শয়তান যে মানুষকে নেক সুরতে ধোকা দেয়, এ বিষয়টি ভালভাবে অনুধাবন করেছিল শয়তানের অনুচর ইহুদী এবং খৃষ্টানরা। মুসলমানদের সোনালী যুগ এসেছিল শুধু ইসলামের পরিপূর্ণ অনুসরণের ফলে। শয়তানের চর ইহুদী খৃষ্টানরা বুঝতে পেরেছিল মুসলমানদের মধ্যে বিভেদ, অনৈক্য, সংঘাত সৃষ্টি করতে পারলেই ইসলামের জাগরণ এবং বিশ্বশক্তি হিসেবে মুসলমানদের উত্থান ঠেকানো যাবে। আর তা করতে হবে ইসলামের মধ্যে ইসলামের নামে নতুন মতবাদ প্রবেশ করিয়ে। শুরু হয় দীর্ঘ মেয়াদী পরিকল্পনা যার মূলে থাকে খৃষ্টীয় বৃটিশ সাম্রাজ্যবাদ। জন্ম হয় ওহাবী মতবাদের। ওহাবী মতবাদ সৃষ্টির মূলে থাকে একজন বৃটিশ গুপ্তচর- হ্যাম্পার। মিশর, ইরাক, ইরান, হেজাজ ও তুরস্কে তার গোয়েন্দা তৎপরতা চালায় মুসলমানদের বিভ্রান্ত করার জন্য। বৃটিশ গোয়েন্দা হ্যাম্পার তুরস্কের শায়খ ইফেন্দীর নিকট ছদ্ধবেশী মুসলমান সেজে কুরআন শরীফ ও হাদীছ শরীফ চর্চা করে মুহম্মদ বিন আব্দুল ওহাবের একান্ত বন্ধু ও সহযোগী হিসেবে পরিগণিত হয়েছিল। দ্বীন ইসলামের বিভিন্ন মৌলিক বিষয় নিয়ে তাদের (উভয়ের) মধ্যে যে আলাপ-আলোচনা হয়, তা হ্যাম্পার তার ডায়েরীতে লিপিবদ্ধ করে। বৃটিশ গোয়েন্দা হ্যাম্পারের উক্ত ডায়েরীটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যখন জার্মানীর হস্তগত হয়, তখন জার্মান পত্রিকা ইসপিগল তা "Memoirs of Hempher, The British Spy to The Middle East" শিরোনামে ধারাবাহিকভাবে প্রকাশ করে। এতে বৃটিশদেরকে বিশ্ব সমাজের কাছে অত্যন্ত লজ্জিত হতে হয়। ডায়েরীটি ফরাসী পত্রিকায়ও প্রকাশিত হয়। জনৈক লেবাননী বুদ্ধিজীবী তা আরবীতে অনুবাদ করেন। তুরস্কের ওয়াকফ্ ইখলাছ প্রকাশনা হ্যাম্পাররের স্বীকারোক্তি মূলক উক্ত ডায়েরীটি "Confession of British Spy and British enmity against Islam" নামে গ্রন্থাকারে ও ইন্টারনেটের মাধ্যমে প্রকাশ ও প্রচার করে। হ্যাম্পারের স্বীকারোক্তির তুর্কী অনুবাদ এবং লেখক এম. সিদ্দিক গূমূজের ব্যাখ্যা মিলিয়ে ইংরেজীতে এটি প্রকাশিত হয়। সেই বইয়ের প্রথম অনুচ্ছেদ হতে বৃটিশ গুপ্তচরের স্বীকারোক্তমূলক জবানবন্দীর বঙ্গাণুবাদ তুলে ধরা হলো।
▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓▓
প্রথম পর্ব
