somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

লাখ লাখ মানুষের যাত্রা: বিদেশী পত্রিকায় মুক্তিযুদ্ধ, পর্ব ৩৯

০৮ ই জুলাই, ২০০৮ রাত ১০:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সুনন্দ দত্ত-রায়

দি অবজারভার
১৩ জুন, ১৯৭১।

পূর্ব-পাকিস্তান জুড়ে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সৈন্যরা যেভাবে দেশটিকে জনমানুষশূন্য করে তুলেছে তা দেখে যেকেউ হতাশ হবে। দেশবিভাগের পর থেকে এই মুসলিম দেশে এক কোটি হিন্দু আশা নিয়ে বেঁচে ছিল এবং এরপর ২৩ বছর ধরে অবিচার ও নিবর্তন ভোগ করেছে, এরপর সবশেষে তারা বুঝতে পেরেছে তাদের একমাত্র আশার প্রতিফলন ভারতেই রয়েছে। ১৯৪৭ সালের পর থেকে এই গণদেশত্যাগের পূর্ব পর্যন্ত ষাট লাখেরও বেশি মানুষ চলে গিয়েছে। কিছু লোক গিয়েছে সাম্প্রদায়িক ভাবনা থেকে তাদের মহিলাদের দাবির পরিপ্রেক্ষিতে। বাকিরা গিয়েছে চাকরি হারানোর পরে, জায়গাজমি খোয়ানোর পরে। সাম্প্রদায়িক দাঙ্গার ফলেও হাজার হাজার লোক চলে গিয়েছে; অন্যান্যরা ভারতে চলে গিয়েছে কারণ জীবনের অনিশ্চয়তার ভার তারা আর বইতে পারেনি।

গত বছরের কোনো এক সময়ে পূর্ববাংলায় এখনও অবস্থানরত হিন্দুরা আওয়ামী লীগের শেখ মুজিবের দেয়া প্রতিশ্র“তি অনুসারে সব ধর্মের মানুষের জন্য সমান জীবনের দাবিতে মিছিল করেছে। শেখ মুজিব ইয়াহিয়া খানের সামরিক শাসনের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়েছিল এবং বর্তমানে জেলে বন্দি আছেন। কিন্তু পাকিস্তানী সৈন্যকে নির্দেশ দেয়া হলো শেখকে শেষ করে দেবার জন্য, সৈন্যদের মধ্যে সাম্প্রদায়িক যারা আছে, তাদেরও কট্টর হতে উৎসাহিত করা হয়েছে।

কলকাতায় নিযুক্ত বাংলাদেশ-মিশনের (পূর্ব পাকিস্তান-মিশন) প্রধান হোসেন আলি বলেন সামরিক শাসক লে. জেনারেল টিক্কা খান তার অফিসারদের ডেকে নিয়ে হিন্দু লোকজনকে হত্যা করার জন্য ও হিন্দু মেয়েদের ধর্ষণ করার জন্য ও তাদের ফসল নষ্ট করে দেবার জন্য বিশেষ নির্দেশ দিয়েছিলেন। এরকম নির্দেশ দেয়া হোক বা না হোক, সৈন্যদের কাজকারবার দেখে মনে হয় তেমনই কিছু বলা হয়েছে। কিন্তু যে দেশে হিন্দু ও মুসলমানরা একই পোশাক পরিধান করে, একই খাবার খায়, একই উপভাষায় কথা বলে, বেসামরিক লোকদের সাহায্য ছাড়া ঐ নির্দেশ পালন করা সম্ভব ছিল না।

