নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

”মনে প্রাণে বিশ্বাস করি আজকের বাংলাদেশ আগামীতে পশ্চিমা বিশ্বকে ছাড়িয়ে যাবে।”

ইঞ্জিনিয়ার কবীর হোসেন (শুভ)

”মনে প্রাণে বিশ্বাস করি আজকের বাংলাদেশ আগামীতে পশ্চিমা বিশ্বকে ছাড়িয়ে যাবে।”

ইঞ্জিনিয়ার কবীর হোসেন (শুভ) › বিস্তারিত পোস্টঃ

রেল কর্মচারীদের ছত্রছায়ায় ৭৫ শতাংশ টিকিট কালোবাজারি!!

১১ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩৩

##রেল কর্মচারীদের ছত্রছায়ায় ৭৫ শতাংশ টিকিট কালোবাজারি!!


##রেল বুকিং সহকারীদের ছত্রছায়ায় কালোবাজারি চক্রের সদস্যরা প্রায় ৭৫ শতাংশ টিকিট কেটে নেয়। এরপর টিকিটের কৃত্রিম সংকট দেখিয়ে চক্রটি বেশি দামে টিকিট বিক্রি করে। বছরের পর বছর এমনভাবে চলে আসছে ট্রেনের টিকিটের কালোবাজারি।

##ঢাকার কমলাপুর ও বিমানবন্দর রেলওয়ে স্টেশন হয়ে প্রতিদিন ৬৪টি আন্তঃনগর ও ১৩২টি লোকাল যাত্রীবাহী ট্রেন চলাচল করে। ঈদ এলে ট্রেনের সংখ্যা আরও বেড়ে যায়। তবে ট্রেনের সংখ্যা বাড়লেও যাত্রীরা স্বাভাবিকভাবে টিকিট কাটতে পারেন না। কারণ ঈদের সময় কালোবাজারি চক্র বেশি সক্রিয় হয়ে ওঠে।

##এ চক্রের সঙ্গে শুধু টিকিট বুকিং সহকারী নয়, বুকিং মাস্টার থেকে শুরু করে সংশ্লিষ্ট স্টেশন মাস্টার ও ম্যানেজার জড়িত। বিশেষ কোটার নামেও চক্রটি টিকিট কেটে নেয়। এতে করে দ্বিগুণ দামে যাত্রীদের টিকিট কিনতে হচ্ছে।

##এভাবে চক্রটি কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। আবার অতিরিক্ত টাকায় টিকিট কিনে অনেক যাত্রী ঝামেলায়ও পড়ছেন। কারণ চক্রটি জাল টিকিটও বিক্রি করছে।

##রেলওয়ে সূত্র জানায়, স্টেশন মাস্টার ও সহকারী বুকিং মাস্টারদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে আসছে কালোবাজারিরা। এক একটি চক্র একাধিক স্টেশনও নিয়ন্ত্রণ করছে। অভিযোগ, দুই অঞ্চলের (পূর্ব ও পশ্চিমাঞ্চল) বাণিজ্যিক কর্মকর্তাদের সম্পৃক্ততা ছাড়া কাউন্টার থেকে টিকিট কালোবাজারি করা সম্ভব নয়।

##বুকিং মাস্টারদের সঙ্গে তাদের অবৈধ লেনদেন রয়েছে বলে জানা গেছে। রেলওয়ে বাণিজ্য বিভাগ, রেলওয়ে গোয়েন্দা বাহিনী সূত্র বলছে, প্রতিটি স্টেশনে টিকিট কালোবাজারি হচ্ছে। এ চক্রের সঙ্গে স্টেশন মাস্টার, ম্যানেজার, সহকারী বুকিং মাস্টার, রেলওয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও জড়িত রয়েছে।

##খোদ রেলওয়ে সংশ্লিষ্ট বিভাগ সূত্র বলছে, সারা দেশে প্রায় ৪০০ টিকিট কালোবাজারি স্টেশন মাস্টার কিংবা সহকারী বুকিং মাস্টারদের সঙ্গে একটি নেটওয়ার্ক গড়ে টিকিট কালোবাজারি করে আসছে। একেকটি চক্র একাধিক স্টেশনও নিয়ন্ত্রণ করছে।

##এদিকে কালোবাজারি ঠেকাতে ট্রেনের টিকিটে যাত্রীর নাম, বয়স যুক্ত করাসহ পরিচয়পত্র দেখিয়ে টিকিট কাটার উদ্যোগ নেয়ার প্রতিশ্রুতি দেয়া হলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না। ভোক্তভোগী যাত্রীদের ভাষ্য, বাণিজ্য বিভাগে সম্পৃক্ত কর্মকর্তা থেকে শুরু করে কর্মচারীদের সম্পদের হিসাব দুদক কর্তৃক দেখা প্রয়োজন। অভিযোগ রয়েছে, দুই অঞ্চলের (পূর্ব ও পশ্চিমাঞ্চল) প্রধান বাণিজ্যিক কর্মকর্তার সম্পৃক্ততা ছাড়া বিশেষ করে কাউন্টার থেকে টিকিট কালোবাজারি সম্ভব নয়। বুকিং মাস্টারদের সঙ্গে তাদের অবৈধ লেনদেন রয়েছে বলে জানা গেছে।

##এদিকে টিকিট কালোবাজারি প্রতিরোধে সোচ্চার থাকা কমলাপুর রেলওয়ে স্টেশনের সাবেক বুকিং ক্লাক ইস্রাফিলকে (৬০) হত্যা করা হয়েছে। ২০১৩ সালের ৫ অক্টোবর কাউন্টারের ভেতর তাকে হত্যা করে তার কাছ থেকে ১৫ লাখ টাকা লুট করে নেয় দুর্বৃত্তরা।
Courtesy: Jugantor Online-10.06.2018

##########################################################################

#Corruption #Terrorism #Drug #Rape #Militancy

So Raise Your Voice Against #Corruption #Terrorism #Drug #Rape #Militancy For Better Bangladesh

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০১৮ বিকাল ৩:০৩

সনেট কবি বলেছেন: আজ একজন প্যাচেঞ্জার তার কালোবাজার থেকে টিকিট কিনার অভিজ্ঞতার কথা জানালেন!

১২ ই জুন, ২০১৮ বিকাল ৩:২১

ইঞ্জিনিয়ার কবীর হোসেন (শুভ) বলেছেন: So Raise Your Voice Against #Corruption #Terrorism #Drug #Rape #Militancy For Better Bangladesh

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.