হ্যাম্পার বলে, আমাদের বৃটিশ রাজ্য অনেক বড়। সূর্য বৃটেনের সমুদ্রের উপর দিয়ে উদিত হয়, আবার এরই সমুদ্রের নীচে অস্ত যায়। তথাপি ভারতবর্ষ, চীন এবং মধ্যপ্রাচ্যের মত উপনিবেশিক দেশগুলোতে আমাদের রাষ্ট্র তুলনামূলকভাবে দূর্বল। এ সকল দেশ সমূহে সামগ্রিকভাবে আমাদের নিয়ন্ত্রণ নেই। যাই হোক, এ সকল জায়গার জন্য আমরা জোরদার এবং সফল কার্যক্রম আনতে যাচ্ছি। আমরা শীঘ্রই তাদের সবার উপর পরিপূর্ণ অধিপত্য বিস্তার করতে যাচ্ছি। দু’টো গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে,
১। যে সকল জায়গা নিয়ন্ত্রণে আছে সেগুলো ধরে রাখা।
২। যে সকল জায়গা নিয়ন্ত্রণে নেই সে সকল জায়গা অধিকারে আনা।
এ দু’টো কর্তব্য সম্পাদনের জন্য, উপনিবেশ মন্ত্রনালয় থেকে প্রত্যেক উপনিবেশের জন্যে একটি করে কমিশন নিয়োগ করা হয়।
আমি উপনিবেশ মন্ত্রনালয়ে যোগদান করা মাত্রই মন্ত্রী মহোদয় আমার উপর তার আস্থা প্রকাশ করেন এবং আমাকে আমাদের পূর্ব ভারতের বণিকসংঘের (Company) প্রশাসক হিসেবে নিয়োগ দান করেন। বাহ্যিকভাবে সেটা ছিল ব্যবসায়ী সংঘ। কিন্তু তার মূল উদ্দেশ্য ছিল ভারতের বিস্তৃত অংশ নিয়ন্ত্রণে আনার বিভিন্ন উপায় বের করা।
আমাদের সরকার ভারতবর্ষের ব্যাপারে মোটেও বিচলিত ছিল না। ভারত এমন একটি দেশ যেখানে বিভিন্ন জাতির, বিভিন্ন ভাষাভাষির এবং পরস্পর বিপরীত স্বার্থ সংশ্লিষ্ট মানুষ একত্রে বসবাস করে। চীনের ব্যাপারেও আমরা ভীত ছিলাম না। চীনে প্রাধান্য বিস্তারকারী ধর্ম ছিল বৌদ্ধধর্ম এবং কনফিউসিয়ানিজম যার কোনটাই আমাদের জন্য কোন রকম আশংকার ছিল না। দু’টোই ছিল মৃত ধর্ম যা জীবনের জন্য কোন সচেতনতা সৃষ্টি করতে পারেনি এবং বড় জোর এ দু’টি আহবান জানানোর নমুনামাত্র, তার বেশী নয়। এসব কারণে এ দু’টো দেশে বসবাসরত মানুষগুলোর নাম মাত্র দেশ প্রেমের অনুভূতি ছিল। এ দু’টি দেশ আমাদের অর্থাৎ বৃটিশ সরকারকে ভীত করেনি তথাপি যে সকল ঘটনা পরবর্তীতে ঘটতে পারে তা আমাদের ভাবতে হয়েছে। কাজেই এসব দেশে বিরাজমান মতভিন্নতা, অজ্ঞতা, দারিদ্র্য এমনকি রোগবালাই নিয়ে দ্বন্দ্ব বিরোধ অব্যাহত থাকুক সে লক্ষ্যে এক দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করতে থাকি। আমরা অনুকরণ করেছিলাম এদেশের প্রথা ও ঐতিহ্যকে এবং এভাবে আমাদের অভিসন্ধিগুলো গোপন রাখছিলাম।
