নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

কুত্তার রচনা

২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:০৩


ছোটবেলায় পাঠ্যপুস্তকে আমাদের গরুর রচনা পড়ানো হলেও কুত্তার রচনা কখনোই পড়ানো হয়নি। অথচ গৃহপালিত এই প্রাণীটির নানান গুণাবলী নিয়েও রচিত হতে পারত রচনা। যেমন কুকুরের সবচেয়ে বড় গুন হলো, এটি প্রবলভাবে প্রভু ভক্ত। নিরাপত্তার জন্য দারোয়ান বা অন্য কোন মানুষের চাইতে কুত্তা আর্থিক ভাবে সাশ্রয়ী। কারণ, মাংস খাওয়ার পর হাড্ডি বা খাবারের যে উচ্ছিষ্ট অংশ আমরা ডাস্টবিনে ফেলে দেই, তা দিয়েই কুত্তা পালা যায়। তাছাড়া কুত্তার মানুষের মতো বুদ্ধিমত্তা না থাকায় এটি মনিব যাকেই ধাওয়া/কামড়াতে বলবে, কোন প্রকার ভালোমন্দ বা বাছ-বিচার ছাড়াই তাকে ধাওয়া করে কামড়াবে। যা একজন মানুষ দিয়ে নাও করানো যেতে পারে। দারোয়ান বা কোন মানুষ দিয়ে নিরাপত্তার ক্ষেত্রে ন্যায্য পারিশ্রমিকের জন্য বিদ্রোহী হয়ে ওঠার রিস্ক থাকে। কিন্তু কুত্তার ক্ষেত্রে সে রিস্ক একেবারে শূন্য। কুত্তার কোন অধিকার লাগে না, কেবল হাড্ডি আর উচ্ছিষ্ট হলেই যথেষ্ট। আহা, নিরাপত্তা প্রদানকারী এত সহজলভ্য প্রাণীটিকে নিয়ে আমাদের পাঠ্যপুস্তকে কোন রচনা নেই!

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:১৪

নয়া পাঠক বলেছেন: আসলেই থাকা উচিত ছিল, কেন যে এটা যুক্ত করা হলো না। যথাযথ কর্তৃপক্ষের বরাবরে এই রচনাটি যোগ করার জোর দাবি জানাচ্ছি।

২| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১১:২৩

কামাল১৮ বলেছেন: আমাদের সময়ে ছিলো।আমরা পড়েছি,,কুকুর মানুষের প্রথম পোষা প্রানী।আপনাদের সময়ে ছিলো না বলে এতো বড় একটা তথ্য আপনারা জানতে পারেন নাই।

৩| ২৭ শে জুলাই, ২০২৪ ভোর ৪:৩৯

এম এ কাশেম বলেছেন: ইদানিং মনে হয় আছে , তাই আশে পাশে অনেক কুত্তা দেখতে পাবেন - পা-চাটা কুত্তা, উছ্বিস্ঠ ভোগী কুত্তা, কেডি কুত্তা, বাঘা কুত্তা,
রাস্তার কুত্তা, পালা কুত্তা, দেশী কুত্তা, বিদেশী কুত্তা - হাজার রকমের কুত্তা দেখতে পাবেন।

কুত্তা কাহাকে বলে, কত প্রকার ও কি কি তাহা রচনা পড়ে শিখতে পারলে ও বুঝতে পারবেন না, বুঝতে হলে চোখ কান খোলা রেখে আশে পাশে দেখেন - বুঝতে পারবেন।

৪| ২৭ শে জুলাই, ২০২৪ সকাল ৯:০৮

রাােসল বলেছেন: যতটুকু বুঝলাম, আপনি মানুষরূপী কুকুরের কথা বলেছেন; যা একজন মহান, নিষ্পাপ, মহাজ্ঞানী ব্লগার বোঝেনি। আমি মনে করি, সমস্যা সমাধান না হবার এটাই কারণ।

৫| ২৭ শে জুলাই, ২০২৪ সকাল ৯:২৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন:

৬| ২৭ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

মনিরা সুলতানা বলেছেন: ভাগ্যিস সিলেবাসে ছিলো না , না হয় যাদের সিলেবাসে ছিল তাদের মত হাড্ডি গলার লকেট করে ঘুরতাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.