নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মনটা যদি তুষারের মতো...

আখেনাটেন

আমি আমাকে চিনব বলে বিনিদ্র রজনী কাটিয়েছি একা একা, পাই নি একটুও কূল-কিনারা কিংবা তার কেশমাত্র দেখা। এভাবেই না চিনতে চিনতেই কি মহাকালের পথে আঁচড় কাটবে শেষ রেখা?

আখেনাটেন › বিস্তারিত পোস্টঃ

প্রতিক্রিয়াঃ দাম্ভিক আওয়ামীলীগাররা শ্রীলংকা থেকে শিক্ষা নিল না…!!!

০৫ ই আগস্ট, ২০২৪ বিকাল ৫:৫৭



“অতি দর্পে হত লঙ্কা”। অর্থাৎ রাবণের মাত্রাতিরিক্ত অহংকারে স্বর্ণখচিত লঙ্কাভূমি পুড়ে ছারখার করেছিল রামের বাহিনী। সোজা কথায়--অতিরিক্ত দম্ভ কতটা ভয়ঙ্কররূপে ব্যাকফায়ার করতে পারে তা দেখল জেন-এক্স, বুমার, মিলেনিয়াল, জি ও আলফারা। নিশ্চয় দলান্ধ আওয়ামীলীগাররা এখন টের পাচ্ছে ‘চোরের দশদিন, গেরস্তের একদিন’। তাদের রং হেডেড নেত্রীর মতোই এই মাথামোটা দলকানারা বাস্তবতা বুঝতে পারে নি কিংবা বুঝেও দম্ভের চূড়ায় বসে জনগণকে তুচ্ছতাচ্ছিল্য করে গেছে অবিরত।

অথচ কী সুযোগটাই না ছিল বঙ্গবন্ধু কন্যার জন্য। নিজেকে অমরত্ব দিতে পারতেন। দিলেন। তবে বাংলাদেশের ইতিহাসে, বঙ্গের ইতিহাসে এক ঘৃণিত ও নিকৃষ্ট স্বৈরশাসকের আসন গ্রহণ করে। এর চেয়ে লজ্জাজনক আর কী-ই-বা হতে পারে। উনি শুধু নিজেই ডুবলেন না, সাথে বঙ্গবন্ধু ও ঐতিহ্যবাহী দলটিকেও আস্তাকুঁড়ে নিয়ে ফেললেন। হার্ভার্ড পিএইচডি বল্টু ভাইয়েরা এখন হয়ত আর আকাশ থেকে সিঙ্গাপুর দেখবেন না।



বাটারফ্লাই ইফেক্ট। আবু সাঈদের নৃশংস হত্যা ছিল সেই ইফেক্টের ‘ইগনিশন কি’। এরপর ভাইয়ের রক্তের বদলা নিতে ছোট্ট কয়েকটা বাচ্চা ছেলের আহবানে জনতা যেভাবে ঝাঁপিয়ে পড়েছিল স্বৈরাচার বিতাড়নে তা দেখাও ছিল এক অবিস্মরণীয় অভিজ্ঞতা। আমরা যারা পুঁটি স্বৈরাচার এরশাদের পতনে সাক্ষী ছিলাম না, তারা সাক্ষী হলাম কাতল স্বৈরাচারের পতনে। শুধু আপসোস এতে কয়েকশ তাজা বুকের রক্ত প্রত্যক্ষ করতে হলো। যা দেখা ছিল অবর্ণনীয়, ভীষণ বেদনাদায়ক। এই কষ্টকর স্মৃতি হয়ত মৃত্যু পর্যন্ত বয়ে বেড়াতে হবে। এখন যত দিন যাবে এই কাতল স্বৈরাচারকে নিয়ে কবিতা হবে, গান হবে, নাটক লেখা হবে। চিন্তা করুন। যে মানুষটা অমরত্ব পাওয়ার সম্ভাবনা ছিল, সেই এখন নর্দমার কীটের মতো ইতিহাসের পাতায় বন্দী হয়ে গেল।

তবে এখন বিপদ অন্যদিকে। যেহেতু বাঙ্গালীর নৈতিকতা প্রশ্নবিদ্ধ। আবার যে নয়া কোনো স্বৈরাচার জন্ম নিবে না তা বলা মুশকিল। তাই এখন এটা নিশ্চিত করা দরকার যে পরবর্তীতে যেই জনগণের ভোটে ক্ষমতাপ্রাপ্ত হোক, তাদেরকে চরম জবাবদিহিমূলক ব্যবস্থার মধ্যে দিয়েই যেন শাসন কাজ পরিচালনা করতে হয়।

প্রথমেই সংবিধানের ৭০ অনুচ্ছেদের বিলোপ দরকার। এই এক অনুচ্ছেদ দেশের শীর্ষ নির্বাহীকে ডিকটেটর বানিয়ে দিচ্ছে। দ্বিতীয়ত, পরপর সর্বোচ্চ দুই টার্মের বেশি প্রধানমন্ত্রী থাকতে পারবেন না। এছাড়া মাথামোটা কোনো যুবরাজ যেন ক্ষমতায় না বসতে পারে সেদিকেও লক্ষ্য রাখা দরকার। নয়ত যে লাউ সেই কদু হবে। ধর্মের ঠিকাদাররা যেন ছড়ি ঘোরাতে না পারে। ক্ষমতার হস্তান্তর হতে হবে স্বচ্ছ ও নির্ঝঞ্জাট। আর সবচেয়ে আগে যে জিনিসটি দরকার তা হচ্ছে ‘ছাত্র-শিক্ষক রাজনীতি’ নামক ইতরামীপনা চিরতরে কবর দিতে হবে।

আশা করি নতুন এক বাংলাদেশ রচিত হবে সামনের দিনগুলোই। আশা করতে তো আর দোষ নেই।

বাংলাদেশ দীর্ঘজীবী হোক।

পুনশ্চঃ সামনের কয়েকদিন দেশে অরাজকতা যেন না হয় দেশবাসীকে সেদিকে সজাগ থাকতে হবে। মানুষের কিছু পুঞ্জিভূত ক্ষোভ হয়ত আগ্নেয়গিরির মতো উদগীরণ হবে। তবে তা অবশ্যই নিয়ন্ত্রিত হতে হবে। রগকাটা বাহিনী যেন ত্রাসের রাজত্ব পুনরায় কায়েম করতে না পারে সেটাও নিশ্চিত করা দরকার বলে মনে করি।

*********************************************
@আখেনাটেন-৩৬শে জুলাই/২০২৪

মন্তব্য ৪০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:০৪

নয়া পাঠক বলেছেন: মানুষ এখন অনেক সচেতন, আশা করি পরেরবার যারা ক্ষমতায় আসবে তারা এমনটা করার আগে কয়েকবার এইসব পরিস্থিতি সম্পর্কে ভাববে। তবে আমাদের এই ব্লগে কিছু চামড়া পাল্টানো ব্লগার রয়েছে, তাদের বিষয়ে সতর্ক থাকতে হবে। আর রয়েছে নব্য কিছু রাজাকার, যারা আবার মুক্তিযুদ্ধ’ বেচে খায়।

০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

আখেনাটেন বলেছেন: নয়া পাঠক বলেছেন: মানুষ এখন অনেক সচেতন, আশা করি পরেরবার যারা ক্ষমতায় আসবে তারা এমনটা করার আগে কয়েকবার এইসব পরিস্থিতি সম্পর্কে ভাববে। -- তাই যেন হয়।