পূর্ব-বাংলায় ‘স্বাভাবিকত্ব ফিরিয়ে আনা’র জন্য গঠিত ‘শান্তি-কমিটি’ এখন কাজগুলো করছে। লিফলেট দিয়ে এবং লাউড-স্পিকারের মাধ্যমে তারা মুসলমানদের আহ্বান করছে হিন্দুদের তাড়িয়ে দিয়ে তাদের সম্পত্তি দখল করার জন্য। আওয়ামী লীগের মুসলমানরা ইয়াহিয়া খানের সঙ্গে শান্তি রক্ষার কাজে যোগ দিতে পারে এবং দেশে থেকে যেতে পারে। যেসব হিন্দুরা আওয়ামী লীগকে গত ডিসেম্বরের নির্বাচনে ভোট দিয়েছে তাদের অবশ্যই চলে যেতে হবে। ফলে ২৫ মার্চের পর থেকে ৪০ লাখ হিন্দু উদ্বাস্তু সীমান্ত পার হয়ে ভারতে চলে গিয়েছে। যদি পাকিস্তানী সৈন্যরা পূর্ব বাংলা ছেড়ে চলেও যায়, হিন্দুরা আর ফিরতে চাইবে না। অন্যদিকে ভারতকে বাকি ষাট লাখ হিন্দুকে, যারা এখনও পূর্ববঙ্গে রয়েছে ও তাদের মধ্যে যারা জীবিত থাকবে, তাদের গ্রহণ করার জন্য প্রস্তুত থাকতে হবে।

শেখ মুজিবের বাংলাদেশ-আন্দোলনের সময় দু’ধরনের হিন্দু পূর্ববাংলায় ছিল। তাদের একদল ছিল পেশাজীবী লোকজন যাদের জীবন সম্পর্কে পরিকল্পনা ছিল এবং মুহূর্তের নোটিশে দেশত্যাগ করতে প্রস্তুত ছিল। অন্যদল ছিল কৃষকরা যাদের এখন বাধ্য হয়ে যেতে হবে। সফল আইনজীবীরা বাঁশের চাটাইয়ের বা টিনের তৈরী ঘরে থাকতো। ডাক্তাররা নড়বড়ে ঘরে প্র্যাকটিস করতো। তাদের জীবন, ছেলেমেয়ে ও অর্থ সবকিছু নিরাপত্তার জন্য ভারতে পাঠিয়ে দেয়া হতো। অন্য হিন্দুরা ছিল কৃষক, কামার, জেলে, তাঁতি এবং এরা সবাই নিুবর্ণের হিন্দু ছিল।

বর্তমানে কলকাতায় অবস্থানরত একজন ফেরারী মধ্যবিত্ত হলেন চিত্রশিল্পী কামরুল হাসান। তিনি পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকার ডিজাইন সেন্টারের প্রধান। তিনি নিশ্চিত যে ইয়াহিয়া খানের উদ্দেশ্য ছিল দুই ধর্মের মানুষের মাঝে বিভেদ সৃষ্টির মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদের আন্দোলন শেষ করে দেয়া, পুরোপুরি রাজনৈতিক একটি ব্যাপারকে ভিন্ন খাতে প্রবাহিত করা এবং ভারতীয় মুসলমানদের ওপর পাল্টা আঘাত হানাকে উসকে দেয়া। এধরনের ভারত-পাকিস্তান সংঘাত সৃষ্টি হতে দেখে বিশ্বের হয়তো সামরিক শাসনের প্রকৃত নিপীড়নমূলক ভূমিকা থেকে দৃষ্টি সরে যাবে।

এই পরিকল্পনা হয়তো ভালোভাবে বাস্তবায়িত হতো যদি না হিন্দু উদ্বাস্তুরা শারীরিক ও মানসিকভাবে নিঃশেষ না হয়ে যেতো। এরপরও ভারতীয় সীমান্ত-শহর বারাসাত ও বসিরহাটে কিছু সাম্প্রদায়িক সমস্যা দেখা দিয়েছিল। পুলিশের একটি শক্তিশালি দল হিন্দু উদ্বাস্তুদের নিবৃত্ত করতে পেরেছিল। তারা বর্শা, ছুরি, লাঠি হাতে মুর্শিদাবাদ থেকে এখানকার মুসলমানদের ওপর আক্রমণ করতে এসেছিল। একজন উদ্বাস্তু বলল, “শান্তি-কমিটির লোকজন আমাদের বলেছে ভারতে চলে যেতে কারণ এখানেই নাকি আমাদের সবার জন্য খাদ্য ও জমি আছে। এখন আমরা এখানে মুসলমানদের পাকিস্তানে চলে যেতে বলব”।

