somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ওয়েব দুনিয়ার নতুন চমক, এবার বাংলা ভাষায় ডোমেইন রেজিস্ট্রেশান এর অপেক্ষা!

২৬ শে আগস্ট, ২০১৩ রাত ১০:১৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কেমন হত যদি আমরা google.com এর পরিবর্তে ব্রাউজারের অ্যাড্রেসবারে ‘গুগল.কম’ লিখে Google এর ওয়েবসাইট এ প্রবেশ করতে পারি? অথবা banglapedia.org এর জায়গায় ‘বাংলাপিডিয়া.অরগ!’ অথবা আমাদের একটি ওয়েবসাইট এর ঠিকানা হবে ‘আমারভাষা.বাংলা’। :)

হ্যাঁ, এটাই এখন সম্ভব হচ্ছে ‘Internationalized Domain Name’ সিস্টেমের মাধ্যমে। আর বিভিন্ন দেশও ইতিমধ্যে তাদের নিজস্ব ভাষা ব্যবহারের মাধ্যমে ডোমেইন নেইম রেজিস্ট্রেশান শুরু করে দিয়েছে। এই ওয়েবসাইটটি দেখুন। আপনার ব্রাউজারের অ্যাড্রেসবারে লক্ষ্য করুন, প্রচলিত ইংরেজি ভাষায় লেখা ডোমেইন এর পরিবর্তে আরবি ভাষায় লেখা ডোমেইন ব্যাবহার করা হয়েছে।

আপনার পিসিতে অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ ইন্সটল করা না থাকলে ইন্টারনেট এক্সপ্লোরারে দেখার ক্ষেত্রে আপনার ব্রাউজারে শুধুমাত্র Punycode শো করতে পারে। তাই নিচের পদ্ধতি অনুসরণ করুন –

১. প্রথমে উপরে বর্ণিত লিঙ্কটিতে ক্লিক করুন।
২. তারপর নিচের ছবি অনুযায়ী অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ ইন্সটল করুন।



৩. অ্যাডভান্সড ল্যাঙ্গুয়েজ সেটিংস্‌ এ ক্লিক করুন।



৪. ‘Add’ বাটনে ক্লিক করে ‘Arabic-UAE’ ল্যাঙ্গুয়েজ ইন্সটল করে নিন। ওকে করে বের হয়ে আসুন আর ওয়েবসাইটটি রিফ্রেশ করুন। আশা করি নিচের মত http://عربي.امارات নামের ডোমেইন নামটি দেখতে পেয়েছেন। :)



ডোমেইন নাম কি সেই সম্পর্কে আপনাদের অনেকেই অবগত আছেন। তো এই ডোমেইন নামগুলো অর্থাৎ পুরো ডোমেইন নেম সিস্টেম মূলত ASCII ক্যারেক্টার সেট এর উপর নির্ভর করে যেটা ইংরেজি বর্ণমালা (A-Z, a-z, 0-9) আর সাথে কিছু স্পেশাল ক্যারেক্টার মিলিয়ে শুধুমাত্র ১২৮ টি ক্যারেক্টার এনকোড করতে পারে। ফলশ্রুতিতে ডোমেইন নাম হিসাবে অন্য কোন ভাষার কোনও বর্ণমালা বা শব্দ ব্যবহার করা যায় না।

এই সমস্যা সমাধানের জন্য ডোমেইন নেম সিস্টেম পরিচালনাকারী সংস্থা Internet Corporation for Assigned Names and Numbers (ICANN) একটি কার্যকর পদ্ধতি প্রবর্তন করে যার নাম Internationalized Domain Name in Applications (IDNA) সিস্টেম যেটি UNICODE – ক্যারেক্টার সেট (ASCII সহ এতে প্রায় ১১০,০০০ এরও অধিক ক্যারেক্টার রয়েছে) সমর্থন করে। আর ইউনিকোড স্ট্রিং গুলি পুনি কোড (Punycode) নামে একটি এনকোডিং এর মাধ্যমে বৈধ DNS- ক্যারেক্টার সেট বা ASCII- ক্যারেক্টার সেট এ পরিণত হয়।

আসুন জেনে নিই ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম আর পুনি কোড সম্পর্কে –

ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম (আইডিএন) কি? : ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম সম্পর্কে উপরে ধারণা দেয়ার চেষ্টা করা হয়েছে। এটিও একটি ইন্টারনেট ডোমেইন নেম কিন্তু সাধারণ ডোমেইন নেমে যেখানে শুধুমাত্র ইংরেজি বর্ণমালার বর্ণ গুলো ব্যবহৃত হয় সেখানে একটি নির্দিষ্ট ভাষার বিভিন্ন বর্ণ নিয়ে গঠিত হয় ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম। ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নাম গুলো পুনি কোড এনকোডিং ব্যবস্থার মাধ্যমে অ্যাসকি স্ট্রিং হিসাবে ডোমেইন নেম সিস্টেমের অন্তর্ভুক্ত থাকে।

পুনি কোড (Punycode) কি? : সহজ ভাষায় পুনি কোড হচ্ছে একটি এনকোডিং পদ্ধতি যেখানে কয়েকটি ক্যারেক্টার এর সমন্বয়ে গঠিত একটি ইউনিকোড স্ট্রিং কয়েকটি নির্দিষ্ট অ্যাসকি ক্যারেক্টার এ পরিণত হয়।

যেমন ধরুন আপনি আপনার ব্রাউজারের এড্রেসবারে টাইপ করলেন ‘মাতৃভাষা.কম’ লেখাটি। এখন আপনার ব্রাউজার প্রথমে এই লেখাটিকে পুনি কোডে কনভার্ট করবে যেমনঃ “xn--45bsb2b6acb0b.xn--p5b4c”, কারণ ‘মাতৃভাষা.কম’ নামটি প্রচলিত ডোমেইন নাম হিসাবে বৈধ নয়। পুনি কোড ডোমেইন সমর্থন করার জন্য অবশ্যই আপনার লেটেস্ট ভার্সন এর ব্রাউজার ইন্সটল করা থাকতে হবে।

আপনি চাইলে পুনি কোড কনভার্টার ইউজ করতে পারেন এখান থেকে

আর পুনি কোড সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।



সর্বশেষ তথ্য অনুযায়ী ইন্টারনেট ঠিকানা (ডোমেইন) নিয়ন্ত্রণ সংস্থা আইক্যান (ICANN) চায়না, আরবি সহ ২৭ টি ভাষায় ডোমেইন রেজিস্ট্রেশান এর অনুমোদন দিয়েছে যেখানে এখনো বাংলা ডোমেইন অন্তর্ভুক্ত হতে পারেনি। তবে অচিরেই আমরা বাংলা ডোমেইন ব্যবহার করার অপেক্ষায় আছি।

পরিশেষে এই লেখাটি আপনাদের সামান্যতম উপকারে আসলে নিজের পরিশ্রমকে সার্থক মনে করব। সবাই ভাল থাকবেন।
সর্বশেষ এডিট : ২৭ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৪৮
৮টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×