যে সুযোগ এসেছে রাষ্ট্র সংস্কারের তা হেলায় নষ্ট যেন না হয়।

২| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:০৭

আঁধারের যুবরাজ বলেছেন: "মাথামোটা দলকানারাই" শেখ হাসিনাকে দানব বানিয়েছে। কি অশ্লীল তুচ্ছ তাচ্ছিল্য তারা করেছে ,কোনো রকম অন্যায়ের প্রতিবাদ করলেই। কথায় কথায় ট্যাগ দিয়েছে মানুষকে , কিছু বললেই রাজাকার ! এই দুঃখী জাতির দুঃখ শেষ হোক এই আশা করছি।

০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:২০

আখেনাটেন বলেছেন: আঁধারের যুবরাজ বলেছেন: "মাথামোটা দলকানারাই" শেখ হাসিনাকে দানব বানিয়েছে। কি অশ্লীল তুচ্ছ তাচ্ছিল্য তারা করেছে ,কোনো রকম অন্যায়ের প্রতিবাদ করলেই। কথায় কথায় ট্যাগ দিয়েছে মানুষকে , কিছু বললেই রাজাকার ! এই দুঃখী জাতির দুঃখ শেষ হোক এই আশা করছি। --- সহমত। ক্ষমতা যে চিরকাল থাকে না এরা ভুলে গিয়েছিল।

নিশ্চয় এসব ইদুরেরা এখন গর্তে ঢুকবে। কিংবা গাঁট কাটার জন্য ওৎ পেতে থাকবে।

৩| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:০৯

সোনাগাজী বলেছেন:




শ্রীলংকা থেকে শিক্ষা নিলে এই অবস্হা হতো না; আপনার পোষ্ট পড়ে কি শিখেছিলেন কে জানে, আজকের দিনটা তো ভালো বলে মনে হচ্ছে না।

০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:২৪

আখেনাটেন বলেছেন: শ্রীলংকা থেকে শিক্ষা নিলে এই অবস্হা হতো না; --- অবশ্যই হতো না বলে মনে করি। কিন্তু দাম্ভিকতা সর্বনাশের চুড়ান্ত করেছে।

আজকের দিনটা তো ভালো বলে মনে হচ্ছে না। === না ভালো দিন নয় হালুয়া রুটি ভাগিদারদের। নিশ্চয় দৌড়ের উপর আছে। তবে রগকাটা বাহিনী কিংবা প্রতিক্রিয়াশীল গ্রুপ প্রতিশোধ নিতে তুলকালাম করতে পারে যা ইতোমধ্যেই লক্ষ্য করা যাচ্ছে। এটা ভালো লক্ষণ নয়।

৪| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:১২

রাসেল বলেছেন: শেখ হাসিনা কি দিল্লি হয়ে লন্ডনের পথে?

০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:২৮

আখেনাটেন বলেছেন: রাােসল বলেছেন: শেখ হাসিনা কি দিল্লি হয়ে লন্ডনের পথে? ---- মনে হয়। তবে দিল্লীতে কিছুদিন থাকতে পারেন। প্রভুদের সাথে গত কয়েকদিনের ঘটনা নিয়ে আত্নবিশ্লেষণ করতে পারেন। কেন এমন হল? গোয়েন্দারা এতটা ব্যর্থ হল কীভাবে?

বাস্তবতা হল যে দলে কাদেরের মতো 'ওয়াকিং ডেথ', হাসানের মতো 'ভাঁড়', পলকের মতো 'আঁতেল', আরাফাতের মতো 'ছুঁচো', নওফেলের মতো 'গাড়ল', কামালের মতো 'ঠান্ডা মাথার খুনি'রা মন্ত্রীসভায় স্থান পায়, সে দলের পতন অবশ্যম্ভাবী ছিলই।

৫| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:২৩

আঁধারের যুবরাজ বলেছেন: রাােসল বলেছেন: শেখ হাসিনা কি দিল্লি হয়ে লন্ডনের পথে?

দিল্লি হয়ে লন্ডনের পথে শেখ হাসিনা!