তবে ইসলামী দেশগুলোর জন্য আমরা মানসিকভাবে দূর্বলতা অনুভব করছিলাম। ইতিমধ্যে তুর্কী সম্রাটের (Ottoman) সঙ্গে কিছু চুক্তি সম্পাদন করেছিলাম, যার সব কিছুতেই আমাদের সুবিধাজনক অবস্থান ছিল। উপনিবেশ মন্ত্রনালয়ের অভিজ্ঞ সদস্যরা ভবিষ্যৎবানী করেছিল যে, এই তুর্কী শাসন এক শতাব্দীর কম সময়েই শেষ হয়ে যাবে। উপরন্তু আমরা কিছু গোপন চুক্তি করেছিলাম ইরানী সরকারের সাথে এবং এই দু’টো দেশে প্রতিনিধি নিয়োগ করেছিলাম যাদের আমরা ম্যাসন (Mason) হিসেবে তৈরী করেছিলাম।
ঘুষ, অদক্ষ প্রশাসন, অসম্পূর্ণ শিক্ষা, দূর্ণীতি, সুন্দরী মহিলায় আসক্তি এবং পরিশেষে কর্তব্যে অবহেলা এ দু’টো দেশের মেরুদন্ড ভেঙ্গে ফেলেছিল। এসব সত্ত্বেও আমরা উদ্বিগ্ন ছিলাম যে আমাদের কর্মকান্ড আশানুরূপ ফল দিচ্ছেনা, তার কারণগুলো নীচে উল্লেখ করা হলোঃ
১। মুসলমানরা ইসলামের প্রতি অত্যন্ত আত্মনিবেদিত। ব্যক্তিগতভাবে প্রত্যেক মুসলমানই খৃষ্টধর্মে আসক্ত পুরোহিত বা সন্ন্যাসীর চেয়ে বেশী না হোক সমান অনুরাগী। জানা মতে, ধর্মযাজক এবং সন্ন্যাসীরা মারা যাবে তবু খৃষ্টধর্ম ত্যাগ করবে না। এরকম লোকের মধ্যে বিপদজনক হচ্ছে ইরানের শিয়ারা। যারা শিয়া নয় তাদেরকে শিয়ারা অবিশ্বাসী (কাফির) এবং মন্দ লোক হিসেবে গণ্য করে। শিয়াদের কাছে খৃষ্টানরা হচ্ছে ক্ষতিকর ময়লার মত। স্বাভাবিকভাবেই, একজন তার সর্বোচ্চ চেষ্টা করবে কি করে এ ময়লা থেকে নিজেকে মুক্ত রাখা যায়।
একবার এক শিয়াকে প্রশ্ন করেছিলাম, কেন তোমরা খৃষ্টানদের এ রকম নজরে দেখ? আমাকে উত্তর যা দেয়া হয়েছিল তা ছিল এই- “ইসলামের নবী ছিলেন (হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) অত্যন্ত জ্ঞানী। তিনি খৃষ্টানদের একটা আধ্যাত্মিক নির্যাতনের মধ্যে রাখেন যাতে তারা আল্লাহ পাক-এর ধর্ম ইসলামে যোগ দিতে একটি সঠিক রাস্তা খুঁজে পায়। প্রকৃত প্রস্তাবে রাষ্ট্রেরও নীতি হচ্ছে একজন বিপদজনক ব্যক্তিকে আধ্যাত্মিক অনুশাসনে রাখা যাতে সে আনুগত্য স্বীকার করে। আমি যে নোংরামীর কথা বলছি তা বস্তুগত কিছু নয়, এটা হচ্ছে আধ্যাত্মিক নিপীড়ন যা শুধু খৃষ্টানদের কাছে অদ্ভূত তা নয়, এতে সুন্নী এবং সব অবিশ্বাসীরা জড়িত। এমনকি আমাদের ইরানী পূর্বপুরুষ প্রাচীনকালের ম্যাগীরাও শিয়াদের চোখে মন্দলোক।”