এরমধ্যে পূর্ব পাকিস্তানের উত্তর-পূর্বের শহর সিলেটে হিন্দুদের পরিত্যক্ত বাড়িগুলো স্থানীয় মুসলমানরা ন্যূনতম মূল্যে নিলামে তুলেছে। এমনকি ঢাকায় পরিত্যক্ত বাড়িগুলো বণ্টনের একটি আনুষ্ঠানিকতাও সম্পন্ন হয়েছে। ইয়াহিয়া খানের সরকারের প্রতি আনুগত্যের পুরস্কার হিসেবে ধানী জমি বণ্টন করা হয়েছে। এপরিস্থিতিতে নিরাপদে দেশে ফিরে যাবার জন্য ইয়াহিয়ার প্রস্তাব উদ্বাস্তুদের পক্ষে মেনে নেয়া কঠিন।

হাসান মনে করেন পূর্ব পাকিস্তানের মুসলিম দালালরা বাঙালি নয়। তিনি বলেন, পূর্ব পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রি নূরুল আমিন পশ্চিম পাকিস্তানের রাজনৈতিক নেতা জুলফিকার আলি ভুট্টোর গুরুত্বপূর্ণ অনুসারী। কিন্তু তিনিও সামরিক শাসকদের অধীনে পুতুল সরকারের প্রধান হতে সরাসরি অস্বীকৃতি জানিয়েছেন। এই প্রত্যাখান অন্তঃত একটি ভুয়া গণতান্ত্রিক সরকারের সম্ভাবনাও নাকচ করে দেয় এবং সামরিক শাসন অবশ্যম্ভাবী হয়ে পড়ে। ইয়াহিয়া খানের শাসনের প্রতি কেবল মুসলিম লীগ (যারা সবসময় সামরিক শাসনকে সমর্থন করে এসেছে) এবং কট্টর ইসলামী দল জামায়াত-ই-ইসলামী ও নিজামী-ই-ইসলাম-এর লোকজনের আনুগত্য আছে। একত্রে তারা সারা দেশের ১৯ শতাংশেরও কম। তাদের মধ্যে মাত্র শতকরা পাঁচ জন বাঙালি। বাকিরা হলো বিহারি মুসলমান -- যারা দেশভাগের সময় পূর্ব পাকিস্তানে গিয়েছিল এবং পাঞ্জাবী -- অর্থনৈতিক সুবিধার জন্য যারা পূর্ব-পাকিস্তানে গিয়েছিল।

এরকম কিছু ঘটনার সংবাদ পাওয়া যায় যেখানে বাঙালি মুসলমান জীবনের ঝুঁকি নিয়ে হিন্দুদের আশ্রয় দিয়েছে। কিন্তু এধরনের বিচ্ছিন্ন কিছু ঘটনা শান্তিপূর্ণ সহাবস্থানে ফিরে যাবার জন্য খুব কমই আশা জাগায়। আমি বিশ্বাস করতে প্রস্তুত আছি যে শেখ মুজিব সাড়ে ছয় কোটি মুসলমান ও এক কোটি হিন্দুদের মধ্যে পারস্পরিক অবিশ্বাস দূর করতে সক্ষম হয়েছিলেন। তার ধর্মনিরপেক্ষ মনোভাব ও উদারতার কারণে হিন্দু জনগোষ্ঠী ব্যাপকভাবে আওয়ামী লীগকে ভোট দিয়ে জয়যুক্ত করেছিল। প্রাদেশিক পরিষদের জন্য আওয়ামী লীগের টিকেটে এগারো জন হিন্দু নির্বাচিত হয়েছিলেন। সে-পরিষদ অবশ্য সামরিক শাসকরা বাস্তবায়িত হতে দেয় নি।