০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:৩৫

আখেনাটেন বলেছেন: ভালোই...মহারাণী ওখানে গিয়ে যুবরাজের সাথে দা কুমড়া খেলুক।

৬| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:২৬

সোনাগাজী বলেছেন:



৬ জন "সাধারণ ছাত্রের চেহারা' দেখে জাতি বুঝলো না, এরা কত বড় "সাধারণ ছাত্র"?

০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:৩৬

আখেনাটেন বলেছেন: জাতি যা বুঝার বুঝে গেছে এবং সে অনুযায়ী অ্যাকশনও নিয়েছে। এখন দেখার বিষয় এর রিপারকাশন....

৭| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:২৮

ভুয়া মফিজ বলেছেন: দানবেরা কোনদিন শিক্ষা নেয় নাই, নিবেও না। সেইসব নিয়ে চিন্তা না করে দানব তৈরীর প্রক্রিয়াই বন্ধ করতে হবে।

প্রতিহিংসাপরায়ন আওয়ামী রাজনীতি বন্ধ করাও জরুরী। এরা কোনদিন সুস্থ রাজনীতি করবে, এমন আশা কেউ করে না। এরা যেই লেভেলের পদলেহন, চাটুকারীতা আর দালালী করে, তা যে কোনও সুস্থ মানুষকে অসুস্থ, সাইকোপ্যাথ করে তোলার জন্য যথেষ্ট। এদের থেকে দেশ ও জাতির কোন উপকার হবে, এমন আশা করাও বাতুলতা।

আমাদের জাতীয় জীবনে আরেকটা বিশাল পরিবর্তন সাধিত হয়েছে। বাংলাদেশের ইতিহাসে ''অগাষ্ট'' এখন আর শোকের মাস না, বিজয়ের আনন্দ-উল্লাস করার মাস হিসাবেই গন্য হবে।

এই আন্দোলনের সকল শহীদের আত্মার শান্তি কামনা করছি। যারা আহত হয়ে হাসপাতালে আছেন, সবাই যেন দ্রুত সুস্থ হয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে, সেই ব্যবস্থাও প্রশাসনকে নিতে হবে। তাদের জন্য আমার দোয়া রইলো।

জয় বাংলা!!! =p~

০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

আখেনাটেন বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: দানবেরা কোনদিন শিক্ষা নেয় নাই, নিবেও না। সেইসব নিয়ে চিন্তা না করে দানব তৈরীর প্রক্রিয়াই বন্ধ করতে হবে। === হুম। সেটার একটা কংক্রিট রূপরেখা দরকার। আশা করি ইতিহাসের ভুলগুলো থেকে পলিসি মেকাররা শিক্ষা নিবেন।

এই পতনের মাধ্যমে মানুষ বিরাট এক রিলিফ পেয়েছে তা পাড়ার টং দোকান থেকে উঁচুতলার মানুষ সবার আচরণ দেখেই বুঝা যাচ্ছে।

বাংলাদেশ দীর্ঘজীবী হোক। জয় বাংলা। :D

৮| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:৩৩

রাসেল বলেছেন: দাদারা জায়গা দিলো না শেখ হাসিনাকে। অথচ তাদের জন্যই জীবন বিসর্জন দিলেন।

০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:৪২

আখেনাটেন বলেছেন: বিপদে কেহ কারো নয়.......রাজনীতি পথ বড়ই পিচ্ছিল। মরা ঘোড়াকে কে দাম দিয়ে লাভ কী? দাদারা তা ভালোই বোঝে। হাসু আপার গাধামী কিংবা গোয়ার্তুমীতে বিরক্ত হয়ত।

৯| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:০৫

রাসেল বলেছেন: লেখক বলেছেন: হাসু আপার গাধামী কিংবা গোয়ার্তুমীতে বিরক্ত হয়ত।

এটা অতি ভালোবাসার ফল, যা অন্য শক্তিশালী দেশ পছন্দ করে নাই। এমন শেখ হাসিনা দেশে শত শত আছে। কোনো সরকার যদি দুর্নীতি দূর করার পদক্ষেপ না নেয়, তবে যথা পূর্বং তথাই পরং।