তাকে বললাম, দেখ! সুন্নী এবং খৃষ্টানরা তো আল্লাহ, নবী এবং শেষ বিচার দিবসের উপরও বিশ্বাস করে; তাহলে তারা মন্দ হতে যাবে কেন? সে জবাবে বললো “তারা দু’ কারণে মন্দ। তারা আমাদের নবী মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর উপর বাধ্যবাধকতা আরোপ করে। হে আল্লাহ পাক আমাদের এমন কাজ থেকে রক্ষা করুন এবং এ ধরণের নিষ্ঠুর দোষারোপের জবাবে আমরা অনুসরণ করি সেই প্রচলিত নীতির যে, কেউ যদি আঘাত করে উত্তরে তাকেও আঘাত কর এবং তাকে বলো যে তুমিও নিকৃষ্ট।
(আসলে শিয়া এবং খৃষ্টানরাই নবী করিম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর প্রতি মিথ্যা দোষারোপ করে। শিয়াদের বিশ্বাস, কথা, গলদ কাজকর্ম কুরআন ও সুন্নাহ মোয়াফেক নয় এবং আহলে সুন্নাত ওয়াল জামায়াতের যে কিতাবগুলোর প্রত্যেকটিতে এর যথাযথ খন্ডন করা হয়েছে, সেগুলো হলো- আহমদ ইবনে হাজার মক্কী রহমতুল্লাহি আলাইহি লিখিত ‘আশ শাওয়াইক উল মুহরিকা’, শাহ আব্দুল আজিজ দেহলভী রহমতুল্লাহি আলাইহি বিরচিত ‘তোহফা-ই-ইছনা আশারিয়া’, ইমাম-ই-রাব্বানি আহমদ ফারুক্বী রহমতুল্লাহি আলাইহি-এর ‘তাঈদ-ই আহলে সুন্নাত’, আব্দুল আজিজ ফেরাহরেভী রহমতুল্লাহি আলাইহি রচিত ‘নাহীয়া’, আব্দুলাহ সুয়েদি রহমতুল্লাহি আলাইহি-এর ‘হোজাজ-ই-কাতিয়া’ এবং মুহম্মদ শিরিস্তানী রহমতুল্লাহি আলাইহি লিখিত ‘মিলাল ওয়ান নিহাল’।)
দ্বিতীয়তঃ খৃষ্টানরা আল্লাহ পাক ও তাঁর রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর প্রতি আক্রমনাত্মক ভাবে দোষারোপ করে থাকে। যেমন- তারা বলে ঈসা আলাইহিস সাল্লাম মদ পান করতেন। (নাঊযুবিল্লাহ) তিনি অভিশপ্ত ছিলেন, তাই ক্রশ বিদ্ধ হন। (নাঊযুবিল্লাহ)
আতঙ্কের সাথে আমি লোকটিকে বললাম যে, খৃষ্টানরা এমন কথা বলেনি। লোকটির উত্তর ছিল “তারা বলে এবং তুমি যা জাননা; পবিত্র বাইবেলে এমনটাই লেখা আছে।” আমি নিরব হয়ে যাই কারণ, দ্বিতীয়টা না হোক প্রথমটায় সে ছিল সঠিক। আমি বিকর্তটিকে দীর্ঘক্ষণ চালাতে চাইনি। কারণ আমি ইসলামী লেবাস ধারণ করলেও পাছে তারা আমার ব্যাপারে সন্দেহপ্রবণ হতে পারে। ফলে আমি এ ধরণের বিতর্ক এড়িয়ে গিয়েছিলাম।
২। ইসলাম ছিল এক সময় শাসন ও কর্তৃত্বের ধর্ম, আর মুসলমানরা ছিল সম্মানিত। এ সকল সম্মানিত ব্যক্তিদের এখন এটা বলা মুশকিল যে তারা এখন ক্রীতদাসের শামিল। তেমনি মুশকিল ইসলামের ইতিহাসকেও মিথ্যা প্রমাণ করা এবং মুসলমানদের এটা বলা যে, এক সময় তোমরা যে সম্মান ও শ্রদ্ধা অর্জন করেছিলে তার মূলে ছিল কিছু অনুকূল পরিবেশ। সেই সব দিন শেষ এবং আর কোন দিন ফিরে আসবে না।
