somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসুন সবাই মিলে জানান দেই বাংলা মায়ের ত্যাগ! ২১শে ফেব্রুঃতে গুগল ডুডল হোক আমাদের জন্যই।

০৪ ঠা নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Sending one E-mail wont hurt you. Thought it can make you feel proud. [২১ ফেব্রুয়ারি উপলক্ষ্যে গুগল ডুডল চাই।]

বিশেষ বিশেষ দিবস, বিশেষ উপলক্ষ্যে, জনপ্রিয় ও গুণী ব্যাক্তিদের জন্মদিন-মৃত্যুবার্ষিকীতে গুগল আয়োজন করে থাকে বিশেষ ডুডলের। ব্যাকগ্রাউন্ড ও লোগো নানাভাবে পরিবর্তন করে সেই বিশেষ দিন অথবা ব্যাক্তিকে স্মরণ কিংবা ব্যবহারকারীদের প্রতি শুভেচ্ছা জানানোর কাজটি করে থাকে গুগল।

একটু ভেবে দেখুন, আমাদের কোন জাতীয় বিশেষ দিবসে যদি এভাবেই বদলে যায় গুগল, কতোটা আনন্দের হবে তা? বিষয়টি আমাদের কাছে খুব নতুন হলেও একেবারে আনকোরাও কিন্তু নয়! এই তো গত বছরেই এসেছিল সেই দিন। গুগল নিজেকে বদলে ফেলেছিল শুধু বাংলাদেশীদের একটি বিশেষ দিনকে শ্রদ্ধা জানিয়ে। গত বছর ২৬ শে মার্চ গুগলের প্রতি অসংখ্য ইমেইল করে এবং একটি ফেসবুক ইভেন্ট করেই আমরাই গুগল কে রাজী করিয়েছিলাম স্পেশাল ডুডল করতে । সে বার আমরা সফল হতে পারলে এবার কেন নয়? সেটি ছিল জাতীয় দিবস, এটি হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, যারা বিশ্বব্যাপী উদযাপন ও স্বীকৃতি রয়েছে। বাংলাদেশ ছাড়াও পৃথিবীর আরও অনেক দেশে এই দিবসটি শ্রদ্ধার সাথে পালিত হয়। এ শ্রদ্ধা বাংলাদেশ, এর ভাষা ও ত্যাগের মহিমায় উজ্জীবিত আমাদের শহীদদের প্রতি! আমরা কি পারিনা আমাদের দেশকে বিশ্বের দরবারে উপস্থাপনের জন্য গুগলকে সামান্য অনুরোধ করতে?



গত স্বাধীনতা দিবস উদযাপনে গুগল আমাদের জন্য ডুডল করেছিল। যেহেতু এটি জাতীয় দিবস তাই সেটি শুধু http://www.Google.com.bd ওয়েব ঠিকানাতেই দেখা যাচ্ছিল, গুগল এভাবেই সাধারণত কাজ করে থাকে। মনে করতে পারি এখনও, কতোটা গর্ব হয়েছিল সেদিন!! এবার আশা আরও বড়, হয়ত ২১শে ফেব্রুয়ারীতে সমস্ত বিশ্ব জানবে রফিক, জব্বার, সালাম, বরকতদের ত্যাগের কথা! শুধু প্রয়োজন আপনাদের সবার সামান্য সহযোগিতা। অন্তত ১৫,০০০ মেইল করলেই হবে, সে সংখ্যার অনেকটাই ইতোমধ্যে পূর্ণ হয়ে এসেছে!

কীভাবে করবেন? একটা মাত্র মেইল, অনলাইনে যারা আছি তাদের সবারই কমপক্ষে একটি মেইল আইডি আছে, নিম্নোক্ত পদ্ধতি ও মডেল অনুসরন করে একটি মেইল দিয়েই আমরা অর্জন করতে পারি এই গর্ব!

Email to: [email protected]

Subject: Request for Google Doodle in 21 February, International Mother Language Day.

Dear Google Team,

Bangladeshis are the only nation who have sacrificed their lives to restore their mother language as their state language in 21st February, 1952. To honor their unlimited love and respect to the mother language UNESCO had declared this day as International Mother Language day on 17th November, 1999. A Doodle for this event would be a great tribute for those martyrs of all time and of all nations who laid down their lives for the sake of mother language.

Thanks a lot for your cooperation.

With Regards,

[your name]

[your profession]

এটুক ছিল উদাহরণ, সামান্য বদলে ব্যবহার করা যাবে। হুবুহু কপি করে দিলে স্প্যাম হিসেবে নিতে পারে গুগল। এক দুই লাইন, কিছু শব্দ বদলে দেয়া, ব্যাস। আপনি চাইলে নিজের মতো করেও লিখে দিতে পারেন। প্রতিটি ডিভাইস-আইপির সমন্বয়ে একটি মেইল দেয়াই যথেষ্ট, একাধিক মেইল স্প্যামিং হিসেবে ডিটেক্ট করার সম্ভাবনা রয়েছে, তাই এটি না করার অনুরোধ রইলো। একাধিক মেইল করতে ভিন্ন মেইল আইডি+ ভিন্ন ডিভাইস+ভিন্ন আইপির প্রয়োজন হবে।

এ কাজে আপনার আমার মতোই কিছু সাধারণ মানুষ জড়িত, চেষ্টা করছে ফেসবুক ইভেন্ট , স্ট্যাটাস ইত্যাদির মাধ্যমে, ইভেন্টে আমন্ত্রণ রইলো।

খুব বেশী সময় কিন্তু হাতে নেই আমাদের। অনলাইনে থাকা এই আপনার-আমার সামান্য প্রচেষ্টায় সঙ্গী হোন, আসুন সবাই মিলে গর্বিত হই বাংলা ভাষা ও দেশকে নিয়ে।
সর্বশেষ এডিট : ০৪ ঠা নভেম্বর, ২০১৩ রাত ৯:৩৪
১২টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

মেহেদী নামের এই ছেলেটিকে কি আমরা সহযোগীতা করতে পারি?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৪


আজ সন্ধ্যায় ইফতার শেষ করে অফিসের কাজ নিয়ে বসেছি। হঠাৎ করেই গিন্নি আমার রুমে এসে একটি ভিডিও দেখালো। খুলনার একটি পরিবার, ভ্যান চালক বাবা তার সন্তানের চিকিৎসা করাতে গিয়ে হিমশিম... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভালোবাসা নয় খাবার চাই ------

লিখেছেন শাহ আজিজ, ২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:০৬


ভালোবাসা নয় স্নেহ নয় আদর নয় একটু খাবার চাই । এত ক্ষুধা পেটে যে কাঁদতেও কষ্ট হচ্ছে , ইফতারিতে যে খাবার ফেলে দেবে তাই ই দাও , ওতেই হবে... ...বাকিটুকু পড়ুন

জাতীয় ইউনিভার্সিটি শেষ করার পর, ৮০ ভাগই চাকুরী পায় না।

লিখেছেন সোনাগাজী, ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৭



জাতীয় ইউনিভার্সিটি থেকে পড়ালেখা শেষ করে, ২/৩ বছর গড়াগড়ি দিয়ে শতকরা ২০/৩০ ভাগ চাকুরী পেয়ে থাকেন; এরা পরিচিত লোকদের মাধ্যমে কিংবা ঘুষ দিয়ে চাকুরী পেয়ে থাকেন। এই... ...বাকিটুকু পড়ুন

×