somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিরে দেখা - ২ মে

০২ রা মে, ২০২৪ দুপুর ২:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
২০১৩


২০১৩ সালের ২রা মে তারিখের সকল গুরুত্বপূর্ণ ঘটনা এক নজরে দেখার জন্য ৩ মে তারিখের সমকাল পত্রিকার প্রথম পৃষ্টার ছবি তুলে ধরলাম। পত্রিকার লেখাগুলো পড়া যাচ্ছে তাই আলাদাভাবে লিখলাম না। উল্লেখ্য, রানা প্লাজা নামের একটি বহুতল ভবন ২৪ এপ্রিল ২০১৩ সালে সকাল ৮:৪৫ এ সাভার বাসস্ট্যান্ডের পাশে ভবনটি ধসে পড়ে। ভবনের কয়েকটি তলা নিচে ডেবে যায়। কিছু অংশ পাশের একটি ভবনের ওপর পড়ে। এ দূর্ঘটনায় ১১৭৫ জন গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিক নিহত এবং দুই হাজারেরও বেশি মানুষ আহত হয়। পত্রিকায় যেসব লাশের কথা বলা হচ্ছে।


বিদ্যুৎ ও ডিজেল সংকটের কবলে পোশাক শিল্প
২০০৬ - তৈরী পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির নেতৃবৃন্দ গতকাল মঙ্গলবার বিজিএমইএ কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে রপ্তানি আয় অব্যাহত রাখার স্বার্থে পোশাক শিল্পে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহের জন্য সরকারের নিকট অনুরোধ জানিয়েছেন। নেতৃবৃন্দ একই সাথে পোশাক শিল্পে জেনারেটর চালিয়ে রাখার জন্য প্রয়োজনীয় ডিজেল ড্রামে করে সরবরাহেরও অনুরোধ জানান। বিজেএমইএ’র সভাপতি টিপু মুন্সি বলেন, মন্ত্রীদের কথা, বিশেষ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী এবং জ্বালানি উপদেষ্টার কথা শুনলে মনে হয় দেশে বিদ্যুৎ এবং জ্বালানি তেলের কোন সংকটই নেই। কিন্তু বাস্তবে পোশাক শিল্পে ১০ ঘন্টার মধ্যে গড়ে ৫ ঘন্টাও বিদ্যুৎ থাকে না। যতটুকু সময় থাকে এর মধ্যে প্রায় ৫/৬ বার লোডশেডিং হয়। ফলে উৎপাদন ক্ষতির পাশাপাশি বৈদেশিক মুদ্রা ব্যয়ে আমদানিকৃত মেশিনপত্র বিকল হয়ে যাচ্ছে।

আমরা বাঁশি বাজালে একটা ইঁদুরও গদিতে থাকতে পারবে না - বাংলাভাই
২০০৬ - জেএমবির আত্মঘাতী বোমা হামলায় ঝালকাঠির দুই বিচারক হত্যা মামলার সাক্ষ্য গ্রহণের ৩য় দিনে গতকাল মঙ্গলবার স্থানীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ রেজা তারিক আহমেদের আদালতে একজন সাক্ষীর বর্ণনাকে ‘সম্পূর্ণ মিথ্যা ও সাজানো’ অভিহিত করে অন্যতম আসামী বাংলাভাই চাঞ্চল্যকর বক্তব্য উপস্থাপন করে। আসামীদের পক্ষে স্টেটডিফেন্স হিসেবে নিয়োজিত আইনজীবীকে প্রত্যাখ্যান করে বাংলাভাই বলে, ‘জেরা করার অনুমতি দিলে আমরা করব, না দিলে করব না। কারণ সাজানো নাটকের চরিত্রগুলো সম্পর্কে আমরা পরিষ্কারভাবে জাতিকে জানাতে চাই। এর নায়ক কে, খলনায়কের ভূমিকায় কে আছে যদি আপনারা জানতে ইচ্ছুক হন, তাহলে সরকারের সাজানো খলনায়ককে আমরা এখনো দেখাতে পারি। কারণ হ্যামিলনের বাঁশিওয়ালা এখনো আছে। হ্যামিলন ‘মারা গেছে’, বাঁশি আছে আমাদের কাছে। কিভাবে সত্যের ইঁদুরকে বার করতে হয় তা আমাদের জানা আছে। আমরা বাঁশি বাজালে সরকারের কয়টা ইঁদুর বের হয় দ্যাখেন।

