায়নের চেষ্টা করি। এজন্য অবশ্যই কিছু উদ্যোগ নেয়া আবশ্যক। যেমনঃ

নিয়মিত অনুশীলন :
আমাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রতিদিন কোরআন তিলাওয়াত করতে না পারলেও রমাদান মাসে কোরআন পড়ার চেষ্টা করি। যেহেতু নিয়মিত পাঠের অভ্যাস নেই তাই ইচ্ছা থাকা স্বত্বেও রমাদানে তা নিয়মিত হয়ে উঠে না। আসুন আজ থেকে প্রতিদিন দশ মিনিট অর্থসহ কোরআন তিলাওয়াতের অভ্যাস গড়ে তুলি। কোন কারণে দিনে হয়ে না উঠলে রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে লক্ষ্য পূরণ করে নেই। অন্যথায় পরের দিন তা বিশ মিনিট করে নিবো।

অনুধাবনের চেষ্টা :
কোন একটি সুরা বাছাই করি এবং তা অনুধাবনের জন্য পর্যাপ্ত তাফসির পড়ি এবং পরিবারের লোকজন কিংবা বন্ধু বান্ধবের সাথে আলোচনা করি। এতে পাঠে আনন্দ ও স্পৃহা তৈরি হবে। ছোট সুরা হলে রমাদান পর্যন্ত কয়েকটি সুরা আমরা সুন্দরমত বুঝতে পারবো। ।

কার্যে রূপান্তর :
নিয়মিত কোরআন তিলাওয়াতের দরুণ আমরা আল্লাহর যে আহকাম শিখতে পারবো তা ব্যক্তিজীবনে কার্যে রূপান্তর করার আপ্রাণ চেষ্টা করবো। এতে রমাদান মাসে দেখতে পাবো, নিজের ভিতর বড় একটা পজিটিভ পরিবর্তন এসেছে। তখন রমাদানের আগমনের আনন্দ ভীষণভাবে উপলব্ধি করতে পারবো এবং মূল্যায়ণ করতে পারবো।

হিফজের লক্ষ্য :
এই দুই মাসে কোন একটি সুরা বা কয়েকটি ছোট সুরা মুখস্থ করার লক্ষ্য রাখতে পারি। যেমন : ত্রিশ আয়াত বিশিষ্ট অত্যন্ত তাৎপর্যপূর্ণ সুরা মুলক কিংবা সকলের খুব পছন্দের সুরা রাহমান কিংবা ত্রিশ নম্বর পারার কয়েকটি ছোট সুরা। প্রতিদিন দুই তিন আয়াত মুখস্থ করতে পারলে রমাদান আসার পূ্র্বেই আমরা নিজেদের লক্ষ্য পূরণ করতে পারবো ইনশাআল্লাহ। এক্ষেত্রে প্রতিযোগিতা করে পড়তে পারলে খুব দ্রুত ও সহজ হয়। নতুন সুরা দিয়ে নামাজ পড়ার আনন্দই অন্যরকম।

রাত্রিকালীন নফল সালাত :
রমাদানে যেহেতু আমরা তারাবিহ নামাজ পড়ি তাই এখন থেকেই পাঁচ ওয়াক্ত ফরজ সালাতের পাশাপাশি ঘুমাতে যাওয়ার পূর্বে নিয়মিত দুই রাকাত নামাজ পড়ার অভ্যাস গড়ে তুলতে পারি। এক্ষেত্রে আমরা যে দুই তিনটি নতুন আয়াত মুখস্থ করবো তা নামাজের মধ্যে বারংবার তিলওয়াত করতে পারি এতে হিফজের সুন্দর অনুশীলন হবে এবং দীর্ঘসময় নামাজে দাড়িয়ে থাকার একটা অভ্যাস তৈরি হবে। এতে করে রমাদান মাসে মাঝরাতে দীর্ঘ সময় নফল নামাজে দাঁড়িয়ে থাকতে সুবিধা হবে যা আমাদের প্রিয় নবীর প্রিয় একটি সুন্নত।