পূর্ব পাকিস্তানে পশ্চিমাঞ্চলের জেলা পাবনার জেলাপ্রশাসক আমাকে যা বললেন হিন্দুদের জন্য তা এরচাইতেও আশাপ্রদ ব্যাপার ছিল। জেলাপ্রশাসকের নাম নূরুল কাদের, তিনি কেমব্রিজের ট্রিনিটি কলেজের অর্থনীতির গ্র্যাজুয়েট। ডিসেম্বরের নির্বাচনের অব্যবহিত পূর্বে তিনি এক হিন্দুর কিছু জমিজমা বিক্রির ব্যাপারে কাজ করছিলেন। লোকটি পূর্ব পাকিস্তান ছেড়ে ভারতে যেতে চাইছিল। কিন্তু যখন শেখ মুজিব তার ঐতিহাসিক বিজয় অর্জন করলেন তখন লোকটি দেশে থেকে যেতে চাইলো এবং কেমব্রিজের তরুণটি এখন নির্বাসিত বাংলাদেশ সরকারের জন্য একটি সচিবলায় সংগঠিত করার জন্য কাজ করছেন। কিন্তু এই সরকারের একটি জাতীয় পরিচয় ছাড়া আর কিছু নেই। কিন্তু এই সরকারের কোনো নেতার শেখ মুজিবের মতো কারিশমা নেই। কিন্তু কাদের মনেপ্রাণে বিশ্বাস করেন পাকিস্তানের দুই অংশের মধ্যে পুনরায় মতৈক্যের কোনো সম্ভাবনা নেই। হত্যা, লুণ্ঠন ও অগ্নিসংযোগ গভীর দাগ ফেলে গেছে। আর এইসব অপরাধের সঙ্গে ব্যাপকমাত্রায় যুক্ত হয়েছে যৌন হয়রানির ঘটনা। কাদের জানালেন যে, এমনকি উচ্চমধ্যবিত্তের মেয়েদের ক্যান্টনমেন্টের ধরে নিয়ে যাওয়া হচ্ছে।

একজন দাড়িওয়ালা ট্রাভেল-এজেন্ট যুবক, যিনি তার স্ত্রী ও সন্তানদের নিয়ে লন্ডনের উদ্দেশ্যে যাত্রা করছেন, তিনি জানালেন, “সেনাবাহিনীর আক্রমণের পূর্বে মাত্র ১৫ শতাংশ লোক স্বাধীন বাংলাদেশ চেয়েছিল। এখন মাত্র ১৫ শতাংশ পশ্চিম-পাকিস্তানের সঙ্গে কোনো প্রকার যৌথতার ব্যাপারে সায় দেবে”। কিন্তু যদি একত্রিত পাকিস্তানের আর কোনো সম্ভাবনা না থাকে, পূর্ব বাংলার ভবিষ্যতের পরিকল্পনা বাস্তবায়নের জন্য অনেক সময় লাগবে। প্রথম প্রতিরোধ শক্ত হাতে দমন করা হয়েছে। প্রথম প্রতিরোধটি ছিল স্বতঃস্ফূর্ত, বিচ্ছিন্ন এবং কেবল আবেগগত তাড়না থেকে পরিচালিত হয়েছিল, যা শেষ পর্যন্ত টেকে নি। এতে অনেক ভুল ছিল; এটা ছিল অতিমাত্রায় আশাবাদযুক্ত। বাঙালিরা ভেবেছিল ব্রিটিশদের বিরুদ্ধে অভ্যস্ত পরোক্ষ অবাধ্যতার মাধ্যমেই পাঞ্জাব ও উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের কঠোর সৈন্য ও নিষ্ঠুর অফিসারদের মোকাবেলা করবে।

দ্বিতীয় পর্বের প্রতিরোধ এখন শুরু হচ্ছে বলে মনে হচ্ছে। ইস্ট বেঙ্গল রেজিমেন্ট, পূর্ব-পাকিস্তান রাইফেলস্ ও পুলিশ বাহিনীর ২০,০০০ সৈনিক একক নেতৃত্বের অধীনে কাজ করছে। ৮,০০০ কিশোর-তরুণ গেরিলা যুদ্ধের জন্য ট্রেনিং নিচ্ছে। দালালদের শেষ করার জন্য কিলার স্কোয়াড গঠিত হয়েছে। একজন বাংলাদেশী নেতা আমাকে বললেন তিনি সাফল্যের জন্য দৃঢ়প্রতিজ্ঞ “যদি আমরা আমাদের জন্য কাজ করি’’। এর মাধ্যমে তিনি পাকিস্তানের জন্য কোনো বিদেশী সাহায্যের জন্য অস্বীকৃতি জানালেন। বর্তমানে পূর্বাংশে চার ডিভিশন পাকিস্তানি সৈন্যর জন্য প্রতিদিন এক কোটি রুপি ব্যয় হচ্ছে। পাকিস্তানের জন্য অর্থনৈতিক চাপ নিঃসন্দেহে পাকিস্তানী সৈন্যদের জোর কমিয়ে দেবে, কারণ পশ্চিম পাকিস্তান থেকে ২,৫০০ মাইল পাড়ি দিয়ে সৈন্যদের জন্য ৩০০ টনের সরবরাহ প্রতিদিন আনতে হচ্ছে।