২০০৬
অকার্যকর রাষ্ট্রের তালিকায় ১৯তম বাংলাদেশ
বিশ্বব্যাপী পরিচালিত এক জরিপে বাংলাদেশ বিশ্বের ১৯তম অকার্যকর রাষ্ট্র হিসেবে চিহ্নিত হয়েছে। মার্কিন প্রভাবশালী গবেষণা জার্নাল ফরেইন পলিসি এবং ‘ফান্ড ফর পিস’ নামের একটি বেসরকারি থিংক ট্যাঙ্ক সম্প্রতি বিশ্বের ১৪৬টি রাষ্ট্রের উপরে এক গবেষণা চালিয়ে একটি তালিকা প্রকাশ করেছে। এই গবেষণায় অকার্যকর দেশের তালিকায় প্রথম দেশটি হচ্ছে সুদান, দ্বিতীয় হচ্ছে কঙ্গো এবং আইভরি কোস্ট তৃতীয় স্থানে। প্রথম দশ রাষ্ট্রের নবম স্থানে রয়েছে পাকিস্তান। পাকিস্তান গত বছরে ছিল ৩৪তম স্থানে। বাংলাদেশ গত বছরে ১৭তম স্থানে ছিল। অকার্যকর রাষ্ট্রের তালিকায় বাংলাদেশ ২ ধাপ উপরে উঠলো।

চট্টগ্রামের দুই পুলিশ কমিশনার প্রত্যাহার
২০০৫ - নির্বাচন কমিশন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার আমজাদ হোসেনকে অবিলম্বে প্রত্যাহার এবং তার স্থলে একজন উপযুক্ত কর্মকর্তা নিয়োগের জন্য স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ দিয়েছে। এক আদেশে বলা হয়েছে, পুলিশ কমিশনার নিরপেক্ষভাবে দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। নির্বাচনের তফসিল ঘোষণার পর কমিশনার মেয়র প্রার্থী এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনেক সমর্থককে গ্রেফতার করেছেন। তা ছিলো হয়রানি ও ত্রাস সৃষ্টিমূলক। তবে সহকারী পুলিশ কমিশনার (ডিবি) গাজী জসিমউদ্দিনের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ প্রমাণিত না হওয়ায় অভিযোগের দায় থেকে তাকে অব্যাহতি দেয়া হয়েছে।

নির্বাচনে কারচুপি হলে চট্টগ্রাম থেকেই সরকার পতনের আন্দোলন শুরু হবে চট্টগ্রামের সমাবেশে শেখ হাসিনা
২০০৫ - আওয়ামী লীগের সভানেত্রী ও সংসদে বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা হুঁশিয়ার করে দিয়ে বলেছেনঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে কারচুপি করা হলে এই চট্টগ্রাম থেকেই সরকার পতনের আন্দোলন শুরু হবে। রবিবার মে দিবস উদযাপন কমিটি চট্টগ্রাম আয়োজিত চারটি শ্রমিক জনসভায় তিনি এই হুঁশিয়ারি দেন। শেখ হাসিনা চট্টগ্রামবাসীর উদ্দেশে বলেন, এবিএম মহিউদ্দিন চৌধুরীকে আপনাদের হাতে তুলে দিয়ে গেলাম।