কোরআনের ভাষা শিখা :
আমরা সকলেই জানি কোন অনুবাদই আসল লেখার সম্পূরক হতে পারে না, তা যত উৎকৃষ্ট ভাবেই অনুদিত হোক না কেন। আমরা যারা কোরআনকে তার প্রকৃত ভাষায় জানতে চাই তারা আজ থেকেই আরবি ভাষার একটা কোর্স শুরু করতে পারি। ইউটিউবে এমন অনেক ভিডিও পাওয়া যায়। নিচে শেয়ারকৃত লিংকটি একটি সহজ আরবি শিক্ষা পদ্ধতি। প্রতিদিন ৩/৪ মিনিটের এই কোর্সটি করে এই দুই মাসে যে কেউ কোরআনের ২৫% আরবি বুঝতে পারবে ইনশাআল্লাহ। এতে করে রমাদান মাসে তারাবিহ নামাজে ইমামের কিরাত কিছুটা হলে আপনার হৃদয়ে দাগ কাটবে।





আসুন নিজের জীবন থেকে প্রতিদিন কিছুটা সময় বের করি এবং রমাদানকে তার মর্যাদা অনুপাতে স্বাগত জানাতে সাধ্যমত চেষ্টা করি।


বি:দ্র: লেখাটি কেবল ধর্মপ্রাণ মুসলমানদের জন্য। অন্যদের অযথা সময় নষ্ট না করে পোস্টটি এড়িয়ে যাওয়ার জন্য বিশেষভাবে আহবান করছি।





মন্তব্য ৪২ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫৪

বিজন রয় বলেছেন: শুভসন্ধ্যা।
অগ্রিম রমজানুল মোবারক।

লেখাটি ধর্মপ্রাণ মুসলমানদের হলেও আমিও কথা বললাম।

হা হা হা ..............

কিছু মনে করবেন না।

১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০৪

আরোগ্য বলেছেন: প্রিয় বিজনদা,

শুভ শীতের সন্ধ্যা :-<

আপনি যে কোন পোস্টে আসতে পারেন। কেন এমন কথা লিখেছি আশা করি বুঝতে পেরেছেন। আমার অহেতুক বিতর্ক করার মোটেও ইচ্ছে আর এনার্জি নেই। :(


২| ১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৫৬

সোনাগাজী বলেছেন:



রোজাকে সাদর আমত্রণ জানাতে আপনি ওমরাহ করার কথা ভাবতে পারেন।

১৪ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০৬

আরোগ্য বলেছেন: ভাবতে তো সমস্যা নাই, টিকেট ভিসা কিছুই লাগেনা। ;)

৩| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৪

মিরোরডডল বলেছেন:




পোষ্ট পড়েছি আরোগ্য।
এখন কি দরজা থেকে চলে যাবো, নাকি ভিতরে আসবো? :|

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:২২

আরোগ্য বলেছেন: B-)


স্বাগতম মিরোরডডল। আমি সাধ্যমত খাতিরদারি করার চেষ্টা করবো। ;)

৪| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৮

ঢাবিয়ান বলেছেন: খুব সুন্দর লিখেছেন আরোগ্য । অনুশীলন, অনুধাবন , কার্যে রুপান্তর দারুন সুন্দর করে এক্সপ্লেন করেছেন। ভাল লাগলো পড়ে।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৩০

আরোগ্য বলেছেন: ঢাবিয়ান ভাই মন্তব্য ও লাইক পেয়ে ভালো লাগছে। আপনাদের মন্তব্য পড়ে অনুপ্রেরণা পাই। অনেক ধন্যবাদ জানবেন।

৫| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪০

ঢাবিয়ান বলেছেন: ব্লগে আগে রেগুলার ব্লগার নতুন নকিব ধর্ম সংক্রান্ত পোস্ট দিতেন। এখন কেন লিখেন না কে জানে ! আপনি মাঝে মাঝে লিখবেন। ধর্মীয় অনেক দায় দ্বায়িত্ব মনে করিয়ে দেয় এ ধরনের পোস্টগুলো।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৩৭

আরোগ্য বলেছেন: আগে তো কবিতা, ফিচার যা ইচ্ছা তা ই লিখে পোস্ট করতাম। আমার পূর্বের সব লিখা ঝোঁকের বশে ডিলিট করে দেই। এবার মূলত দায়ী কাজ করার জন্যই লিখা শুরু করি। আজকের দুপুরে হঠাৎ এ পোস্ট লিখার কথা মাথায় আসে। দায়িত্ববোধ থেকেই এখন পোস্ট করার চেষ্টা করি। দোয়া রাখবেন।