বাংলাদেশের আন্দোলনকারীরা একটু আশাবাদী হতে পারে এজন্য যে প্রতিবাদ-প্রতিরোধ কেবল পূর্ব পাকিস্তানে আর সীমাবদ্ধ নেই, পশ্চিম পাকিস্তানেও ছড়িয়ে পড়েছে। এক্ষেত্রে উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের বিশিষ্ট পাঠান-নেতা ওয়ালি খানের কথা উল্লেখ করা যায়। মি. ভুট্টো সেনাবাহিনীকে বলছেন রাজনৈতিক সমস্যা রাজনীতিবিদদের সমাধান করতে হবে এবং তিনি শিগগীরই ক্ষমতা হস্তান্তরের কথা বলে আসছেন। পশ্চিম পাকিস্তানের কুখ্যাত ২১ ধনী পরিবারের লোকজন ঠিকই বুঝতে পারছে পূর্ব পাকিস্তানের বাজার হারিয়ে ফেললে কী বিপদ হবে। ইয়াহিয়া খান এখন বুঝতে পারছেন, পশ্চিমের প্রভাবশালী লোকজন এক্ষেত্রে ব্যর্থ হলে পূর্বের যেকোনো সময়ের মতো কঠোর হয়ে উঠবে। রাষ্ট্রপতি হয়তো দমননীতির চূড়ান্ত পর্যায় পার হয়ে এসেছেন। ঢাকায় উদীয়মান রাজনৈতিক শক্তি একসময় যে-সমাধানের কথা বলেছিল, ইয়াহিয়ার কার্যকলাপ দেখে মনে হচ্ছে তিনি সেদিকেই যাচ্ছেন। কিন্তু ব্যাপার হলো ঢাকা এখন আর সেকথা শুনবে না।

কিন্তু একদিন যদি বাংলাদেশের অভ্যুদয় হয়ও, পাকিস্তান সেনাবাহিনী-সৃষ্ট সফল সাম্প্রদায়িক পারিস্থিতি ও বাঙালি হিন্দুদের ব্যাপকমাত্রায় প্রস্থান, বাংলাদেশকে একটি কেবল মুসলমানের দেশ হিসেবে প্রতিষ্ঠিত করবে। এমনকি এখনকার তাজউদ্দীনের মন্ত্রিসভায় কোনো হিন্দু সদস্য নেই। এবং বাংলাদেশের জন্য ভারতীয়দের ব্যাপক সহানুভূতি সত্ত্বেও, এটা একটা দুঃখজনক ব্যাপার যে যেসব হিন্দু কয়েক বছর আগে ভারতে বসতিস্থাপনের জন্য গিয়েছিল তারা বাংলাদেশের জন্য কোনোরকম সহযোগিতা প্রদানের বিরোধী।



২১৮ বার পঠিত
৩টি মন্তব্য ৩টি উত্তর

১. ০৮ ই জুলাই, ২০০৮ রাত ১০:৩৩

ফারহান দাউদ বলেছেন: "কিন্তু একদিন যদি বাংলাদেশের অভ্যুদয় হয়ও, পাকিস্তান সেনাবাহিনী-সৃষ্ট সফল সাম্প্রদায়িক পারিস্থিতি ও বাঙালি হিন্দুদের ব্যাপকমাত্রায় প্রস্থান, বাংলাদেশকে একটি কেবল মুসলমানের দেশ হিসেবে প্রতিষ্ঠিত করবে।"

আমি বলবো,এই ভবিষ্যদ্বানী পুরোপুরি ব্যর্থ হয়েছে।

০৮ ই জুলাই, ২০০৮ রাত ১০:৩৯

লেখক বলেছেন: ঠিক। তবে যেভাবে হিন্দুদের তাড়ানো হচ্ছিল ... লেখক বোধহয় আবেগ দিয়ে বিচার করেছিলেন।

