নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আন্‌ওয়ার এম হুসাইন। বাংলাদেশী লেখক। দৈনিক আমাদের সময়, দৈনিক বাংলা ও কিশোর বাংলায় গল্প লিখি। প্রকাশিত গল্পের বইঃ প্রত্যুষের গল্প (পেন্সিল)\nউপন্যাসঃ এমনি এসে ভেসে যাই (তাম্রলিপি)।

আনু মোল্লাহ

আন্‌ওয়ার এম হুসাইন এর ব্লগ

আনু মোল্লাহ › বিস্তারিত পোস্টঃ

সৈয়দ জামিল

১১ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:০৭

সৈয়দ জামিল বলেছেন, পুরুষেরা দৃষ্টি নত করে রাখলে আর মেয়েদের আর বোরকা পরতে হবে না। শুধু জামিল না, সো কলড প্রগতিশীল সমাজে এই দৃষ্টি নত করার কথাটা বেশ চর্চা হয়। আমার মনে আছে একদিন এক এক্ট্রেস (নাম মনে নাই, মনেরাখার দরকারও নাই) টিভিতে একই কথা বলতে ছিল। ছেলেদের দুষছিল তাদের তো দৃষ্টি নত করার কথা, কিন্তু তারা কেন দৃষ্টি নত করছে না।
আমার একটা কুশ্চেন ছিল এই মান্যবরদের কাছে, যদি পুরুষেরা দৃষ্টি নত করেই রাখে তাহলে শিল্পকলার ছলাকলা কে দেখবে? তখন সৈয়দ জামিল কি করবে?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:২৪

রানার ব্লগ বলেছেন: আমি অতি সাধারন লেখক ! কিন্তু আপনি দৈনিক আমাদের সময়, দৈনিক বাংলা ও কিশোর বাংলায় গল্প লেখেন । আমার ভুল হওয়া স্বাভাবিক কিন্তু আপনি উহা কি লিখিলেন ? কুশ্চেন ?

ছেলেদের দৃষ্টি নত রাখলে সমস্যা কি ?

শিল্পকলায় যে ছলাকলা হয় এটা আপনি কি ভাবে জানেন? নাট্যকলা হয় ইহা আমার জানা ।

১১ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:০৯

আনু মোল্লাহ বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।
প্রথমত আপনার লেখা পড়েছি, বেশ ভালো লিখেন আপনি, চমৎকার। ভবিষ্যতে আপনার আরো লিখা পড়ব এই আশা রাখি।
পরের কথা, এইটা কোন সিরিয়াস পোস্ট না। সবাই জামিলকে নিয়ে কথা বলছে, আমিও বললাম। তারপরও যে কথা থেকে যায় সেটা হচ্ছে, ছেলেদের দৃষ্টি নত রাখা। শাস্ত্রমতে যদি পর্দার কথা বলেন, তাহলে পর্দা ছেলে-মেয়ে উভয়ের জন্যই প্রযোজ্য। এখন যদি বলি মেয়েরা করবে, কিন্তু ছেলেরা না, সেটা যেমন ঠিক না; তেমনি মেয়েরা করবে না ছেলেরা করবে এটাও ঠিক না। আপনাকে কোন একটা প্রিন্সিপলে যেতে হবে। হয় মানেন, নয় মানেন না। কিন্তু নারীপুরুষ বৈষম্য করা ঠিক না। এই সবই আমার মত। আপনাকে মানতে হবে তা না।
আরো পরের কথা, ছলাকলা। দেখুন ছলাকলা কোন খারাপ কিছু না। ছলাকলা শিল্পের একটা পার্ট। আমারা যারা শিল্প করি তারা ছলাকলাই করি। ছলাকলা হচ্ছে মন ভোলানোর কৌশল। আপনি আমি যখন লিখি তখন কি করি, পাঠকের মন ভোলানোর চেষ্টা করি। নাটকে, সিনেমায় তাই করা হয়। এবং নাটকে মেয়েদেরও পার্টিসিপেশন থাকবে। ছেলেরা যদি দৃষ্টি নত করে রাখে তাহলে নাটক দেখবে কিভাবে। কথাটা তো কন্ট্রাডিকটরি। একদিকে বলছি দৃষ্টি নত কর, আবার পরে ডাকব নাটক দেখার জন্য। আশাকরি বুঝতে পেরেছেন কি বোঝাতে চাইছি।
কুশ্চেন, এটা একটু রম্য ভাব আনার জন্য বলেছি। বাংলাদেশের কোন কোন অঞ্চলে question কে কুশ্চেন উচ্চারণ করে।
আবারো ধন্যবাদ। আমার পরের পোস্টেও আপনাকে পাব এই আশা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.