সম্প্রতি নতুন নকিব ভাইয়ের একটা মন্তব্য চোখে পড়ে। তিনি খুব চমৎকার করে একটি বিষয় নিয়ে লিখতেন। আশা করি আবার নিয়মিত হবেন।

৬| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: ইনশাআল্লাহ এই সপ্তাহ থেকে প্রতি বৃহস্পতিবার রোজা রাখব। ধন্যবাদ আপনাকে।

১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১১

আরোগ্য বলেছেন: আমাদের নবীজি ﷺ প্রতি সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার রোজা রাখতেন।। আল্লাহ আপনার চেষ্টা সফল ও সহজ করুক।

৭| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:২৩

মিরোরডডল বলেছেন:




পোষ্টের শেষে হুঁশিয়ারি ছিলো, তাই ভয় পেয়েছি :)
বছরে এগারো মাস ভালো কাটে কিন্তু এই একমাস গিল্টি ফিল করতে করতে যায় :(


১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৪

আরোগ্য বলেছেন: মিরোরডডল ভয় পেয়েছে, এটা তো ইতিহাসের পাতায় লিখা উচিত। :P

নাহ্ এবার আর কোন গিল্টি ফিল না, এবার মিরোরডডল ডাবল খুশি থাকবে তাই আজ থেকেই প্রস্তুতি নেওয়া চাই। :)

৮| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৮

ভুয়া মফিজ বলেছেন: এই ধরনের পোষ্টের দরকার আছে। লিখ্যা ভালো করছেন। আরো লেখবেন। তবে আবার টাইপড হয়া যায়েন না। সব ধরনের লেখা পোষ্ট করার চেষ্টা করেন..........মানে যেগুলি আপনের ভালো লাগে আর কি!!! :)

বিশেষ অনুরোধ..................চেষ্টা কইরেন কবিতা বাদ দিতে। ব্লগে অনেক কবি আছে............নতুন কবির খুব একটা দরকার নাই। :P

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:৫৩

আরোগ্য বলেছেন: যে পেরেশানিত থাকি কি আর সব ধরনের পোস্ট করুম। :((

আবার ক্লাস শুরু হইলে আরেক ঝামেলা। দায় দায়িত্বের চাপে আমি আধা হয়া গেলাম। :(

কবিতা আর কইত্তে লেখুম, ভুতে পাইলে কবিতা লেখি । X(


আপনে যে পোস্টের পয়লা দিনই পড়বার টাইম পাইসেন আবার মন্তব্যও করসেন দেইখা ভালাই লাগলো। কোন নয়া সুরা মুখস্থ করবার পারলে জানায়া যায়েন। হুনলে খুশি অইতাম। :)

৯| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৪

পদাতিক চৌধুরি বলেছেন: আসন্ন রমজান উপলক্ষে সুন্দর একটা রূপরেখা দিলে তুমি। তোমার সঙ্গে শতভাগ সহমত রেখে বলছি, আসন্ন রমজান উপলক্ষে আমাদের অনেকেরই যারা রমজান মাসে বেশি সিরিয়াস হয়ে পড়ি তাদের এখন থেকেই প্রস্তুতি শুরু হোক। তোমার সাজেশনগুলোর মধ্যে আয়াত মুখস্থটা আমার কাছে গ্রহনীয় মনে হয়েছে।অন্তত দুটি সুরা মুখস্থ করার লক্ষ্যে এগোবো। সুন্দর ব্যবহারিক পোস্টের জন্য অসংখ্য ধন্যবাদ তোমাকে।
ভালো থাকবে সবসময় এই কামনা করি। শুভেচ্ছা জানবে।

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:০০

আরোগ্য বলেছেন: আমি ভেবেছিলাম তুমি আজকে পোস্টে আসবে না। যাক পোস্ট করার দিন তোমার মন্তব্য পেয়ে খুব খুশি হলাম।

আমি আরও বেশি খুশি হয়েছি তুমি দুটো সুরা মুখস্থ করার ঊদ্যোগ নিচ্ছো। তোমাকে অনেক শুভকামনা। কোন কোন সুরা মুখস্থ করা হল তা অবশ্যই মুখস্থ শেষ হলে জানাবে।