০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৪০

আখেনাটেন বলেছেন: কোনো সরকার যদি দুর্নীতি দূর করার পদক্ষেপ না নেয়, তবে যথা পূর্বং তথাই পরং। --- হুম....সেই জায়গায় কাজ করতে হবে বেশি।

১০| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২২

জুন বলেছেন: উনি কিন্ত দুদিন আগেই বলেছেন গোয়েন্দা সুত্রে খবর পেয়েছে ওরা গণভবন ঘেরাও করে বাংলাদেশে শ্রীলঙ্কার মত অবস্থা করতে চেয়েছিল। তো এটা বোঝার পর এই অবস্থা ক্যানো আখেনাটেন!
বাচ্চা ছেলেগুলোকে কি নির্দয় ভাবে মারলো, এত ক্ষমতার লোভ।

০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৪৫

আখেনাটেন বলেছেন: জুন বলেছেন: উনি কিন্ত দুদিন আগেই বলেছেন গোয়েন্দা সুত্রে খবর পেয়েছে ওরা গণভবন ঘেরাও করে বাংলাদেশে শ্রীলঙ্কার মত অবস্থা করতে চেয়েছিল। === পেয়েছিল হয়ত কিন্তু বিশ্বাস করে নি মনে হয়।

বাচ্চা ছেলেগুলোকে কি নির্দয় ভাবে মারলো, এত ক্ষমতার লোভ। --- এটার জন্য উনাকে আজীবন ঘৃণিত স্বৈরশাসকের ট্যাগ নিয়ে অতিবাহিত করতে হবে। ভাবা যায়। কি ছিল। কি হল।

আমার আপসোস হচ্ছে ব্লগার হাসান কালবৈশাখী ও ব্লগার কলাবাগান১ কে নিয়ে। বেচারারা। এখন দেখা যাবে হার্ভার্ড পিএইচডি বল্টু ভাইয়েরা বাংলাদেশের উন্নয়ন নামক চাপাবাজির খেলায় সবকিছুতেই সিঙ্গাপুর দেখেন কিনা। :D

১১| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৪৯

জুন বলেছেন: আর চাদগাজী! ওনার নাম নিলেন্না যে :-*

০৫ ই আগস্ট, ২০২৪ রাত ১১:৫৭

আখেনাটেন বলেছেন: হা হা হা....বেচারা এমনিতেই কষ্টে আছে। কাটা ঘায়ে নুনের ছিটা দেন কেন? :D

১২| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৫০

আমি সাজিদ বলেছেন: গুলি করে মুগ্ধদের মেরে বলে, ওরা সন্ত্রাসী। কতো বড় মিথ্যুক!
কি মায়াকান্না!
কি ক্ষমতার লোভে অন্ধ!

উনার জার্নিটা বলতে গেলে, কিভাবে স্বর্গ থেকে পতন হয় তার এক ধারাবাহিক নিদর্শন।

বেলারুশ নাকি রাশিয়া যাবে? কোন স্বৈরাচার দেশ এখন এই মানুষটাকে আশ্রয় দিবে?

বাই দ্যা ওয়ে, মুগ্ধের পানি বিতরণ নিয়ে জোক করেছে এমন বুড়ো জোকার আপনার এখানে মন্তব্য করলো দেখতে পাচ্ছি।

০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১২:০০

আখেনাটেন বলেছেন: আমি সাজিদ বলেছেন: গুলি করে মুগ্ধদের মেরে বলে, ওরা সন্ত্রাসী। কতো বড় মিথ্যুক!
কি মায়াকান্না!
কি ক্ষমতার লোভে অন্ধ!
--- এগুলো ইতিহাসের পাতায় পাতায় লেখা থাকবে। কী নির্মম পিশাচ একেকটা....

