নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা । সরকারের চাপে ব্লগারদের তিক্ষ্ণ লেখার ভারে পত্রিকা বন্ধ হয়ে যাবার ভয়ে হুট করেই একদিন ব্লগটি বন্ধ করে দেওয়া হলো । আহা ‍! লিখে বড়ই সোয়াদ পেতাম সেখানে ।

ঝগড়া ঝাটি ক্যাচাল না থাকলে ব্লগ জমে না । বাঙ্গালী হচ্ছে, ঝগড়াটে ক্যাচাল প্রিয় জাতি । বেশি দিনে মিলে মিশে এক বিছানায় এক কাথার নিচে থাকতে পারে না । কোন ইস্যু না থাকলেও স্রেফ ভালবাসার টানেও হলেও ক্যাচাল শুরু করে দেয় । প্রথম আলো ব্লগটিতেও ক্যাচাল লেগেই থাকতো । চলতো গ্রুপিং , ব্যান আন ব্যান,আন ব্যান খেলা । তবে আমি কোনদিনই কোন ব্লগে ব্যান খাই নাই । কারণ আমি কখনো লিমিট ক্রস করি না । এটা কারোই করা উচিত নয় ।

প্রথম আলো বন্ধ হবার পর কিছুদিন লিখলাম বিডি নিউজ ২৪ এর ব্লগে । সেখানে লিখে ও ভাল লেগেছে । তারপর কিছুদিন গ্যাপ দিয়ে জলে ভাসা পদ্মের মতো ভেসে এলাম স্যামহোয়ার ব্লগেশুধু আমি কেন , আমার মতো প্রথম আলো থেকে আসা অনেক ব্লগার ভাই বন্ধু আছেন এখানে ।

এর পর কেটে গেছে আরও একযুগ । এখানেও লিখে অনেক আরাম পাচ্ছিলাম । সেটা ব্লগ কর্তৃপক্ষের সাহসী পদক্ষেপের জন্য । অনেক প্রতিকূলতা অতিক্রম করে ওনারা ব্লগটি চালু রেখেছেন । বলেই আমরা এখানে এসে এখনো মনের ভাব প্রকাশ করতে পারছি । অনেক বিষয় তুলে ধরতে পারছি । ক্যাচাল করতে পারছি । নি:সন্দেহে তা দেশের জন্য , দেশের মানুষের জন্য কোন না কোন ভাবে মঙ্গল বয়ে আনছে ।

এ জন্য ব্লগ কর্তৃপক্ষকে ধন্যবাদ । বিশেষ করে জানা আপা'কে । শুনেছি, উনি অসুস্থ । ওনার রোগ মুক্তি কামনা করছি ।

দীর্ঘ এই ব্লগিং জীবনে অনেক ব্লগাকে দেখেছি । পড়েছি । কিন্তু ব্লগের এমন ছ্যাড়াব্যাড়া অবস্থা কখনো দেখিনি । আমি যেহেতু বেশ কিছুদিন পরপর ব্লগে আসি সেহেতু কোন ক্যাচালেই অংশ নেওয়া হয় না । ইদানীং ব্লগে ঢুকে দেখছি , অনেক পরিচিত মুখ নেই । তাদের নাম উল্লেখ করলাম না । কারণ ব্লগে সব ব্লগারের গুরুত্বই অপরিসীম ।

বর্তমান ব্লগের অবস্থা দেখে মনে হয়েছে , আমাদের সকলের প্রিয় বাংলাদেশের একমাত্র জীবিত ব্লগটি যেন ছ্যাড়াব্যাড়া হয়ে গেছে । ব্লগারদের কেউ কেউ নাকি ঝগড়া ঝাটির এক পর্যায়ে অভিমানে ঘোষুনা দিয়ে ব্লগ ছেড়ে চলে গেছেন । অনেকে আবার চলে যাবার পাইপ লাইনে আছে । তারা আত্মসম্মান বিসর্জন দেবার চেয়ে চলে যাওয়া শ্রেয় মনে করেছেন । গেলে তো যাওয়াই যায় কিন্তু কিছু দুষ্ট লোকের কাছে হেরে যাওয়ার কোন মানে হয় না । মোডারেটদের এ ব্যাপারে সর্তক থাকা উচিত বলে মনে করি ।

আসুন সবাই সব অভিমান ভুলে ব্লগিং করি । কারণ এতে সময়টা ভালো কাটে । ফেসবুক আর ইউটিউবের পোস্ট আর রিল দেখে দেখে সময় কাটালে তাতে শুধু চোখই নষ্ট হবে । কাজের কাজ কিছু হবে না ।

সবার জন্য রইলো শুভ কামনা । শুভ ব্লগিং ...................।

মন্তব্য ১৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৪

বাকপ্রবাস বলেছেন: জেগে থাকুক সামু ব্লগ সুন্দর মহিমায়

৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জেগে থাকুক সামু ব্লগ

২| ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:২৯

আলমগীর সরকার লিটন বলেছেন: দাদা প্রথম আলো ব্লগ আহা রে অনেক কিছু মনে পড়ল

৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা , অনেক কিছু মনে গেলো আজ । মনে আছে সরোয়ারদী উদ্যানে ১লা বৈশাখ উদযাপনে কথা, কাদের বাসায় যেন বগুড়ায় যাবার কথা ?