আছি আলহামদুলিল্লাহ। শীতকাল নানু আম্মু দুজনেই অসুস্থ। দোয়া রেখো। আল্লাহ তোমার মুখস্থ যাত্রা সহজ করুক। :)

১০| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৪

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: মিরোরডডল ভয় পেয়েছে, এটা তো ইতিহাসের পাতায় লিখা উচিত।

কেনো? আমি ভয় পেতে পারিনা?
মানুষ হয়তো কাউকে ভয় পাইনা কিন্তু অস্ট্রেলিয়ার বিশালাকার স্পাইডার আমি ভয় পাই।

আগে একটা বাসায় ছিলাম, সেখানে অনেক বড় বড় গাছপালা ঘেরা। একদিন হঠাৎ দেখি এক স্পাইডার!
I can't handle it. অনেক ভয়ঙ্কর!

যেই অবস্থায় ছিলাম, ইনস্ট্যান্ট বাসার চাবি, গাড়ির চাবি আর মোবাইল নিয়ে বের হয়ে গেছি। এক ফ্রেন্ডকে ফোন করলাম, বললো বাইরে ওয়েট করো আমি আসছি। আমি শুধু ভাবছি যেন হারিয়ে না যায়, তাহলে আমি ওখানে থাকতে পারবো না, মনে হবে যেকোন সময় বের হবে!

যাইহোক, ফ্রেন্ড এসে সেটা মেরে বাইরে ফেললো, তারপর আমার গৃহপ্রবেশ।
পরদিন আবার স্পেশালি স্পাইডারের জন্য পেষ্ট কন্ট্রোল করলাম।

আরোগ্যকে আমার উইকপয়েন্ট শেয়ার করে ফেললাম :)
কাজেই আমি ভয় পাই না, কথাটা ঠিক না, আমিও ভয় পাই।


১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:১১

আরোগ্য বলেছেন: B-))


আমার পক্ষে সম্ভব হলে আমি মিরোরডডলের বিয়েতে একটা গিফটবক্সে কয়েকটা মাকড়সা গিফট করতাম। রাতের বেলা যখন নবদম্পতি সব গিফট আনবক্স করবে তখন দেখা যাবে মজা। :P

বড় বড় মন্তব্যের জন্য ঐ পোস্টে উত্তর দিতে দেরি হচ্ছে।

১১| ১৪ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৮

ভুয়া মফিজ বলেছেন: @মিরোরডডলঃ স্পাইডারের বাংলা মাকড়সা। =p~

১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:১৩

আরোগ্য বলেছেন: নিচে মিরোরডডলের উত্তর দেইখা লয়েন। মাকড়সার আরবি কইলাম আনকাবুত, একটা সুরার নাম।

১২| ১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:০৯

মুক্তা নীল বলেছেন:
খুব ভালো একটি লেখা লিখেছো
আরোগ্য। দেখতে দেখতে এবার খুব তাড়াতাড়ি রমজান মাস চলে আসলো । জানিনা তোমাকে বলাটা ঠিক হবে কিনা তারপরও বললাম আমার কাছে সূরা ইয়াসিন অনেক সহজ মনে হয় ও প্রায় মুখস্থ সূরা আর রাহমানের চেয়ে । কারণ সূরা আর রহমান এর একটা আয়াত এত বার বার পড়তে হয় আমি প্যাচ লাগিয়ে ফেলি ।
তোমাকে অনেক ধন্যবাদ এই ধরনের একটা লেখা লিখার জন্য।


১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:২৭

আরোগ্য বলেছেন: আজকে আমার ভাগ্য সুপ্রসন্ন। পোস্টের দিনই প্রিয় মানুষদের আগমন ঘটেছে। B-)

সত্যি আপু সময় এখন খুব দ্রুত গতিতে অতিবাহিত হয়। জীবন ফুরিয়ে যাচ্ছে আর মরণ সামনে দাড়িয়ে আছে। স্কুলে যখন পড়ি তখনই বাসার হুজুর এই দুটি সুরা মুখস্থ করিয়েছে। আমি আর্ রাহমান ভালো পারতাম কিন্তু ইয়াসিন প্রতি আয়াতের শুরুর অংশ বলে দিতে হতো। আর আমার বোনের আপনার মত অবস্থা হতো।

