নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
বুলি বলে শুনতে পাই, রূপ কেমন তা দেখি নাই, ভীষম ঘোর দেখি।। পোষা পাখি চিনলাম না, এ লজ্জা তো যাবে না, উপায় কী করি, আমি উপায় কী করি।।
মার্শাল আর্টের প্রতি একটা চোরাগোপ্তা প্রেমের বিষয়ে আমরা সবাই যদিও একই রকম, কিন্তু ঠিক এখানেই হোঁচট খাই সেই শুরু থেকে।
রাস্তাঘাটে চলতি ফিরতি পথে ঠিক কোন মার্শাল আর্টটা আমাকে পুরোপুরি জিতিয়ে দিতে পারে?
হোক না, সিএনজি দিয়ে যাচ্ছি নির্জন কোথাও, বা রাস্তায় জনা দশেক ছিনতাইকারী ধরল! অথবা রীতিমত আমার সাথে কারো শত্রুতা চলছে। অথবা, আপনি ব্লগের কোন মহান বিবেক। এই বিবেককে...
'ছাগু' মওকামত পেয়ে গেল মগবাজারে...
বা 'ভাদা' বঙ্গবন্ধু এভিনিউতে,
এবং একইভাবে 'আস্তিক' / 'ধর্মগাধা' / 'কমুনিস্ট'/ 'ছাগীয়তাবাদী' বা 'নাস্তিক' যথাক্রমে , বায়তুল মুকাররামের গেইট, চরমোনাই পীর সাহেবের মাহফিল, আজিজ মার্কেট, মতিঝিলের আশপাশ, বইমেলা, অথবা এমনকি সেন্টমার্টিন যাবার পথে জামাতী তরী কেয়ারী সিন্দাবাদে!
তখন সম্মিলিত পাগলাটে শত্রুর সামনে ঠিক কোন মার্শাল আর্টটা জানা থাকলে কতটুকু জুত করতে পারব, এ ভাবনা কি আমাদের মনে নেই?
আছে। বিলক্ষণ আছে। তাইতো এই মার্শাল আর্টের রাঙ্কিঙের আয়োজন!
এ পর্বে একটা চমৎকার অফটপিকে হাঁচড়াপাঁচড়ি করি... এ ছাড়া যে হয় না!
শাওলিন টেম্পল ও বোধিধর্মা
শাওলিন মঠের কাহিনী রীতিমত রোমাঞ্চকর।
বিংশতিতম বুদ্ধের (মহামতি বুদ্ধের পর প্রধানকেও বুদ্ধ বলা হত সে আমলে) পরে আসেন আরেকজন। নাম তার বোধিধর্মা। তিনি কালক্রমে প্রধান হয়ে ওঠেন চৈনিক বৌদ্ধধর্মে। কিন্তু এই ভিক্ষুদের তখন আরো একটা তীব্র অনাকাঙ্ক্ষিত অবস্থার ভিতর দিয়ে যেতে হত। তাঁরা সর্ব অহিংসার আকর। তাতে কী, পৃথিবী তো অহিংস নয়। তাঁরা নিরস্ত্র, আর পৃথিবীর অস্ত্রপাতি বেড়েই চলেছে। বোধিধর্মা দিনের পর দিনের পর দিন ভেবে ঠিক করলেন, এম্নিতেও শরীরচর্চা প্রয়োজন। বৌদ্ধধর্মে ততদিনে শারীরিক সুস্থতার প্রতি একটু বেশিই নজর দেয়া হচ্ছে। সেইসাথে প্রয়োজন নিজেকে রক্ষা করা।
ব্যস, চ্যান বুদ্ধিস্ট বা ধ্যানী নামে পরিচিত বৌদ্ধ ঘরানায় যুক্ত হল খালিহাতে আত্মরক্ষার কৌশল। কারা-তে ও কুংফু নামে যা আরো অনেকদিন পর পরিচিত পাবে, পাবে প্রতিষ্ঠা সারা পৃথিবীতে। এমনকি শাওলিন মঠের ছাত্ররা তো রীতিমত বুদ্ধের কাছে আরাধনা না করে আরাধনা করে বোধিধর্মার কাছে।
আর তাই শাওলিনের দেয়ালে দেয়ালে বোধিধর্মার ছবি। তাঁর মূর্তি। কে এই বোধিধর্মা, যিনি অতি প্রাচীণ কালে পৃথিবীর সবচে জনপ্রিয় ধারার মার্শাল আর্টের সক্রিয় জন্মদাতা ছিলেন? তিনি তো শুধু কারাতে আর কুংফুর জনক নন। সিলাত, উইং চান, আইকিদো, জুদো, সিস্টেমা, জিউজিতসু, নিনজুতসু, এমসি ম্যাপ, ক্রাভ মাগা বা হালের অন্য নব্বই শতাংশ মার্শাল আর্টের জন্ম হয়েছে এই এক বোধিধর্মার মূল মার্শাল আর্ট- কুংফু ও কারাতে থেকে!