২. ০৮ ই জুলাই, ২০০৮ রাত ১১:৩৪

আলী আরাফাত শান্ত বলেছেন: দারুনতো ব্যাপারটা এত মৃত্যর মধ্যেও শেষ মন্তব্য টানার চেষ্টা।

+

০৮ ই জুলাই, ২০০৮ রাত ১১:৩৫

লেখক বলেছেন: হুমম

৩. ০৯ ই জুলাই, ২০০৮ বিকাল ৫:০২

েপচাইললা বলেছেন: স্যার,

আসসালামুআলাইকুম। আপনার একজন গুনমুগ্ধ ছাত্র আমি। যদিও মাত্র এক-দেড়টি বছর আপনার শিষ্যত্ব পাবার সৌভাগ্য হয়েছিল, রাজশাহী ইউনিভার্সিটিতে। তার কয়েকদিন পরই আপনি চলে আসেন ঢাকায়, আমাদের অবহেলায় ফেলে রেখে। সরি স্যার, দয়া করে কিছু মনে করবেন না। ছোট্ট ফান করলাম, ছাত্রের দুষ্টুমি মনে করে মাফ করবেন। এখন আপনার অনেক সুনাম শুনি ঢাকায় আমাদের অনুজপ্রতিমদের কাছ থেকে। অনেক ভাল লাগে যখন বলতে পারি, আমিও কোন একদিন আপনার ছাত্র ছিলাম। পত্রিকায় দেখলাম ঢাকা ইউনিভার্সিটি এশিয়াতে জার্নালিজম শেখার সবচেয়ে বড় পীঠস্থানে পরিণত হতে যাচ্ছে। কিন্তু স্যার রাজশাহী ইউনিভার্সিটি কেন এতটাই পেছনে পড়ে থাকবে? একটি প্রাইভেট স্যাটেলাইট চ্যানেল ডেভেলপমেন্ট জার্নালিজম নিয়ে কাজ করতে গিয়ে দেখছি কতটা পিছিয়ে ছিলাম আমরা - অন্তত ব্যবহারিক দিকটির কথা চিন্তা করলে। জার্নালিজমের বর্তমান উৎকর্ষতার অন্যতম একটি দিক হচ্ছে এর যান্ত্রিক তথা প্রযুক্তিগত উৎকর্ষতা। কিন্তু আপনি দেখে এসেছেন কতটা পিছিয়ে ছিলাম আমরা!! আজ কাজ করতে এসে লজ্জায় পড়ে যাই, একটু কষ্টও হয়, কেন এতটা বিভেদ - ছোট্ট একটি দেশের দুটি সমপর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ভেতরে, একই দুটি বিষয়ের শিক্ষাদানের মানগত দিকটিতে ! বিশ্বাস করুন স্যার, সেই রাজশাহী বিশ্ববিদ্যালয়, আপনি যা রেখে এসেছিলেন, বিন্দুমাত্র পরিবর্তন হয়নি। না পাঠদানে, না পাঠদানের আধুনিক কৌশলে। ও আচ্ছা, সরি স্যার, একটি বিষয় ছোট্ট ভুল হয়ে গেছে, আমরা সমমানের নই -ঢাকা ইউনিভার্সিটির সাথে সমমান রক্ষা করে চলা আমার, আমাদের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষে তো কক্ষোনোই সম্ভব নয়।