আপু এবার আর্ রাহমান সুরাটা শেষ করে নেন। একটু টেকনিক ফলো করতে পারেন। অর্থটাও আয়ত্তে এনে ফেলেন, একটা গল্পের মত করে কোন ঘটনার পর কোনটা সেটা মনে রাখবেন। এরপর প্রতি আয়াতের একটা শব্দ বাছাই করেন অর্থ মনে করিয়ে দেয়ার জন্য। এতে সিরিয়াল মেইনটেইন করতে পারবেন, ভুল হবেনা ইনশাআল্লাহ।

শুভকামনা রইলো প্রিয় মুক্তাআপু।

১৩| ১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:০৩

মিরোরডডল বলেছেন:




ভুয়া মফিজ বলেছেন: @মিরোরডডলঃ স্পাইডারের বাংলা মাকড়সা। =p~

So?
মাকড়সা বলা গেলে স্পাইডার বললে সমস্যা কোথায়?
ভূম কি বাংলা ছাড়া অন্য ভাষায় শব্দ ব্যবহার করে না?
আমার যখন যেটা মুখে আসে সেটাই করি।
মেসেজ কনভে করা দিয়ে কথা।

১৪| ১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:২২

ভুয়া মফিজ বলেছেন: @মিরোরডডলঃ আচ্ছা, ওই মাকড়সাটা কি কাউলা বিধবা মাকড়সা ছিল? /:)

১৫| ১৫ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৫:২৭

কামাল১৮ বলেছেন: রোজা আসছে মানে জিনিসপত্রের দাম আরেক দফা বাড়বে।রোজা আসলে মুমিনদের খাওয়া দাওয়ার পরিমান বেড়ে যায়।রোজায় বাংলায় কোরান একবার পড়া হয়।পড়ে মনে হয় বাংলায় না পড়লেই ভালো হতো।

১৫ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:২২

আরোগ্য বলেছেন: নিচের মন্তব্যে আপনার মন্তব্যের সমর্থক এসে গেছে।

১৬| ১৫ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: রমাজানে শুধু খাবো।

১৫ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:২৩

আরোগ্য বলেছেন: বাকি এগারো মাস কি উপোস থাকেন?

১৭| ১৫ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫০

মিরোরডডল বলেছেন:



ভুয়া মফিজ বলেছেন: @মিরোরডডলঃ আচ্ছা, ওই মাকড়সাটা কি কাউলা বিধবা মাকড়সা ছিল? /:)


মাকড়সাও আবার সধবা বিধবা হয়?
কাউলা বিধবা মাকড়সা বলতে কি বললো কিছুই বুঝিনি :(

দেশি মাকড়সা যেমন অপুষ্টিতে ভোগা চিকন আঁশের মতো, ভয় লাগে না।
কিন্তু ওগুলোতে পুষ্টির অভাব নেই, বড় মোটাসোটা নাদুস নুদুস লোমশ, খুবই ভয়ঙ্কর!

আমি ছবি দিবো না, সার্চ করে দেখে নিবে।
খুবই খুবই ভয়ঙ্কর!


১৫ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:২৯

আরোগ্য বলেছেন: আমারও মাকড়সা ভয় লাগে। মোটা গুলো দেখলেই গা শিরশির করে। তবে আমি মিরোরডডলের মত এতো বেশি ভয় পাই না।

১৮| ১৫ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৬

ভুয়া মফিজ বলেছেন: কাউলা বিধবা মাকড়সা মানে ব্ল্যাক উইডো স্পাইডার!!! =p~
এই সিম্পল জিনিসটাও বুঝলো না..............মিডের মন আজকাল কোথায় পড়ে থাকে? মনের এই উথাল-পাথাল অবস্থার কারন কি? :P

বুঝতে পারলাম, মিডের আরাকনোফোবিয়া আছে। খুবই ভালো জিনিস। :-B

১৯| ১৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:০৫

মিরোরডডল বলেছেন:




ভুয়া মফিজ বলেছেন: কাউলা বিধবা মাকড়সা মানে ব্ল্যাক উইডো স্পাইডার!!! =p~
এই সিম্পল জিনিসটাও বুঝলো না