৩। আমরা খুব আশংকা করছিলাম যে, তুর্কী শাসকরা এবং ইরানীরা আমাদের চক্রান্ত বুঝে ফেলতে পারে এবং নস্যাৎ করে দিতে পারে। সত্য কথা বলতে গেলে এ দুটো দেশ যথেষ্ট পরিমাণ দূর্বল হয়ে পড়েছে কিন্তু আমরা তবু নিশ্চিত হতে পারিনি এ কারণে যে তাদের ছিল কেন্দ্রীয় সরকার, সাথে সম্পদ, অস্ত্র এবং ক্ষমতা।
৪। মুসলমান আলিমদের নিয়েও ছিল আমাদের চরম অস্বস্তি। ইস্তাম্বুল ও আল আজহারের আলিমরা এবং ইরাক ও দামেস্কের আলিমরা ছিল আমাদের উদ্দেশ্য সাধনের পাহাড় সমান বাঁধা। কারণ তারা ছিলেন এমনই সব ব্যক্তিত্ব যারা কখনই তাদের আদর্শের কাছে বিন্দুমাত্র আপোষ করেনি, কেননা তারা পৃথিবীর ক্ষণকালীন সুখ আর দুনিয়াবী সাজ-সজ্জা থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন এবং তাদের দৃষ্টিকে নিবদ্ধ করেছিলেন কুরআনুল কারীম প্রতিশ্রুত বেহেশ্তের দিকে। মানুষ তাদেরই অনুসরণ করেছিল। এমনকি সুলতানও উনাদের ভয়ে ভীত ছিল। শিয়ারা যতটুকু শক্তভাবে তাদের আলিম ঘেষা ছিল সুন্নীরা ততটা শক্তভাবে আলিম ঘেষা ছিলনা। শিয়ারা কোন বই পড়তোনা তারা শুধু তাদের আলিমদের চিনত এবং সুলতানকে উপযুক্ত সম্মান প্রদর্শন করতো না। সুন্নীরা বিপরীতপক্ষে বই পড়তো এবং আলিম ও সুলতানকে সম্মান করতো। ফলে আমরা একটার পর একটা সভার আয়োজন করে যাচ্ছিলাম। তথাপি যতবার আমরা চেষ্টা করছিলাম, দারুণ হতাশা নিয়ে লক্ষ্য করছিলাম যে আমাদের জন্য ছিল সব দরজা বন্ধ। গুপ্তচরদের থেকে যে সকল প্রতিবেদন পেতাম তার সবই ছিল হতাশায় ভরা এবং আমাদের সম্মেলন ব্যর্থ হয়ে যায়। তথাপি আমরা আশা ছাড়িনি। কারণ আমরা হলাম এমনি ধরণের মানুষ যারা অভ্যাসে পরিণত করেছিলাম গভীর নিঃশ্বাস টানা ও ধৈর্য্যধারণ করা।
মন্ত্রীসহ কয়েকজন উচ্চ পর্যায়ের যাজক এবং কয়েকজন বিশেষজ্ঞ একটি সম্মেলনে অংশগ্রহণ করেছিলাম। আমরা সেখানে ছিলাম বিশ জন। আমাদের সম্মেলন চলেছিল তিন ঘণ্টা ধরে এবং শেষ অধিবেশন কোন সফল সিদ্ধান্তে না পৌছেই শেষ হয়ে যায়। তথাপি একজন যাজক বলেছিল “দুঃখ করোনা। মসিহ্ এবং তার অনুসারীরা কর্তৃত্ব অর্জন করেছিল তিনশ বছর যন্ত্রণা ভোগের পর। আশা করা যায়, অজানা জগত থেকে তিনি আমাদের দিকে দৃষ্টি দেবেন এবং অবিশ্বাসীদের (এখানে মুসলমানদের) তাদের কেন্দ্র থেকে বিতাড়িত করতে সৌভাগ্যদান করবেন, যদিও আরও তিনশত বছর পর তারা বিতাড়িত হয়। মজবুত ঈমান আর দীর্ঘ মেয়াদী ধৈর্য্য ধারনের মাধ্যমে আমাদের বাহুকে অবশ্যই অস্ত্রসজ্জিত করতে হবে। কর্তৃত্ব দখলের জন্য আমাদের অবশ্যই প্রচার মাধ্যমগুলো দখলে আনতে হবে। সম্ভাব্য সব পন্থা অবলম্বন করতে হবে। মুসলমানদের মধ্যে অবশ্যই আমাদের খৃষ্টধর্মের প্রচার ঘটাতে হবে। আমাদের মূল উদ্দেশ্যটা (তুর্কী শাসন ভেঙ্গে ফেলা) অনুধাবন করা মঙ্গলজনক হবে, যদিও তা এক শতাব্দী পরে হয়। কেননা বাপের কাজ তো ছেলেদের জন্য।”
আরেকটি সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল- যেখানে রাশিয়া, ফ্রান্স এবং ইংল্যান্ড থেকে কূটনৈতিক ব্যক্তিবর্গ এবং ধর্মীয় লোকজন যোগদান করেছিল। আমি ছিলাম খুব সৌভাগ্যবান কারণ আমার এবং মন্ত্রীর মধ্যে সু-সম্পর্কের কারণে আমিও সম্মেলনে উপস্থিত হয়েছিলাম। সম্মেলনে মুসলমানদের বিভিন্ন দলে বিভক্ত করা এবং তাদের ধর্মীয় বিশ্বাস থেকে সরিয়ে আনা এবং স্পেনে যেমন করা হয়েছিল তেমনিভাবে মুসলমানদের খৃষ্টধর্মে বিশ্বাস করানো বা খৃষ্টান বানানোর ব্যাপারে বিশদ আলোচনা করা হয়। সম্মেলনে যে সব আলোচনা হয় তার সবই আমার (হ্যাম্পার) “ইলা মালাকুতিল মসিহ্” গ্রন্থে লিপিবদ্ধ করেছি।
কিন্তু এটা খুব কষ্টসাধ্য যে, একটি গাছকে হঠাৎ উপড়িয়ে ফেলা যার শিকড় জমিনের গভীর পর্যন্ত বিস্তৃত। কিন্তু আমাদের অবশ্যই এই কষ্টগুলোকে সহজভাবে নিতে হবে এবং এর থেকে পরিত্রানের উপায় বের করতে হবে। খৃষ্টধর্ম এসেছে প্রচারলাভের জন্য। আমাদের প্রভু মসিহ্ও তারই প্রতিশ্রুতি দিয়েছেন। পূর্ব ও পশ্চিমের বিরাজমান খারাপ অবস্থা হযরত মুহম্মদ (ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কে সাহায্য করেছিল। এখন সে রকম অবস্থা নেই। পূর্ব-পশ্চিমকে ঘিরে থাকা বিরক্তিকর জিনিসও (তার মতে ইসলাম) অপসারিত হয়েছে। আমরা আজ আনন্দের সাথে লক্ষ্য করছি যে, পরিস্থিতির সম্পূর্ণ পরিবর্তন হয়েছে। আমাদের মন্ত্রনালয় এবং অন্যান্য খৃষ্টান সরকারের মহৎ উদ্যোগ এবং প্রচেষ্টার ফলে মুসলমানগণ এখন পতনের মুখে, অপর দিকে খৃষ্টানরা উন্নতির পথে। এ সময়ে আমরা ফিরে পেয়েছি সে সকল বিষয় যা হারিয়েছিলাম শতবর্ষ ধরে। গ্রেট বৃটেনের মত শক্তিশালী রাষ্ট্র ইসলামকে নির্মূল করার মত এ মহতি প্রচেষ্টাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। (প্রথম পর্ব-সমাপ্ত)
সর্বশেষ এডিট : ১৭ ই সেপ্টেম্বর, ২০০৯ দুপুর ১:০০