ঢাকা ইউনিভার্সিটি, সেতো শ্রেষ্ঠ - সবদিক থেকেই। তা না হলে কি আর আমাদের শ্রদ্ধেয় শিক্ষকেরা যাদের জ্ঞানের আলো শুধুমাত্র বিকিরণ ঘটাতে শুরু করে, শিক্ষাদানে একটুখানি অভিজ্ঞতা হওয়া মাত্র তারা পাড়ি জমান শ্রেষ্ঠ পীঠস্থানে। কিংবা রাজশাহী ইউনিভার্সিটি থেকে কোন রকমে স্কলারশিপ নিয়ে একটি ডক্টরেট ডিগ্রি পেয়ে দেশে এসেই যোগ দেন সেই শ্রেষ্ঠতম পীঠস্থানে। অবশ্য কেনই বা তারা থাকবেন সেখানে!! তাদেরও তো ক্যারিয়ার আছে। এটাও বুঝি। স্যার, আমি আপনাকে কোনভাবেই বিব্রত করার চেষ্টা করছি না। আপনি জানেন আমার কথাগুলো কতটুকু সত্য, কতবার প্রযোজ্য। কিন্তু স্যার, কিছুই কি করার নেই আপনাদের সবার ফেলে আসা সেই প্রতিষ্ঠানটির জন্য? অন্তত সেই অবহেলিত বিভাগটির জন্য? বলতে পারেন স্যার, আর কতদিন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাস কমিউনিকেশনের ছাত্ররা কর্মক্ষেত্রে এসে, কিংবা একই বিষয় থেকে পাশ করা অন্য বিশ্ববিদ্যালয়ের কোন ছাত্রের সামনে মাথা নিচু করে দীর্ঘতমনিঃশ্বাস ফেলবে?



আ'ম স্যরি স্যার। এভাবে বলতে চাইনি। কিন্তু বিশ্বাস করুন স্যার, খুবই কষ্ট হয়।



একদিন আসব স্যার দেখা করতে। প্রাইভেট টিভি চ্যানেলগুলোতে টাকা তেমন না দিলেও কাজ করানো হয় ১২-১৪ ঘন্টা। তাই সময় করে উঠতে পারি না। আপনিসহ কয়েকজন প্রিয় শিক্ষক এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে আছেন। মানুষের মন বড়ই অদ্ভূত। খুব অল্প সময়েই একেকজন মানুষ প্রিয় মানুষে পরিণত হয়। আসলে নিশ্চয়ই একটুখানি সময় দেবেন স্যার।



যদি সম্ভব হয় তাহলে আপনার মোবাইল নম্বরটা আমাকে একটু দয়া করে জানাবেন স্যার। বেআদবি নেবেন না এভাবে মোবাইল নম্বর চাওয়ায়। যদি আসি তাহলে একটু খোঁজ নিয়ে আসতে পারব সেটি ভেবেই নম্বর চাচ্ছি। অনেক বিষয়েই সাহায্য দরকার হয় এখনও।

এখনে আমার মোবাইল নম্বরটা দিচ্ছি-০১৯১৫ ৪৮৮ ৯৮৬।



দোয়া করবেন স্যার।













১০ ই জুলাই, ২০০৮ রাত ১২:০৫

লেখক বলেছেন: পেচাইললা. তোমার অবগতির জন্য জানাচ্ছি যে আমি এই মুহূর্তে দেশে অবস্থান্ করছিনা। উচ্চতর পড়াশোনার জন্য বাইরে অবস্থান করছি। তাই তোমার সঙ্গে খুব দ্রুত দেখা হচ্ছে না। আরও বছরখানেক লাগবে ঢাকায় ফিরতে।

কর্মক্ষেত্রে তুমি যে অসুবিধা বোধ করছো, তা প্রাথমিক, আশা করি দ্রুত কাটিয়ে উঠবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মধ্যে পার্থক্য অস্বীকার করার উপায় নেই। তোমার খেদটাও অমূলক নয়। রাবি গণযোগাযোগ থেকে এক এক করে আমরা তিনজন চলে এসেছি।

তবে রাবির গণযোগাযোগ বিভাগ এক জায়গায় এগিয়ে, মিডিয়া ও যোগাযোগকে ক্রিটিকালি দেখার চর্চাটা বাংলাদেশে ওখানেই শুরু। কিন্তু ঢাবির শিক্ষার্থীরা কর্মক্ষেত্রে এগিয়ে যাচ্ছে, আগেই মিডিয়া হাউসগুলোর সঙ্গে যোগাযোগ ও অপেক্ষাকৃত আধুনিক পাঠদান পদ্ধতির কারণে। অবশ্য আমরা ঢাকাতেও যে সমসাময়িক সাংবাদিকতা খুব ভালো শেখাই তা নয়। তবে আমাদের শিক্ষার্থীরা পাশ করে হাউসে গিয়ে দ্রুতই এডপ্ট করে ফেলে নিজ যোগ্যতায়, রাবির তোমাদের জন্য এই এডাপ্টেশন হচ্ছে দেরীতে।