বাই দ্যা ওয়ে, মুগ্ধের পানি বিতরণ নিয়ে জোক করেছে এমন বুড়ো জোকার আপনার এখানে মন্তব্য করলো দেখতে পাচ্ছি। ---এ রকম করেছে নাকি? X(

১৩| ০৫ ই আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আমার আপসোস হচ্ছে ব্লগার হাসান কালবৈশাখী ও ব্লগার কলাবাগান১ কে নিয়ে। বেচারারা। এখন দেখা যাবে হার্ভার্ড পিএইচডি বল্টু ভাইয়েরা বাংলাদেশের উন্নয়ন নামক চাপাবাজির খেলায় সবকিছুতেই সিঙ্গাপুর দেখেন কিনা। :D মাত্র দু'টা নাম নিয়ে আপনে বাকী মহা হারামী দালালদেরকে অপমান করলেন। ছিঃ..........আপনের কাছ থেকে এইটা আশা করি নাই। জুন আপা তো তাও একজনের নাম নিলো। বাকীরা কি তাদের কর্মকান্ডের স্বীকৃতি দাবী করতে পারে না? আপনে তো জানেনই, স্বীকৃতি ছাড়া গুণীদের বিকাশ লাভ হয় না!!!!! =p~ =p~

০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১২:০৩

আখেনাটেন বলেছেন: আরো আছে নাকি....আমি তো এই দুই মহাপুরুষকেই তো জানি। ইনারাই হচ্ছেন মহান দেশপ্রেমিক। যারা ২০ টাকা বেতনে পড়াশুনা করে বিদেশে পাড়ি দিয়ে ২০ বছরেও দেশে আসে না। সহায় সম্পত্তি বিক্রি করে হুন্ডির মাধ্যমে টাকা পাচার করে এক একজন দেশপ্রেমের কান্ডারি হয়। এরকম আর কেউ আছে নাকি?

১৪| ০৫ ই আগস্ট, ২০২৪ রাত ৮:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: দাম্ভিক আওয়ামীলীগারদের একটা একটা ক'রে ধরতে হবে।

০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১২:০৭

আখেনাটেন বলেছেন: যে অপরাধ করেছে তার সাজা পাওয়া জরুরি। এতবড় হত্যাযজ্ঞ বিনা বিচারে নিষ্পত্তি হওয়া উচিত না। তবে এখন যেভাবে ভাংচুর ও আগুন সন্ত্রাস চলছে সেটাও ভীতিকর। এগুলোকেও শায়েস্তা করতে হবে। দেশ হবে জনগণের। কোনো সন্ত্রাসীর নয়।

১৫| ০৫ ই আগস্ট, ২০২৪ রাত ৮:০৭

আঁধারের যুবরাজ বলেছেন: সাড়ে চুয়াত্তর বলেছেন: দাম্ভিক আওয়ামীলীগারদের একটা একটা ক'রে ধরতে হবে।

এখন প্রতিশোধের সময় না , নতুন করে সব শুরু করা উচিত। না হলে প্রতিশোধ চলতেই থাকবে ,শেষ হবে না। ক্ষতি হবে দেশের , আমাদের। অন্যায়কারীদের আইনের মাধ্যমে বিচার করতে হবে, প্রত্যেকের।

০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১২:০৭

আখেনাটেন বলেছেন: এখন প্রতিশোধের সময় না , নতুন করে সব শুরু করা উচিত। না হলে প্রতিশোধ চলতেই থাকবে ,শেষ হবে না। ক্ষতি হবে দেশের , আমাদের। অন্যায়কারীদের আইনের মাধ্যমে বিচার করতে হবে, প্রত্যেকের। --- সহমত।

১৬| ০৫ ই আগস্ট, ২০২৪ রাত ৮:৪৮

মনিরা সুলতানা বলেছেন: উড়তে থাকলে ধরা কে সরা জ্ঞান করে।

০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১২:০৯

আখেনাটেন বলেছেন: হুম। মানুষ ক্ষমতা পেয়ে ক্ষমতার সঠিক ব্যবহার করতে না পারলে তার ফলও ভোগ করতে হবেই একদিন। হলোও তাই...