বোধিধর্মা শুধু শাওলিন টেম্পলে পূজিত এক মহামানব নন। তিনি শুধু পৃথিবীর সবচে জনপ্রিয় দুই ধারা কুংফু ও কারাতের জনক নন, তিনি তাই মূলধারার সকল মার্শাল আর্টেরই জনক। বোধিধর্মা এক নতুন যুগের প্রবর্তক- অনাক্রমণ রীতির কারণে ভবিষ্যত পৃথিবীতে যা হতে চলেছে সবচে জনপ্রিয় পদ্ধতি। আত্মরক্ষা। পরের পর্বে চলে আসবে কারাতের কথা। আর তাঁকে স্মরণ না করে তো হয় না। বোধিধর্মা চীনে গিয়েছিলেন সুদূর বুদ্ধভূমি থেকে। তিনি কথা বলতেন বুদ্ধভাষায়। তিনি এই বাংলার মানুষ।
বংশপরম্পরা
১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আহা! মশিউর মামাকে আমার সালাম। দমকল৮৬ যদি আলাদা কেউ হয়ে থাকেন তাহলে দুজনকেই।
এত্তো এত্তো ভাল থাকুন ভাই।
২| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫১
আশিক মাসুম বলেছেন: এক সময় খুব জোক ছিল মার্শাল আর্টের প্রতি, সিখেছি সুদূর জাপানে গিয়েও এর কসরত সিখেছি।
পোষ্ট -এ ভাল লাগা জানিয়ে গেলাম।
১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০০
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই আপনি জাপানে গিয়ে মার্শাল আর্ট শিখেছেন। মাই গুডগড! আইকিদোর একটু কিছু শিখালে কিন্তু মন্দ হতো না।
৩| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫২
দমকল৮৬ বলেছেন: না , উনারা দুইজনেই একই মানুষ ।
হাতেগোনা অল্প কিছু মানুষ এখনো ব্লগে ইতিবাচক ব্লগিং করেন দেখে ভালো লাগে । আপনি তাদের মাঝে একজন ।
নিরন্তর শুভকামনা ।
১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০২
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনার জন্যও এত্তো এত্তো শুভকামনা মশিউর মামা! ব্লগে কতকিছু যে হয়ে গেল! বিশেষ করে ব্যক্তিআক্রমণগুলো খুব খারাপ লাগে আজকাল।
৪| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫৪
পরিবেশ বন্ধু বলেছেন: আমি এ আর্ট জানি
পোস্টে ধইন্না
১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০৬
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: এই আকালে ধইন্না কে মিস করে? তবে সাথে যদি ধইন্নাপাতাও দিয়া দিতেন তাইলে দুই কাম এক কামে আরকী...
৫| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৫৮
চেয়ারম্যান০০৭ বলেছেন: + এবং প্রিয়তে
সুন্দর পোস্ট।
১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০৭
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: অনেক ধন্যবাদ চেয়ারম্যান ভাই। আপনারে কত কত দিন পরপর দেখি!
৬| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:০৮
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: জামাতি আগ্রাসনের পক্ষে প্রচার সঙ্গত কারণেই পোস্টে রাখতে পারলাম না। রাতপাখি ভাই, দু:খিত। কমেন্ট ডিলিট করতে হল।
৭| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:২৪
তামিম ইবনে আমান বলেছেন:
প্লাস !
১৩ ই মার্চ, ২০১৩ রাত ৮:৩৯
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: তা-মি-ম ভা-ই!
