নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

শেখার পথে চলতে গিয়ে সাহসহারা, বারে বারে যাচ্ছ থেমে তোমরা যারা...

২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫১

শেখার পথে চলতে গিয়ে সাহসহারা,
বারে বারে যাচ্ছ থেমে তোমরা যারা..
.


ছবিঃ অন্তর্জাল থেকে সংগৃহিত।

আমাদের এই জীবন অনেক দামী। জীবন একটাই। জীবন থেমে থাকার নয়। নিরন্তর চলমান। নদীর মত। ক্লান্তিহীনভাবে বহমান। নদীর যেমন বিশ্রাম নেই, জোয়ার ভাটার টানে কুলুকুলু রবে বয়ে চলে। চলতেই থাকে অবিরাম। আমাদের জীবনও তেমনই। ঠিক নদীর মতই। অলসতা, অকর্মণ্যতার স্থান থাকার সুযোগ থাকা উচিত নয় আমাদের জীবনেও। যা কিছু করার, ক্ষুদ্র এই এক জীবনেই করে যেতে হবে আপনাকে। নিজের জন্য, নিজেদের জন্য। অপরের জন্যও। সর্বোপরি সুন্দর একটি পৃথিবী বিনির্মানের স্বপ্নে ধরে রাখতে হবে নিরন্তর এই পথচলার গতি। থেমে থাকা যাবে না পথিমধ্যে।

নিজের প্রতি দয়াপরবশ হোন। এবং নতুন জীবনের পথে সেই অধ্যায়টা শুরু হোক আজ থেকেই। জীবনে এক্সকিউজ খুঁজবেন না। টাকার অভাব। এটা কিনতে পারি না। ওটা কিনতে পারি না। নোট বই নেই। ভালো ভালো পাবলিশারের গাইড বইগুলো কিনতে পারি না। প্রাইভেট পড়ার সুযোগ নিতে পারি না বলে ভালো কিছু হচ্ছে না। প্রায় সময়ই কারেন্ট থাকে না। লোডশেডিংয়ের কারণেও পড়ালেখায় পিছিয়ে যাচ্ছি। পুজি না থাকার কারণে ব্যবসায় নামা হচ্ছে না। ইচ্ছে করলে এমন কত অযুহাতই তো দাঁড় করানো সম্ভব।

আসলে এসব এক্সকিউজ বা অযুহাত তুলে নিরব, নিষ্কৃয় এবং হতোদ্যম হয়ে বসে থাকার সুযোগ তো সবারই থাকে। বসে থাকেনও অনেকে। আসলে অযুহাতপ্রিয় কিছু মানুষই থাকেন। তারা আলাদা। বিশেষ বৈশিষ্ট্যের। যে কোন কাজে তারা অযুহাত দিতে পছন্দ করেন। কাজের সাফল্য অর্জনের চেয়ে অযুহাত উত্থাপন করেই তারা অধিক স্বস্তিলাভ করেন। আনন্দ পান। কথায় বলে না, ঢেকি স্বর্গে গেলেও ধান ভানে। এই স্বভাবের লোকেরাও স্বর্গে গেলেও অযুহাত ছেড়ে দিতে পারবেন কি না - কে জানে।

আসল কথা হচ্ছে, লাইফে যদি সোজা হয়ে উঠে দাঁড়াতে হয় তাহলে মনটাকে বড় করতে হবে। দুঃখ, দুর্দশা, হতাশা আর ক্ষুদ্রতাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে হবে। আপনি উঠুন। সাহসে ভর করে উঠে দাঁড়ান। কোমরটাকে সোজা করে বুক টান করে দাঁড়ান। ইস্পাত কঠিন সিদ্ধান্তটা আজকেই নিয়ে নিন- ''সফল আমাকে হতেই হবে, যে করেই হোক''। মনে রাখুন, আপনার চেষ্টা আপনাকে প্রতারিত করবে না। অবশ্যই কর্মের প্রতিফল সুনির্ধারিত। মহান প্রতিপালকের ওয়াদা এটাই। তিনি বলেন- لَّيْسَ لِلْإِنسَانِ إِلَّا مَا سَعَىٰ অর্থাৎ, মানুষ তো তাই পায়, যা সে করে। -সূরা আন নাজম, আয়াত ৩৯

তাই সফলতার মূলমন্ত্র আপনার হাতেই। আপনার দৃঢ়চেতা সিদ্ধান্ত এবং সর্বাবস্থায় অটুট মনোবলই আপনাকে সামনে এগিয়ে যাওয়ার পথ রচনা করে দিবে। মনে গেঁথে রাখুন পুরনো প্রবাদ বাক্য- ''মন্ত্রের সাধন কিংবা শরীর পাতন''। মনে রাখুন এই উক্তির অন্তর্নিহিত অনুভব এবং অনুভূতিও- ''হয় আমি সফল হব, নয়তো সফলতা অর্জনের চেষ্টা করতে করতেই আমি নিঃশেষ হয়ে যাব, তবু থেমে যাব না মাঝপথে''।