১৭| ০৫ ই আগস্ট, ২০২৪ রাত ১০:১৩

সেলিম আনোয়ার বলেছেন: কাউয়া ঠিক ই বুঝেছিলেন। বাকিদের বুঝাতে পারেন নি।

০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১২:১১

আখেনাটেন বলেছেন: কবে বুঝেছে? গতকালও তো দেখলাম লাফাচ্ছে...এরা নিজেদের ভগবান ভাবতে শুরু করেছিল।

১৮| ০৫ ই আগস্ট, ২০২৪ রাত ১১:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: আমিও চলে আইলাম উৎসবে অংশ নিতে..

কথা বড় সত্য কইলেন।

০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১২:১১

আখেনাটেন বলেছেন: ভালো করেছেন। ১১ বছরের মুখ চেপে ধরা।

আজকে বিজয়। :D

১৯| ০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১২:০৮

করুণাধারা বলেছেন: আওয়ামী লীগের শিক্ষা নিবে কি করে, ওরা তো সর্বক্ষণ অন্যকে কি করে শিক্ষা দেওয়া যায় সেই চিন্তাই করতে থাকতো।

জানিনা দেশ এখন শ্রীলংকা হয়ে যাবে কিনা। অর্থনীতি তেমন বুঝি না শুনেছি দেশে অর্থনীতির অবস্থা খুব খারাপ।

আবার ব্লগেও অনেক কিছু বদলে যাবে, কারণ শেখ হাসিনাকে দেশ ছেড়ে যেতে দেখার সাথে সাথে আমাদের বেশ কয়েকজন ব্লগার ব্লগ ছেড়ে যাবেন মনে হয়। তবে হাসান কালবৈশাখী নিয়মিতই থাকবেন আশা করি।

০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১২:১৫

আখেনাটেন বলেছেন: করুণাধারা বলেছেন: আওয়ামী লীগের শিক্ষা নিবে কি করে, ওরা তো সর্বক্ষণ অন্যকে কি করে শিক্ষা দেওয়া যায় সেই চিন্তাই করতে থাকতো। === একদম ঠিক বলেছেন আপা।


অর্থনীতি তেমন বুঝি না শুনেছি দেশে অর্থনীতির অবস্থা খুব খারাপ। --- অর্থনীতির অবস্থা খুবই নাজুক। খুব ভালো পরিকল্পনা ছাড়া কূলে উঠা বেশ কঠিন হবে।

আবার ব্লগেও অনেক কিছু বদলে যাবে, কারণ শেখ হাসিনাকে দেশ ছেড়ে যেতে দেখার সাথে সাথে আমাদের বেশ কয়েকজন ব্লগার ব্লগ ছেড়ে যাবেন মনে হয়। তবে হাসান কালবৈশাখী নিয়মিতই থাকবেন আশা করি। --- না না...আশা করি উনারা থাকবেন। দেশটা তো সকলের। আবার যেন কোনো হায়েনার হাতে না পড়ে। চেক অ্যান্ড ব্যালান্স দরকার আছে।

২০| ০৬ ই আগস্ট, ২০২৪ সকাল ৯:২৫

মোস্তফা সোহেল বলেছেন: দেশে যেন আর কোন স্বৈরাচার জন্ম নিতে না পারে সেই সিস্টেম করতে হবে।

২১| ০৬ ই আগস্ট, ২০২৪ রাত ১১:০০

রাজীব বলেছেন: অনেকের মতেই, আওয়ামী লীগ ৯০% ভোট পেয়ে ক্ষমতায় আসে। তাহলে এই যে লাখ লাখ লোক আন্দোলন করলো এরা‌ কারা? ভারত চক্রান্ত করে আন্দোলন করতে তাদের ১ কোটি মানুষকে আমাদের দেশে পাঠিয়ে দেয় নি তো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.