রাবির পূর্বের তাত্ত্বিক চর্চাতেও কিছুটা ভাটা পড়েছে জানি। আর প্রায়োগিক শিক্ষায় আধুনিকতা আনয়নের বিকল্প নাই। এই জায়গাটায় আসলেই অনেক কাজ করতে হবে।

ঢাবির এশীয় প্রকল্পের কথা শুনেছি। তবে এটা সম্পর্কে খুব বেশি ধারণা নাই বাইরে থাকার কারণে।

এই প্রকল্পের সঙ্গে পরবর্তী সময়ে একটা লিয়াজো গড়ে তুলতে পারে রাবি।

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বউসহ মেজর ডালিমকে অপহরণকারী গাজী গোলাম মোস্তফার শেষ পরিণতি

লিখেছেন পবন সরকার, ০৭ ই জানুয়ারি, ২০২৫ সন্ধ্যা ৭:৪৪


গাজী গোলাম মোস্তফা ঢাকা শহরের একজন ত্রাস ছিলেন। তিনি মহানগর আওয়ামী লীগের সিটি ইউনিটের সভাপতি ছিলেন। তার দুই ছেলের সাথে শেখ কামালের ঘনিষ্ট বন্ধুত্ব ছিল। তার ছেলেরাও বেপোরোয়া... ...বাকিটুকু পড়ুন

শেখ হাসিনা কি আবার প্রধানমন্ত্রী হবেন?

লিখেছেন অপু তানভীর, ০৭ ই জানুয়ারি, ২০২৫ সন্ধ্যা ৭:৫০


আমার মনে এখন প্রায়ই যে প্রশ্নটা আসে সেটা হচ্ছে শেখ হাসিনা কি আবার দেশের প্রধানমন্ত্রীর পদটা গ্রহন করবেন কিংবা করতে পারবেন?

আপনি মানেন কিংবা না মানেন আওয়ামীলীগ আবার... ...বাকিটুকু পড়ুন

আমরা এখন আর মুক্তিযুদ্ধের গল্প উপন্যাস পড়তে চাইনা‼️(জোছনা ও জননী/হুমায়ুন আহমেদ)

লিখেছেন ক্লোন রাফা, ০৭ ই জানুয়ারি, ২০২৫ রাত ১১:৪৫


মুক্তিযুদ্ধ যখন শুরু হয়, তখন আমার বয়স তেইশ। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। কেমিস্ট্রিতে অনার্স থিয়োরি পরীক্ষা দিয়েছি, প্রাকটিক্যাল পরীক্ষার জন্যে অপেক্ষা। সুন্দর সময় কাটছে। আর মাত্র এক বৎসর—... ...বাকিটুকু পড়ুন

থানা হতে লুট হওয়া অস্ত্র এখনো উদ্ধার হয়নি !

লিখেছেন সৈয়দ কুতুব, ০৮ ই জানুয়ারি, ২০২৫ রাত ১:১৮


দেশের রাজনীতিতে পুরাতন ও নতুন কাউয়ারা কা কা করছে। এতে জনগুরুত্বপূর্ণ ইস্যুগুলো বারবার ঢাকা পড়ে যাচ্ছে। জনগণ যে সব বিষয় নিয়ে উদ্বিগ্ন হওয়ার কথা সচতুর ভাবে... ...বাকিটুকু পড়ুন

জ্বীন সম্পর্কে যদি আপনার ভালো জ্ঞান থাকে, আপনি বিশ্বে সবচেয়ে জ্ঞানীদের মাঝে ১ জন।

লিখেছেন জেনারেশন৭১, ০৮ ই জানুয়ারি, ২০২৫ ভোর ৪:৩০



মুসলমানদের সবাই জ্বীন সম্পর্কে কিছুটা হলেও ধারণা রাখেন; কারণ, মোল্লা, মৌলভীরা ইহা সম্পর্কে কম বয়স থেকেই ধারণা দিয়ে থাকে। জ্বীন মোটামুটি মানুষের মতোই, এরা নিজস্ব সমাজে বাস... ...বাকিটুকু পড়ুন

×