এত এতদিন পর? আপনার উপর কঠিন রাগ।
৮| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:২৪
দমকল৮৬ বলেছেন: ব্লগে দীর্ঘদিন আওয়ামী লীগ - নাস্তিক ঘরানার মানুষেরা রাজত্ব করে এসেছে । যারাই তাদের বিরুদ্ধে কিছু বলেছে , তাদেরকেই জামাতি ট্যাগিং দিয়ে মুখ বন্ধ করে দেয়া হয়েছে । দীর্ঘকাল পর যখন বিএনপি সংগঠিত হবার চেষ্টা করছে , তখন প্রথমবারের মত লিগ-নাস্তিকেরা বিব্রত বোধ করছে , হয়তো কিছুটা আতংকিত বোধও হচ্ছে তাদের ।
ব্যাক্তি আক্রমন তারাই শুরু করেছে । যে ফেয়ার প্লে করে তার সাথে ফেয়ার খেলা যায়, যে ফাউল করে তাকে বিলো দ্যা বেল্ট আঘাত করতে হয় ।
একারনের ব্যাক্তি আক্রমনের পরিমান বাড়ছে । ব্লগ আসলে হয়ে উঠেছে এক ধরনের মাঠ দখলের রাজনীতির মত ।
১৩ ই মার্চ, ২০১৩ রাত ৮:৪৫
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আসলে ক্ষমতার দ্বন্দ্ব তো থাকবেই। আমি জণজাগরণের পক্ষে স্ট্রংভাবে আছি। কিন্তু আমাকে একেবারে ট্যাগিং করে বিনাশ করে দিয়েছে। এইজন্য ওই পোস্টগুলো আপাতত বন্ধ রেখেছি। কিছুদিন পর আবার শুরু করব।
আওয়ামী বা নাস্তিক বা কমুনিস্ট বা বিএনপি কোন রাজনৈতিক বিশ্বাসই আমার নেই, স্রেফ প্রকৃতার্থে এন্টি রাজাকার। তাও রক্ষা পাইনি।
এজন্য মনটাকে ফ্রেশ করতে পুরনো টপিকগুলো আবার সামনে আনছি।
আসলেই, বিলো দ্য বেল্ট আক্রমণ আসবে। কিচছু করার নেই। এতে আহত হওয়াটাও ইমম্যাচুরিটি হবে বোধহয়। তাই তেমন গা করিনি।
ওইযে, যুদ্ধের সময় আক্রমণ একটু এদিক ওদিক চলে যায়, তেমনি হচ্ছে আরকী, এই তথ্যযুদ্ধেও।
৯| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:২৫
পচাঁ টমেটো বলেছেন: ভাই, এই বাংলার মানুষ মার্শাল আর্টের জনক এইটা তো আগে জানতাম না, কোন রেফারেন্স দিতে পারবেন? পড়ে দেখতাম
১৩ ই মার্চ, ২০১৩ রাত ৮:৪৮
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: রেফারেন্স হিসাবে বুত্থান মার্শাল আর্টের কথা বলা যায়। এটার জনক ম্যাক ইউরি একজন বাঙালি, তিনি বিষয়টা সামনে এনেছেন। আমার বোজম ফ্রেন্ড বুত্থানের ইন্সট্রাক্টর, ওর কাছ থেকে বিস্তারিত জানলাম। এ পোস্টের একটা ছবিও ওর কাছ থেকে নেয়া। এরচে স্পষ্ট কোন রেফারেন্স তো এই মুহূর্তে পাচ্ছি না ভাই।
১০| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ৯:২২
সাইবার অভিযত্রী বলেছেন: গোলাম দস্তগীর ভাই, অনেক দিন পর!
কেমন আছেন ?
মত প্রকাশের স্বাধীনতার এই স্বর্গভুমি কেমন এনজয় করছেন?
১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:০২
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনার ব্লগে ঘুরে এলাম। সাঙ্ঘাতিক ডেপথ। কিউরিয়াস লাগল ভাই। অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ।
'মত প্রকাশের স্বাধীনতার স্বর্গভূমি' আমার কাছে 'ব্লগ লেখার জায়গা', এবং 'ব্লগে পরিচিতজনদের সাথে কথা বলার জায়গা' এবং সবশেষে 'পড়ার জায়গা'। এর বেশি কিছু নয়।
মত তো এমনটাই প্রকাশ করা উচিত, যা প্রকাশের জন্য এক্সট্রা স্বাধীনতার প্রয়োজন পড়ে না।
১১| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১১:০৩
কান্ডারি অথর্ব বলেছেন:
আমার একটা কালো বেল্ট আছিল
১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:০২
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: হত্যা করেছে (মারসে)! আমি ভীত (সিরিয়াসলি)!