এই চ্যালেঞ্জটা একবার নিয়ে নিন। মনে রাখবেন, জীবনে সফল হতে হলে চ্যালেঞ্জটা সর্বপ্রথম আপনাকেই নিতে হবে। নিজের সাথে চ্যালেঞ্জ। নিজেকে প্রশ্ন করুন, আর ৫ টা মানুষ পারলে আমি কেন পারবো না? আর ১০ জন সফল হতে পারলে আমি কেন পারবো না? বইয়ের সাথে সম্পর্ক গড়ুন। বই নিয়ে পড়ে থাকুন। শুধু বইই নয়, নিজেকে দক্ষ করে তুলতে, কোন বিষয়কে আয়ত্ত্ব করতে শেখার সকল পথ ও পদ্ধতিই এপ্লাই করতে সচেষ্ট হোন। আপনি যা শিখতে চান, তা মনযোগ দিয়ে শিখুন। শেখার পেছনে পড়ে থাকুন। শুধু পড়ে থাকা নয়, ঠিক জোঁকের মত লেগে থাকুন।

আত্মবিশ্বাসে বলিয়ান হোন। বিশ্বাস করুন নিজেকে। আস্থা রাখুন নিজের উপরে। মনে রাখবেন, জীবন চলার পথের এই যুদ্ধটা আপনার একারই। আর লড়েও যেতে হবে আপনার একাকেই। বিশ্বাস করুন, সফলতা আপনার জন্য নিশ্চিত অপেক্ষমান। সেই সফলতাকে আপনি হাতে মুঠোয় পুড়ে নিতে পারবেন অনায়াসেই, শুধু প্রয়োজন আপনার নিরন্তর লেগে থাকা।

পুনশ্চঃ লেখাটা মূলতঃ পরিবারের একজনের উদ্দেশ্যে ক'দিন পূর্বে লিখেছিলাম। যদিও তাকে এখন পর্যন্ত এই লেখা পৌঁছে দিতে পারিনি তবু ভাবলাম, সামুও তো আমার আরেকটি পরিবারই। সামু পরিবারের সদস্যদের সাথে শেয়ার করতে পারি।

কষ্ট করে পাঠের জন্য আন্তরিক ধন্যবাদ। শুভকামনা সবার জন্য।

মন্তব্য ৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৯

বিষাদ সময় বলেছেন: সবসময়ই নির্ভুল বানানে সাবলিল মান সম্পন্ন আপনার লেখা । চমৎকার একটি মোটিভেশনাল পোস্ট।
তবে কোন কোন ক্ষেত্রে অদৃষ্ট কারো কারো পিছ ছাড়েনা। ধন্যবাদ।

২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:২১

নতুন নকিব বলেছেন:



চমৎকার প্রেরণাদায়ক মন্তব্যে আন্তরিক অভিনন্দন আপনাকে। জ্বি, ঠিকই বলেছেন, কোন কোন ক্ষেত্রে অদৃষ্ট কারো কারো পিছু ছাড়ে না। তবে চেষ্টা যারা করেন না, যারা হতোদ্যম, মনোবল হারিয়ে যারা নিষ্কৃয় প্রায়- তাদের জন্যই এই লেখা। নব উদ্যমে, নতুন চেষ্টায় আবারও তারা সফলতার পরীক্ষায় অবতীর্ণ হবেন, সাফল্য ছিনিয়ে আনতে সক্ষম হবেন- একান্তভাবেই সেই প্রত্যাশায় এই ক্ষুদ্র লেখা।

অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:১৫

নতুন নকিব বলেছেন:



প্রিয় ব্লগার রাজীব নূর এই পোস্টটি পাবলিশ হওয়ার সাথেসাথেই লাইক প্রদান করে জানান দিয়ে গেলেন যে, তিনি পাশেই আছেন। সম্ভবতঃ কমেন্ট ব্যানে থাকায় তিনি লিখে অনুভূতি জানাতে পারলেন না। তার জন্য শুভকামনা। তার কমেন্ট ব্যান তুলে নেয়ার বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ সম্মানিত মডারেটর প্যানেলকে।

একইসাথে ব্লগার রাজীব নূরের প্রতিও অনুরোধ, কমেন্ট ব্যান করার মত কোন কিছু লেখা থেকে তিনিও যেন সতর্কতার সাথেই বিরত থাকার প্রতি আন্তরিকতা প্রদর্শন করেন এরপর হতে।

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৯

করুণাধারা বলেছেন: লেখাটা ভালো হয়েছে।

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১৪

নতুন নকিব বলেছেন:



পোস্টে আপনার আগমনে আনন্দিত। অনেক ধন্যবাদ আপনাকে।

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

কামাল১৮ বলেছেন: নিজের হাতেই নিজের ভাগ।

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২০

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

কামাল১৮ বলেছেন: ভাগ্য হবে

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২০

নতুন নকিব বলেছেন:



জ্বি, বুঝতে পেরেছি। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.