২০১১ - ২০১১ সালের মে ২ তারিখে দিবাগত রাতে পাকিস্তানের আ্যবোটাবাদ শহরে মার্কিন কমান্ডোদের হামলায় (অপারেশন জেরোনিমো) ওসামা বিন লাদেন মারা যান। গোপনসূত্রে খবর পেয়ে মার্কিন কমান্ডোরা ২টি হেলিকপ্টারযোগে লাদেনের বাসভবনে হামলা চালায়। পাকিস্তান সেনাবাহিনীর পাকিস্তান মিলিটারি একাডেমির মাত্র ১০০০ ফুট দূরে লাদেনের এই গোপন আস্তানাটি ২০০৫ সালে নির্মাণ করা হয়। এখানে লাদেন তার কনিষ্ঠা স্ত্রী এবং পুত্র সহ বাস করতেন।
লাদেনের মরদেহ মার্কিন কমান্ডোরা হেলিকপ্টারযোগে প্রথমে আফগানিস্থানে এবং পরে মার্কিন রণতরীতে নিয়ে যায়। লাদেনের দেহ ডিএনএ প্রযুক্তির সাহায্যে শনাক্ত করা হয়। শনাক্তকরণের আরব সাগরে ফেলে দেওয়া হয়।

উদ্ধৃতি

"‘১৪ দলীয় জোট নির্বাচন বানচাল করতে সংলাপ থেকে হটে গেছে।"
– প্রধানমন্ত্রী খালেদা জিয়া (০২ মে, ২০০৬)

"‘সরকারদলীয় মধ্যম সারির এক নেতা বলেছেন- আমি নাকি কখন কী বলি তার ঠিক নেই। এরশাদ তো বেঁচে আছে, আর আমার জন্য আপনারা বেঁচে আছেন। আমার সম্পর্কে মেপে কথা বলবেন।"
– এইচএম এরশাদ : জাতীয় পার্টির চেয়ারম্যান (০২ মে, ২০১৮)

"রাজনীতির স্বার্থে আওয়ামী লীগ এক সময় আমাদের সঙ্গে বৈঠক করেছে।"
-জামায়াতে ইসলামী নেতা নিজামী (২ মে ২০০৬)

সূত্র: দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল
সর্বশেষ এডিট : ০২ রা মে, ২০২৪ বিকাল ৩:১১
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কর কাজ নাহি লাজ

লিখেছেন বাকপ্রবাস, ১৬ ই মে, ২০২৪ দুপুর ১২:৩৪


রাফসান দা ছোট ভাই
ছোট সে আর নাই
গাড়ি বাড়ি কিনে সে হয়ে গেছে ধন্য
অনন্য, সে এখন অনন্য।

হিংসেয় পুড়ে কার?
পুড়েপুড়ে ছারখার
কেন পুড়ে গা জুড়ে
পুড়ে কী জন্য?

নেমে পড় সাধনায়
মিছে মর... ...বাকিটুকু পড়ুন

তাঁর বোতলে আটকে আছে বিরোধী দল

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



সেই ২০০৯ সালে তিনি যে ক্ষমতার মসনদে বসলেন তারপর থেকে কেউ তাঁকে মসনদ থেকে ঠেলে ফেলতে পারেনি। যারা তাঁকে ঠেলে ফেলবে তাদের বড়টাকে তিনি বোতল বন্দ্বি করেছেন।... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ১৬ ই মে, ২০২৪ রাত ৯:৩৪



কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?
আমার খুবই জরুরি তার ঠিকানাটা জানা,
আমি অনেক চেষ্টা করেও ওর ঠিকানা জোগাড় করতে পারছিনা।

আমি অনেক দিন যাবত ওকে খুঁজে বেড়াচ্ছি,
এই ধরুণ, বিশ-একুশ বছর।
আশ্চর্য্য... ...বাকিটুকু পড়ুন

আজকের ব্লগার ভাবনা:কথায় কথায় বয়কট এর ডাক দেয়া পিনাকীদের আইডি/পেইজ/চ্যানেল বাংলাদেশে হাইড করা উচিত কি? ব্লগাররা কি ভাবছেন?

লিখেছেন লেখার খাতা, ১৭ ই মে, ২০২৪ রাত ১২:১৩



অপূর্ব একজন চমৎকার অভিনেতা। ছোট পর্দার এই জনপ্রিয় মুখকে চেনেনা এমন কেউ নেই। সাধারণত অভিনেতা অভিনেত্রীদের রুজিরোজগার এর একটি মাধ্যম হইল বিজ্ঞাপনে মডেল হওয়া। বাংলাদেশের কোন তারকা যদি বিদেশী... ...বাকিটুকু পড়ুন

×