১২| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১১:০৮
ঘুড্ডির পাইলট বলেছেন: বাহ ! মার্শাল আর্ট এর বিষয় জেনে ভালো লাগলো । ব্রুস-লি প্রিয় আছিলো ।
১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:০৩
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আমারো, এখনো। উন ছুন, মানে উইঙ চান নিয়ে প্যাশন কাজ করে না। ওটা সত্যিকার সেল্ফ ডিফেন্স তখনি হবে যখন আমরা দারুণভাবে প্র্যাক্টিস করতে পারব।
১৩| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১১:২০
মঈনউদ্দিন বলেছেন: বহ! চমৎকার অনেক অনেক ভালো লাগলো
ধন্যবাদ আপনাকে
১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:০৪
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাই। ভাল থাকবেন।
১৪| ১৩ ই মার্চ, ২০১৩ রাত ১১:৩৯
দূর্যোধন বলেছেন: উপরে মশিউর মামা না ?
লেখা বরাবরের মতনই অজানা কে জানার আগ্রহ মেটালো । আপনাকে শাওলিন ধন্যবাদ
১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:০৭
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: মশিউর মামার যুদ্ধংদেহী মনোভাব এইখানে কমেন্টের আগে খেয়ালই করিনি তা দাবি করা কি অত্তুক্তি হবে?
আর তিনি হয়ত খুশি হয়েছেন 'ছাগীয়তাবাদী' টার্মটা ইউজ না করায়। সব টার্মই যখন মজা করে লিখেছিলাম, ওটাও এডিট করে ঢুকিয়ে দিচ্ছি।
এই পোস্ট কম্পোজ করা ছিল,
হুবহু এইভাবে,
ড্রাফটে,
চার মাস বা তারও বেশি আগে থেকে।
আর শাওলিন ধন্যবাদ- পোস্টটা সময়োপযোগী মনে করে দিলাম আরকী! নিজে ইনসিকিওর ফিল করছি তো
১৫| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪৭
তন্ময় ফেরদৌস বলেছেন: ++++++++
১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:০৯
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ ভাই। শুভেচ্ছা অগণন।
১৬| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ২:১৭
কামরুল হাসান শািহ বলেছেন: ++++
১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:০৯
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আই অ্যাম হ্যাপি টু ব্রাদার!
১৭| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:১০
এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আমি কিন্তু কারাটে পারি, ট্রেইনড
১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:১৭
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: নিরাপত্তা বড়ই জরুরি।
মার্শাল আর্ট নিয়ে লিখব কিনা সেটা বারবার দ্বিধাগ্রস্ত হয়ে পড়ি, আশপাশে মাস্টারদের ছড়াছড়ি, আর নিতান্ত আগ্রহী আমি কিনা নেট ঘেঁটে করি দরাদরি!
১৮| ১৪ ই মার্চ, ২০১৩ রাত ৩:৫৬
তন্ময় ফেরদৌস বলেছেন: উইং চান তো অনেক পরের স্টাইল। অবশ্য সব স্টাইল ই একটা কন্টিনিউয়াস ইম্প্রোভাইজেশনের মধ্য দিয়ে গেছে। উইং চান টা আমার অনেক পছন্দের। এই স্টাইলে ডিফেন্স আর এটাক একই সাথে সিনকর্নাইজড, আর কোন স্টাইলে এইভাবে নাই।
রিজিওন বেজড ও ভাগ করা হয়। যেমন কুংফু ( পুরাতন উসু) চাইনিজ, কারাটে ( জাপানিজ), তাইকোয়ান্ডো (কোরিয়ান) , মুই থাই (থাইল্যান্ড), কাপুয়েরা (ব্রাজিল) ইত্যাদি।
বোধিধর্মার মুল স্টাইল টা ছিলো শাওলিন উসু। এটাই পরবর্তিতে কুংফু নামে ইস্টাবলিশ হয়। এক একটা পরিবার বা স্কুল এক একটা স্টাইলের জন্য বিখ্যাত।
এই পোস্ট টা সিরিজ পোস্ট হিসেবে লিখেন।
১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৪:০৪
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: যতদূর জানি, পারফেক্ট অ্যানালাইসিস।
উইঙ চানটা আমার ভাল লাগে না অন্য কারণে। এটা একই সাথে ডিফেন্স এবং অ্যাটাক হওয়াতে এই বিদ্যায় অতি দক্ষতা না থাকলে বিপদ। অ্যাটাকগুলো সাধারণত সংক্ষিপ্ত। প্রতিপক্ষকে নিরস্ত করতে বেশ সময় লাগে। এভাবে সিনক্রো আর কোথাও নাই- ঠিক। এই কারণেই এটা অনন্য। এটার বিশেষত্ব এখানেই।
তবে শ্রদ্ধা করি না তাতো না।
আসলে পথেঘাটে আক্রমণের মুখে পড়লে যে অবস্থা হবে সেটা ভাবছি। ভাবছি সহজে কীভাবে কী। সেটা অবশ্য শুরু হয়েছিল বহু আগে।
সিরিজটা কন্টিনিউ করব।
১৯| ১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৪:১৯
তন্ময় ফেরদৌস বলেছেন: আমার ছোট ভাইটার কিছু ছবি শেয়ার করি দাড়ান, ও অবশ্য তাইকোয়ান্ডো প্লেয়ার। উসু না। ফেডারেশনে শিখতো। ন্যাশনাল খেলে। আমার মার্শাল আর্ট সম্পর্কে জা জ্ঞান, সবি ওর কাছ থেকে পাওয়া।
১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৫:৩৫
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ওরে কঠিন! জটিল কিক। ন্যাশনাল প্লেয়ার!