তাইতো!
শেরজাকে আজ বলেছিলাম আউট অভ মাইন্ড, এখন বুঝলাম আমি নিজেও আজ তাই।
আজ সকাল থেকে একটু টেম্পারেচার আর বিপি হাই হয়ে আছে, মেড নিলাম কিন্তু কোনো চেঞ্জ নেই।
আড্ডাবাজি করে কিছুক্ষন আগে বাসায় ফিরলাম, ভাবলাম এখন বেটার হবে কিন্তু না, স্টিল হাই, এখন আবার মেড নিলাম।
প্লাস দেখি সামু মেড কাজ করে কিনা!

মিডের মন আজকাল কোথায় পড়ে থাকে? মনের এই উথাল-পাথাল অবস্থার কারন কি? :P

দেখি মন কোথায় পড়ে আছে, টোকায়ে নিয়ে আসতে হবে :)


২০| ১৭ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন: আবার রমাদান চলে আসছে। আল্লাহ আমাদের নেক হায়াত ও বরকত দিন। রোজা রাখার তৌফিক দিন। ++++

১৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ৮:০২

আরোগ্য বলেছেন: আমীন !!!

অনেক ধন্যবাদ লাইক ও মন্তব্য করার জন্য।

২১| ১৭ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:৩৫

করুণাধারা বলেছেন: আরোগ্য, রমাদানের প্রস্তুতি এখন থেকে নেবার এই আহ্বান ভালো, অবশ্যই। সমস্যা হচ্ছে, যারা এই মাসে খাদ্যদ্রব্যের মূল্য বাড়িয়ে রোজাদারদের কষ্ট বাড়াবে, ভেজাল খাবার বিক্রি করে মানুষকে অসুস্থ করবে, ঘুষ খাওয়া বাড়িয়ে দেবে, তারা যদি এই আহ্বান শুনতেও, তারপর আত্মশুদ্ধির চেষ্টা করতো তবে কত ভালো হতো। :|

১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:২৪

আরোগ্য বলেছেন: আপা এটা তো ধর্মপ্রাণ মুসলমানদের জন্য, ধর্মহীন মুসলমানদের জন্য না। এরা হচ্ছে ধর্ম ব্যবসায়ী আর এদের ব্যবসার মূল উপকরণ হচ্ছে ধর্ম। আমরা যদি নিজেদের সংবরণ করতে পারি তাহলে এদের ব্যবসায় একটা ভাটা পড়বে। আমরা যদি সিয়ামের প্রকৃত মানে উপলব্ধি করে নিজের জীবনে প্রয়োগ করতে পারতাম, ইফতারে ভোগবাদী না হয়ে অল্প আহারে সন্তুষ্ট থাকতে পারতাম, ঈদের আমেজে বিহ্বল হয়ে ডজন ডজন জামাকাপড় না কিনতাম তাহলে হয়তো এসব ধর্মব্যবসায়ীদের একটা শিক্ষা হতো। ইচ্ছে আছে আত্মশুদ্ধির উপর কোন এক সময় পোস্ট লিখবো ইনশাআল্লাহ।

২২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:১৯

প্রামানিক বলেছেন: এসব লেখা অন্য ধর্মের লোকদেরও পড়ার সুযোগ দেয়া দরকার যাতে তারা রোজার গুরুত্ব বুঝতে পারে। ধন্যবাদ সুন্দর একটি পোষ্ট দেয়ার জন্য।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৩৯

আরোগ্য বলেছেন: আসলে ইসলাম বিদ্বেষমূলক মন্তব্য এড়ানোর জন্য বি. দ্র. কথাটি লিখেছি।

অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

২৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৫২

মনিরা সুলতানা বলেছেন: সমাগত রমজানে আল্লাহ আমাদের রোজা রাখার তৌফিক দিন, আমাদের প্রার্থনাগুলো কবুল করুন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৩

আরোগ্য বলেছেন: আমীন ! ! !

অনেক ধন্যবাদ আপা মন্তব্য ও লাইক করার জন্য। পবিত্র রমজান মাসে যেন আমরা সবাই আল্লাহর মাগফিরাত লাভ করতে পারি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.