ভাল থাকবেন লিটন ভাই ।

৩| ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: ক্যাচালের জন্য লোক আছে কিন্তু উনারা ক্যাচাল পোস্ট পাচ্ছেন না :)

প্রথম আলো ব্লগের কথা ভুলতে পারি না। পছন্দের একটা ব্লগ ছিল

৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কিছু দুষ্টলোকের কাছে হেরে যাওয়ার কোন মানে হয় না । ক্যাচাল আছে , ক্যাচাল থাকবে তবুও এগিয়ে যেতে হবে । শুভ ব্লগিং

৪| ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:০৩

রূপক বিধৌত সাধু বলেছেন: লেখালেখি এখন এক প্রকার বিলাসিতা। লোকে আরও গুরুত্বপূর্ণ বিষয়ে মনোযোগী হয়েছে।

৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা বিলাসিতা তো বটেই , এখন লিখতে গেলে এমবি খরচ হয় তাতে টাকা খরচ হয়

৫| ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:০৯

অপু তানভীর বলেছেন: টেনশন নেবেন না । এর আগেও এমন হয়েছে । মানুষ যায় আসে ।

আমার কাছে গত ৫/৬ বছর এই রকমই মনে হচ্ছে ! ১৪/১৫ এর পরে ব্লগ একই রকম চলছে ।

৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হায় ! যা যায় তা কি একেবারেই যায় ?

৬| ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৪

মায়াস্পর্শ বলেছেন: আমি নতুন। আপনার লেখাগুলো বেশ ভালো লাগে।

৭| ৩০ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

এম ডি মুসা বলেছেন: আমি যোগ দিছিলাম, ৭ বছর আগে, একটা লেখা পড়লাম ইমপ্রুভ হতে দুই তিন দিন অপেক্ষা করতে হয়। তারপর আর লেখি নাই। তবে সেখানে সমালোচনা করতে জ্ঞানী গুণী লোক।

৮| ৩০ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৩২

প্রামানিক বলেছেন: প্রথম আলো ব্লগ যে সময় ছিল ওইটাই ছিল ব্লগের সোনালি যুগ। রাত জেগে জেগে ব্লগ করা হতো। কার চেয়ে কে বেশি সাহিত্য নির্ভর লেখা পোষ্ট করবে সেই প্রতিযোগীতায় সবাই ব্যাস্ত থাকতো। লেখা পোষ্ট করার পাশা্পাশি লেখায় মন্তব্য করা আবার সেই মন্তব্যের প্রতি উত্তর দেয়া একটা নেশায় পরিণত হয়েছিল।

সামহোয়ারইন ব্লগেও যথেষ্ট ব্লগার এবং লেখালেখির প্রতিযোগিতা ছিল, কয়েক বছর আগে হুট করে সরকার ব্লগটি বন্ধ করে দেয়ায় ব্লগে ধ্বস নেমে আসে, যদিও সরকার ছয়মাস পর ব্লগটি চালু করে দেয় কিন্তু দীর্ঘ ছয়মাস বন্ধ থাকার ফলে সেই ধ্বস এখন আর পুরণ হচ্ছে না। ধন্যবাদ পুরোনো স্মৃতি মনে করে দেয়ার জন্য।

৯| ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:১২

করুণাধারা বলেছেন: আশাকরি আবার আগের মত হয়ে যাবে।

১০| ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:০০

এক চালা টিনের ঘর বলেছেন: ব্লগ এখন ভুয়া জটিল নীল আকাশ ঢাবিয়ান দের। সোনাগাজী, রাজীব, গোফরান, অগ্নিবেশ,নিমো এর নিক নাকি খাইয়া দিসে। অহরহ, জ্যাক স্মিথ, হাসান কালবৈশাখীর নিক খাওয়ার প্রস্তুতি চলছে নাকি। এতগুলো একটিভ নিক একসাথে খাইয়া দিয়ে হাহাহিহি পোস্ট দিলে ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হবেই।

১১| ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪০

শায়মা বলেছেন: ব্লগ কখনও ছ্যাড়াবেড়া থাকে না। সেই আদিকাল থেকে ব্লগ পরিবর্তনশীল। এই জগতও পরিবর্তনশীল। এই জগতের মতই ব্লগেরও এমন পরিবর্তন চলতেই থাকে। এত উতলা হবার কিছু নেই।

এক চালা টিনের ঘর ভাইয়ার কমেন্ট পড়েও আমি হা হা হি হি ...... আহারে ব্লগ বদলালেও কিন্তু আমরা মানুষেরা বদলাই না।

১২| ০১ লা মে, ২০২৪ রাত ১২:৪২

জ্যাক স্মিথ বলেছেন: বেকার এবং অবসর প্রাপ্তদের জন্য ব্লগ হচ্ছে উত্তম জায়গা। লেখালেখিতে প্রচুর সময় ব্যায় হয় এবং মানিসক পরিশ্রম করতে হয়।

যে নিয়মতি ব্লগিং করবে তার রিয়েল লাইফ ছ্যাড়াবাড়া হতে বাধ্য।

তবে ফেসবুকের চাইতে ব্লগে সময় কাটানো উত্তম।

১৩| ০২ রা মে, ২০২৪ বিকাল ৩:৪২

ধুলো মেঘ বলেছেন: আমি রাজীব নুরকে খুব মিস করি।

১৪| ০২ রা মে, ২০২৪ বিকাল ৪:২২

আমি তুমি আমরা বলেছেন: ব্লগে যাওয়া-আসার খেলা চলতেই থাকবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.