ছেলেবেলার মত এখনো ন্যাশনাল প্লেয়ার মানেই জাতির প্রতিনিধি হিসাবে দেখি।
আমার এক সময়ের অতি ঘনিষ্ঠ দুইজনও আছে। দুইজনই কারাতে তে ন্যাশনাল চ্যাম্প বলে জানি।
২০| ১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৪:৩১
লিন্কিন পার্ক বলেছেন:
আমি যদি মার্শাল আর্ট জানতাম তাহলে অনেকেরই নাক ফাটত !!
ভাগ্যিস শিখি নাই
১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৫:৩৬
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনি নাক ফাটাতে পারতেন না!
কারণ প্রত্যেক লার্নারকেই অ্যাঙ্গার ম্যানেজমেন্ট শেখানো হয়। পাশাপাশি ধ্যান। ধ্যান যে রাগের কী মন্ত্র, সেটা নিজের বাপজানের জাদুমন্ত্রের মত পরিবর্তন দেখে বুঝতে পারি।
২১| ১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৫:৪৭
রামিজের ডিপফ্রিজ বলেছেন: ক্রাভ মাগা শুনেছি বেশ ভালো; এটা নাকি সাধারণ মানুষও ব্যবহার করতে পারে।
তবে মার্শাল আর্ট নিয়ে এত ভাবনার দরকার কী ? ধ্যানের মাধ্যমে মনঃসংযোগ শেখার জন্য কি ক্যারাটে জানা বাধ্যতামূলক ? আর রাস্তায় মারপিটের সময় সেফ থাকার জন্য বহু বছর ধরে মার্শাল আর্ট শেখার থেকে একটা পিস্তল পকেটে রাখা তো আমার কাছে অনেক সহজ ও কার্যকর মনে হয়।
১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:৪৮
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আইকিদো অথবা ক্রাভ মাগায় বা যে কোন প্রচলিত ভাল মার্শাল আর্টে যারা দক্ষ, তাদের কাছে আমার হাতের পিস্তলটা স্রেফ একটা খেলনা
ক্রাভ মাগা মাত্র দুই মাসের মামলা। দারুণ না?
আপনার নিকটা ভাবায়।
২২| ১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:১৪
*কুনোব্যাঙ* বলেছেন: লিসানী ভাই, শরীর ভারী হয়ে যাচ্ছে। এক সময় নিয়মিত সাঁতার কাটলেও ইদানিং নিয়মিত সাঁতারের সুবিধা পাচ্ছিনা। ভাবছি মার্শাল আর্ট প্র্যাক্টিস শরীরটাকে ভারী হওয়ার হাত থেকে রক্ষা করার একটা উপায় হিসেবে নেব। যতদূর জানি এব্যাপারে আপনার বেশ জানাশোনা আছে। কোনটা এবং কোথায় প্র্যাক্টিস করা যায় এব্যাপারে একটু পরামর্শ দিন প্লিজ।
১৪ ই মার্চ, ২০১৩ ভোর ৬:৫২
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আপনি কোন দেশে আছেন তাইতো দেখিনি মামুন ভাই। যদি বেশি সময় দিতে চান তাহলে প্রচলিত স্ট্যান্ডিং মার্শাল আর্টগুলো খুব কাজের। আর যদি কম সময় দিতে চান, তাহলে কোন ডিফেন্স সিস্টেম শিখতে হবে।
স্ট্যান্ডিং মার্শাল আর্টের মধ্যে এড়িয়ে যাবেন স্পোর্টস মার্শাল আর্টগুলো।
আর ডিফেন্স সিস্টেমের মধ্যে এড়িয়ে যাবেন স্বল্পপ্রচলিত সিস্টেমগুলো।
তাহলে বাকী থাকে কী?
