নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯৭৭ সালে এস.এস.সি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৭৯ সালে এইচ.এস.সি পাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএল.বি (সম্মান) এবং ১৯৮৫ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম পাশ করি।

মোহাম্মদ আলী আকন্দ

১৯৮৭ সালে আইনজীবী হিসাবে ময়মনসিংহ বারে এবং পরে ঢাকা বারে যোগদান করি। ১৯৯২ সালে সুপ্রিম কোর্ট বারে যোগ দেই।

মোহাম্মদ আলী আকন্দ › বিস্তারিত পোস্টঃ

জনরাষ্ট্র ভাবনা-৯

২৯ শে সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:৩৬

সংবিধানের ত্রুটি-বিচ্যুতি, অসঙ্গতি: (৪)

নাম বিভ্রাট না অজ্ঞতা:

সংবিধানের ১ ধারায় বাংলাদেশের একটি পোশাকি বা আনুষ্ঠানিক নাম দেয়া হয়েছে এটা অবশ্য সব দেশেই দেয়া হয়। ১ ধারাতে বলা হয়েছে:

বাংলাদেশ একটি একক, স্বাধীন ও সার্বভৌম প্রজাতন্ত্র, যাহা “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ” নামে পরিচিত হইবে৷
[Bangladesh is a unitary, independent, sovereign Republic to be known as the People's Republic of Bangladesh.]

আগেই উল্লেখ করা হয়েছে যে সংবিধানটি প্রথমে ইংরেজিতে প্রণয়ন করা হয়েছে, পরে সেটা বাংলায় অনুবাদ করা হয়েছে। ইংরেজিতে বাংলাদেশকে একটি রিপাবলিক (Republic) হিসাবে ঘোষণা করা হয়েছে। এই ঘোষণা রাষ্ট্রবিজ্ঞানের সংজ্ঞা অনুসারে ঠিক আছে। বাংলাদেশ একটি রিপাবলিক এই কথা সঠিক। কিন্তু বিপত্তি দেখা দিয়েছে বাংলা অনুবাদে। রিপাবলিকের বাংলা প্রতিশব্দ কি হবে? রাষ্ট্রবিজ্ঞান ও ভাষাবিজ্ঞান সম্পর্কে অজ্ঞতা বা অলসতা ও খামখেয়ালির কারণে রিপাবলিকের বাংলা প্রতিশব্দ "প্রজাতন্ত্র" বলে চালিয়ে দেয়া হয়েছে।

রাষ্ট্রবিজ্ঞান এবং ভাষাবিজ্ঞান থেকে আমরা বুঝার চেষ্টা করব রিপাবলিকের প্রতিশব্দ বা পরিভাষা হিসাবে "প্রজাতন্ত্র" সঠিক শব্দ কি না।

রিপাবলিক (Republic) বলতে রাষ্ট্রবিজ্ঞানে এমন একটি রাষ্ট্রকে বুঝায় যেই রাষ্ট্রের প্রধান (তাকে যে নামেই ডাকা হউক না কেন, যেমন প্রেসিডেন্ট, রাষ্ট্রপতি, চ্যান্সেলর প্রভৃতি) রাষ্ট্রের নাগরিকদের দ্বারা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে নির্বাচিত হবেন। অর্থাৎ যে রাষ্ট্রের প্রধান বংশানুক্রমে ক্ষমতাসীন হবেন না এমন একটি রাষ্ট্রকে রিপাবলিক বলে অভিহিত করা হয়। রাষ্ট্র বিজ্ঞানের সংজ্ঞা অনুসারে বাংলাদেশ একটা রিপাবলিক (Republic) কারণ বাংলাদেশের প্রেসিডেন্ট নাগরিকদের পরোক্ষ ভোটে নির্বাচিত হন; এই পর্যন্ত ঠিকই আছে।

প্রজা শব্দের আভিধানিক অর্থ হচ্ছে রাজা বা জমিদার বা ভূস্বামীর অধীনস্থ জনগণ, বা রায়ত বা ভাড়াটিয়া বা যে ব্যক্তি অন্যের ভূমিতে চাষবাস করে। বাংলাদেশে কোন রাজা বা জমিদার নাই, তাহলে বাংলাদেশের জনগণ কার প্রজা বা তাদেরকে কি প্রজা বলা সঠিক? তাছাড়া সংবিধানের ৭ ধারায় বলা হয়েছে:

প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ; সংবিধানে যেখানে নাগরিকদেরকে ক্ষমতার মালিক বলে উল্লেখ করা হয়েছে সেখানে একজন ব্যক্তি একই সাথে মালিক এবং প্রজা হতে পারে না।

রাষ্ট্রবিজ্ঞানে প্রদত্ত সংজ্ঞা অনুসারে রিপাবলিক (Republic) এর সঠিক বাংলা প্রতিশব্দ হবে "জনরাষ্ট্র" বা "গণরাষ্ট্র"। রিপাবলিক (Republic) এর বাংলা প্রতিশব্দ কোন অবস্থাতেই "প্রজাতন্ত্র" নয়।

উদাহরণ হিসাবে ইন্ডিয়ার সংবিধান বিবেচনায় নেয়া যায়। ইন্ডিয়ার সংবিধান অনুসারে ইন্ডিয়ার সরকারি নাম ইংরেজিতে "The Republic of India" এবং হিন্দিতে "ভারত গণরাজ্য"। রিপাবলিকের হিন্দি প্রতিশব্দ হিসাবে "গণরাজ্য" শব্দটি ব্যবহার করা হয়েছে। অনুরূপ ভাবে রিপাবলিকের যথাযথ বাংলা প্রতিশব্দ হচ্ছে "গণরাষ্ট্র" বা "জনরাষ্ট্র" ।

গণপ্রজাতন্ত্রী (People's Republic) শব্দটি আরো একটি ভুল এবং অপ্রয়োজনীয় শব্দ। যেমন "আমসত্ত্ব" বললেই আমরা বুঝতে পারি যে আম দ্বারা তৈরি একটি খাবার। এটা বলার প্রয়োজন নাই যে "আমের আমসত্ত্ব"। কারণ আমসত্ত্ব আম ছাড়া অন্য কিছু দিয়ে বানানো সম্ভব না। কাঁঠালের তো আর আমসত্ত্ব হবে না। অনুরূপ ভাবে রিপাবলিক বা জনরাষ্ট্র বললেই বুঝা যাবে নাগরিকদের দ্বারা পরিচালিত একটি রাষ্ট্র। এখানে গণ শব্দটি যোগ করার কোন প্রয়োজন নাই। এখানে "গন" শব্দটি একটি বাহুল্য ও অপ্রয়োজনীয় শব্দ।

বর্তমানে বিশ্বের যেসব রাষ্ট্র নামের আগে People's Republic শব্দটি ব্যবহার করে তার একটা তালিকা নিচে দেয়া হল। লক্ষ্য করলে দেখা যাবে এই তালিকার সবগুলি রাষ্ট্রই স্বৈরাচারী বা অনির্বাচিত বা প্রহসনমূলক নির্বাচনে নির্বাচিত ব্যক্তি দ্বারা পরিচালিত হয়। স্বৈরশাসনকে আড়াল করার এবং নাগরিকদের ফাঁকি দেয়ার জন্য এইসব রাষ্ট্র People's Republic শব্দটি নামের আগে লিখে রেখেছে। বিশ্বে বাংলাদেশ সহ এই ধরণের রাষ্ট্র আছে মাত্র ৫টি। রাষ্ট্রগুলি হচ্ছে --

People's Republic of China
Lao People's Democratic Republic (Laos)
Democratic People's Republic of Korea (North Korea)
People's Democratic Republic of Algeria
People's Republic of Bangladesh


এই তালিকা থেকে পরিষ্কার বুঝা যাচ্ছে যে ব্যক্তিকেন্দ্রিক শাসন ব্যবস্থা প্রচলন করার অসৎ উদ্দেশ্যে উল্লেখিত দেশগুলির অনুকরণে বাংলাদেশের সরকারি নাম
“গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ” (People's Republic of Bangladesh) রাখা হয়েছে। একজন ব্যক্তির নিরঙ্কুশ ক্ষমতার কথা মনে রেখে এই সংবিধান প্রণয়ন করা হয়েছিল। যা আমরা পরবর্তী আলোচনা থেকে স্পষ্ট দেখতে পাবো।

বাংলাদেশকে একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে পরিচালিত এবং জনগণের মালিকানা প্রতিষ্ঠা করতে হলে বাংলাদেশের অফিসিয়াল বা আনুষ্ঠানিক নাম পরিবর্তন করতে হবে। বাংলাদেশের অফিসিয়াল নাম হবে, বাংলাদেশ জনরাষ্ট্র এবং ইংরেজিতে The Republic of Bangladesh

জনরাষ্ট্র ভাবনা-৮

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.