আপনাকে ইনবক্স করব ফেবুতে। এখন যদি সাজেস্ট করি তাহলে তো কাউন্টডাউনের মজা চলে যাবে।
২৩| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৭:৪০
শের শায়রী বলেছেন: তাইকোন্দ যখন এদেশে ঢুকে সেই ৯২/৯৩ তে সামান্য কিছু প্রাক্টিস করছিলাম এক গুরুর কাছে। সব ভুলে গেছি আশা আছে আমার দুই ছেলের এক ছেলেকে এ ব্যাপারে হাফেয বানাবো।
আর ভাই এখন কেউ আক্রমন করলে হাত আছে মাফ চাই পা আছে দৌড় দেই। তবে একদম দেয়ালে পিঠ ঠেকলে আল্লাহ মালুম .............. খুব ইচ্ছা আছে মার্শাল আর্টে একটা পোষ্ট দেব।
আপনার পোষ্ট মানেই ভাই অনেকের মত আমারো ভাল লাগা।
১৫ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫৯
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: আর ভাই এখন কেউ আক্রমন করলে হাত আছে মাফ চাই পা আছে দৌড় দেই।
এটাও কিন্তু মার্শাল আর্টের একটা কৌশল মাত্র! তাও আমরা মার্শাল আর্টের বাইরে যেতে পারলাম না।
৯২/৯৩! ইস এতদিনে আপনি নিজেও অনেক সেনসাইদের সেনসেই থাকতেন!
এক ছেলে কেন? দুজনকেই পাঠাবেন নিয়ম করে। ভাল জিনিস শিখে রাখতে ক্ষতি নেই এক বিন্দু।
অনেক অনেক ভাল থাকুন ভাই আর আপনার সন্তানদের কখনো সে ধরনের সমস্যায় পড়তে না হোক, কিন্তু শিখলে ফিটনেসও তো আসে...
২৪| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৭:৪৭
শের শায়রী বলেছেন: ভাই আপনার ফেবু আইডি দেন প্লিজ।
১৫ ই মার্চ, ২০১৩ রাত ১:০৭
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই আমি ইনবক্স পাঠাবো। আমার আইডিটা এখন বন্ধ।
২৫| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৮:১৪
রমিত বলেছেন: সুন্দর পোস্ট!
অনেকদিন যাবৎ ইচ্ছে ছিল কারাতের ইতিহাস জানার। সেই ইতিহাস জানানোর জন্য আপাকে ধন্যবাদ।
বোধিধর্মা বাঙালী ছিলেন! ইন্টারেস্টিং!
২৬| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৮:১৯
রমিত বলেছেন: সুন্দর পোস্ট!
অনেকদিন যাবৎ ইচ্ছে ছিল কারাতের ইতিহাস জানার। সেই ইতিহাস জানানোর জন্য আপনাকে ধন্যবাদ।
বোধিধর্মা বাঙালী ছিলেন! ইন্টারেস্টিং!
১৫ ই মার্চ, ২০১৩ রাত ১:১১
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: রমিতভাই এখানেই তো মজা! বোধিধর্মা আমাদের গর্ব সেই বজ্রযোগিনীর মহাপুরুষ আর গৌতম বুদ্ধেরই মত।
২৭| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৮:২৪
রিফাত হোসেন বলেছেন: মজা পাইলাম সেই পিচ্চি কাল থেকে এই কলা শিখার নিজে নিজে বহু চেষ্টা করেছি , সম্ভব হয় নাই ।
তবে বড় হয়ে শরীর চর্চার উপর নজর দিয়েছি আপাতত নরমাল ক্রিমিনালদের সাথে লড়ার আস্থা আছে, মানে তায়কান্দো টাইপের আর কি । যাই হবে তার বিপরীত মুখী কর্ম আর কি , জানি না তা মার্শাল আর্টের কোন ল বা স্টাইল এর সাথে মিলে নাকি এটা ।
তবে হিট ব্লক করতে পারি ।
মুই থাই আমার প্রিয় ।
১৫ ই মার্চ, ২০১৩ রাত ১:১৩
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: মুই থাই আপনার প্রিয়...
ইয়ে মানে, আপনার পায়ের থেকে, থুক্কউ, হাত ও পায়ের থেকে, পুনর্বার থুক্কউ, আপনার থেকেই দূরত্ব রাখতে হবে।
মুয়াই থাই করা মানুষগুলো কোন্ জাতের বলেন তো! বাপরে বাপ! বিজাত মার্শাল আর্ট। কিলার আর্ট।
ভাল থাকবেন ভাই সব সময়।
২৮| ১৪ ই মার্চ, ২০১৩ সকাল ৯:১৮
মাথামোটা বাবু বলেছেন: পোষ্ট -এ ভাল লাগা জানিয়ে গেলাম।
১৫ ই মার্চ, ২০১৩ রাত ১:১৬
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ধন্যবাদ বাবু ভাই। অনেক অনেক ভাল থাকুন সব সময়।
২৯| ১৫ ই মার্চ, ২০১৩ রাত ১:০৮
তামিম ইবনে আমান বলেছেন:
রাগ আমার করার কথা। ফেবু রিকুয়েস্ট একসেপ্ট করেন না।
১৫ ই মার্চ, ২০১৩ রাত ১:১৫
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: এখন কেমন লাগে কইঞ্চেন? ফেবু রিকোয়েস্ট আপনি পাঠিয়েছেন, তারপর সেটা দেখব এবং এক্সেপ্ট করব না, এও সম্ভব?
(নাটকীয় ভঙ্গীতে ডানহাত উঠে গেল কপালে, হাঁটু গেড়ে বসলাম আমি, তারপরই দুই তিনটা চাপড়।)
এমন কথা বলবেন না ভাই। নিশ্চই কোথাও গিট্টু লেগে গেছে। দাঁড়ান, ছুটাচ্ছি।
৩০| ১৭ ই মার্চ, ২০১৩ ভোর ৪:৫৭
*কুনোব্যাঙ* বলেছেন: লিসানি ভাই, আমাকে একটা ইমেইল বা ফেবুতে ইনবক্স করেন প্লিজ। অনেক পরামর্শ দরকার
১৭ ই মার্চ, ২০১৩ ভোর ৬:২১
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: অবশ্যই। করছি ভাই।
৩১| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ৯:৩৩
উদাস যুবক বলেছেন: লিসানি ভাই এইটা একটা কাজ করলেন?? এরকম একটা লেখা এতদিন না পোস্টায় ফালায় রাখলেন!!এখন দয়া কইরা শেষ কইরা ফেলেন। আর তর সইতেসে না।
২৭ শে মার্চ, ২০১৩ রাত ৯:৫৬
গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই আমার ৫০ টা ড্রাফট আর ১২ টা ড্রাফটে না নেয়া আইডিয়া... লেখতে ভাল লাগে না, ক্লান্তি লাগে।
কিন্তু এইটা শেষ করব। আপনাদের কথার জন্যই করব। দ্রুতই করব। ভাল থাকেন অনেক অনেক বেশি বেশি।
৩২| ২৭ শে মে, ২০১৩ রাত ১০:৫২
সোহাগ সকাল বলেছেন: একটা সময় তো মারামারি আমার নেশা হয়ে গেছিলো! তখন এইগুলা দরকার ছিল আমার!
৩৩| ০৯ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩২
কবির নাঈম দোদুল বলেছেন: লেখাটা খুবই ভাল লেগেছে। তবে বেশ ছোট মনে হয়েছে। জানার ইচ্ছে ছিলো আরও অনেক কিছু। আধুনিক মার্শাল আর্টের উদ্ভব, কেন, কোথায় থেকে, আধুনিক ও ঐতিহ্যবাহী চীনা মার্শাল আর্টের মূল তফাতের জায়গা এসব নিয়ে আরেকটি ব্লগ আশা করছি। ধন্যবাদ।
©somewhere in net ltd.
১| ১৩ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪
দমকল৮৬ বলেছেন: প্রথম প্লাস অ প্রথম কমেন্ট.........মশিউর মামার পক্ষ থেকে